Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ মার্চ ২০২৩

তথ্যবিবরণী ১০ মার্চ ২০২৩

তথ্যবিবরণী                                                                                                        নম্বর : ৯৭৯

 

ইসলামপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

 

ইসলামপুর (জামালপুর), ২৫ ফাল্গুন (১০ মার্চ):    

 

ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান জামালপুর জেলার ইসলামপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালন  উপলক্ষ্যে আয়োজিত র‍্যালিতে নেতৃত্ব প্রদান করেন।

 

ইসলামপুর উপজেলা প্রশাসন ও উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে ‘ওয়ার্ল্ড ভিশন’ ও ‘পারি’ সংস্থার সহায়তায় উপজেলা পরিষদ চত্বর থেকে শোভাযাত্রা বের হয়ে থানা মোড় বটতলা চত্বরে শেষ হয়। ‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয়, দুর্যোগ প্রস্তুতি সব সময়’-এই প্রতিপাদ্যের আলোকে আজ ইসলামপুরে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে।

 

ইসলামপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আশরাফ হোসেনের সভাপতিত্বে উপজেলা পরিষদের চেয়ারনম্যান এড. জামাল আব্দু নাছের বাবুল, মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা আক্তার চায়না, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু ও ‘পারি’ সংস্থার প্রোগ্রাম ম্যানেজার কমল পালসহ অন্যান্যরা এ সময় উপস্থিত ছিলেন।

 

উপজেলা স্কাউট সমাবেশ ও কাব ক্যাম্পুরীর উদ্বোধন

 

একই দিনে ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান জামালপুর জেলার ইসলামপুরের সরকারী নেকজাহান মডেল স্কুল মাঠে ‘৪র্থ ইসলামপুর উপজেলা স্কাউট সমাবেশ ও কাব ক্যাম্পুরী’ অনুষ্ঠানের উদ্বোধন করেন। 

 

ইসলামপুর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা আশরাফ হোসেন হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মজিবুর রহমান শাহজাহান, ইসলামপুর পৌরসভার মেয়র আঃ কাদের শেখ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আঃ সালাম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আঃ খালেক আকন্দ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আরিফা আক্তার, উপজেলা ক্রীড়া সম্পাদক খলিলুর রহমান ও উপজেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মোরশেদুর রহমান খান মাসুম।

 

ছয় দিনব্যাপী স্কাউট সমাবেশে ২২টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। কাব ক্যাম্পুরীতে ২৫টি শিক্ষা প্রতিষ্ঠান অংশগ্রহণ করার কথা রয়েছে।

 

#

 

আনোয়ার/রফিকুল/সেলিম/২০২৩/২২৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৯৭৮

 

 

গোপালগঞ্জবাসীর জন্য ৫ সুসংবাদ দিলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক

 

ঢাকা, ২৫ ফাল্গুন (১০ মার্চ)

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শুক্রবার গোপালগঞ্জবাসীকে ৫টি সুসংবাদ দিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তাঁর দেয়া সুসংবাদ অনুযায়ী জেলার কোটালীপাড়ায় স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) স্থাপিত হবে গবেষণা ও উদ্ভাবনের জন্য একটি ‘নলেজ পার্ক’। আগামী ১৬ মার্চ রিসার্চ ইনেভেশন ও হাইটেক পার্কের ভিত্তিপ্রস্তর স্থানীয় সংসদ সদস্য উদ্বোধন করবেন বলে তিনি জানান।

  

          প্রতিমন্ত্রী আজ দুপুরে গোপালগঞ্জ হাইটেক পার্ক স্থাপনের প্রস্তাবিত জমি পরিদর্শন করতে গিয়ে এসব তথ্য জানান।

 

এসময় স্থানীয় নেতারা ছাড়াও হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রেজাউল করিম ও বশেমুরবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. একিউএম মাহবুব উপস্থিত ছিলেন।

 

পরিদর্শনকালে পাঁচ বছর ধরে নিরলস প্রচেষ্টায় বিমানের দুইটি প্রোটোটাইপকে বাস্তবে নিয়ে আসতে তরুণ দুই উদ্ভাবক জনি ও সাব্বিরকে ১০ লাখ টাকার গবেষণা অনুদান দেয়ার ঘোষণা দেন পলক। 

 

প্রতিমন্ত্রী বললেন, আগামী ২০৪১ সালে প্রধামন্ত্রীর স্মার্ট বাংলাদেশে এভিয়েশন শিল্পে আমাদের জনি-সাব্বিররা আগামী দিনে বোয়িং এয়ারবাসের মতো বিমান তৈরির প্রতিষ্ঠান এই বাংলাদেশের মাটিতেই করবে।

 

 তিনি আরো জানান  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান বঙ্গবন্ধুর কন্যা ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা আধুনিক বাংলাদেশের স্থপতি  প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মস্থান গোপালগঞ্জের 

 

তরুণ তরুণীদের  স্মার্ট নাগরিক এবং স্মার্ট অর্থনীতির চালিকাশক্তি হিসেবে  গড়ে তুলতে গোপালগঞ্জের 

 টুঙ্গিপাড় এবং কোটালীপাড়ায় জয় ডিজিটাল সার্ভিস এন্ড এমপ্লয়মেন্ট ট্রেনিং সেন্টার স্থাপন করা হবে। পাশাপাশি গোপালগঞ্জের কাশিয়ানীতে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হবে। একইভাবে গোপালগঞ্জ সদরে অত্যাধুনিক স্মার্ট এডুকেশন ট্রেনিং অ্যান্ড এন্টারটেইনমেন্ট সেন্টার সিনেপ্লেক্স এবং একটি ডাটা সেন্টার স্থাপন করা হবে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী।  

 

এর আগে সকালে গোপালগঞ্জে পৌঁছে জাতির পিতার সমাধিতে পুষ্পস্তবক অর্পণের পর স্বাধীনতার মহান স্থপতির স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন এবং ফাতেহা পাঠ করা হয় । এ সময় নাটোর জেলা আওয়ামী লীগের নবগঠিত কমিটির নেতৃবৃন্দ ও

ছিলেন।

 

#

 

শহিদুল/সিরাজ/রফিকুল/লিখন/২০২৩/১৬৩৫ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৭৭

কর্ণফুলী কাগজকল যাতে দেশের কাগজের চাহিদা মেটাতে পারে সেজন্য উদ্যোগ গ্রহণ করা হবে

                                                                                                     ---শিল্পমন্ত্রী

ঢাকা, ২৫ ফাল্গুন (১০ মার্চ) : 

          শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, কর্ণফুলী কাগজকলে ফ্যাসিলিটিজগুলো আছে, কিন্তু কারখানার যন্ত্রপাতিগুলো অনেক পুরনো হয়ে গেছে, অনেকগুলো নষ্ট হয়ে গেছে। বর্তমানে কাগজের যে চাহিদা আছে সেই চাহিদা কর্ণফুলী কাগজকল যাতে মেটাতে পারে সেজন্য উদ্যোগ গ্রহণ করা হবে, যাতে কেপিএম আবারও ঘুরে দাঁড়াতে পারে।

          আজ রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা কর্ণফুলী পেপার মিলস লিমিটেড (কেপিএম) পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

          শিল্পমন্ত্রী আরো বলেন, বিদেশ থেকে যাতে কাগজ আমদানি না করতে হয় সেজন্য কোয়ালিটি আরো বাড়াতে হবে। আমাদের যে ফ্যাসিলিটিজ আছে, আমরা বাজারদরে কাগজ বাজারজাত করতে পারবো। মিলে নতুনত্ব আনা হবে। অন্য প্রজেক্টের চিন্তাও রয়েছে। মিলে যে বিশাল প্রজেক্ট চালু ছিল, ভবিষ্যতে বাংলাদেশের যেগুলো প্রয়োজন সেগুলা চালু করা হবে। তবে, এখন কাঁচামালের অভাব, এটা সারাবিশ্ব জুড়ে। আমাদের এখন যে ক্যাপাসিটি আছে, আভ্যন্তরীণ বাজারের জন্য যথেষ্ট। বিশেষজ্ঞদের দিয়ে সামনে কাজগুলো করাবো। কেপিএম আবার ঘুরে দাঁড়াবে। মিলটি চলবে, দেশের জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয়। বিদেশের ওপর নির্ভর করতে হবে না।

          এসময় শিল্প মন্ত্রনালয়ের সচিব জাকিয়া সুলতানা, বিসিআইসির চেয়ারম্যান সাইদুর রহমান, কেপিএমের ব্যবস্থাপনা পরিচালক একে এম আনিসুজ্জামান, রাঙামাটির পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙামাটির অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ, রাঙামাটি জেলা পরিষদ সদস্য অংসুই ছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমন দে, কাপ্তাই উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মোঃ নাছির উদ্দীনসহ কেপিএম এর বিভাগীয় কর্মকর্তাগণ ও সিবিএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।

          এর আগে মন্ত্রী কেপিএম লিমিটেডের গেস্ট হাউসে মিলের বিভাগীয় কর্মকর্তা ও শ্রমিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন।

#

মাহমুদুল/আরমান/রাহাত/রফিকুল/শামীম/২০২৩/২০৪০ঘণ্টা

Handout                                                                                                        Number : 976

 

Visit of Saudi Minister of Commerce

Dr. Majid bin Abdullah Al-Qasabi to Bangladesh

 

Dhaka, March 10 :

 

Saudi Minister of Commerce and Chairman of General Authority of Foreign Trade Dr. Majid bin Abdullah Al-Qasabi arrives in Dhaka this afternoon to attend Bangladesh Business Summit 2023 and to discuss bilateral, commercial and global issues with Bangladesh leadership.

 

A special flight carrying the Saudi Commerce Minister landed at the BAF base Bangabandhu in Dhaka this evening. Bangladesh Foreign Minister Dr. A K Abdul Momen welcomed him at the airbase. Senior Officials from the Ministry of Foreign Affairs and the Ministry of Commerce were also present at that time.

 

The Saudi Minister is in Dhaka on a two-day visit and is scheduled to call on Prime Minister Sheikh Hasina today. He is also scheduled to call on Foreign Minister Dr. A K Abdul Momen and Commerce Minister Tipu Munshi tomorrow. He will attend a welcome dinner hosted by Adviser to the Prime Minister on Private Industry and Investment Salman F. Rahman today.

 

Saudi Commerce Minister is leading a twenty-member high level delegation. A thirty-five-member business delegation is also accompanying him. This visit is expected to impart further momentum to the bilateral and trade relations of these two fraternal countries.

 

#

 

Mohsin/Arman/Rahat/Rafiqul/Salim/2023/21.25 Hrs.

 

 

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ৯৭৫

 

নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে

                                                                          --স্থানীয় সরকার মন্ত্রী

 

ঢাকা, ২৫ ফাল্গুন (১০ মার্চ) : 

 

          স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নারীদের অবস্থার উন্নয়নের জন্য নানা ধরনের পদক্ষেপ নিয়েছে, ফলে আমাদের নারীরা কোনো অংশেই পুরুষদের থেকে পিছিয়ে নয় বরং মানবিক অনেক গুণাবলিতে নারীরা পুরুষদের থেকে অনেক এগিয়ে।

 

          মন্ত্রী আজ কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলায় নিজ বাসভবনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নারী উদ্যোক্তা ও আওয়ামী লীগের নব গঠিত পূর্ণাঙ্গ কমিটির পরিচিতি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায়  এসব কথা বলেন।        

 

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ফলে নারীরা আজ জেলা প্রশাসক, পুলিশ সুপার কিংবা বিচারপতি থেকে শুরু করে সমাজে সমীহ করা সকল পেশায় তাদের পদচারণা ও দক্ষতা নিশ্চিত করেছে। সেজন্য নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবদান ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

 

এ সময় মন্ত্রী মনোহরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের নব গঠিত পূর্ণাঙ্গ কমিটির সদস্যদের উপজেলায় সুশাসন প্রতিষ্ঠায় কাজ করার আহ্বান জানান। নব গঠিত কমিটি মনোহরগঞ্জকে একটি পরিকল্পিত ও আদর্শ উপজেলায় পরিণত করার জন্যে একযোগে কাজ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 

সভায় সভাপতিত্ব করেন মনোহরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কাইয়ুম চৌধুরী এবং অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন।

 

#

 

হেমায়েত/আরমান/রাহাত/রফিকুল/সেলিম/২০২৩/২১০০ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৯৭৪

 

নদীর প্রবাহ বন্ধ হয়ে গেলে দেশের আর প্রাণ থাকবে না

                                                                                  --নৌ প্রতিমন্ত্রী
খুলনা, ২৫ ফাল্গুন (১০ মার্চ)      

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, নদীর প্রবাহ বন্ধ হয়ে গেলে দেশের আর প্রাণ থাকবে না। যারা নদী দখল করেছে তাদের তালিকা করা হয়েছে, এখন তা যাচাই বাছাই চলছে। দখলদারদের হাতে নদী থাকবে না, উদ্ধার হবেই। নদীর প্রবাহ ধরে রাখতে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা উদ্যোগ নিয়েছেন।   

 

প্রতিমন্ত্রী আজ রূপসা সেতুর নিচে টোলঘাটে সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধান এর ১০০ নদীর উন্মুক্ত আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিআইডব্লিউটিএ'র চেয়ারম‍্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা, সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধান ও অনুষ্ঠান সমন্বয়ক মাসুম মাহমুদ।     

 

প্রতিমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার-নদী দখলদারদের হাতে থাকবে না। তাঁর নির্দেশনায় ১০ হাজার কিলোমিটার নৌপথ খননের কাজ হাতে নেয়া হয়েছে।  ইতোমধ্যে বিআইডব্লিউটিএর ড্রেজিং সক্ষমতা বৃদ্ধির জন্য ৮০ টি ড্রেজার সংগৃহীত হয়েছ। নৌপথ দখল ও দুষণমুক্ত করে নাব্যতা ফিরিয়ে এনে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার নিয়ে এগিয়ে যাচ্ছে।  সরকার নৌপথ ও নদী রক্ষার জন্য যারা কাজ করছেন তাদের পাশে সরকার রয়েছে। কাকলী প্রধান নদী নিয়ে যে আয়োজন করেছে এটা সকল জনগণের মধ্যে ছড়িয়ে পড়ুক। তাহলেই দেশের নদী রক্ষা পাবে।        

 

তিন দিনব্যাপী এ প্রতিযোগিতা চলবে ১২ মার্চ পর্যন্ত। প্রতিটি ছবির দৈর্ঘ‍্য ১৫ ফুট, উচ্চতা ১০ফুট। সংবাদ আলোকচিত্রী কাকলী প্রধান এবং শিশু সংগঠন ‘ইকরিমকরি’ সাধারণ মানুষের কাছে নদীর বিপন্নতা ও শিশুদের কাছে নদীর রূপ, প্রকৃতি তুলে ধরার জন‍্য কাজ করছে। এ লক্ষ‍্যে ১০০ নদীর আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে ঢাকা, বরিশাল, খুলনা ও টেকনাফে। ২৪-২৬ ফেব্রুয়ারি টেকনাফে আলোকচিএ প্রদশর্নী হয়।

 

প্রদর্শনী বরিশালে কীর্তনখোলা নদীর পাড়ে ড্রেজার বেইজে ১৬-১৮ মার্চ এবং ঢাকার শ‍্যামপুর ইকোপার্কে ২০-২২ মার্চ অনুষ্ঠিত হবে। আলোকচিত্র প্রদর্শনীগুলোর সহযোগিতা করছে বাংলাদেশ অভ‍্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।         

 

প্রতিমন্ত্রী এর আগে খুলনার বয়রাস্থ বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) ভূমি, বানিয়াখামাস্থ শপিং কমপ্লেক্স, মোংলা বন্দরের রুজভেল্ট জেটি এবং বিআইডব্লিউটিএ’র জেটি পরিদর্শন করেন।


 

#
 

জাহাঙ্গীর/সিরাজ/রফিকুল/লিখন/২০২৩/১৬৩৫ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৯৭৩

‍‍‍‍‍সারা দেশে যথাযোগ্য মর্যাদায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

ঢাকা, ২৫ ফাল্গুন (১০ মার্চ):

আজ সারা দেশে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস
উদ্‌যাপিত হয়েছে। কর্মসূচিসমূহের মধ্যে ছিল সুভ্যেনির প্রকাশ, ভিডিও ক্লিপ প্রদর্শন, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন, সিপিবির স্বেচ্ছাসেবক পুরস্কার বিতরণ, ক্রোড়পত্র প্রকাশ, আলোচনা অনুষ্ঠান, গোলটেবিল বৈঠক, ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধি মহড়া, জেলা ও উপজেলা পর্যায়ে সোশ্যাল মিডিয়ায় প্রচার ইত্যাদি ।

জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস-২০২৩ উদ্‌যাপনের অংশ হিসেবে আজ ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।     

প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী বলেন, ‘ভৌগোলিক কারণে বাংলাদেশে প্রতিনিয়তই বিভিন্ন দুর্যোগ আঘাত হানে। প্রতিবছর বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিধ্বস, বজ্রপাতসহ নানাবিধ দুর্যোগ আমরা মোকাবিলা করে চলেছি। ঘূর্ণিঝড় আম্পান, ইয়াস, সিত্রাংও মোকাবিলা করেছি। ২০২২ সালে ঘটে যাওয়া সিলেট অঞ্চলের ভয়াবহ বন্যা সফলভাবে মোকাবিলা করা হয়েছে। আমরা ৬৪টি জেলায় ৬৫টি জেলা ত্রাণ গুদাম কাম-দুর্যোগ ব্যবস্থাপনা তথ্যকেন্দ্র তৈরি করেছি।’

এনামুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশে দুর্যোগ ঝুঁকিহ্রাস কর্মসূচির মূল ভিত্তি গড়ে গেছেন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্ব ও সুশাসনে আজ তা এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। দুর্যোগ মোকাবিলায় দীর্ঘদিনের অভিজ্ঞতা, পরিশ্রম, দূরদর্শী পরিকল্পনা ও নতুন নতুন কৌশলকে কাজে লাগিয়ে বর্তমান সরকার আজ দেশকে সারা বিশ্বের কাছে দুর্যোগ ব্যবস্থাপনায় অনুকরণীয় রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করেছে। সম্প্রতি তুরস্ক ও সিরিয়ায় সংঘটিত ভয়াবহ ভূমিকম্পের পর বাংলাদেশ থেকে উদ্ধারকারী দল ও মানবিক সহায়তা প্রেরণ করা হয়েছে। এতে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হয়েছে। বিগত মুজিব বর্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের ফলে দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা আরো অনেক বৃদ্ধি পেয়েছে ।      

প্রতিমন্ত্রী বলেন, সরকার সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে দুর্যোগ মোকাবিলার জন্য চীন সরকারের আর্থিক ও কারিগরি সহায়তায় ন্যাশনাল ইমার্জেন্সি অপারেশন সেন্টার (এনইওসি) প্রতিষ্ঠার কাজ শুরু করেছে। আগামী ১৪ মার্চ ফিসিবিলিটি স্টাডি করতে চীনের প্রতিনিধিদল বাংলাদেশে আসবে। তিনি বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া সংগঠন ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি) এর কার্যক্রম ও সক্ষমতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। জনসেবায় অবদান রাখার জন্য ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি জাতিসংঘের সম্মানজনক ‘জাতিসংঘ জনসেবা পদক-২০২১’ অর্জন করেছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এবং দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ মিজানুর রহমান বক্তৃতা করেন। অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা, ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক ও অন্যান্য সদস্য, সেনা, নৌ ও বিমান বাহিনী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা-কর্মচারী এবং বিভিন্ন বেসরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) স্বেচ্ছাসেবকদের মাঝে পুরস্কার ও সনদপত্র বিতরণ করেন প্রতিমন্ত্রী।

#
 

সেলিম/আরমান/রাহাত/রফিকুল/লিখন/২০২৩/২১১১ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৯৭২

 

হাতিসহ বন্যপ্রাণীর আক্রমণে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেবে সরকার

                                                         ---পরিবেশমন্ত্রী

 

কাপ্তাই (রাঙামাটি), ২৫ ফাল্গুন (১০ মার্চ) :    

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, হাতিসহ অন্যান্য বন্যপ্রাণী দ্বারা আক্রান্ত জানমালের ক্ষতিপূরণ আগের চেয়ে বৃদ্ধি করা হয়েছে। মৃত ব্যক্তির ক্ষেত্রে ১ লাখ টাকার স্থলে ৩ লাখ টাকা, গুরুতর আহত ব্যক্তির ক্ষেত্রে ৫০ হাজার টাকার স্থলে অনধিক ১ লাখ টাকা, কৃষি ফসল ও সম্পদের ক্ষয়ক্ষতির জন্য ২৫ হাজার টাকার স্থলে ৫০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। একজন মানুষের মৃত্যুর প্রতিদান টাকা দিয়ে হয় না। তবুও সরকারের পক্ষ থেকে এটা সাময়িক উদ্যোগ ও সান্ত্বনা মাত্র। আজকে আমরা বন্যহাতি দ্বারা মৃত ১জন ও ১৪ ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে মোট ৬ লাখ ৩০ হাজার টাকা বিতরণ করেছি, এটা চলমান থাকবে।

 

আজ রাঙ্গামাটির কাপ্তাইয়ে বন্যহাতির আক্রমণে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ক্ষতিপূরণের চেক হস্তান্তর উপলক্ষ্যে প্রশান্তি পার্কে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

 

বনমন্ত্রী বলেন, হাতির আবাসস্থলে এখন জনবসতি গড়ে ওঠায় হাতি খাবারের খোঁজে মানুষের কৃষি ফসলের ক্ষতি করছে, মানুষ হতাহত হচ্ছে। হাতি মানুষের দ্বন্দ্ব নিরসনের লক্ষ্যে কাপ্তাই জাতীয় উদ্যান এলাকায় ৮ কিঃমিঃ দীর্ঘ সোলার ফেন্সিং উদ্বোধন করা হয়েছে। এর ফলে হাতি আর লোকালয়ে প্রবেশ করতে পারবে না। ফলে স্থানীয় জনগণ নিরাপদে অবস্থান করতে পারবে।

 

মন্ত্রী বলেন, পার্বত্য এলাকাসমূহে বিভিন্ন প্রকল্পের আওতায় হাতিসহ অন্যান্য পশুখাদ্য বাগান সৃজন করা হচ্ছে। স্থানীয় জনগণকে নিয়ে এলিফ্যান্ট রেসপন্স টিম গঠন করা করা হয়েছে। তাদের বিভিন্ন ধরনের সরঞ্জামাদি ও প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়া এতদঞ্চলে বন্যপ্রাণীর আবাসস্থল উন্নয়নসহ জীববৈচিত্র্য সংরক্ষণের জন্য একটি প্রকল্প প্রণয়নের কাজ চলছে। এতে আরো সোলার ফেন্সিং স্থাপন, বন্যপ্রাণীর খাবার উপযোগী বাগান সৃজন, ওয়াচ টাওয়ার স্থাপন ইত্যাদি কার্যক্রমের সংস্থান রাখা হয়েছে।

 

রাঙ্গামাটি অঞ্চলের বন সংরক্ষক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মোঃ আমীর হোসাইন চৌধুরী, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস ও রাঙ্গামাটির অতিরিক্ত জেলা প্রশাসক সাইফুল ইসলাম।

 

#

 

দীপংকর/সিরাজ/রফিকুল/আব্বাস/২০২৩/১৮৪৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                  নম্বর : ৯৭১

 

জ্বালানি নিরাপত্তায় বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাইপলাইন কার্যকর অবদান রাখবে  

                                                                                -- নসরুল হামিদ

 

 

দিনাজপুর: ২৫ ফাল্গুন (১০ মার্চ):

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জ্বালানি নিরাপত্তায় বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাইপলাইন কার্যকর অবদান রাখবে। সাশ্রয়ী উপায়ে, দ্রুত ও নিরবচ্ছিন্নভাবে দেশের উত্তরাঞ্চলে জ্বালানি সরবরাহের ক্ষেত্রে এটি একটি মাইলফলক হবে। 

 

প্রতিমন্ত্রী আজ দিনাজপুরের পার্বতীপুরে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাইপলাইনের সর্বশেষ অগ্রগতি পরিদর্শনকালে এসব কথা বলেন।  

 

          নসরুল হামিদ বলেন, উন্নয়নের অন্যতম প্রধান শর্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও জ্বালানি সরবরাহ । বিগত ১৪ বছর যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার খুবই সফলতার সঙ্গে করে আসছে। দেশের উত্তরাঞ্চলের ১৬টি জেলায় নিরবচ্ছিন্ন, দ্রুত ও সাশ্রয়ীভাবে জ্বালানি সরবরাহের জন্য ২০১৮ সালে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়। ৩ শত ৬ কোটি টাকা ব্যয়ে ১২৬.৫৭ কিলোমিটার পাইপলাইন নির্মাণের সময়কাল ছিল ২০২৩ সালের জুন মাস পর্যন্ত। নির্ধারিত সময়ের আগেই প্রকল্পটি শেষ হওয়ায় প্রকল্প সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান তিনি। ভারতের নুমালীগড় থেকে বাংলাদেশের পার্বতীপুর ডিপো পর্যন্ত বিস্তৃত এই পাইপলাইন উত্তরাঞ্চলের দৈনিক অতিরিক্ত ২৯০০০ মেট্রিক টন জ্বালানি মজুত সক্ষমতা বৃদ্ধি করবে। এই পাইপলাইনের মাধ্যমে সহজে বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি সরবরাহ করাসহ উত্তরাঞ্চলের ১৬টি জেলায় কম খরচে এবং দ্রুততম উপায়ে জ্বালানি তেল সরবরাহ করা সম্ভব হবে।

এ সময় অন্যান্যের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ডক্টর মোঃ খায়েরুজ্জামান, বিপিসি চেয়ারম্যান এবিএম আজাদ ও পেট্রো বাংলার চেয়ারম্যান জনেন্দ্রনাথ সরকার উপস্থিত ছিলেন।

#

 

আসলাম/আরমান/রাহাত/রফিকুল/লিখন/২০২৩/২০২৩ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৭০

ড. ইউনুস সম্পর্কে ৪০ বিশ্বনেতার বিবৃতিটি একটি বিজ্ঞাপন

                                          -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ২৫ ফাল্গুন (১০ মার্চ) : 

          ড. মুহাম্মদ ইউনুসকে নিয়ে ‘বিশ্বনেতাদের বিবৃতি’র খবর প্রসঙ্গে প্রশ্নে তথ্যমন্ত্রী হাছান মাহ্‌মুদ বলেন, ‘এটিকে বিবৃতি বলা যাবে না, এটি একটি বিজ্ঞাপন। ওয়াশিংটন পোস্টে প্রায় কোটি টাকা খরচ করে ৪০ জনের নামে একটি বিজ্ঞাপন ছাপানো হয়েছে। বিজ্ঞাপন আর বিবৃতির মধ্যে পার্থক্য আছে।’

           এ বিষয়ে সম্প্রচারমন্ত্রী আরো বলেন, ‘ড. ইউনুস বাংলাদেশের জেষ্ঠ্য নাগরিক। তাঁর প্রতি যথাযথ সম্মান ও শ্রদ্ধা রেখেই বলতে চাই, এইভাবে বিজ্ঞাপন দিয়ে বিবৃতি আমি বাংলাদেশে দেখিনি। বিশ্ব অঙ্গনেও এরকম হয় কি না জানি না। এরকম বিবৃতি কেনা বা বিজ্ঞাপন দিয়ে বিবৃতি, সেটাকে আবার কোটি টাকা খরচ করে প্রকাশ করা কতটুকু যুক্তিযুক্ত, সেটিই হচ্ছে প্রশ্ন। যেভাবেই হোক ইউনুস সাহেব নোবেল জয়ী। তাঁর পক্ষে এরকম একটা বিবৃতি বিজ্ঞাপন দিয়ে ছাপানো -এটি তাঁর ব্যক্তিত্বকেই খর্ব করেছে। আমার প্রশ্ন- তার এত টাকা কোথা থেকে আসে?’

          উল্লেখ্য, গ্রামীণ টেলিকমের মালিক ও গ্রামীণ ফোনের প্রায় ৩৪ শতাংশের মালিক ড. মুহাম্মদ ইউনুসের প্রশংসা করে বিশ্বের ৪০ জন খ্যাতনামা ব্যক্তির নাম গত ৭ মার্চ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পত্রিকায় পুরো এক পাতার বিজ্ঞাপন আকারে ছাপা হয়।

‘নদী ও জীবন রক্ষায় নোঙর এগিয়ে যাক’

          এ দিন মতবিনিময় শেষে নদী নিরাপত্তার সংগঠন নোঙর ট্রাস্টের প্রেসিডেন্ট সুমন শামস পরিবেশবিদ তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্‌মুদের হাতে ‘নদী সংস্কৃতি ও শিল্প-সাহিত্য মুখপত্র নোঙর’ এর ফেব্রুয়ারিতে প্রকাশিত নদী সংখ্যার একটি কপি তুলে দেন।

          ড. হাছান মাহ্‌মুদ পরিবেশ, নদী ও প্রাণ রক্ষায় নোঙরের দুই দশকের ভূমিকার প্রশংসা ও অগ্রযাত্রা কামনা করেন। ২০০৪ সালের ২৩ মে গভীর রাতে মেঘনা নদীর চাঁদপুরের বাঁকে এমভি লাইটিং সান লঞ্চটি ডুবে সুমন শামসের মা-সহ প্রায় দুইশত মানুষের মৃত্যুর পর থেকে নদী নিরাপত্তা ও পরিবেশরক্ষার শপথে কাজ করছে ‘নোঙর’।

#

আকরাম/সিরাজ/রফিকুল/শামীম/২০২৩/১৬৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ৯৬৯

বিএনপির ‘চেঁচামেচি’র মধ্যেই ফ্রিডম হাউস গণতন্ত্রচর্চা সূচকে একধাপ এগিয়ে বাংলাদেশ

                                                                              -- তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ২৫ ফাল্গুন (১০ মার্চ) : 

          তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, ‘বিএনপির অব্যাহতভাবে চেঁচামেচি- দেশে গণতন্ত্র নাই, মানুষের কথা বলার অধিকার নাই -এগুলোর মধ্যেই ওয়াশিংটনভিত্তিক সংস্থা প্রতিবেদন প্রকাশ করে যে, বাংলাদেশ গত বছরের তুলনায় এক ধাপ এগিয়েছে, ‘তার মানে বাংলাদেশে গণতন্ত্র চর্চা অব্যাহত আছে। মতপ্রকাশের স্বাধীনতার থেকে শুরু করে সব ক্ষেত্রেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অগ্রগতি হয়েছে।’

          আজ রাজধানীর মিন্টো রোডের বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে যুক্তরাষ্ট্রের গবেষণা সংস্থা ফ্রিডম হাউস প্রকাশিত বিশ্ব গণতন্ত্রচর্চা সূচকে বাংলাদেশের অগ্রগতি প্রসঙ্গে মন্ত্রী একথা বলেন।

          মন্ত্রী বলেন, ‘বিএনপি নেতারা প্রতিদিন টেলিভিশনের পর্দায় সকাল-বিকাল-সন্ধ্যা কথা বলে, সরকারের বিরুদ্ধে নানা ধরনের অহেতুক সমালোচনা করে বলে- আমাদের কথা বলার অধিকার নাই, সেটি যে অসার মিথ্যা, সেটি ফ্রিডম হাউসের প্রতিবেদনে উঠে এসেছে। অর্থাৎ বাংলাদেশে গণতন্ত্রচর্চা অব্যাহতভাবে সুসংগত রয়েছে। এটি আরো হতো যদি বিএনপি সঠিকভাবে গণতন্ত্র চর্চা করত।'

          ‘বিএনপির তো অভ্যন্তরীণ গণতন্ত্রই নাই’ মন্তব্য করে ড. হাছান

2023-03-10-16-58-df5e6cc81e3e3a9f35b4f07bd51ae35c.docx 2023-03-10-16-58-df5e6cc81e3e3a9f35b4f07bd51ae35c.docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon