Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ জুন ২০১৫

তথ্যবিবরণী 11/06/2015

তথ্যবিবরণী                                                                                নম্বর : ১৬৯৩

 

সরকার প্রতিটি ঘরে বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে

                                          -- মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

 

ফুলতলা (খুলনা), ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

 

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, বর্তমান সরকার প্রতিটি ঘরে বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে২০২১ সালের মধ্যে প্রতিটি পরিবারকে বিদ্যুৎ সংযোগ দেয়ার পরিকল্পনা নিয়েছে

 

প্রতিমন্ত্রী আজ খুলনার ফুলতলা উপজেলার জামিরা ইউনিয়নের ধোপাখোলা ছাতিয়ানী  গ্রামে বিদ্যুৎ সঞ্চালন লাইনের উদ্ধোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন

 

তিনি বলেন, বিগত সরকারের সময়ে কেবল বিদ্যুৎতের খুটি স্থাপন করা হলেও বিদ্যুৎ প্রদান করা হয়নিপ্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নির্বাচনী অঙ্গীকারপূরণে কাজ করে যাচ্ছেসরকারের নানামূখী পদক্ষেপ গ্রহণের ফলে বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছেবর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৩ হাজার মেগাওয়াটে উন্নীত হয়েছেতিনি আরো বলেন, আইন-শৃঙ্খলার অনেক উন্নতি হয়েছেপদ্মা সেতু, খানজাহান আলী বিমান বন্দর এবং রেল লাইনের কাজ সম্পন্ন হলে এ অঞ্চল অর্থনীতির জোন হবে

 

জামিরা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বিএমএ সালামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ফুলতলা উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা লুলু বিলকিস বানু এবং যশোর পল্লিবিদ্যুৎ সমিতির ডি জি এম গোবিন্দ আগড়ায়ল উপস্থিত ছিলেন

 

এর আগে প্রতিমন্ত্রী রাড়ীপাড়া ও দক্ষিণডিহি কারিকর পাড়া, মধ্যডাঙ্গা জুড়োকোট ঈদগাহ  গ্রামে বিদ্যুৎ সঞ্চালন লাইন উদ্বোধন করেনযশোর পল্লিবিদ্যুৎ সমিতির-২ এর আওতায় ধোপাখোলা ছাতিয়ানীতে ১ দশমিক ৭৫৮ কিলোমিটার, রাড়ীপাড়া ও দক্ষিণডিহি কারিকর পাড়ায় শূন্য দশমিক ৪৬৪ ও শূন্য দশমিক ২৩০ কিলোমিটার এবং মধ্যডাঙ্গা জুড়োকোট ঈদগাহ  গ্রামে শূন্য দশমিক ৯৫৮ কিলোমিটারে মোট ৩৪ লাখ ১০ হাজার টাকা ব্যয়ে ২২৫টি পরিবারের মধ্যে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়

#

 

সুলতান/মিজান/নবী/সেলিম/২০১৫/২২২৬ ঘণ্টাতথ্যবিবরণী                                                                                          নম্বর :  ১৬৯২

ঢাকায় সার্ক অঞ্চলের জনগণের অভিবাসন বিষয়ক ওয়ার্কশপ অনুষ্ঠিত

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

    পরিকল্পনা বিভাগ এবং পাকিস্তানের ইসলামাবাদের সার্ক হিউম্যান রিসোর্স  ডেভেলপমেন্ট  সেন্টার (ঝঐজউঈ) এর  যৌথ উদ্যোগে ৮-১০ জুন পর্যন্ত "গরমৎধঃরড়হ ধহফ উবাবষড়ঢ়সবহঃ ঈযধষষবহমবং ধহফ ডধু-ঋড়ৎধিৎফ ভড়ৎ ঝঅঅজঈ জবমরড়হ" শীর্ষক ওয়ার্কশপ ঢাকায় বিয়াম ফাউন্ডেশনে অনুষ্ঠিত হয়। ওয়ার্কশপে বাংলাদেশসহ সার্কভুক্ত ৬টি  দেশের ৪০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

    পরিকল্পনা বিভাগের সচিব  মোহাম্মদ সফিকুল আজম ৮ জুন ওয়ার্কশপের উদ্বোধন করেন। একই বিভাগের অতিরিক্ত সচিব  ও এন সিদ্দিকা খানমের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (সার্ক ও বিমসটেক)  মোঃ আবদুল  মোতালেব সরকার,  ঝঐজউঈ এর পরিচালক ড. রিফ্ফাত আয়েশা আনিস ও এডুকেশন অফিসার  রেহমাত ওয়ালী খান উপস্থিত ছিলেন।

    ওয়ার্কশপের মূল প্রতিপাদ্য বিষয় ছিল, সার্কঅঞ্চলে বিদ্যমান অভিবাসন নীতিমালা পর্যালোচনা, আঞ্চলিক  বৈষম্য, সমস্যা ও উন্নয়ন অভিঘাতসমূহ চিহ্নিত করে এ অঞ্চলের অভিবাসীদের নিরাপদ অভিবাসন নীতিমালা প্রণয়ন এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কে দিকনির্দেশনা নির্ধারণ করা। ওয়ার্কশপে অভিবাসন বিষয়ে প্রণীত নীতিমালা, সমস্যা এবং সমাধানের ওপর বাংলাদেশ, আফগানিস্তান, ভুটান, ভারত, পাকিস্তান ও শ্রীলংকা এ ৬টি  দেশের প্রতিনিধিগণ নিজ নিজ  দেশের কান্ট্রিপেপার উপস্থাপন করেন। 

    এছাড়া, বাংলাদেশের পক্ষে প্রবাসী কল্যাণ ও  বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, আইওএম এবং পরিকল্পনা বিভাগ অভিবাসন ও উন্নয়ন বিষয়ে পৃথক ৩টি প্রবন্ধ উপস্থাপন করেন। ওয়ার্কশপে সার্কদেশের প্রতিনিধিবৃন্দ অভিবাসন ও উন্নয়ন অভিঘাতসমূহ  যৌথভাবে মোকাবিলা করার অঙ্গীকার ব্যক্ত করেন। 
            
#

শেফালী/মিজান/নবী/আলম/সঞ্জীব/রফিকুল/সেলিম/২০১৫/২০৩০  ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ১৬৯১

বস্ত্র শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার
                                                                    -- বস্ত্র ও পাটমন্ত্রী
ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :
     বস্ত্র ও পাটমন্ত্রী মুহাঃ ইমাজ উদ্দিন প্রামাণিক বলেছেন, দেশের জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করার একটি সম্ভাবনাময় খাত হতে পারে বস্ত্র ও তৈরিপোশাক। দেশের বস্ত্র ও তৈরিপোশাকখাতে বর্তমানে দক্ষ জনবল প্রয়োজন ১ লাখ ৫৯ হাজার, আছে মাত্র সাড়ে ৪৭ হাজার। ২০২১ সালে এখাতে সাড়ে ৮১ হাজার দক্ষ জনবল সরবরাহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এলক্ষ্যে বস্ত্রশিক্ষার প্রতি সরকার বিশেষ গুরুত্বারোপ করেছে। এছাড়া বস্ত্রশিল্পের উন্নয়নে যুগোপযোগী আইন প্রণয়নের কাজ চলছে।
মন্ত্রী আজ ঢাকার বসুন্ধরা এলাকায় লিমরা ট্রেড ফেয়ার এন্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেড আয়োজিত ইন্টারন্যাশনাল গার্মেন্টস, টেক্সটাইলস, লেদার এন্ড ফুটওয়্যার টেকনোলজি এক্সিবিশন ২০১৫ এর উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশের বস্ত্র ও তৈরিাপাশাকখাত একটি দ্রুতবর্ধনশীল উৎপাদনমুখী ও রপ্তানিমুখী শিল্প। দারিদ্র্যবিমোচন এবং কর্মসংস্থান সৃষ্টিতে এশিল্পের রয়েছে অসামান্য অবদান। কারণ বর্তমানে বস্ত্র ও তৈরিপোশাক শিল্পে প্রায় ৫০ লাখ লোক নিয়োজিত আছেন যাদের অধিকাংশ নারী। পাশাপাশি দেশের অর্থনৈতিক উন্নয়নে এ শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিগত ২০১৩-১৪ অর্থবছরে দেশের মোট রপ্তানিআয়ের প্রায় শতকরা ৮৪ ভাগ অর্থাৎ সাড়ে ২৪ বিলিয়ন ডলার অর্জিত হয়েছে শুধু বস্ত্র ও তৈরিপোশাকখাত থেকে। এজন্য প্রয়োজন হয়েছে সরকারের আন্তরিক সহযোগিতা এবং উদ্যোক্তাদের প্রাণপণ চেষ্টা। 
বস্ত্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যমআয়ের দেশে উন্নীত করার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এলক্ষ্যে পৌঁছানোর জন্য দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী বস্ত্র ও তৈরিপোশাকখাতকে আরো প্রতিযোগিতাপূর্ণ করে তুলতে আমাদেরকে সচেষ্ট ও তৎপর হতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ২০২১ সালে বস্ত্র ও তৈরিপোশাকখাত থেকে ৫০ বিলিয়ন ডলার রপ্তানিআয়ের লক্ষ্যমাত্রা অবশ্যই অর্জন করা সম্ভব হবে বলে তিনি উল্লেখ করেন।
মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার ছিল দেশগড়ার সরকার আর শেখ হাসিনার সরকার হলো উন্নয়নের সরকার। দেশ ও দেশের মানুষের উন্নয়নের জন্য সরকার প্রতিবছর জাতীয় বাজেটের আকার বৃদ্ধি করছে। সুবিধাবঞ্চিত সকল মানুষের ভাগ্যের উন্নয়নের জন্যই বাজেটের আকার বৃদ্ধি করা হচ্ছে ।
লিমরা ট্রেড ফেয়ার এন্ড এক্সিবিশন প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান কাজী সারোয়ার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে  অন্যান্যের মধ্যে পল্লিউন্নয়ন একাডেমির পরিচালক ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম খান, বিজিএপিএমইএ’র প্রেসিডেন্ট রাফেজ আলম চৌধুরী, এলএফএলপিটিএ’র প্রেসিডেন্ট মোহাম্মদ আসলাম মিয়া এবং বিইএমইএ’র প্রেসিডেন্ট শাহ নেওয়াজ চৌধুরী বক্তব্য রাখেন। 
#
রেজাউল/মিজান/নবী/আলম/সঞ্জীব/রফিকুল/সেলিম/২০১৫/১৯৪০  ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ১৬৯০

ইলিশ সংরক্ষণের জন্য ট্রাস্টফান্ড গঠনের উদ্যোগ নেয়া হয়েছে
                        -- মৎস্য মন্ত্রী

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

    মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক বলেন, ইলিশ উৎপাদনবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে এবং ইলিশ সংরক্ষণের জন্য ট্রাস্টফান্ড গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। ইলিশসম্পদের ব্যবস্থাপনা, সংরক্ষণ এবং টেকসই উন্নয়নে এ ট্রাস্টফান্ড গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। 

    রাজধানীর ওয়েস্টিন হোটেলে আজ ইলিশ সংরক্ষণ এবং উৎপাদনবৃদ্ধির লক্ষ্যে ইলিশ সংরক্ষণ ট্রাস্টফান্ড শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। 

    ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (আইআইইডি), বাংলাদেশ সেন্টার ফর এডভান্স স্টাডিস (বিসিএএস), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং মৎস্য অধিদপ্তরের যৌথউদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

    মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ আরিফ আজাদের সভাপতিত্বে কর্মশালায় আইআইইডি, ইউকে এর সিনিয়র ইকনমিস্ট ড. ইছাম ইয়াসিন, সাবেক সচিব ড. মিহির কান্তি মজুমদার, অরন্যক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. ফরিদ উদ্দিন আহমেদ এবং মৎস্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক মোঃ লিয়াকত আলী বক্তব্য রাখেন।

    মন্ত্রী বলেন, বিশ্বে সর্বোচ্চ মৎস্য উৎপাদনকারী দেশ হিসেবে বাংলাদেশ অন্যতম। চীন ও ভারতের পর বাংলাদেশ আছে তৃতীয় অবস্থানে। জিডিপিতে মৎস্যসম্পদের অবদান ৪ দশমিক ৩৭ শতাংশ। রপ্তানিআয়ে তৈরিপোশাকের পরে মৎস্যখাতের অবদান।
    
    তিনি বলেন, বিশ্বে মোট উৎপাদনের ৬০ ভাগ ইলিশ উৎপাদিত হয় বাংলাদেশে। বিগত বছরগুলোতে জাটকানিধন এবং মা ইলিশ আহরণের কারণে ইলিশ সংরক্ষণের প্রয়োজনীয়তা দেখা দেয়। তিনি বলেন, ইলিশ সংরক্ষণের জন্য সরকার বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। জাটকাসংরক্ষণ প্রকল্পের আওতায় জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত জেলেদের প্রতিমাসে জনপ্রতি ৪০ কেজি করে চাল প্রদান এবং বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে। প্রজনন মৌসুম অক্টোবর মাসে ১১ দিন মা ইলিশ আহরণ নিষিদ্ধ করায় ইলিশ উৎপাদন বৃদ্ধি পাচ্ছে। 

#

আকতারুল/মিজান/নবী/আলম/রফিকুল/সেলিম/২০১৫/১৯৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৬৮৯

জঙ্গিবাদীরা ব্যালটযুদ্ধে নয়, ষড়যন্ত্রে বিশ্বাসী
                                   --তথ্যমন্ত্রী

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :
    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ঢাকাকে পরিচ্ছন্ন ও সুন্দরের পাশাপাশি নিরাপদ নগরী হিসেবে গড়ে তুলতে জঙ্গিবাদী ও আগুন সন্ত্রাসীদের মোকাবিলায় ঐক্যবদ্ধ হতে হবে। আপাতত পিছু হটলেও জঙ্গি সন্ত্রাসী পোকামাকড়েরা গণতন্ত্রের খোলা জানালা দিয়ে ঢোকার জন্য ওঁৎপেতে আছে।
    মন্ত্রী আজ রাজধানীতে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ আয়োজিত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকনের গণসংবর্ধনায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    সাম্প্রতিক সিটি কর্পোরেশন নির্বাচনে নির্বাচনবর্জনকারীদের তীব্র সমালোচনা করে তথ্যমন্ত্রী বলেন, ‘জঙ্গিবাদীরা ব্যালটযুদ্ধে বিশ্বাস করেনা। তাদের পথ-ষড়যন্ত্র, চক্রান্ত, পেছন থেকে ছোবল হানার পথ। এ কারণেই জঙ্গিরা নির্বাচনবর্জন করলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হয় না বরং গণতন্ত্র নিরাপদ হয়। অপরাধের জন্য শাস্তির বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, ‘যুদ্ধাপরাধীদের যেমন ছাড় দেয়া হয়নি, আগুনসন্ত্রাসের নেত্রীকেও একচুল ছাড় নয়।’
    তথ্যমন্ত্রী নবনির্বাচিত মেয়র সাঈদ খোকন প্রয়াত পিতা ঢাকার সাবেক মেয়র হানিফ এর সুনাম অক্ষুণœ রাখার পাশাপাশি একনিষ্ঠ কাজের মাধ্যমে নিজের সুনাম প্রতিষ্ঠা এবং তুখোড় রাজনীতিক হিসেবে আবির্ভূত হবেন বলে দৃঢ়আশাবাদ ব্যক্ত করেন।
    মেয়র সাঈদ খোকন নির্বাচনে তাঁকে অকুণ্ঠসমর্থন  দেবার জন্য সকলকে ধন্যবাদ জানান। তিনি সুন্দর পরিচ্ছন্ন ও নিরাপদ নগরী গড়তে নিষ্ঠার সঙ্গে সেবার মনোভাব নিয়ে কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত
করেন ।
    জাসদ ঢাকা দক্ষিণের সভাপতি মোঃ শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য শিরিন আকতার, জাসদ নেতা মীর হোসেন আকতার, করিম সিকদার এবং মোঃ শফিউদ্দিন মোল্ল¬া বক্তব্য রাখেন।
#

আকরাম/মিজান/নবী/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/২০১৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৬৮৮

শতভাগ গ্রাহকের কাছে বিদ্যুৎসেবা পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর
                                                              -- ভূমিমন্ত্রী


আটঘরিয়া, পাবনা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, ২০২০ সালের মধ্যে দেশে শতভাগ গ্রাহকের মাঝে বিদ্যুৎসেবা পৌঁছাতে সরকার বদ্ধপরিকর। সরকারের আন্তরিক প্রচেষ্টায় ৩ লাখ ৯ হাজার সেচগ্রাহকের মাঝে বিদ্যুৎসুবিধা নিশ্চিত হওয়ায় দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের পথে অনেকদূর এগিয়েছে।
আজ পাবনার আটঘরিয়ার কুমারেশ্বরে উপজেলার ২৮টি গ্রামে ৩ কোটি ২৮ লাখ টাকা ব্যয়ে
১ হাজার ২৮৮ জন গ্রাহকের বিদ্যুৎসেবা নিশ্চিতকরণে ২১ কিলোমিটার বিদ্যুৎসংযোগ লাইনের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী একথা বলেন। এ বিদ্যুৎ সংযোগের ফলে আটঘরিয়া উপজেলায় এ সরকারের আমলে ১৫ হাজার ৮৩৬ জন গ্রাহক ১৮৯ কি.মি. বিদ্যুৎসংযোগের সেবা পাচ্ছেন।
মন্ত্রী বলেন, সরকার যোগাযোগব্যবস্থার উন্নয়ন, ছাত্রছাত্রীদের মাঝে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ, ভিজিডি, ভিজিএফ, মাতৃত্বকালীন ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা, প্রতিবন্ধী ভাতা, নারীর ক্ষমতায়ন ও  মৌলিক অধিকার নিশ্চিত করার সকল প্রচেষ্টা অব্যাহত রেখেছে।
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের মানুষের ভাগ্যোন্নয়নে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার প্রযুক্তিজ্ঞানসম্পন্ন আধুনিক সোনার বাংলাদেশ জাতিকে উপহার দিতে আন্তরিকতার সাথে কাজ চালিয়ে যাচ্ছে। তিনি সেবার মনোভাব নিয়ে বিদ্যুৎ বিভাগের কর্মীদের কাজ করার আহ্বান জানান।
পরে ভূমিমন্ত্রী ঈশ্বরদী উপজেলায় ১ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে ১১ কি.মি. বিদ্যুৎসংযোগ লাইনের উদ্বোধন করেন।

#


রেজুয়ান/মিজান/আলম/সঞ্জীব/জয়নুল/২০১৫/২০০০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ১৬৮৭

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :
    দশম জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৯ম বৈঠক আজ কমিটির সভাপতি মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
    কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, আব্দুল মান্নান, মোঃ মামুনুর রশিদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন, মোঃ নুরুল ইসলাম ওমর এবং এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশগ্রহণ করেন।
    বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের বাস্তবায়নাধীন সমন্বিত খামার ব্যবস্থাপনা, কৃষি উৎপাদন ও কর্মসংস্থান কর্মসূচি শীর্ষক প্রকল্প, কন্দাল ফসল উন্নয়ন-২য় সংশোধিত প্রকল্প এবং কৃষিপণ্যের মূল্য নির্ধারণে বা বিপণন ব্যবস্থা শক্তিশালীকরণে কৃষি বিপণন অধিদপ্তরের ভূমিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।
      বৈঠকে আলু বীজ সংরক্ষণ এবং বিভিন্ন দেশে আলু রপ্তানি নিয়ে আলোচনা হয়। কমিটি চাহিদার সাথে সম্পৃক্ত রেখে কৃষি গবেষণা পরিচালনা এবং মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্প স্থায়ী কমিটি কর্তৃক পরিদর্শনের ব্যবস্থা নিতে সুপারিশ করে।
    কমিটি কৃষি বিপণনের জন্য ল্যান্ডিং প্লেস নির্মাণের এবং বিভিন্ন প্রকল্পে পিডি নিয়োগে যে নীতিমালা রয়েছে তা আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে।
    এছাড়াও বৈঠকে ‘‘কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলার বিএডিসি গুদাম থেকে সার উধাও’’ বিষয়ে ১নং সাবকমিটির তদন্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়।
    বৈঠকে মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

সাব্বির/মিজান/নবী/সঞ্জীব/জয়নুল/২০১৫/১৯৩০ঘণ্টা  

 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৮৬

স্লোগান প্রচার সম্পর্কে জ্ঞাতব্য

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

    রিট পিটিশন নং-১৯৯৬/২০১৪ এর পরিপ্রেক্ষিতে ১৭ ফেব্রুয়ারি ২০১৪ তারিখে হাইকোর্ট কর্তৃক প্রদত্ত আদেশ এবং ১৬ ফেব্রুয়ারি ২০১২ তারিখের প্রদত্ত হাইকোর্টের ঝঁড় গড়ঃড় জঁষব ঘড়. ২৪/২০১২ এর নির্দেশনার বাস্তবায়নকল্পে নি¤েœাক্ত চারটি স্লোগান সকল টেলিভিশন চ্যানেলে স্ক্রল আকারে এবং সকল বেতার মাধ্যমে বিজ্ঞপ্তি আকারে প্রচারের জন্য অনুরোধ করা হয়েছে। এ ব্যাপারে সকলকে কার্যকর ব্যবস্থা নিতে বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে।
    স্লোগানগুলো হলো ঃ
    - বাংলায় প্রমিত উচ্চারণে কথা বলুন;
    - বাংলায় বিদেশি ভাষার সুরে বিকৃত উচ্চারণে কথা বলবেন না;
    - সকল ধরনের সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বরপ্লেট ও দেশীয় সকল সরকারি,                  বেসরকারি দপ্তরের নামফলক বাংলায় লিখুন;
    - ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষার ব্যবহার করবেন না।
#

 
মোহাম্মদ আলী/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৬৩০ ঘণ্টা   

    
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৮৫

সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের আহ্বান

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :
    রিট পিটিশন নং-১৬৯৬/২০১৪ এর বরাতে অনতিবিলম্বে দেশের সর্বত্র সকল সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, গাড়ির নম্বরপ্লেট, সকল সরকারি দপ্তরের নামফলক (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াতে ইংরেজি বিজ্ঞাপন ও মিশ্র ভাষা ব্যবহার বন্ধ করার জন্য হাইকোর্ট বিভাগ নির্দেশ দিয়েছে।
    বাংলা ভাষা এদেশের অধিকাংশ মানুষের মাতৃভাষা, সংবিধানেও বাংলা রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃত এবং একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত। জনমনে নিজ ভাষা সর্বত্র ও সর্বক্ষেত্রে ব্যবহারের চাহিদা ও প্রয়োজনীয়তা পরিলক্ষিত হয় এবং বাংলা ভাষা প্রচলন আইন, ১৯৮৭ ও বিভিন্ন সময় বাংলা ভাষা প্রচলনের জন্য দেশের সর্বোচ্চ পর্যায় থেকে জারিকৃত আদেশ অদ্যাবধি বিদ্যমান।
     দেশের সর্বত্র বাংলা ভাষা প্রচলনের উদ্দেশ্যে হাইকোর্ট বিভাগের নির্দেশনা অনুসরণে সকলকে আন্তরিক হতে অনুরোধ জানানো যাচ্ছে।
#

 
মোহাম্মদ আলী/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৬৩০ ঘণ্টা    
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৮৪


সরকার দেশের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে
                                                              - ভূমিমন্ত্রী

আটঘরিয়া, পাবনা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

    ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দেশের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে। সরকার দারিদ্র্যমোচনে রাষ্ট্রের সুবিধাবঞ্চিত, হতদরিদ্র, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা ও এতিম শিশুসহ অস্বচ্ছল পরিবারের মাঝে আর্থিক সহায়তা অব্যাহত রাখবে।
    আজ পাবনার আটঘরিয়া উপজেলা পরিষদ মিলনায়তনে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আটঘরিয়ার সামাজিক নিরাপত্তা কর্মসূচির অধীন অস্বচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি প্রদান কার্যক্রমসহ বিভিন্ন কর্মসূচির আওতায় আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ভূমিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দরিদ্র এতিম শিশুদের জন্য প্রতিমাসে ১ হাজার টাকা করে অনুদান দিচ্ছে। একটি উন্নত সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ বিনির্মাণে সরকার কাজ করে যাচ্ছে। বয়স্ক ভাতা, বিধবা ও স্বামী পরিত্যক্তা দুঃস্থ মহিলাদের ভাতা, অস্বচ্ছল প্রতিবন্ধীদের ভাতা, দলিত, হরিজন ও বেদে জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ভাতা, প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি, দলিত, হরিজন ও বেদে শিক্ষার্থীদের উপবৃত্তি, মুক্তিযোদ্ধা সম্মানীভাতা প্রদান অব্যাহত রেখেছে।
মন্ত্রী প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা, শিক্ষা উপবৃত্তি প্রদান, বিধবা ও স্বামী পরিত্যাক্ত ও দু:স্থ মহিলাদের ভাতা, মুক্তিযোদ্ধা সম্মানীর ভাতাসহ বিভিন্ন কর্মসূচির আওতায় আটঘরিয়া উপজেলার জনগণের মাঝে সর্বমোট ৩২ লাখ ৬১ হাজার ৬ শ’ টাকা প্রদান করেন।
আটঘরিয়া উপজেলা নির্বাহী অফিসার আলীমুন রাজীবের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে আটঘরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সরকার মো. রায়হান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহীদুল ইসলাম রতনসহ স্থানীয় প্রশাসন ও আওয়ামী লীগের গণমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
#


রেজুয়ান/মোহাম্মদ আলী/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৬১৫ ঘণ্টা    
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৮৩

জাতীয় বিশ্ববিদ্যালয়ে এম এ এস ভর্তির আবেদনকারীদের সাক্ষাৎকার ১৫ জুন

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ে এম এ এস (মাস্টার্স অভ্ এডভান্সড স্টাডিস) প্রোগ্রামে ভর্তির জন্য আবেদনকারীদের সাক্ষাৎকার আগামী ১৫ জুন ২০১৫ সোমবার সকাল সাড়ে দশটায় গাজীপুরে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে অনুষ্ঠিত হবে। আজ বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রার্থীদের স্ব স্ব গ্রুপের চেয়ারম্যানের দপ্তরে নির্ধারিত সময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।
#

 

ফয়জুল/মোহাম্মদ আলী/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৫৪০ ঘণ্টা    
 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৮২

চীনের উদ্দেশে স্পিকারের ঢাকা ত্যাগ

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :
বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী আগামী ১২-১৪ জুন চীনের ইউনান প্রদেশে অনুষ্ঠিতব্য ৩ৎফ ঈযরহধ-ঝড়ঁঃয অংরধ ঊীঢ়ড়ংরঃরড়হ এবং ২৩ৎফ ঈযরহধ কঁহসরহম ওসঢ়ড়ৎঃ ধহফ ঊীঢ়ড়ৎঃ ঈড়সসড়ফরঃরবং ঋধরৎ এ অংশগ্রহণের জন্য চীন সরকারের আমন্ত্রণে আজ চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন।
বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা মিংকিয়াং (গধ গরহময়রধহম), বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুলসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে বিদায় জানান।
১৪ জুন স্পিকারের দেশে ফেরার কথা রয়েছে।
#


মঞ্জুর/মোহাম্মদ আলী/খাদীজা/শুকলা/রেজ্জাকুল/আসমা/২০১৫/১৫৩০ ঘণ্টা   

 

 
তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৮১

আগামীকাল দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :
 
    বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)-এর অধীনে দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৫-এর প্রিলিমিনারি টেস্ট স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ আগামীকাল ১২ জুন সকাল ১০টা হতে সকাল ১১টা পর্যন্ত এবং কলেজ পর্যায়ের প্রিলিমিনারি টেস্ট আগামীকাল বিকাল ৩টা হতে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ পরীক্ষার্থীর সংখ্যা ৩ লাখ বায়ান্ন হাজার তের জন এবং কলেজ পর্যায়ের পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ আশি হাজার পাঁচশত নয় জন। সর্বমোট পরীক্ষার্থীর সংখ্যা ৫ লাখ বত্রিশ হাজার পাঁচশত বাইশ জন। ইতোমধ্যে পরীক্ষার্থীদের প্রবেশপত্র অনলাইনে প্রেরণসহ যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।        
#

 

ফাতেমা/মোহাম্মদ আলী/খাদীজা/শুকলা/আসমা/২০১৫/১৪৪০ ঘণ্টা    
 

তথ্যবিবরণী                                                                                                নম্বর : ১৬৮০

বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী

ঢাকা, ২৮ জ্যৈষ্ঠ (১১ জুন) :    


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :
“বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও ১২ জুন বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত।
দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ঘড় ঃড় পযরষফ ষধনড়ঁৎ, ণবং ঃড় য়ঁধষরঃু বফঁপধঃরড়হ’ অর্থাৎ ‘শিশুশ্রমকে না বলুন, মানসম্মত শিক্ষাকে হ্যাঁ বলুন, যা অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
বর্তমান সরকার শিশুদের অধিকার রক্ষায় বদ্ধপরিকর। ইতোমধ্যে আমরা জাতিসংঘ শিশু অধিকার সনদ এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রম প্রতিরোধ ও নিরসন বিষয়ক আইএলও কনভেনশন অনুসমর্থন করেছি। শিশুশ্রম নিরসনের লক্ষ্যে জাতীয় শিশুশ্রম নিরসন নীতি ২০১০ প্রণয়ন করা হয়েছে। এ নীতি বাস্তবায়নে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়ন এবং শিশুশ্রম বিষয়ক কার্যক্রম মনিটরিংয়ের জন্য বিভিন্ন পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। আমরা শিশুদের জন্য ঝুঁকিপূর্ণ ৩৮ ধরনের কাজ চিহ্নিত করে এর তালিকা প্রকাশ করেছি।
গৃহকর্মে নিয়োজিত শিশুদের সুরক্ষার জন্য গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি প্রণয়নের কাজ চূড়ান্ত পর্যায়ে রয়েছে। সরকার সেভ দ্যা চিলড্রেনের সহায়তায় শিশুদের জন্য ‘জাতীয় ব্যবসায় সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) নীতি’ প্রণয়নের উদ্যোগ নিয়েছে। ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুদের প্রত্যাহার করে তাদেরকে বৃত্তিমূলক ও কারিগরি শিক্ষা প্রদান করা হচ্ছে। আমাদের সামাজিক নিরাপত্তা বলয় কর্মসূচি হতদরিদ্র মানুষের দারিদ্র্য দূরীকরণের পাশাপাশি ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসনেও ব্যাপক ভূমিকা রাখছে। এছাড়া শিশুদের উন্নয়ন ও কল্যাণে ‘সবার জন্য শিক্ষা’র আওতায় সকল শিক্ষার্থীকে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ এবং উপবৃত্তি প্রদান করা হচ্ছে। দারিদ্র্যপীড়িত এলাকায় স্কুল ফিডিং কর্মসূচি চালু রয়েছে।
আমি আশা করি, সরকারের পাশাপাশি শিশুশ্রম প্রতিরোধ ও শিশুদের কল্যাণে বেসরকারি ব্যক্তি ও প্রতিষ্ঠান, জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, সিভিল সোসাইটি, গণমাধ্যম, গবেষণা প্রতিষ্ঠান, মালিক ও শ্রমিক সংগঠনসহ সংশ্লিষ্ট সকলে আরও কার্যকর ভূমিকা রাখবেন।                
আমি এ দিবস উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করছি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু
বাংলাদেশ চিরজীবী হোক।”
#

নুরএলাহি/মোহাম্মদ আলী/অনসূয়া/খাদীজা/আসমা/২০১৫/১০০০ ঘণ্টা  
     

 

Todays handout (6).doc Todays handout (6).doc