Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ August ২০২১

তথ্যবিবরণী ১২ আগস্ট ২০২১

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ৩৮০৯

 

ভোক্তা ও কৃষকের স্বার্থ রক্ষায় চাল আমদানির সিদ্ধান্ত

                                                  ---খাদ্যমন্ত্রী

 

বগুড়া, শান্তাহার  ২৮ শ্রাবণ (১২ আগস্ট):  

 

            ভোক্তা ও কৃষকের স্বার্থ রক্ষায় সরকার চাল আমদানির সিদ্ধান্ত নিয়েছে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার।

            তিনি বলেন, এই মূহুর্তে সরকারের চালের মজুত ১৭ লাখ মেট্রিক টন। চলমান বোরো সংগ্রহ অভিযানে ইতোমধ্যে সাড়ে ৮ লাখ টন চাল সংগ্রহ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, চাল সংগ্রহের সময় আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে, এর মধ্যেই শতভাগ চাল সংগ্রহ হয়ে যাবে। এ সময় খাদ্য গুদামে মানসম্মত চাল সংগ্রহের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, চালের মানের সাথে আপস করা যাবে না।

            আজ বগুড়ার আদমদিঘী উপজেলায় শান্তাহার সেন্ট্রাল স্টোরেজ ডিপোতে (সিএসডি) পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী এসব কথা বলেন।

            মন্ত্রী বলেন, 'খাদ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার আগে দেশে বেসরকারিভাবে চাল আমদানি হতো শূন্য শতাংশ কর আরোপে এবং যে কেউ আমদানি করতে পারতো। এর ফলে বাজারে আমদানিকৃত চালের সরবরাহ বেশি ছিলো ফলে দামও কমে গিয়েছিলো। এটার ফলে কৃষক কমদামে ধান বিক্রি করতে বাধ্য হয়েছিলো। প্রান্তিক কৃষক ক্ষতিগ্রস্ত হয়ে ধান চাষে আগ্রহ হারিয়ে অন্য ফসলের চাষ শুরু করে।'

            মন্ত্রী বলেন, মন্ত্রণালয়ের দায়িত্ব গ্রহণের পর কৃষক যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেটি নিশ্চিত করতে এবং আমদানি নিরুৎসাহিত করতে চাল আমদানিতে ৬২.৫ শতাংশ কর আরোপ করা হয়েছিলো। মূল উদ্দেশ্য ছিলো কৃষককে ধান চাষে আবারো আগ্রহী করে তোলা এবং স্থানীয় সংগ্রহের মাধ্যমে খাদ্য মজুত বৃদ্ধি করা। বর্তমান সরকার এখন কৃষকের কাছ থেকে যৌক্তিক দামে ধান সংগ্রহ করায় কৃষক উপকৃত হচ্ছে।

            সাধন চন্দ্র মজুমদার অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে খাদ্য উৎপাদন যেমন বেড়েছে ভোক্তাও তেমনি বেড়েছে। চালের এখন হিউম্যান ও নন হিউম্যান ব্যবহার হচ্ছে। মোটা চালের বেশিরভাগ নন হিউম্যান খাতে ব্যবহার হয় যা সাধারণত হিসাব করা হয় না। এছাড়াও প্রতিবছর জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে, বিপুল সংখ্যক প্রবাস ফেরত এবং ১০ লাখের বেশি রোহিঙ্গাদের জন্য খাদ্যের সংস্থান করতে হচ্ছে ফলে চালের বাজারে চাপ বাড়ছে।

            তিনি আরো বলেন, চালের বাজার স্থিতিশীল করতে পদক্ষেপ নেওয়া হচ্ছে। অবৈধ মজুতদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি বেসরকারিভাবে চাল আমদানির প্রক্রিয়া চলমান রয়েছে। শিঘ্রই এর সুফল দৃশ্যমান হবে।

            এর আগে খাদ্যমন্ত্রী স্থানীয় মিল মালিক,শ্রমিক ও খাদ্য অধিদপ্তেরর কর্মকর্তা কর্মচারীদের সাথে খাদ্য সংগ্রহ পরিস্থিতি নিয়ে মত বিনিময় করেন।

            অনুষ্ঠানে আদমদিঘী উপজেলা পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায়, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার মোতাহার হোসেন, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রাজশাহী জি এম ফারুক হোসেন পাটওয়ারী, নওগাঁ জেলা খাদ্য নিয়ন্ত্রক আলমগীর কবীর, বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক আশরাফ উজ্জামান এবং শান্তাহার সিএসডি মানেজার দুলাল উদ্দিন খান উপস্থিত ছিলেন।

#

 

কামাল/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২২১১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                      নম্বর :  ৩৮০৮

আন্তজার্তিক যুব দিবস ২০২১ উদ্‌যাপন

 

ঢাকা, ২৮ শ্রাবণ (১২ আগস্ট):  

 

            যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের  উদ্যোগে প্রতিবছরের ন্যায় এ বছরও যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্যে দিয়ে  আন্তজার্তিক যুব দিবস ২০২১ উদ্‌যাপিত হয়েছে।  এ বছর দিবসটির প্রতিপাদ্য  “খাদ্য ব্যবস্থার পরিবর্তন: মানবজাতি ও বিশ্ব স্বাস্থ্যের জন্য যুবদের উদ্ভাবন”।

            আজ  যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক  এক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ।  অনুষ্ঠানে যুব ও ক্রীড়া  প্রতিমন্ত্রী  মোঃ জাহিদ আহসান রাসেল প্রধান অতিথি হিসেবে জুম প্ল্যাটফর্মে উপস্থিত ছিলেন ।  যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক  মোঃ আজহারুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে   যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন এবং UNFPA, বাংলাদেশ এর রিপ্রেজেন্টেটিভ ড. আসা টরকেলসন  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ।  

            প্রধান অতিথির বক্তব্যে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, অসীম সাহসী, সৃজনশীল ও সম্ভাবনাময় যুবসমাজ যুগ যুগ ধরে উন্নয়নের কেন্দ্রবিন্দু হিসেবে ভূমিকা পালন করছে। তাই SDG বা টেকসই অভীষ্ট উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, খাদ্য পবির্তন ব্যবস্থায় (Transforming Food System) এবং কোভিড-১৯ সংক্রমণ উত্তরণসহ বিশ্ব স্বাস্থ্য সংরক্ষণে যুবদের ভূমিকা অগ্রগন্য। 

            দেশের যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তরের লক্ষ্যে সরকারের গৃহীত নানা কর্মসূচির বর্ণনা দিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা ইতিমধ্যে ৬৪ লাখ যুবককে বিভিন্ন ট্রেডে আধুনিক ও যুগোপযোগী প্রশিক্ষণ দিয়েছি, যাদের মধ্যে প্রায় ২৪ লাখ যুব আত্মকর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রশিক্ষিত যুবদের উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠা করতে বিনা জামানতে  ২১ বিলিয়ন টাকা প্রদান করা হয়েছে।  দেশের প্রতিটি উপজেলায় ধাপে ধাপে  ন্যাশনাল সার্ভিস কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে । 

            দিবসটি উদ্‌যাপন উপলক্ষ্যে যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক দেশব্যাপী আলোচনা সভা, যুব সংগঠনের নিবন্ধন সনদ বিতরণ বৃক্ষরোপণ ইত্যাদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

#

 

আরিফ/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২২০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর :  ৩৮০৭

 

খোকা থেকে বঙ্গবন্ধু বানানোর নেপথ্যে কারিগর ছিলেন বঙ্গমাতাই

                                                 --শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি

 

ঢাকা,২৮ শ্রাবণ (১২ আগস্ট):  

 

            শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা.দীপু মনি বলেছেন, আগে বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবকে জানার তেমন চর্চাই ছিল না। অথচ খোকা থেকে বঙ্গবন্ধু হয়ে উঠার সকল সংগ্রামের নেপথ্যে যে ভূমিকা রেখেছিলেন তিনি বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব। বঙ্গবন্ধু তাঁর জীবনের ৪০ ভাগ সময় জেলে,  ৪৮ ভাগ সময় সাংগঠনিক কাজে এবং মাত্র ১২ ভাগ সময় পরিবারে কাটিয়েছেন। বঙ্গমাতা বঙ্গবন্ধুর অবর্তমানে সংসার চালিয়েছেন, বঙ্গবন্ধুর মামলা চালিয়েছেন, পাশাপাশি পুরো আওয়ামী লীগই ছিল বঙ্গমাতার পরিবার। ইতিহাসের খুব গুরুত্বপূর্ণ সময়ে বঙ্গমাতার ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

 

            মন্ত্রী আজ রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে বাংলার মহীয়সী নারী বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের আয়োজনে অসহায় প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

 

            মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ঘটনাকে সামাজিক ভাবে বৈধতা দেয়ার জন্য দশকের পর দশক অপ্রপ্রচার চালানো হয়েছিল। ঘাতকেরা জানত বঙ্গবন্ধু কোন ব্যক্তি নয় তিনি একটি আদর্শ। তারা এই হত্যাকাণ্ডের মাধ্যমে শুধু সরকার পতনই নয় বাংলাদেশ নামক রাষ্ট্রের চরিত্রকে পাল্টে ফেলার চেষ্টা করেছিলেন। তারা বাংলাদেশকে পাকিস্তানি স্টাইলের একটি সাম্প্রদায়িক রাষ্ট্র বানাতে চেয়েছিলেন। তাই তারা বঙ্গবন্ধুকে নির্বংশ করতে চেয়েছিল। ঘাতকদের সকল ষঢ়যন্ত্রকে মিথ্যা প্রমাণ করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ  বাংলাদেশকে সারা বিশ্বে উন্নয়নের মডেল হিসেবে পরিচিত করিয়েছেন।

 

            বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ সাফিয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান খান কামাল, প্রধান মন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া প্রমুখ।

 

#

 

খায়ের/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২১৩৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ৩৮০৬

 

ঢাকা বিভাগে সরকারের মানবিক সহায়তার ত্রাণ বিতরণ অব্যাহত

 

ঢাকা,২৮ শ্রাবণ (১২ আগস্ট):  

 

          করোনা ভাইরাস মহামারি পরিস্থিতিতে  মানবিক সহায়তা হিসেবে  সরকারের পক্ষ হতে গতকাল ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

 

          নরসিংদী  জেলায় ত্রাণ হিসেবে  নগদ এক লাখ, ৩৭ হাজার ৫ শত টাকা,  ১২৬.৫০০ মে.টন চাল এবং  ভিজিএফ কার্ডের ১৩৭৬.৫৯০ মে.টন চাল বিতরণ করা হয়। এছাড়া ৩৩৩ কলের মাধ্যমে ১০৬৬টি পরিবার ও ৫৩৩০ জনকে  আর্থিক সহায়তা প্রদান করা হয়। 

 

          গোপালগঞ্জ জেলায় ত্রাণ হিসেবে  ১০ লাখ টাকা নগদ এবং  ১৮৯.৮৪০ মে.টন চাল বিতরণ করা হয়। এছাড়া ভিজিএফ কার্ডের মাধ্যমে, ৮৯৩.৬৩ মে.টন চাল বিতরণ করা হয়। ৩৩৩ কলের মাধ্যমে ১৮৬০ টি পরিবার এবং ৮৩৭০ জনের মধ্যে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। 

 

          শরীয়তপুর জেলায়  ত্রাণ হিসেবে নগদ ২ লাখ ২৫ হাজার টাকা এবং ৪৭২ জনকে  ৪৭২ প্যাকেট  ত্রাণ সামগ্রী  বিতরণ করা হয়। 

 

          মুন্সিগঞ্জ  জেলায়  ত্রাণ হিসেবে নগদ ৮ লাখ টাকা এবং ১১৯.০০ মে.টন চাল, ভিজিএফ কার্ডের মাধ্যমে ৬২৩.১৫০মে. টন চাল এবং ৩৩৩ কলের মাধ্যমে ৫৮ টি পরিবার এবং ২৩২ জন লোককে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

 

          কিশোরগঞ্জ জেলায় ত্রাণ হিসেবে ২৩ লাখ ২৫ হাজার টাকা নগদ এবং ৩২১০০০ মে. টন চাল বিতরণ করা হয়। এছাড়া ভিজিএফ কার্ডের মাধ্যমে ১১০০৩১০ মে. টন চাল বিতরণ করা হয়। ৩৩৩ কলের মাধ্যমে ৪৮২টি পরিবার ও ২৪১০ জনকে আর্থিক সহায়তা প্রদান করা হয়।

 

          সংশ্লিষ্ট  জেলার  জেলা তথ্য অফিস সমূহ ঢাকা বিভাগীয়  তথ্য অফিসের মাধ্যমে  এসব তথ্য জানিয়েছে।

 

#

 

আনোয়ার/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২১১৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর :  ৩৮০৫

 

মমেক হাসপাতালে অদ্যাবধি

৫ হাজার ৯৫৬ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

 

ময়মনসিংহ, ২৮ শ্রাবণ (১২ আগস্ট):  

 

          ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা রোগীদের জরুরি চিকিৎসা সেবার সুবিধার্থে ব্যক্তিগত উদ্যোগে আজ ৪৫৬টি-সহ অদ্যাবধি সর্বমোট ৫ হাজার ৯৫৬ সিলিন্ডার অক্সিজেন প্রদান করেছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ।

 

          মমেক হাসপাতালে আগামীকাল সরবরাহের জন্য অন্যান্য দিনের ন্যায় আজও অক্সিজেন সিলিন্ডার রিফিলের কাজ চলমান রয়েছে।

 

          উল্লেখ্য, করোনা রোগীদের জন্য প্রতিমন্ত্রীর এ মানবিক সহায়তা কার্যক্রম মহামারি শেষ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। 

 

#

 

ফয়সল/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২১০৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                                       নম্বর :  ৩৮০৪

 

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা,২৮ শ্রাবণ (১২ আগস্ট):   

 

            স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ৪৫ হাজার ৭৮ জনের নমুনা পরীক্ষা করে ১০ হাজার ১২৬ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১৩ লাখ ৯৬ হাজার ৮৬৮ জন। 

 

            গত ২৪ ঘণ্টায় ২১৫ জন-সহ এ পর্যন্ত ২৩ হাজার ৬১৩ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

 

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১২ লাখ ৬২ হাজার ৬৫ জন।

 

#

 

ফেরদৌস/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২০৪৪ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৩৮০৩

 

বাংলাদেশ বিমান বাহিনী ও ডিজিটাল নিরাপত্তা এজেন্সি এবং বিজিডি ই-গভ সার্ট এর মধ্যে সাইবার নিরাপত্তা বিষয়ে সমঝোতা স্মারক স্বাক্ষর

 

ঢাকা,২৮ শ্রাবণ (১২ আগষ্ট): 

 

          সাইবার নিরাপত্তা বিষয়ে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বাংলাদেশ বিমান বাহিনীর আওতাধীন সাইবার ওয়ারফেয়ার এন্ড ইনফরমেশন টেকনোলজি পরিদপ্তরের মধ্যে এক ত্রি-পক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর হয়।

 

          উক্ত অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

          সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ আবদুস সাত্তার সরকার, বিজিডি ই-গভ সার্টের পরিচালক তারেক এম. বরকতউল্লাহ এবং বাংলাদেশ বিমান বাহিনীর সাইবার ওয়ারফেয়ার ও তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের পরিচালক এয়ার কমোডর মোঃ তৌহিদুল ইসলাম।

 

          এ উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতায় আইসিটি প্রতিমন্ত্রী বলেন সাইবার নিরাপত্তা নিশ্চিত করা একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের পক্ষে সম্ভব নয়। এ জন্য প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা। তিনি ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক সচেতনতার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির বিজিডি ই-গভ সার্ট সাইবার সুরক্ষায় কাজ করছে। এ টিমকে আরো বেশি শক্তিশালী করা হচ্ছে। তিনি বলেন  বাংলাদেশ ব্যাংক, এনআইডি এবং পাসপোর্টের মত ২৭টি গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো চিহ্নিত করা হয়েছে (ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাচার আইডেন্টিফাই)। এই সকল পরিকাঠামো সুরক্ষায় আইসিটি বিভাগ কাজ করছে।

 

          তিনি বলেন, সাইবার নিরাপত্তায় তথ্যের আদান-প্রদান এবং ঝুঁকি এড়াতে ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বাংলাদেশ বিমান বাহিনী এক হয়ে কাজ করলে আরো ভাল সুফল পাওয়া যাবে। তিনি প্রতিনিয়ত একটা মহল সাইবার হামলা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে বলেন করোনা টিকা কার্যক্রম ‘সুরক্ষা’ অ্যাপ যাতে বন্ধ হয়ে যায় সেজন্য বাহির থেকে সাইবার হামলা বহুবার চালানো হয়েছে। আমাদের সংশ্লিষ্ট অভিজ্ঞ জনবল তা ভালো ভাবেই মোকাবিলা করেছে।

 

          এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ বিমান বাহিনীর সহকারী প্রধান এয়ার ভাইস মার্শাল মোঃ শফিকুল আলম, ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মোঃ খায়রুল আমীন এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

 

#

শহিদুল/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২০২৪ ঘণ্টা

 

 

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৩৮০২

 

বঙ্গমাতা ছিলেন স্বাধীনতা সংগ্রামের নির্ভীক সহযাত্রী

                                       --- সমবায় প্রতিমন্ত্রী

 

 

ঢাকা,২৮ শ্রাবণ (১২ আগস্ট): 

 

          পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, বঙ্গমাতা ছিলেন স্বাধীনতা সংগ্রামের নির্ভীক সহযাত্রী। আমৃত্যু জীবনসঙ্গী হিসেবে পরম মমতায় বঙ্গবন্ধুকে আগলে রেখেছেন তিনি । আবার সহযাত্রী হিসেবেই ১৫ আগস্টে জীবন উৎসর্গ করেছেন। এই মহীয়সী নারীর প্রতি শ্রদ্ধা ও সম্মান অম্লান রাখার জন্য দেশের প্রতিটি উপজেলায় বঙ্গমাতা মহিলা সমবায় সমিতি গঠনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

          আজ যশোরের ঝিকরগাছা উপজেলার ফুল বিপণন কেন্দ্রে কোভিড-১৯এ ক্ষতিগ্রস্ত পল্লী উদ্যোক্তা ফুলচাষিদের প্রধানমন্ত্রীর প্রণোদনা ঋণ বিতরণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। অনুষ্ঠানে কোভিড-১৯এ ক্ষতিগ্রস্ত ৭৬জন ফুল চাষিদের মাঝে ৪% সরল সুদে ৭৬ লাখ টাকার চেক বিতরণ করা হয়।

 

          প্রতিমন্ত্রী বলেন, ফুল মানুষের ভক্তি, ভালবাসা, শ্রদ্ধা ও পবিত্রতার প্রতিক। বঙ্গমাতার ৯১তম জন্মদিন উপলক্ষ্যে ফুলচাষিদের প্রণোদনার মাধ্যমে বঙ্গমাতার প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পিত হল। বাণিজ্যিকভিত্তিতে ফুলের উৎপাদনে মহিলা উদ্যোক্তাদের অধিকহারে অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করেন তিনি। তিনি বলেন, অর্থনৈতিক সমৃদ্ধিই ছিল জাতির পিতার মূল লক্ষ্য।  অর্থনৈতিক মুক্তির জন্য আজীবন সংগ্রাম করে গেছেন। তাঁর ইচ্ছা ছিল বাঙালি জাতি অত্যন্ত মর্যাদার সঙ্গে সারা পৃথিবীতে বিচরণ করবে। জাতির পিতার সেই স্বপ্ন সাধ বাস্তবায়নে সার্বক্ষণিক কাজ করে যাচ্ছেন  প্রধানমন্ত্রী।

 

          যশোর জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন যশোর -২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) ডাঃ মোঃ নাসির উদ্দীন এমপি, কৃষিবিদ মোঃআবদুল কাদের, ঝিকরগাছা উপজেলা পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম প্রমুখ।

 

#

হাবিব/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/২০২২ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                         নম্বর : ৩৮০১

 

রাষ্ট্রপতি আবদুল হামিদের​ নিকট রাশিয়া ও জার্মানের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

 

ঢাকা,২৮ শ্রাবণ (১২ আগষ্ট):  

          বাংলাদেশে রাশিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূত Alexander Vikentyevich MANTISKIY ও জার্মানের নবনিযুক্ত রাষ্ট্রদূত Achim Troster আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের নিকট পরিচয়পত্র পেশ করেন।

          নতুন দূতগণ বঙ্গভবনে এসে পৌঁছলে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অভ্ অনার প্রদান করে।

          রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ নবনিযুক্ত রাষ্ট্রদূতদের স্বাগত জানিয়ে বলেন, বাংলাদেশের সাথে রাশিয়া ও জার্মানের সম্পর্ক অত্যন্ত চমৎকার। এ সম্পর্ক বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন ক্ষেত্রে ক্রমান্বয়ে সম্প্রসারিত হচ্ছে।

          রাষ্ট্রপতি বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা পরবর্তী যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনে রাশিয়ার সহযোগিতার কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গারা বাংলাদেশের জন্য একটি বিরাট সমস্যা উল্লেখ করে রাষ্ট্রপতি রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনে রাশিয়ার সহযোগিতা কামনা করেন। রাষ্ট্রপতি বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের অপার সম্ভাবনাকে কাজে লাগাতে উদ্যোগ নেয়ার জন্য নতুন রাষ্ট্রদূতের প্রতি আহ্বান জানান। বাংলাদেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনসহ বিভিন্ন প্রকল্পে কারিগরি ও আর্থিক সহযোগিতার জন্য রাশিয়া সরকারকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি।

          রাষ্ট্রপতি জার্মানের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে বলেন, জার্মান বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। তিনি বলেন, বাংলাদেশের রপ্তানির অন্যতম গুরুত্বপূর্ণ গন্তব্যস্থল জার্মানি। তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, হিমায়িত খাদ্যসহ বিভিন্ন খাতে জার্মানির সাথে বাণিজ্য বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে। নবনিযুক্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে দু'দেশের মধ্যে বাণিজ্য আরো বৃদ্ধি পাবে বলে রাষ্ট্রপতি আশা করেন। রাষ্ট্রপতি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, হাইটেক পার্কসহ বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে জার্মান বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান। রোহিঙ্গা ইস্যুতে জার্মানির সহযোগিতার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবর্তনে জার্মান সরকার মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখবে।

          নবনিযুক্ত রাষ্ট্রদূতগণ দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন।

          রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো: জয়নাল আবেদীন, সচিব (সংযুক্ত) মোঃ ওয়াহিদুল ইসলাম খান ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এ সময় উপস্থিত ছিলেন।

#

ইমরানুল/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৯৪৬ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                          নম্বর : ৩৮০০

 

সারিয়াকান্দির জামথল-কালিতলা নৌরুটে সি-ট্রাক উদ্বোধন করলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী

 

সারিয়াকান্দি (বগুড়া),২৮ শ্রাবণ (১২ আগষ্ট):

 

          উত্তরবঙ্গের আর্থসামাজিক ব্যবস্থার উন্নয়নসহ জীবনযাত্রার মানোন্নয়ন এবং যোগাযোগ ব্যবস্থা সহজতর করার লক্ষ্যে বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার জামথল-কালিতলা নৌরুটে যাত্রী সার্ভিস (সি-ট্রাক) চালু করা হয়েছে।

 

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার জামথলঘাটে যাত্রী সার্ভিসের উদ্বোধন করেন। মতবিনিময় শেষে তিনি সি-ট্রাক যোগে সারিয়াকান্দির কালিতলা ঘাটে পৌঁছেন। কালিতলা ঘাটে তিনি মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন।

 

          খালিদ মাহমুদ চৌধুরী বলেন, শোককে শক্তিতে রূপান্তরিত করে এক নান্দনিক বাংলাদেশ উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। নদী শাসন না, নদী ব্যবস্থাপনার মধ্য দিয়ে নান্দনিক বাংলা গড়ে তুলতে হবে। এর জন্য যমুনা করিডোর প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, সারাদেশে ১০ হাজার কিলোমিটার নৌপথ তৈরি নিয়ে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে পায়রা বন্দর এলাকায় নৌবাহিনীর ঘাঁটি তৈরি করা হয়েছে। উন্নয়ন দেখে পৃথিবীর বিভিন্ন দেশ বাংলাদেশে বিনিয়োগ করার জন্য ব্যাপক তৎপরতা শুরু করেছেন। বিভিন্ন বিশেষজ্ঞরা ধারনা করেছিলেন আমাদের দেশে করোনায় কয়েক কোটি লোক মারা যাবে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ পদক্ষেপে করোনাকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

 

          সারিয়াকান্দি-সোনাতলা আসনের সংসদ সদস্য সাহাদারা মান্নানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাদারগঞ্জ-মেলান্দহ আসনের সংসদ সদস্য মির্জা আজম। এ সময় অন্যান্যে মধ্যে উপস্থিত ছিলেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মজিবর রহমান মজনু, জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট বাকি বিল্লাহ, বগুড়া জেলা পরিষদ সদস্য ডা. মকবুল হোসেন, বগুড়া জেলা প্রশাসক জিয়াউল হক এবং বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক।

 

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)-এর সি-ট্রাক ‘শহিদ আবদুর রব সেরনিয়াবাদ’ দিয়ে মাদারগঞ্জ এবং সারিয়াকান্দী নৌরুটে এ সার্ভিস চালু করা হলো। এ নৌরুটের দূরত্ব ১৬ কিলোমিটার। মাদারগঞ্জ হতে সারিয়াকান্দী যেতে সময় লাগবে ১ ঘণ্টা ৩০ মিনিট। সি-ট্রাকটির যাত্রী ধারণ ক্ষমতা ২০০ জন। যাত্রী প্রতি ভাড়া ১০০ টাকা।

 

 

#

জাহাঙ্গীর/নাইচ/রফিকুল/আব্বাস/২০২১/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                               নম্বর : ৩৭৯৯

 

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্‌যাপন

জাতীয় কমিটির আলোচনা অনুষ্ঠান টেলিভিশন, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে

 

ঢাকা,২৮ শ্রাবণ (১২ আগষ্ট):

 

            জাতীয় শোক দিবস ২০২১ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির আলোচনা অনুষ্ঠান টেলিভিশন, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হবে। আজ সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ১১তম সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়। কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী এর সঞ্চালনায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জাতীয় বাস্তবায়ন কমিটির সভাপতি জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম।


            সভার শুরুতে সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে “বঙ্গবন্ধু টি-টুয়েন্টি সিরিজ” জয়লাভ করায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে অভিনন্দন জ্ঞাপন করা হয়। প্রধান সমন্বয়ক জানান, কমিটির পক্ষ হতে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে সকল টেলিভিশন চ্যানেল, অনলাইন মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের জন্য একটি বিশেষ আলোচনা অনুষ্ঠান ধারণের কাজ শুরু হয়েছে। আলোচনা অনুষ্ঠানের সভাপতি হিসাবে প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা উপস্থিত থাকতে সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। আলোচকবৃন্দের মধ্যে থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের,  বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ। আলোচনা অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের উপর একটি অডিওভিজুয়াল প্রদর্শন করা হবে। অনুষ্ঠানটি প্রচারের তারিখ ও সময় গণমাধ্যমে যথাসময়ে প্রকাশ করা হবে। সভায় জানানো হয় জাতীয় কমিটির পক্ষ হতে সারাদেশে সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত দপ্তর/প্রতিষ্ঠানসমূহে আগস্ট মাসজুড়ে ড্রপডাউন ব্যানার স্থাপনের জন্য ড্রপডাউন ব্যানারের ডিজাইন সরবরাহ করা হয়েছিল এবং এ প্রেক্ষিতে ডিজাইন অনুসরণ করে ড্রপডাউন ব্যানার স্থাপনের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে তিনটি ডিজাইনের ৬ লক্ষাধিক বাংলা ও ইংরেজি পোস্টার মুদ্রণ করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গণযোগাযোগ অধিদপ্তরের মাধ্যমে সারাদেশে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোর সহায়তায় বিদেশে স্থাপনের জন্য প্রেরণ করা হয়েছে। জাতীয় শোক দিবসে জাতীয় পত্রিকাগুলোর সাথে ২ লক্ষাধিক বিশেষ পোস্টার সরবরাহ করা হবে বলে সভায় জানানো হয়। এ ছাড়া আগামী ডিসেম্বর পর্যন্ত জাতীয় বাস্তবায়ন কমিটির পরিকল্পনা অনুযায়ী বিশেষ দিবসসমূহের কর্মসূচি বাস্তবায়নের বিভিন্ন দিক নিয়ে সভায় বিস্তারিত আলোচনা করা হয়।


            সভায় অন্যান্যের মধ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ, ক, ম, মোজাম্মেল হ

2021-08-12-16-30-d3dd6ccdf19350253ce53ec8872c7813.doc 2021-08-12-16-30-d3dd6ccdf19350253ce53ec8872c7813.doc

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon