তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৫ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী 5/1/2018

তথ্যবিবরণী                                                                  নম্বর :৫১ 
 
হাশেম খানের চিত্রকর্ম স¦াধীনতা সংগ্রামে অনুপ্রাণিত করেছিল
             ---সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
 
ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :      
 
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, কীর্তিমান শিল্পী হাশেম খান সবসময় বাংলাদেশের মানুষের কথা ভেবেছেন। তার চিত্রকর্মে বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের কথা ফুটে উঠেছে। ষাটের দশকে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তার হাতের তৈরি নানা ধরনের পোস্টার ছিল অত্যন্ত আকর্ষণীয় ও মনোমুগ্ধকর যা প্রকারান্তরে আমাদের স্বাধীনতা সংগ্রামে উজ্জীবিত ও অনুপ্রাণিত করেছিল। তিনি একজন সচেতন দেশপ্রেমিক শিল্পী যিনি আজীবন মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করেছেন। 
 
মন্ত্রী আজ ঢাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘর এর কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতীয় জাদুঘরের আয়োজনে দেশের কীর্তিমান চিত্রশিল্পী হাশেম খানের ‘জোড়াতালির চালচিত্র’ শীর্ষক বিশেষ শিল্পকলা প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতায় এসব কথা বলেন।  
 
অধ্যাপক বোরহান উদ্দিন খান জাহাঙ্গীর এর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, অধ্যাপক শামসুজ্জামান খান, শিল্পী রফিকুন নবী এবং অধ্যাপক মুনতাসীর মামুন।
 
 
#
ফয়সল/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/২০২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                            নম্বর : ৫০
 
বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের র‌্যালি
 
ঢাকা, ২২ পৌষ (৫ জানুয়ারি) :
বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের রজতজয়ন্তী উৎসব ২০১৮ উপলক্ষে আজ কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার র‌্যালির উদ্বোধন করেন। র‌্যালিটি শাহাবাগ পাবলিক লাইব্রেরি থেকে শুরু করে জাতীয় প্রেসক্লাব হয়ে পুনরায় শাহাবাগ পাবলিক লাইব্রেরিতে গিয়ে শেষ হয়।
পরে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বৃহত্তর ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামে রজতজয়ন্তী ২০১৮ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি) মোঃ আবুল কালাম আজাদ। সভাপতিত্ব করেন ফোরামের সভাপতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। 
সভাপতির বক্তৃতায় মন্ত্রী বলেন, ফোরামের রজতজয়ন্তী নিজ হাতে করতে পেরে নিজেকে ভাগ্যবান মনে করছি। ফোরামের মধ্যদিয়ে শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে সমৃদ্ধ ময়মনসিংহ ভবিষ্যতে আরো সমৃদ্ধ হবে। শিক্ষাক্ষেত্রে নতুনত্ব আনার প্রসঙ্গে তিনি বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থায় আগামী প্রজন্মকে সঠিকভাবে জীবিকা নির্বাহের জন্য প্রস্তুত করতে হবে। শিক্ষার্থীদের আরো দক্ষ করে গড়ে তুলতে হবে। প্রচলিত শিক্ষাব্যবস্থার পরিবর্তন জরুরি। এ ক্ষেত্রে পাঠদান প্রক্রিয়া, পাঠক্রম প্রক্রিয়া পরিবর্তন করতে হবে। তিনি বলেন, শিক্ষাব্যবস্থার পরিবর্তনের পাশাপাশি তা অবশই ডিজিটাল করতে হবে। তা না হলে আগামী প্রজন্মকে জীবিকার সন্ধান দেওয়া সম্ভব হবে না। তিনি ময়মনসিংহে একটি আন্তর্জাতিক লোকসাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। 
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌপরিবহণ মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি একেএম মুস্তাফিজুর রহমান এবং ফোরামের সাধারণ সম্পাদক রাশেদুল হাসান শেলী বক্তৃতা করেন।
  #
এনায়েত/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৯২০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                            নম্বর : ৪৯
 
উপজেলাতেও বাণিজ্যিক কমপ্লেক্স হচ্ছে
       ---মায়া চৌধুরী
মতলব (চাঁদপুর), ২২ পৌষ (৫ জানুয়ারি) :
দুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম, বলেছেন, গ্রামীণ অর্থনীতির উন্নতির ফলে উপজেলাতেও আধুনিক বাণিজ্যিক কমপ্লেক্স হচ্ছে। সরকারের গ্রামমুখী উন্নয়ন নীতির ফলে এটি সম্ভব হয়েছে। 
 
মন্ত্রী আজ চাঁদপুর জেলার মতলব উপজেলা সদরে জেলার বৃহত্তম বাণিজ্যিক কমপ্লেক্স এনএএম টাওয়ারের উদ্বোধনকালে এ কথা বলেন। চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান ওচমান পাটোয়ারীর সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গাজী গোলাম দস্তগীর বীরপ্রতীক এমপি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী অধ্যাপিকা সেলিনা খাতুন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোয়াজ্জেম হোসেন, বাণিজ্যিক কমপ্লেক্সের উদ্যোক্তা বাংলাদেশ মেডিকেল কলেজের অধ্যাপক মোঃ মনিরুজ্জামান প্রমুখ বক্তব্য রাখেন। 
 
মন্ত্রী বলেন ৭১ সালে জীবনের ঝুঁকি নিয়ে ঢাকায় ক্র্যাকপ্লাটুনের সদস্যরা মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে। এর মধ্যে অনেকেই শহিদ হয়েছেন। ক্র্যাকপ্লাটুনের অপারেশনই দেশ বিদেশে বাংলাদেশের মুক্তি সংগ্রামের বার্তা পৌঁছে দিয়েছে। তিনি আরো বলেন ৩০ লাখ শহিদের রক্তে ভেজা বাংলাদেশে রাজাকার, আলবদর, যুদ্ধাপরাধী ও তাদের পৃষ্ঠপোষকদের ক্ষমতায় আসতে দেয়া হবে না।
  #
ফারুক/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৯১০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                            নম্বর : ৪৮
 
মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র উন্নয়নের অন্যতম মাইলফলক
---বিদ্যুৎ প্রতিমন্ত্রী
 
মাতারবাড়ি, ২২ পৌষ (৫ জানুয়ারি) :      
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র উন্নয়নের অন্যতম মাইলফলক। কৃত্রিম ডিপ সি, ল্যান্ড ব্যাজড এলএনজি টার্মিনাল, কোল টার্মিনাল প্রভৃতি অত্র এলাকা সহ দেশকে দ্রুত এগিয়ে নিয়ে যাবে। প্রতিমন্ত্রী আজ কক্সবাজারের মাতারবাড়িতে নির্মাণাধীন ২ী৬০০ মেগাওয়াট আল্ট্রা সুপারক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প্রজেক্ট পরিদর্শনকালে এসব কথা বলেন। তিনি বলেন, আগামী দিনের বাংলাদেশ হবে পরিবেশবান্ধব উন্নত বাংলাদেশ। উন্নয়নের অন্যতম নিয়ামক বিদ্যুৎ ও এর ব্যবহার। মাতারবাড়িস্থ এ বিদ্যুৎ কেন্দ্র অত্র এলাকার জনগণের ভাগ্য পরিবর্তনে তাৎপর্যময় অবদান রাখবে। 
 
প্রায় ৫০ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন এ প্রকল্পটির অর্থায়ন করেছে জাইকা। এ পর্যন্ত  আর্থিক অগ্রগতি ১৩ দশমিক ৭৩ শতাংশ ও ভৌত অগ্রগতি ১৮ শতাংশ। এ প্রকল্পের আওতায় রয়েছে চ্যানেল ও জেটি নির্মাণ, ২ী৬০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড পাওয়ার প¬্যান্ট নির্মাণ, কোল ইয়ার্ড নির্মাণ, পল¬¬¬ী বিদ্যুতায়ন, টাউনশিপ নির্মাণ, পল¬¬¬ী বিদ্যুতায়ন কাজের আওতায় চকোরিয়া-মাতারবাড়ি ১৩২ কেভি ট্রান্সমিশন লাইন নির্মাণ ও ১৩২/৩৩ কেভি ক্ষমতাসম্পন্ন একটি সাবস্টেশন নির্মাণ করা হবে। 
 
এ সময় অন্যান্যের মাঝে সংসদ সদস্য আশিক উল্লাহ চৈৗধুরী, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ, কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল কাশেম, জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি (ঐরৎড়ুধংঁ ওুঁসর) জাইকার চিপ রিপ্রেজেন্টেটিভ টাকাতুসি নিশিকাতা (ঞধশধঃড়ংযর ঘরংযরশধঃধ) উপস্থিত ছিলেন। 
#
আসলাম/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৯০১ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                            নম্বর : ৪৭
 
১৫ হাজার কম্বল বিতরণ করলেন ভূমিমন্ত্রী
ঈশ^রদী (পাবনা), ২২ পৌষ (৫ জানুয়ারি) : 
 
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আজ শুক্রবার ঈশ^রদী শহরের ঈদগাহ মাঠে শীতার্ত দরিদ্রদের মাঝে ১৫ হাজার কম্বল বিতরণ করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, দরিদ্র মানুষ শীতে কষ্ট পাবে তা হয় না। 
 
শীতার্তদের জন্য কাপড় বিতরণের আহ্বান জানিয়ে সমাজের বিত্তবানদের উদ্দেশ্যে তিনি বলেন, সমাজের দরিদ্র মানুষেরা যেন শীতে কষ্ট না পায় সেলক্ষ্যে সামর্থ্য অনুযায়ী গরিবদের সহযোগিতায় সকলকে এগিয়ে আসতে হবে ।  
  #
রেজুয়ান/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৮৫৩ ঘণ্টা 
Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :

Facebook Facebook