Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ সেপ্টেম্বর ২০১৭

তথ্যবিবরণী 16/9/2017

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৩৭১

‘মন দেব মন নেব’ ছায়াছবির গানের মহরত

ঢাকা, পয়লা আশ্বিন (১৬ সেপ্টেম্বর) :

    অনেক প্রতীক্ষা পরীক্ষা-নিরীক্ষা সংযোজন বিয়োজনের পর শুরু হচ্ছে নতুন পরিচালক রবিন খান পরিচালিত ছবি ‘মন দেব মন নেব’ এর কাজ। রোমান্টিক মিউজিক্যাল কমেডি ধাঁচের এই ছবির গানের মহরত অনুষ্ঠিত হয়েছে আজ রাতে রাজধানীর নিউ ইস্কাটনের হাসান হোল্ডিংয়ের ঈশান মাল্টিমিডিয়ায়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গানের শুভ মহরত ঘোষণা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

    সংস্কৃতি মন্ত্রী বলেন, আমি এ উদোগের সার্বিক সফলতা কামনা করছি। আমি আশা করছি, ছবিটি বাংলা চলচ্চিত্রে যে সুস্থধারা ফিরে এসেছে, সেটিকে আরো এগিয়ে নিতে ভূমিকা রাখবে।
 
#

ফয়সল/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৩৭০

বিশ^বিবেক শেখ হাসিনাকে বলছে মাদার অভ্ হিউম্যানিটি
                          ----বাণিজ্যমন্ত্রী

ঢাকা, পয়লা আশ্বিন (১৬ সেপ্টেম্বর) :

    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, মিয়ানমারে মানুষের ওপর অমানুষিক নির্যাতন চালানো হচ্ছে। গ্রামের পর গ্রাম জ¦ালিয়ে দিয়ে মানুষ হত্যা করা হচ্ছে এবং তাড়িয়ে দেওয়া হচ্ছে দেশ থেকে, এ ঘটনা বিশ^বিবেককে নাড়া দিয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবিক কারণে সাময়িকভাবে এ বিপদগ্রস্ত মানুষগুলোকে আশ্রয় দিয়েছেন, খাবার দিচ্ছেন। বিশ^বিবেক শেখ হাসিনাকে বলছে “মাদার অভ্ হিউম্যানিটি”। যুক্তরাজ্যের চ্যানেল-৪ টিভিতে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। আর বিএনপি’র নেতারা অন্যায়ভাবে সরকারের সমালোচনা ও মিথ্যাচার করছে। অথচ এ সংকটময় মুহুর্তে তাদের নেত্রী খালেদা জিয়ার খরব নেই, হারিয়ে গেছেন। বাণিজ্যমন্ত্রী বলেন, বিশ^বাসী মিয়ানমারের এ গণহত্যার নিন্দা করছে। অবিলম্বে এ গণহত্যা বন্ধ করা হোক, রোহিঙ্গাদের নিজেদের ঘরবাড়িতে ফিরিয়ে নেওয়া হোক।

    বাণিজ্যমন্ত্রী আজ ঢাকায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে বীরমুক্তিযোদ্ধা ড. এস এম জাহাঙ্গীর আলম রচিত ৪টি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বইগুলো হচ্ছে- বঙ্গবন্ধুর মর্মকথা (২য় খন্ড), আর্থসামাজিক উন্নয়নে জ¦ালানি খাতের ভূমিকা : প্রেক্ষিত বাংলাদেশ, চলমান অর্থনীতির বৈশিষ্ট্য এবং সমসাময়িক সাধারণ জ্ঞান।

    তোফায়েল আহমেদ বলেন, বিশ^বিবেক আজ সোচ্চার মিয়ানমারের আচরণে। তুরস্কের ফাস্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী, ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশে ইউরোপিয়ান ইউনিয়নসহ সকল দেশের রাষ্ট্রদূত রোহিঙ্গাদের অবস্থা পরিদর্শন করেছেন, উদ্বেগ প্রকাশ করেছেন। জাতিসংঘ গণহত্যার বিরুদ্ধে অবস্থান নিয়েছে এবং পদক্ষেপ গ্রহণ করে উদ্বেগ প্রকাশ করেছে। আসন্ন অধিবেশনে বিষয়টি নিয়ে গুরুত্বের সাথে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে জাতিসংঘে গুরুত্বপূর্ণ বক্তব্য প্রদানের জন্য আজ সেখানে গেছেন। বাংলাদেশের গৃহীত পদক্ষেপে বিশ^বাসী সন্তুষ্ট, আর আমাদের দেশের বিএনপি অসন্তুষ্ট।

    সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ ইব্রাহিম হোসেন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সাবেক মন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর এবং বিচারপতি মমতাজউদ্দিন আহমেদ।
#

বকসী/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৮২২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৩৬৮

দোহাজারী-রামু-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর
ঢাকা, পয়লা আশ্বিন (১৬ সেপ্টেম্বর) :
রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেছেন, বর্তমান সরকার রেলখাতে অনেক গুরুত্ব দিয়েছে। এ জন্যই বাজেটে বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে। ফলে আমরা নতুন প্রকল্প গ্রহণ করতে পারছি। প্রধানমন্ত্রীর নির্দেশে বড় বড় প্রকল্প হাতে নেয়া হচ্ছে।
মন্ত্রী আজ রেলভবনে দোহাজারী-রামু-কক্সবাজার নতুন ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর অনুঠানে এসব কথা বলেন।
রেলমন্ত্রী এ সময় বলেন, রেলখাত এগিয়ে চলেছে। এই রেললাইন নির্মিত হলে পর্যটন কেন্দ্র কক্সবাজারে দেশি ও বিদেশি পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে। এটি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এই রেললাইন দ্বারা বাংলাদেশ ট্রান্স এশিয়ান রেলওয়েতে যুক্ত হবে।
প্রকল্পটি ২টি লটে ভাগ করে সম্পাদন করা হচ্ছে। ১ম লট দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত যেটির  কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিআরইসি ও বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি। ১ম লটের চুক্তি মূল্য ২৬৮৭ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার টাকা।
২য় লট চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত অবস্থিত। এ অংশের কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিসিইসিসি ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্ট্রাক্সার লিঃ। ২য় লটের চুক্তি মুল্য ৩৫০২ কোটি ৫ লাখ
২ হাজার টাকা।
 এই প্রকল্পের মাধ্যমে ১০২ কি.মি. নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ করা হবে। এতে ১৮৪ টি ছোট বড় সেতু, ৯ টি স্টেশন বিল্ডিং, প্লাটফরম ও শেড নির্মাণ করা হবে। এছাড়াও সমুদ্রের ঝিনুকের আদলে কক্সবাজারে একটি আইকনিক স্টেশন বিল্ডিং নির্মাণ হবে।
এ দু’টি লটের চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে প্রকল্প পরিচালক মোঃ মফিজুর রহমান ও  ১ম লটে চায়নার সিআরইসি এর প্রতিনিধি তযড়হম এঁধহমুযড়ঁ,  ২য় লটের সিসিইসিসি এর প্রেসিডেন্ট তযধড় উরধহষড়হম । এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে মোট ১৮০৩৪ কোটি টাকায় প্রকল্পটি নির্মিত হচ্ছে। চুক্তির মেয়াদ ৩ বছর।
এ অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মোঃ আমজাদ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মোফাজ্জেল হোসেন সভাপতিত্ব করেন।
#

শরিফুল/সেলিম/শেফায়েত/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭৪৪ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ২৩৬৯
সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলামের জানাজা অনুষ্ঠিত
ঢাকা, পয়লা আশ্বিন (১৬ সেপ্টেম্বর) :
জামালপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য, বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলামের জানাজা আজ ঢাকায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয়। তিনি ১৫ সেপ্টেম্বর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ---- রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে সার্জেন্ট অ্যাট আর্মস, চিফ হুইপ ও হুইপবৃন্দের পক্ষে হুইপ মোঃ আতিউর রহমান আতিক ও ইকবালুর রহিম, বিরোধীদলীয় নেতার পক্ষে হুইপ নুরুল ইসলাম ওমর, মোঃ শওকত চৌধুরী ও মোহাঃ মামুনুর রশিদ মরহুমের মরদেহে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এর আগে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে মরহুমের প্রতি রাষ্ট্রীয় গার্ড অভ্ অনার প্রদান করা হয়।  
       মরহুমের জানাজায় পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ, ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোঃ রেজাউল করিম হীরা, সংসদ সদস্যসহ সর্বস্তরের নাগরিক, রাজনৈতিক সহকর্মী, গুণগ্রাহী, সংসদ সচিবালয়ের কর্মকর্তা, কর্মচারীবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ শরিক হন।

#

কামাল/সেলিম/শেফায়েত/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭৩৭ ঘণ্টা

 
তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ২৩৬৭


আধুনিক জ্ঞান ও প্রযুক্তিদক্ষ নতুন প্রজন্ম হবে সমৃদ্ধ বাংলাদেশের মূল কারিগর
                                                                     ----শিক্ষামন্ত্রী

ঢাকা, পয়লা আশ্বিন (১৬ সেপ্টেম্বর) :


    আধুনিক জ্ঞান ও প্রযুক্তিদক্ষ নতুন প্রজন্ম হবে সমৃদ্ধ বাংলাদেশের মূল কারিগর। এলক্ষ্যে কারিগরি শিক্ষাকে ঢেলে সাজানো হচ্ছে। আমাদের নতুন প্রজন্মকে বিশ্বমানের দক্ষতায় গড়ে তোলাই আমাদের লক্ষ্য।
    মন্ত্রী আজ ঢাকায় আইডিইবি মিলনায়তনে কারিগরি শিক্ষা অধিদপ্তর আয়োজিত চীন সরকারের স্কলারশিপপ্রাপ্ত কারিগরি ক্ষেত্রের ৩৪৯ জন শিক্ষার্থীর যাত্রাপূর্ব ওরিয়েন্টেশন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।
    কারিগরি ও মাদ্রাসা শিক্ষাসচিব মোঃ আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
মোঃ মোস্তাফিজুর রহমান, আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ প্রমুখ বক্তৃতা করেন।
    মন্ত্রী বলেন চীন, জাপান, জার্মানি, অস্ট্রেলিয়া, কোরিয়া, সিংগাপুরসহ প্রত্যেক উন্নত দেশের দিকে তাকালে দেখা যাচ্ছে তাদের প্রত্যেকের কারিগরি শিক্ষার্থীর এনরোলমেন্ট হার ৬০এর অধিক। আমাদের দেশের কারিগরি শিক্ষা তুলনামূলক পিছিয়ে ছিল। ২০০৯এর পূর্বে কারিগরি শিক্ষার এনরোলমেন্ট ছিল ১এর নিচে। সরকারের নানামুখী উদ্যোগ ও কার্যক্রমের ফলে বর্তমানে তা ১৪-এ উন্নীত হয়েছে। তিনি বলেন, সরকার আগামী ২০২০ সালের মধ্যে এ হার ২০ এবং ২০৩০ সালের মধ্যে ৩০-এ উন্নীত করার লক্ষ্যমাত্রা ঘোষণা করেছে। এজন্য নতুন কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। নতুন ২৩টি জেলায় একটি করে সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপন, প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপন করা হবে। ঢেলে সাজানো হচ্ছে কারিগরি শিক্ষার কারিকুলাম-সিলেবাস, নতুন নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে। সাধারণ শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসায় কারিগরি শাখা সংযোজন করা হবে।
    তিনি বলেন, বাংলাদেশ থেকে এই প্রথম বিপুলসংখ্যক শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করে বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নের জন্য পাঠানো হচ্ছে। তিনি চীন সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ ধারা আরো সম্প্রসারিত করা হবে। এই শিক্ষার্থীরা এক একজন দক্ষ জনবল হিসেবে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এই উদ্যোগ কারিগরি শিক্ষা খাতে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচন করবে বলে মন্ত্রী মন্তব্য করেন। তিনি বলেন, কারিগরি শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে সিঙ্গাপুর থেকে ৪২০ জন এবং পরে আরো ১ হাজার ১৫০ জন শিক্ষককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। চীনের গুয়াংজুতে ৫৮১ জন শিক্ষকের পর্যায়ক্রমিক প্রশিক্ষণ চলছে। এ ধারা অব্যাহত থাকবে।
    চীন সরকারের ৩০ জন বাছাইকারক নিজস্ব পদ্ধতিতে বাছাই করে মোট ৩৪৯ জন শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করেছে। এর মধ্যে ৩১৮  ছাত্র এবং ৩১ জন ছাত্রী। এরা চীনের ১০টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৩ বছর মেয়াদী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পড়বে।
    
#

ঢালী/সেলিম/শেফায়েত/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭৩৯ ঘণ্টা

 

Todays handout (2).docx Todays handout (2).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon