Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ সেপ্টেম্বর ২০১৭

তথ্যবিবরণী ১৮.০৯.২০১৭

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৩৮৬
 
পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের ওপর আলোকচিত্র প্রদর্শনী শুরু


ঢাকা, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) :

    বাংলাদেশ জাতীয় জাদুঘর আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী এম এ তাহেরের ‘বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠী’ শীর্ষক দুই সপ্তাহব্যাপী একক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

    আজ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর।

    অনুষ্ঠানে মন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রামের নৃগোষ্ঠী প্রকৃতপক্ষে পশ্চাৎপদ নয়, বরং তাদের জীবন অত্যন্ত সুন্দর ও বৈচিত্র্যপূর্ণ। তবে অর্থনৈতিকভাবে তাঁরা পিছিয়ে আছে। তাঁদের অর্থনৈতিক উন্নয়নের জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। তাঁরা একটি সমৃদ্ধ সংস্কৃতি ও ঐতিহ্য লালন করে আছে। এ প্রদর্শনীর মাধ্যমে তাঁদের সাথে সমতলের মানুষের যোগাযোগ বাড়বে এবং আন্তঃসম্পর্ক বৃদ্ধি পাবে।

    বাংলাদেশ জাতীয় জাদুঘরের বোর্ড অভ্ ট্রাস্টিজের সভাপতি বরেণ্য চিত্রশিল্পী হাশেম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক ফয়জুল লতিফ চৌধুরী, নাট্যজন রামেন্দু মজুমদার ও বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

    প্রদর্শনীতে পার্বত্য চট্টগ্রামে বসবাসকারী ১২টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর (চাক, মুরং, পাংখোয়া, খুমি, খেয়াং, বোম, লুসাই, উসাঁই, ত্রিপুরা, চাকমা, মারমা, তংচঙ্গ্যা) দৈনন্দিন জীবন, কর্ম ও প্রকৃতির প্রায় ৮০টি আলোকচিত্র স্থান পায়।

    আলোকচিত্র প্রদর্শনীটি আগামী ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

#
ফয়সল/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৯৪৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৩৮৪
রোহিঙ্গা ইস্যুতে দক্ষিণ কোরিয়ার সহায়তা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) :

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান গণহত্যা বন্ধের লক্ষ্যে বিশ^জনমত সৃষ্টিতে দক্ষিণ কোরিয়ার সহায়তা চাইলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম।

    আজ সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সাথে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত অ্যান সিওং দো (অযহ ঝবড়হম-ফড়ড়) সাক্ষাৎ করতে আসলে তিনি এই আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ মানবতার স্বার্থে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে খাদ্য ও চিকিৎসাসহ অন্যান্য সাহায্য দিচ্ছে। কিন্তু সীমিত সম্পদের দেশে এই লাখ লাখ শরণার্থীকে অব্যাহতভাবে সাহায্য যোগান দেওয়া কঠিন। পূর্বের শরণার্থীর সাথে আরো প্রায় পাঁচ লাখ নতুন রোহিঙ্গা যোগ হয়েছে যাদের মধ্যে নারী, শিশু ও বৃদ্ধের সংখ্যা বেশি। এদের মধ্যে কয়েক হাজার সন্তানসম্ভবা নারীও আছে। তাঁদের খাদ্য, আশ্রয় ও চিকিৎসা সহায়তা দিতে সরকার সর্বোচ্চ চেষ্টা করছে। ইতোমধ্যে সেখানে মেডিকেল টিম পাঠানো হয়েছে। টেকনাফ ও উখিয়া উপজেলা হাসপাতালের শয্যা সংখ্যা ৫০ থেকে ১০০তে উন্নীত করা হচ্ছে দ্রুততম সময়ের মধ্যে। ঐ অঞ্চলের ৩০টি কমিউনিটি ক্লিনিকেরও সংস্কার করা হচ্ছে শরণার্থীদের চাপ সামলাতে। তিনি বলেন, মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা বিতাড়িত করার যে পদক্ষেপ নিয়েছে তা নিন্দনীয় এবং অবিলম্বে তা বন্ধ করতে হবে। এজন্য বিশ^ নেতৃবৃন্দকে মিয়ানমার সরকারের ওপর চাপ বাড়ানোর তাগিদ দেন মোহাম্মদ নাসিম।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত এসময় বলেন, মিয়ানমার সেনারা রোহিঙ্গা বিতাড়নের নামে ধর্ম-বর্ণ নির্বেশেষে সাধারণ ও নিরীহ মানুষকে যেভাবে নির্বিচারে মারছে তা মোটেও কাম্য নয়। তারা তাদের নিজেদের জনগণকেই মারছে যার মধ্যে মুসলিম, বৌদ্ধসহ অন্যান্য ধর্মাবলম্বীও আছে। এর ফলে বাংলাদেশের মতো দেশকে শরণার্থীর চাপ বহন করতে হচ্ছে। রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানবিক গুণাবলি ও সাহসিকতার ভূয়সী প্রশংসা করে বলেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রতি বাংলাদেশের দৃষ্টিভঙ্গি সারা বিশে^ প্রশংসিত হয়েছে। শরণার্থীদের সাহায্যে বাংলাদেশকে সহযোগিতা করার জন্য সারা বিশ^কেও সহায়তার হাত বাড়াতে হবে। দক্ষিণ কোরিয়া শরণার্থীদের সাহায্যার্থে নগদ সহায়তা প্রদান করবে বলেও এসময় তিনি জানান।

সাক্ষাৎকালে বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদারে সেদেশের সরকারের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করে রাষ্ট্রদূত বাংলাদেশের স্বাস্থ্যখাতে কোরিয়ার সহায়তা সংস্থা কোইকার বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর সফল বাস্তবায়নে বাংলাদেশ সরকারের সহায়তা কামনা করেন। এসময় তিনি জানান, কোইকার অর্থায়নে ১৩ মিলিয়ন ডলার ব্যয়ে রাজধানীর মুগদায় অ্যাডভান্সড নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট নির্মাণ কাজ শেষ হয়েছে যা তাদের সর্ববৃহৎ প্রকল্প। শীঘ্রই প্রধানমন্ত্রী উদ্বোধন করে এই ইনস্টিটিউটের কার্যক্রমের সূচনা করবেন। এছাড়া সাভারে নির্মিত হয়েছে বিশেষায়িত চক্ষু হাসপাতাল ‘কোরিয়া-বাংলাদেশ মৈত্রী হাসপাতাল’। রাজধানীতে বিএসএমএমইউ’র সাথে একটি বিশেষায়িত হাসপাতালও নির্মাণ করছে কোইকা। স্বাস্থ্যমন্ত্রী এসময় বাংলাদেশের স্বাস্থ্যখাতের উন্নয়নে দক্ষিণ কোরিয়ার অবদানের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে আগামীতে আরো সহায়তা বাড়ানোর জন্য রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান।

#
পরীক্ষিৎ/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭০৫ ঘণ্টা


 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৩৮৫
 
রেলওয়ে জেনারেল হাসপাতাল পূর্ণাঙ্গ চালুর সুপারিশ প্রদানে কমিটি গঠন


ঢাকা, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) :

রাজধানীর কমলাপুরে রেলওয়ে জেনারেল হাসপাতালকে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে সার্বক্ষণিক চিকিৎসা দেওয়ার উপযোগী করতে করণীয় নির্ধারণে সুপারিশ প্রদানের লক্ষ্যে সাত সদস্যবিশিষ্ট কমিটি গঠন করে দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) হাবিরুর রহমানকে প্রধান করে এই কমিটিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের চারজন এবং রেলওয়ে মন্ত্রণালয়ের তিনজনকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী তিন সপ্তাহের মধ্যে আলোচনা করে একটি সুনির্দিষ্ট প্রস্তাবনা পেশ করার জন্য মন্ত্রী কমিটিকে নির্দেশ দেন।

আজ সচিবালয়ে এ সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী এই নির্দেশ দেন।

সভায় অন্যান্যের মাঝে রেলমন্ত্রী মুজিবুল হক, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেনসহ স্বাস্থ্য ও রেল মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক আগ্রহে রেলওয়ে হাসপাতালকে সব ধরনের মানুষের চিকিৎসা পাওয়ার উপযোগী করে তোলার উদ্যোগ নেওয়া হচ্ছে। রাজধানীর বিভিন্ন অঞ্চলে জেনারেল হাসপাতাল নির্মাণের যে উদ্যোগ নেওয়া হয়েছে তারই ধারাবাহিকতায় এই উদ্যোগ। দ্রুততম সময়ের মধ্যে এই হাসপাতালকে সর্বসাধারণের জন্য পূর্ণাঙ্গভাবে চালু করার জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ প্রদান করেন।  
#

পরীক্ষিৎ/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭০৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৩৮৩ 

রুশনারা-তোফায়েল বৈঠক
রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে থাকবে

ঢাকা, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) :
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের সুসম্পর্ক দীর্ঘদিনের। চলমান রোহিঙ্গা ইস্যুতে ব্রিটিশ সরকার, সংসদ সদস্য এবং যুক্তরাজ্যের জনগণ বাংলাদেশের পাশে থাকবে। রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাবার বিষয়ে যুক্তরাজ্য বলিষ্ঠ ভূমিকা পালন করবে। তিনি আরো বলেন, যুক্তরাজ্য বাংলাদেশের তৃতীয় বড় রপ্তানি বাজার। ইউরোপীয় ইউনিয়নের দেয়া এভরিথিংস বাট আর্মস (ইবিএ)-এর আওতায় যুক্তরাজ্য বাংলাদেশকে ডিউটি ও কোটা ফ্রি বাণিজ্য সুবিধা প্রদান করছে। যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলেও বাংলাদেশের জন্য এ বাণিজ্য সুবিধা অব্যাহত রাখবে। বাংলাদেশ যখন মধ্য আয়ের দেশে উন্নীত হবে, তখনও ব্রিটেন বাংলাদেশকে জিএসপি প্লাস সুবিধা প্রদান করবে। 
বাণিজ্যমন্ত্রী আজ বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঢাকায় সফররত ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যদূত ও ব্রিটিশ পার্লামেন্টের সদস্য রুশনারা আলীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলের সাথে মতবিনিময় করে এসব কথা বলেন। 
রুশনারা আলী বলেন, রোহিঙ্গা মুসলিমদের নির্যাতন, হত্যা ও দেশত্যাগে বাধ্য করায় যুক্তরাজ্য সরকার, পার্লামেন্ট এবং ব্রিটিশ জনগণ নিন্দা জানিয়েছে এবং উদ্বেগ প্রকাশ করেছে। বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় ও খাবার দিয়ে ঐতিহাসিক ভূমিকা পালন করছে। বাংলাদেশের জন্য এটা বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবিলায় ব্রিটেন বাংলাদেশের পাশে থাকবে। বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে উভয় দেশ অর্থনৈতিকভাবে লাভবান হবে। ব্রিটিশ রেলওয়ে কোম্পানি বাংলাদেশের রেল যোগাযোগ উন্নয়নে কাজ করতে আগ্রহী। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ বছর আগের বাংলাদেশ আর আজকের বাংলাদেশের মধ্যে ব্যবধান অনেক। বাংলাদেশ বরাবরই একটি সম্ভাবনাময় দেশ। বাংলাদেশের উন্নয়নে যুক্তরাজ্য আন্তরিক সহযোগিতা অব্যাহত রাখবে। বাংলাদেশ থেকে কার্গো উড়োজাহাজ চলাচল আবার চালু হবে। এ বিষয়ে ব্রিটিশ সরকার কাজ করছে, এখানকার বিমান বন্দরের নিরাপত্তা ও ব্যবস্থাপনার উন্নয়নে ব্রিটিশ কোম্পানি কাজ করছে। এছাড়া অল্প সময়ের মধ্যে পণ্যবাহী জাহাজ আবার চলাচল শুরু করবে।
বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব শুভাশীষ বসু, ব্রিটিশ হাইকমিশনার মিজ আলিসন ব্ল্যাক, ব্রিটিশ হাইকমিশনের ইন্টারন্যাশনাল ট্রেডের ডিরেক্টর মিজ রোজিনা হাসান, ডেপুটি ডিরেক্টর সুরাইয়া জাহানসহ বাংলাদেশে সফররত ব্রিটিশ বিভিন্ন কোম্পানির উচ্চপর্যায়ের ব্যবসায়ীগণ এসময় উপস্থিত ছিলেন।
#

বকসী/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮৪৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৩৮২ 

সুপ্রীম কোর্টের অবকাশকালীন বিচারক মনোনীত

ঢাকা, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) :
আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোবর পর্যন্ত বাংলাদেশ সুপ্রীম কোর্টের অবকাশকালে কোর্টের আপীল বিভাগের মামলা সংক্রান্ত জরুরি বিষয় নিষ্পত্তির জন্য অবকাশকালীন বিচারক (ঠধপধঃরড়হ ঔঁফমব) হিসেবে বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী দায়িত্ব পালন করবেন।
বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আগামী ২১ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।
#

অরুণাভ/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮১০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২৩৮১

‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৩’ এর জন্য আবেদনপত্র আহ্বান 

ঢাকা, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) :
কৃষিক্ষেত্রে সার্বিক উন্নয়নের লক্ষ্যে কৃষি সংশ্লিষ্ট সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বিশেষ ভূমিকা পালনে উৎসাহিত করার উদ্দেশ্যে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৩’ প্রদান উপলক্ষে আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে আবেদনপত্র গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ লক্ষ্যে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৩’ এর মানোনয়ন ফরম ও নিয়মাবলি কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইট িি.িসড়ধ.মড়া.নফ; কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইট িি.িফধব.সড়ধ.মড়া.নফ; কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইট িি.িধরং.সড়ধ.মড়া.নফ; সকল জেলা প্রশাসকের কার্যালয় এবং সকল উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কার্যালয়ে পাওয়া যাবে।
আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৩’ এর মনোনয়ন ফরম ও নিয়মাবলি পূরণ করে ২৫ অক্টোবর ২০১৭ তারিখের মধ্যে উপজেলা কমিটির নিকট জমা দেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে। উপজেলা কমিটি প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে ৬ নভেম্বর ২০১৭ তারিখের মধ্যে জেলা কমিটির নিকট প্রেরণ করবে এবং জেলা কমিটি ২০ নভেম্বর ২০১৭ তারিখের মধ্যে তা কৃষি মন্ত্রণালয়ে প্রেরণ করবে।
#

ফারহানা/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮০০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৩৮০    
শহিদ এটিএম জাহিদ আলম সড়কের প্রশস্তকরণ কাজের উদ্বোধন করলেন সেতুমন্ত্রী
কক্সবাজার, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) : 
কক্সবাজারের উখিয়া হতে কুতুপালং শরণার্থী ক্যাম্প পর্যন্ত শহিদ এটিএম জাহিদ আলম সড়কের প্রশস্তকরণ কাজের উদ্বোধন করেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
প্রায় দুই কোটি টাকা ব্যয়ে সাড়ে ছয় কিলোমিটার দীর্ঘ এ সড়কের প্রশস্তকরণ কাজ আগামী ৯০ দিনের মধ্যে শেষ হবে বলে আশা করা যাচ্ছে। এ সড়কের উভয়পাশে এক মিটার করে প্রশস্ত করা হবে।
উদ্বোধনকালে সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক এবং সড়ক ও জনপথ অধিদপ্তর চট্টগ্রাম জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আফতাব উদ্দিন আহমেদসহ বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের কক্সবাজার জেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
#
ওয়ালিদ/অনসূয়া/রফিকুল/আসমা/২০১৭/১৫৫০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                               নম্বর : ২৩৭৯  
স্বচ্ছতার সাথে চিনি আমদানি প্রক্রিয়া সম্পন্ন করতে শিল্পমন্ত্রীর নির্দেশ
ঢাকা, ৩ আশ্বিন (১৮ সেপ্টেম্বর) : 
সর্বোচ্চ স্বচ্ছতার সাথে চিনি আমদানি প্রক্রিয়া সম্পন্ন করতে বিএসএফআইসি’র কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, আগামী রমজানে বাজারে নিরবচ্ছিন্ন চিনি সরবরাহ এবং সাম্প্রতিক বন্যায় আখ উৎপাদনের ক্ষতি পুষিয়ে নিতে সরকার বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের (বিএসএফআইসি) মাধ্যমে ১ লাখ মেট্রিক টন চিনি আমদানির সিদ্ধান্ত নিয়েছে। আমদানির মাধ্যমে অর্জিত মুনাফা চিনিশিল্পের উন্নয়নে কাজে লাগানোর তাগিদ দেন তিনি।
মন্ত্রী আজ রাজধানীর দিলকুশায় চিনি শিল্পভবনে আখ মাড়াই মৌসুমে চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিএসএফআইসি’র আওতাধীন চিনিকলগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের সম্মেলন উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ নির্দেশ দেন। 
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান এ কে এম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস, মোবারকগঞ্জ চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বক্তব্য রাখেন। 
মন্ত্রী বলেন, চিনিশিল্পের সাথে ৩০ হাজার শ্রমিক পরিবারসহ অনেক আখ চাষি জড়িত। চিনিকলগুলো সংশ্লিষ্ট এলাকার আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। এসব বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুকূল্যে অলাভজনক চিনিশিল্পকে এখনও বাঁচিয়ে রাখা হয়েছে। তিনি অলাভজনক চিনিশিল্পে অপ্রয়োজনীয় জনবল নিয়োগ, অতিরিক্ত ভাতা প্রদান বন্ধ রেখে ব্যয়ের ক্ষেত্রে কৃচ্ছ্রতা সাধনের পরামর্শ দেন। 
আমির হোসেন আমু বলেন, সরকার চিনিশিল্প লাভজনক করতে কেরু এন্ড কোম্পানি চিনিকলের মতো অন্য কারখানাগুলোতেও পণ্য বৈচিত্র্যকরণের উদ্যোগ নিয়েছে। পাশাপাশি পর্যায়ক্রমে সকল চিনিকলে অত্যাধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন করে বিএমআরই কর্মসূচি বাস্তবায়ন করা হবে। তিনি চিনিকলকে নিজেদের প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করে উৎপাদন বাড়াতে সর্বোচ্চ আন্তরিকতা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্বপালনের জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান। 
এর আগে মন্ত্রী ১০টি চিনিকলের ব্যবস্থাপকদের হাতে আনুষ্ঠানিকভাবে নতুন গাড়ির চাবি হস্তান্তর করেন।  
#
জলিল/অনসূয়া/রফিকুল/আসমা/২০১৭/১৫৫০ ঘণ্টা 
Todays handout (4).docx Todays handout (4).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon