Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ জুন ২০২২

তথ্যবিবরণী ৯ জুন ২০২২

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৩৫৮

অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধির গরিববান্ধব বাজেট

                                    -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ২৬ জ্যৈষ্ঠ (৯ জুন) :

          আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য আজ জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটকে অভ্যন্তরীণ উৎপাদন বৃদ্ধি উৎসাহিত করা গরিববান্ধব বাজেট বলে আখ্যায়িত করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ ।

          অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আজ দেশের ৫১তম এবং সর্ববৃহৎ ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। অধিবেশন শেষে সাংবাদিকদের এ প্রতিক্রিয়া জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী। 

          তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, যুদ্ধের কারণে ইউরোপ আমেরিকা থেকে শুরু করে পৃথিবীব্যাপী মূল্যবৃদ্ধি ঘটেছে। সেটির প্রেক্ষিতে বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা চলছে, তা কতদিনে শেষ হবে সেটি কেউ জানে না। সেজন্য অভ্যন্তরীণ উৎপাদনের ওপর জোর দেয়া হয়েছে। একইসাথে সোশ্যাল সেফটি নেট বা সামাজিক নিরাপত্তা বেষ্টনী বাড়ানো হয়েছে যাতে নিম্ন আয়ের মানুষ সুরক্ষা পায়। এটি গরিববান্ধব বাজেট।

          এ সময় গতানুগতিকভাবে সব বাজেটের বিষয়ে নেতিবাচক মন্তব্যকারীদের সমালোচনা করেন ড. হাছান। তিনি বলেন, ‘প্রতিবার বাজেট পেশ করার পর বিএনপিসহ কিছু রাজনৈতিক দল, কিছু সংস্থা ও বুদ্ধিজীবী বরাবর নেতিবাচক কথা বলে এসেছেন। যা তারা আজকেও হয়তো বলবেন, কালকেও বলবেন। কিন্তু বাস্তবতা হচ্ছে এই যে, গত সাড়ে ১৩ বছরে সমস্ত নেতিবাচক মন্তব্য ও প্রতিকূলতা সত্ত্বেও বাংলাদেশ এগিয়ে গেছে। এই করোনা মহামারির মধ্যেও বাংলাদেশ এগিয়ে গেছে।’

          এই বাজেটের মাধ্যমেও বাংলাদেশ অর্থনীতিকে সুসংহত করে সমস্ত প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাবে এ প্রত্যয় ব্যক্ত করেন মন্ত্রী হাছান মাহ্‌মুদ ।

#

আকরাম/রাহাত/রফিকুল/জয়নুল/২০২২/১৯৩০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ২৩৫৭

২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত ও

২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে রাষ্ট্রপতির অনুস্বাক্ষর

ঢাকা, ২৬ জ্যৈষ্ঠ (৯ জুন) :

          রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আজ সংসদে বাজেট পেশের পূর্বে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট এবং ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটে অনুস্বাক্ষর করেন। রাষ্ট্রপতি জাতীয় সংসদ ভবনে তাঁর অফিস কক্ষে এই অনুস্বাক্ষর করেন।

          জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম, অর্থসচিব আবদুর রঊফ তালুকদার এবং রাষ্ট্রপতির সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।

          পরে, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জাতীয় সংসদের প্রেসিডেন্ট বক্স থেকে কিছুক্ষণ বাজেট উপস্থাপন কার্যক্রম প্রত্যক্ষ করেন। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, রাষ্ট্রপতির সামরিক সচিব মেজর জেনারেল এস. এম সালাহউদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদিন এবং সচিব সংযুক্ত মোঃ ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

#

ইমরানুল/রাহাত/রফিকুল/জয়নুল/২০২২/১৮৩০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৩৫৬

ন্যাশনাল প্যারাঅলিম্পিক কমিটি অভ্‌ বাংলাদেশকে আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটির স্বীকৃতি

ঢাকা, ২৬ জ্যৈষ্ঠ (৯ জুন) :

বাংলাদেশে প্রতিবন্ধীদের ক্রীড়া কার্যক্রমের সর্বোচ্চ সংগঠন ন্যাশনাল প্যারাঅলিম্পিক কমিটি অভ্‌ বাংলাদেশ (এনপিসি বাংলাদেশ)-কে আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটি প্রাথমিক স্বীকৃতি/সদস্যপদ প্রদান করেছে। এর ফলে বাংলাদেশের প্রতিবন্ধী ক্রীড়াবিদগণ এখন থেকে আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটি (আইপিসি) আয়োজিত সব ধরনের খেলা ও ইভেন্টে অংশগ্রহণের সুযোগ পাবে।

এনপিসি বাংলাদেশের আন্তর্জাতিক এ স্বীকৃতি অর্জনে অসামান্য অবদান রাখায় এনপিসি বাংলাদেশ এর পক্ষে সংগঠনের মহাসচিব ইঞ্জিনিয়ার মোঃ মাকসুদুর রহমান আজ সচিবালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেলকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান এবং প্রতিমন্ত্রীর হাতে আইপিসি'র আনুষ্ঠানিক স্বীকৃতিপত্র তুলে দেন। এ সময়ে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন উপস্থিত ছিলেন।

এ সময় এক প্রতিক্রিয়ায় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য নিঃসন্দেহে এটি অত্যন্ত আনন্দের সংবাদ। এখন থেকে প্রতিবন্ধীদের প্যারাঅলিম্পিকসহ বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশগ্রহণের সকল বাঁধা দূর হলো।

উল্লেখ্য, ২০১২ সাল হতে আইনি জটিলতার কারণে আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটি এনপিসি বাংলাদেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মোঃ জাহিদ আহসান রাসেল যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে আইপিসি’র সাথে যোগাযোগ করেন এবং কমিটি গঠনসহ বিভিন্ন কার্যকর পদক্ষেপ গ্রহণ করেন।

#

আরিফ/রাহাত/রফিকুল/শামীম/২০২২/১৭৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২৩৫৫

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ২৬ জ্যৈষ্ঠ (৯ জুন) :

স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গতকাল বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ৫৯ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ১ দশমিক ১৫ শতাংশ। এ সময় ৫ হাজার ১৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।       

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এ পর্যন্ত ২৯ হাজার ১৩১ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ৪ হাজার ৯২০ জন।

 

                                                 #

 

কবির/রাহাত/রফিকুল/আব্বাস/২০২২/১৭৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ২৩৫৪

নতুন কারিকুলামে শিক্ষকের ভূমিকায় পরিবর্তন আনা হয়েছে

                                                            -শিক্ষামন্ত্রী

ঢাকা, ২৬ জ্যৈষ্ঠ (৯ জুন) : 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষাকে আরো আনন্দময় ও কার্যকর করে গড়ে তুলতে নতুন জাতীয় শিক্ষাক্রমে শিক্ষক হবেন অভিভাবক ও পরামর্শদাতা। শিক্ষার্থীকে আনন্দময় শিক্ষায় প্রবেশ করাতে শিক্ষকরা পরিচালকের ভূমিকা পালন করবেন।

শিক্ষামন্ত্রী আজ রাজধানীর মোহাম্মদপুর সেন্ট জোসেফ স্কুলে বিজ্ঞান মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাকে সবার জন্য সহজ, গ্রহণযোগ্য ও আনন্দময় করে দেওয়ার জন্যেই শিক্ষায় পরিবর্তন আনতে চাই। সবাইকে সঙ্গে নিয়েই শিক্ষাকে আনন্দময় করতে চাই, শিক্ষায় পরিবর্তন আনতে চাই। শিক্ষকের ভূমিকায়ও পরিবর্তন আসছে, শিক্ষক এখন ফেসিলিটেটর হবেন, গাইড হবেন। শিক্ষার্থীর আনন্দের অংশীদার হবেন। নতুন শিক্ষাক্রম এমনভাবে তৈরি করা হয়েছে যাতে শিক্ষার্থীরা আন্দন্দের মধ্যে শিক্ষার জগতটাকে খুঁজে নিতে পারে।

শিক্ষার্থীদের বিজ্ঞান শিখতে হবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, তিনটা শিল্প বিপ্লব পার হয়ে গেছে, সেই বিপ্লবে আমরা অংশগ্রহণ করতে পারিনি। চতুর্থ শিল্প বিপ্লবটি শুধু ধরতে পারা নয়, এর সফল অংশীদার হতে হবে। সে জন্য বিজ্ঞান শিক্ষার ওপর অনেক বেশি জোর দিতে হবে। তিনি আরো বলেন, বিজ্ঞান, তথ্য-প্রযুক্তি, গণিত, পরিসংখ্যান, প্রকৌশল পড়তে হবে। কিন্ত সাহিত্য ও নন্দনতত্ত্বের বোধ যদি তৈরি না হয় তাহলে শুধু বিজ্ঞান, গণিত তথ্য-প্রযুক্তি পড়ে পূর্ণাঙ্গ মানুষ তৈরি হবে না। সে কারণে সাহিত্যও পড়তে হবে।

শিক্ষায় বিনিয়োগ জিডিপির ছয় ভাগে যেতে হবে উল্লেখ করে ডা. দীপু মনি বলেন, বড় বড় মেগাপ্রকল্পগুলো শেষ হলে শিক্ষাই হবে সবচেয়ে বড় মেগাপ্রকল্প। তিনি বলেন, ২০০৬ সালে দেশের যা বাজেট ছিলো এখন শিক্ষা বাজেটই তার চেয়ে অনেক বেশি। শিক্ষায় আমরা অনেক বিনিয়োগ করছি, আরো অনেক বিনিয়োগ করতে হবে।

#

খায়ের/পরীক্ষিৎ/রবি/মানসুরা/২০২২/ ১৩২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ২৩৫৩

নির্ধারিত হজ ফ্লাইটে সৌদি আরবে গমনে ব্যর্থ হজযাত্রীদের জন্য বিজ্ঞপ্তি

ঢাকা, ২৬ জ্যৈষ্ঠ (৯ জুন) : 

হজযাত্রীদের সিডিউলকৃত ডেডিকেটেড ফ্লাইটে প্রতিদিন গড়ে ১০ জন হজযাত্রী বিভিন্ন কারণে তাদের  নির্ধারিত ফ্লাইটে হজ গমন করছেন না এবং ২৪ ঘণ্টা পূর্বে না জানানোর কারণে তাদের স্থানে অন্য হজযাত্রী প্রতিস্থাপন করাও যাচ্ছে না। এই ধারা চলতে থাকলে নির্ধারিত ফ্লাইটে হজে গমনে ব্যর্থ হজযাত্রীর সংখ্যা বৃদ্ধি পাবে এবং এটি পরবর্তী ফ্লাইটসমূহের ওপর ব্যাপক চাপ সৃষ্টি করবে, যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অন্তরায়।

হজে গমনে ব্যর্থ হজযাত্রীগণকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়কে অবহিত রেখে নির্ধারিত ডেডিকেটেড ফ্লাইট ব্যতীত অন্য যে কোনো সিডিউল ফ্লাইটে সৌদি আরব গমন করতে অনুরোধ করা হয়েছে। সৌদি আরবে ইমিগ্রেশনের জন্য বিষয়টি অত্যন্ত জরুরি।

এয়ারলাইন্সসমূহকে এ নির্দেশনা প্রতিপালন করাসহ হজযাত্রীগণকে সার্বিক সহযোগিতা ও টিকিটিংসহ অন্যান্য সুযোগ সুবিধা নিশ্চিত করার জন্য বলা হয়েছে। এছাড়া, হজযাত্রীদের বিমান ভ্রমণ সংক্রান্ত তথ্য বিমান উড্ডয়ন করার সাথে সাথে মন্ত্রণালয়ের ফোকাল পয়েন্টকে অবহিত করার জন্যও অনুরোধ করা হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

#

শাহীন/পরীক্ষিৎ/রবি/মাসুম/২০২২/১১৩৬ ঘণ্টা

2022-06-09-13-35-d537210d787f26b96b94cc68d9c3e721.doc 2022-06-09-13-35-d537210d787f26b96b94cc68d9c3e721.doc

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon