Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ এপ্রিল ২০২৩

তথ্যবিবরণী ২০ এপ্রিল ২০২৩

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ১৫৪৮

২০২৫ সালের মধ্যে বোচাগঞ্জের সকল রাস্তাঘাট উন্নয়ন ও পাকা করা হবে

                                                                                            --নৌপরিবহন প্রতিমন্ত্রী

সেতাবগঞ্জ (দিনাজপুর), ৭ বৈশাখ ( ২০ এপ্রিল) :

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, দিনাজপুরের সেতাবগঞ্জে সুয়া নদীর ওপর ব্রিজ নির্মাণ এ এলাকার জনগণের জন্য। জনগণের জন্য ঈদকে সামনে রেখে বোচাগঞ্জের মানুষকে সুয়া নদীর ওপর ব্রিজ নির্মাণসহ অন্যান্য উন্নয়নগুলো উপহার দিয়ে গেলাম। বোচাগঞ্জে অনেক উন্নয়ন হয়েছে। ১০ বছর আগে যারা বোচাগঞ্জে এসেছিল তারা এখন বোচাগঞ্জকে সহজে চিনতে পারবে না। আরো কিছু উন্নয়ন  বাকি আছে। কোভিড-১৯ এবং ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে উন্নয়ন কিছুটা ব্যাহত হলেও শীঘ্রই আমরা উন্নয়ন কাজগুলো দ্রুত শুরু করতে পারব। ২০২৫ সালের মধ্যে বোচাগঞ্জের সকল রাস্তাঘাট উন্নয়ন ও পাকা করা হবে। সেতাবগঞ্জে বাইপাস রাস্তা/ফ্লাইওভার/সার্কল রোড নির্মাণের লক্ষ্যে স্টাডি করা হচ্ছে। স্টাডি সফল হলে আগামী নির্বাচনের আগেই নির্মাণের ব্যবস্থা করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নির্ধারণ করেছেন। এ স্মার্ট বাংলাদেশে সড়ক পথে বোচাগঞ্জ এবং বোচাগঞ্জের মানুষও তার সাথে সাথে চলবে।

প্রতিমন্ত্রী আজ দিনাজপুরের বোচাগঞ্জের সেতাবগঞ্জে সুয়া নদীর উপর নবনির্মিত ব্রিজের উদ্বোধনসহ বিভিন্ন রাস্তার উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ছন্দা পালের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সেতাবগঞ্জ পৌর মেয়র মো. আসলাম। বোচাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সৈয়দ হোসেন ও  সাধারণ সম্পাদক আফসার আলী উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশকে দুর্নীতিবাজ আখ্যায়িত করার চেষ্টা করা হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সে বাংলাদেশ আজকে পদ্মা সেতুর মালিক। এ পদ্মা সেতুর মালিক বিশ্বব্যাংক, জাইকা, আইএমএফ নয়; এ পদ্মা সেতুর মালিক দেশের ১৬ কোটি মানুষ। যাদের ঘাম ও শ্রমের টাকায় শেখ হাসিনা পদ্মা সেতু করেছেন। বঙ্গবন্ধু টানেল, মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে দৃশ্যমান। যারা গত ৫/১০ বছরে ঢাকা শহরে যায়নি; তারা এখন ঢাকা শহরকে ঠিকমত চিনতে পারবে না। এটাই হচ্ছে বাস্তবতা। যারা গত ১০ বছরে বোচাগঞ্জে আসেনি তারা বোচাগঞ্জকে সহজে চিনতে পারবে না। এতো উন্নয়ন হয়েছে। এটা বাস্তবতা। যেখানেই যাবেন সেখানেই উন্নয়ন। ১,৫০০ কোটি টাকা ব‍্যয়ে দিনাজপুর শহরের মধ্য দিয়ে রাজনগর পর্যন্ত চার লেনের রাস্তা করা হবে। যানজট নিরসনে কাজ করছি। দিনাজপুর শহরের ওপর দিয়ে ফ্লাইওভার নির্মাণের প্রস্তাবনা করেছি। শুধু দিনাজপুর নয়; সমগ্র উত্তরাঞ্চলের প্রত্যেকটি নদী ও শাখা নদী খননের ব্যবস্থা করা হয়েছে। এতে কৃষকরা সেচ সুবিধার সুযোগ পাচ্ছে। তাদের ফসলের উৎপাদন ক্ষমতা বেড়ে গেছে।

দু’লেন বিশিষ্ট ৬০মিটার দৈর্ঘ্যের ব্রিজটি নির্মাণে চার কোটি টাকা ব্যয় হয়েছে। ব্রিজটি সেতাবগঞ্জ বাজারের সাথে ব্রিজের ওপারের পৌর এলাকা, ৩নং মুশিদহাট ইউনিয়নের আংশিক এবং ১নং নাফানগর ইউনিয়নের সর্বসাধারণের মিলনস্থল শুধু নয়, এটি আরো দু থেকে তিনটি জনপদের সাধারণ মানুষের মিলনস্থল। পার্শ্ববর্তী ঠাকুরগাঁও জেলায় তিনটি জনগুরুত্বপূর্ণ উপজেলা পীরগঞ্জ, রানীশংকৈল, হরিপুরকে এই ব্রিজ এক সুতোয় গেঁথেছে। নানাবিধ গুরুত্বপূর্ণ কাজে পার্শ্ববর্তী উপজেলাগুলোকে জেলা শহর দিনাজপুরে যেতে সহযোগিতা করবে এই ব্রিজ।

#

 

জাহাঙ্গীর/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২৩/২১৩২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                           নম্বর : ১৫৪৯

দু’হাজার অসহায়, দুস্থ ও খেটে খাওয়া মানুষের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করলেন-সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

 

ঢাকা, ৭ বৈশাখ ( ২০ এপ্রিল) :

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরুর উদ্যোগে আজ নেত্রকোনা জেলার বারহাট্ট উপজেলায় নতুন মডেল মসজিদ প্রাঙ্গণে দোয়া মাহফিল ও দুই হাজার অসহায়, দুস্থ ও খেটে খাওয়া মানুষের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়।

 

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ইফতার সামগ্রী বিতরণ করেন।

 

এ উপলক্ষ্যে আয়োজিত এক বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, মানুষ মানুষের জন্য, আমাদের একে অপরের পাশে দাঁড়াতে হবে। সামর্থ্য অনুযায়ী গরিব দুস্থ অসহায় এবং মেহনতি মানুষের সাহায্য করতে হবে। এটা আমাদের শিখিয়েছে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও স্থানীয় মুক্তিযোদ্ধা ও আওয়ামী অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

 

ইফতার পূর্বমুহূর্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের দীর্ঘায়ু কামনা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল সদস্যসহ দেশবাসীর জন্য দোয়া করা হয়।

 

#

 

এনায়েত/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২৩/২১৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ১৫৪৭

পবিত্র শাওয়াল মাসের তারিখ নির্ধারণের লক্ষ্যে

আগামীকাল জাতীয় চাঁদ দেখা কমিটির সভা

ঢাকা, ৭ বৈশাখ ( ২০ এপ্রিল) :

          ১৪৪৪ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা এবং পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের লক্ষ্যে আগামীকাল ২১ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে (বাদ মাগরিব) ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান।

          বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হলো।

 

          টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭।

ফ্যাক্স নম্বর: ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১।

#

 

শায়লা/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২৩/২০৩৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ১৫৪৫

 

ক্ষমতায় যাওয়ার একমাত্র পথ নির্বাচন, ষড়যন্ত্র নয়

                                  --পানি সম্পদ উপমন্ত্রী


 শরীয়তপুর, ৭ বৈশাখ (২০ এপ্রিল) :

 

পানি সম্পদ উপ-মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এ কে এম এনামুল হক শামীম বলেছেন, আওয়ামী লীগ কোনো দিন নির্বাচন ছাড়া ক্ষমতায় আসেনি। আগামী নির্বাচন যথাসময়ে সংবিধান অনুযায়ী নির্বাচন কমিশনের অধীনেই হবে। বিএনপি সবসময়ই চোরাগলি পথে ক্ষমতায় এসেছে। নির্বাচনে অংশ না নিয়ে, না জিতে চোরাগলি পথে বিএনপিকে আর কখনো ক্ষমতায় আসতে দেওয়া হবে না। কারণ, ক্ষমতায় যাওয়ার একমাত্র পথ নির্বাচন, ষড়যন্ত্র নয়।

আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের পক্ষ থেকে  দিনব্যাপী শরীয়তপুরের নড়িয়ার চামটা ইউনিয়নে ও সখিপুর থানার চরভাগা ইউনিয়নে ২৮শ পরিবারকে খাদ্য সামগ্রী, বস্ত্র, ঢেউটিন ও নগদ অর্থ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপমন্ত্রী এসব কথা বলেন।

উপ-মন্ত্রী বলেন, বিএনপি-জামায়াতের দুঃশাসন ও আগুন সন্ত্রাসের কথা মানুষ ভুলে নাই। তারা ক্ষমতায় থাকলে দেশের সম্পদ লুটেপুটে খায়, দুর্নীতি ও সন্ত্রাস করে, বিদেশে অর্থ পাচার করে। আর ক্ষমতায় না থাকলে দেশ অস্থিতিশীল করতে আগুন সন্ত্রাস চালিয়ে মানুষ হত্যা করে। দেশের মানুষ বিএনপিকে আর ক্ষমতায় দেখতে চায় না। বিএনপি এখন জনবিচ্ছিন্ন হয়ে নামসর্বস্ব দলে পরিণত হয়েছে। আন্দোলন ও নির্বাচনে ব্যর্থ হয়ে তারা এখন দেশ-বিদেশে নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। ষড়যন্ত্র করে ক্ষমতা যাওয়ায় যায় না। জনগণের রায় নিয়ে নির্বাচনের মাধ্যমেই ক্ষমতায় যেতে হয়। অন্য কোনো পথ নাই।

এনামুল হক শামীম বলেন, আওয়ামী লীগ হচ্ছে গণমানুষের স্বপ্ন পূরণের দল, মানবতার দল। আওয়ামী লীগ সবসময় অসহায়ের পাশে থাকে, দুর্গতদের পাশে থাকে। কোটি মানুষের হৃদয়ের আবেগ ও ভালোবাসার এ দল বঙ্গবন্ধুর নেতৃত্বে স্বাধীনতা এনেছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে। আগামী নির্বাচনেও জনগণের রায় নিয়ে জননেত্রী শেখ হাসিনা পঞ্চমবারের মতো ক্ষমতায় আসবেন।

এসময় তাঁর সঙ্গে ছিলেন ভেদরগঞ্জ উপজেলা চেয়ারম্যান ও সখিপুর থানা আওয়ামী লীগের
সভাপতি হুমায়ুন কবির মোল্যা, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান এমএ কাইউম পাইক,
আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য জহির সিকদার।

 

#

 

গিয়াস/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২৩/ ১৯২৩ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ১৫৪৬

৭১-এর গণহত্যা বিষয়ক চিত্রপ্রদর্শনী প্রসঙ্গে পাকিস্তানের গণমাধ্যমে

প্রকাশিত মন্তব্যের প্রেক্ষিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য

 


ঢাকা, ৭ বৈশাখ (২০ এপ্রিল) :

 

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে বাংলাদেশ মিশন আয়োজিত ৭১-এর গণহত্যা বিষয়ক চিত্রপ্রদর্শনী প্রসঙ্গে পাকিস্তানের গণমাধ্যমে প্রকাশিত মন্তব্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোচরে এসেছে। এ বিষয়ে অত্র মন্ত্রণালয়ের বক্তব্য নিম্নরূপ:

 

জাতীয় গণহত্যা দিবস ২০২৩ উপলক্ষ্যে জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশ মিশন আয়োজিত চিত্রপ্রদর্শনীটি জাতিসংঘ সদর দপ্তরের পূর্ণ সহযোগিতায় এবং প্রতিষ্ঠানটির সকল নিয়ম মেনেই আয়োজন করা হয়েছে। অতএব নিয়ম না মেনে বা ইতিহাস বিকৃত করে প্রদর্শনী আয়োজন করায় জাতিসংঘ প্রদর্শনী বন্ধ করে এবং বিতর্কিত ছবিগুলো নামিয়ে ফেলে বলে যে দাবি করা হয়েছে তা সত্য নয়, বরং নিতান্তই বানোয়াট। ১৯৭৪ সালে জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তির পর এবারই প্রথম জাতিসংঘ সদরদপ্তরে ১৯৭১ সালে গণহত্যার শিকার শহিদদের সম্মানে এ ধরনের চিত্রপ্রদর্শনীর আয়োজন করা হয়। 

 

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, প্রবাসী বাংলাদেশি ও বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ২৯ মার্চ প্রদর্শনীটি ঘুরে দেখেন। ৩ দিনব্যাপী এই প্রদর্শনী ৭১-এর গণহত্যা বিষয়ে জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর মধ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বাস করে। ঐতিহাসিক এই আয়োজন সফল করতে সকল সহযোগিতা প্রদানের জন্য বাংলাদেশ মিশন ঢাকাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর এবং নিউ ইয়র্কস্থ জাতিসংঘ সদর দপ্তরের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। ৭১-এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নানামুখী প্রচেষ্টা অব্যাহত থাকবে।

 

#

 

মোহসিন/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২৩/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ১৫৪৪

বঙ্গবন্ধুর পরিকল্পনা অনুসরণে দেশে আজ যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ হচ্ছে

                                                                     --পরিবেশ মন্ত্রী

 

বড়লেখা (মৌলভীবাজার), ৭ বৈশাখ ( ২০ এপ্রিল) :

 

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, দেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চীনে ও জাপানে গিয়েছিলেন। তখন তিনি চীন ও জাপানে যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ দেখে এসেছিলেন। দেশে ফিরে বঙ্গবন্ধু বলেছিলেন, আমাদের দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে হলে যান্ত্রিক পদ্ধতিতে চাষাবাদ করতে হবে। বঙ্গবন্ধুর সেই পরিকল্পনা আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাস্তবায়ন করেছেন।

পরিবেশমন্ত্রী আজ মৌলভীবাজারের বড়লেখায় কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের উদ্যোগে আয়োজিত সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। অনুষ্ঠানে ভর্তুকি মূল্যে ৩টি কম্বাইন হারভেস্টার ও ১০টি পাওয়ার থ্রেশার বিতরণ করা হয়।

পরিবেশ মন্ত্রী  আরো বলেন, এখন আর কৃষকরা গরু দিয়ে হাল চাষ ও মাড়াই করেন না। তারা যান্ত্রিক পদ্ধতিতে হাল চাষ ও মাড়াই করছেন। এজন্য বর্তমান সরকার দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ করছে।

উপজেলা পরিষদ হলরুমে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সুনজিত কুমার চন্দ। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা কৃষি কর্মকর্তা মনোয়ার হোসেন এবং উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল লতিফ প্রমুখ।

পরে মন্ত্রী হাকালুকি হাওরে কৃষকের   উ‌ৎপাদিত বোরো ধান দেখতে যান।

    #

 

দীপংকর/বিবেকানন্দ/সঞ্জীব/কানাই/২০২৩/১৯২৫ ঘণ্টা

 

2023-04-20-15-50-2d795577166a892e213ba226119f4657.docx 2023-04-20-15-50-2d795577166a892e213ba226119f4657.docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon