Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৪ ডিসেম্বর ২০২০

তথ্যবিবরণী ৩ ডিসেম্বর ২০২০

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৪৬৩৬

 

কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসে বিজনেস সেমিনার অনুষ্ঠিত

বাণিজ্য-বিনিয়োগে ডেনমার্কের সাথে নতুন অংশীদারিত্বের আশাবাদ

 

কোপেনহেগেন (ডেনমার্ক), ৩ ডিসেম্বর :

 

          বাংলাদেশ ডেনমার্কের সাথে বাণিজ্যিক অংশীদারিত্বকে নতুন উচ্চতায় পৌঁছাতে আগ্রহী। কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাসে আয়োজিত একটি বিজনেস নেটওয়ার্কিং সেমিনারে ডেনমার্কে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী এ মন্তব্য করেন। দূতাবাস এবং ডেনিশ ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে পারস্পারিক মিথস্ক্রিয়ার মাধ্যমে বাণিজ্য-বিনিয়োগে নতুন সুযোগ সৃষ্টির উদ্দেশ্যে এ সেমিনারের আয়োজন করা হয়। 

         

          করোনা পরিস্থিতি সত্ত্বেও দূতাবাসে অনুষ্ঠিত সেমিনারে সবুজ প্রযুক্তি ও নবায়নযোগ্য জ্বালানি, ডেইরি, খাদ্য নিরাপত্তা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, টেকসই নগরায়ন খাত এবং ডেনিশ চেম্বারসহ বিভিন্ন চেম্বারের সিইও এবং প্রতিনিধিগণ অংশ নেন। এই সেমিনারে রাষ্ট্রদূত বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও সম্ভাবনার উপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের অব্যাহত ধারা উল্লেখ করতে গিয়ে তিনি উচ্চ প্রবৃদ্ধি, সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা অভ্যন্তরীণ বাজারের ক্রম সম্প্রসারণ, আন্তর্জাতিক কূটনীতিতে গঠনমূলক ভূমিকা এবং সামাজিক স্থিতিশীলতার কথা উল্লেখ করেন। তিনি আরো উল্লেখ করেন যে, বাংলাদেশ সরকার ২০৪১ সালের মধ্যে একটি উচ্চ আয়ের সুখী ও সমৃদ্ধ দেশ হিসেবে বাংলাদেশকে দেখতে বদ্ধ-পরিকর। বাংলাদেশে বাণিজ্য-বিনিয়োগের অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে লাভবান হতে ডেনিশ বিনিয়োগকারী ও ব্যবসায়ীদের প্রতি তিনি আহ্বান জানান। ব্যবসায়ী প্রতিনিধিগণের সাথে রাষ্ট্রদূতের স্বতঃস্ফুর্ত আলোচনা ও প্রশ্ন-উত্তর পর্বের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।

 

          উল্লেখ্য, বিগত বছরগুলোতে ডেনমার্কের সাথে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ আশাব্যঞ্জক হারে বৃদ্ধি পেয়েছে। ২০১৮-২০১৯ অর্থবছরে ডেনমার্কে বাংলাদেশের রপ্তানির পরিমাণ ছিল ৭৩১ মিলিয়ন মার্কিন ডলার এবং ডেনমার্ক থেকে আমদানির পরিমাণ ছিলো ১২০ মিলিয়ন মার্কিন ডলার। ডেনমার্ক ও বাংলাদেশের মধ্যে বিশেষ করে সবুজ প্রযুক্তি, ডেইরি, স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য প্রযুক্তি, খাদ্য প্রযুক্তি ও ঔষধশিল্পে বাণিজ্যিক অংশীদারিত্ব বৃদ্ধির বিশাল সম্ভাবনা রয়েছে।

#

 

মেহেবুব/সাহেলা/মোশারফ/সেলিম/২০২০/২১৪০ ঘণ্টা  

 

 

Handout                                                                         Number : 4635

 

Embassy hands over cheque for repatriation

of mortal remains of an expat

 

Lisbon (Portugal), December 3:

 

Bangladesh Ambassador to Portugal Tarik Ahsan handed over a cheque of Euro 3,100 to community leaders at Bangladesh Embassy in Lisbon on 2 December 2020 for repatriation of mortal remains of a Bangladeshi expatriate.

 

A Bangladesh expatriate, named M A Khaleque, had died in Lisbon on 1 November 2020. The son of the deceased and the leaders of Bangladesh community in Portugal applied to the Embassy for assistance in repatriation of the dead body to Bangladesh. Apart from providing help in official processing of the repatriation, the Embassy approached the Ministry of Foreign Affairs of Bangladesh for financial grant for defraying the cost of repatriation of the dead body. The Ministry of Foreign Affairs sanctioned the full amount of Euro 3,100 for repatriation of the dead body.

 

The community leaders received the cheque with great happiness and extended their deep appreciation to the Ministry of Foreign Affairs and the Embassy of Bangladesh for this noble, welfare job. They also extended their profound thanks to Prime Minister Sheikh Hasina for the expatriate-friendly policies of her government.

 

#

Razi/Sahela/Mosharaf/Salim/2020/2145 Hrs 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ৪৬৩৪

 

মোঃ আবুল কালাম আজাদ বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন

ইনস্টিটিউটের প্রধান নির্বাহী নিযুক্ত

 

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :

 

          বিসিএস (তথ্য-সাধারণ) ক্যাডারের কর্মকর্তা রাষ্ট্রপতির কার্যালয়ের উপ-প্রেস সচিব মোঃ আবুল কালাম আজাদকে প্রেষণে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী (চলতি দায়িত্বে) হিসেবে পদায়ন করা হয়েছে।

 

          তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে আজ এ তথ্য জানানো হয়েছে।

 

#

 

রাজ্জাক/ফারহানা/মোশারফ/সেলিম/২০২০/২০১০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৪৬৩৩

 

রাষ্ট্রপতির নিকট বাংলাদেশে নবনিযুক্ত  মালয়েশিয়া ও

শ্রীলংকার হাইকমিশনার এবং মিশরের রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ

 

বঙ্গভবন (ঢাকা), ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :  

 

          রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের নিকট আজ বিকেলে বঙ্গভবনে বাংলাদেশে নবনিযুক্ত  মালয়েশিয়ার হাইকমিশনার Haznah Binti Md. Hasim, শ্রীলংকার হাইকমিশনার Sudharshan Deepal Suresh Seneviratne এবং মিশরের রাষ্ট্রদূত Haytham Ghobashy পরিচয়পত্র পেশ করেন।

 

          নতুন দূতগণ বঙ্গভবনে এসে পৌঁছলে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অভ্‌ অনার প্রদান করে।

 

          নতুন দূতদের স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ  বলেন, মালয়েশিয়া, শ্রীলংকা এবং মিশরের   সাথে  বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত চমৎকার। তিনি বলেন, প্রতিবেশী দেশসহ বিশ্বের সকল দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নকে বাংলাদেশ অগ্রাধিকার দেয়। রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন নতুন দূতগণ দায়িত্ব পালনকালে বাংলাদেশের সাথে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাবেন।

 

          রাষ্ট্রপতি বলেন, বর্তমান প্রেক্ষাপটে কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বাংলাদেশ তৈরি পোশাক, ঔষধ, সিরামিকস, পাট ও পাটজাত পণ্যসহ বিশ্বমানের বিভিন্ন পণ্য উৎপাদন করে। রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে এসব পণ্যের আমদানি বাড়ানো এবং বাংলাদেশের জ্বালানি, যোগাযোগ ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়াতে মালয়েশিয়া, শ্রীলঙ্কা ও মিশরের প্রতি আহ্বান জানান।

 

          করোনার কারণে বিশ্ব চরমভাবে বিপর্যস্ত উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিশ্বের সকল দেশ যাতে  একই সময়ে করোনার ভ্যাকসিন পায়  সে ব্যাপারে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ সকল দেশকে উদ্যোগ নিতে হবে। এসময় করোনা মোকাবিলায় সম্মিলিতভাবে উদ্যোগ নিতে জাতিসংঘ ও আন্তর্জাতিক সংস্থাসহ বিশ্বের সকল দেশের প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।

 

          সাক্ষাৎকালে মালয়েশিয়া, শ্রীলংকা এবং মিশরের নতুন দূতগণ বলেন, তারা বাংলাদেশের সাথে স্ব স্ব দেশের বিদ্যমান সম্পর্ক জোরদারে সার্বিক প্রয়াস অব্যাহত রাখবেন। তারা দায়িত্ব পালনকালে রাষ্ট্রপতির সার্বিক সহযোগিতা কামনা করেন। তারা করোনা মোকাবিলা এবং দেশের উন্নয়ন ও অগ্রগতি অব্যাহত রাখতে সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমেরও প্রশংসা করেন।

 

          রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম শামীম উজ জামান, প্রেস সচিব জয়নাল আবেদীন এবং  সচিব (সংযুক্ত) মোঃ ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।

#

 

ইমরানুল/ফারহানা/মোশারফ/সেলিম/২০২০/১৯৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৪৬৩২

টেলিভিশনে স্ক্রল আকারে প্রচারের জন্য

সকল ইলেকট্রনিক মিডিয়া

 

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :

          সরকারি-বেসরকারি টিভি চ্যানেলসহ সকল ইলেকট্রনিক মিডিয়ায় নিম্নোক্ত বিষয়টি স্ক্রল আকারে প্রচারের জন্য অনুরোধ করা হলো :

          মূলবার্তা : 

          শুরু হয়েছে ১০০ দিনব্যাপী দেশের সর্ববৃহৎ অনলাইনভিত্তিক ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’। ১০০ দিনে রয়েছে ১০,০০০ আকর্ষণীয় পুরস্কার (ল্যাপটপ, স্মার্টফোন ও মোবাইল ডাটা)। কুইজে অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com এ ভিজিট করুন। আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

#

মোহসিন/ফারহানা/মোশারফ/আব্বাস/২০২০/১৯৩৩ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ৪৬৩১

 

সরকারের বাস্তবসম্মত কৌশলে করোনার দ্বিতীয় ঢেউও মোকাবিলা করা সম্ভব

                                                                          -- পরিকল্পনা মন্ত্রী

 

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :  

 

          পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকারের বাস্তবসম্মত কৌশলের কারণে করোনার প্রথম ঢেউ মোকাবিলায় সফলকাম হয়েছি, দ্বিতীয় ঢেউও আমরা সফলভাবে মোকাবিলা করতে পারবো।

 

          মন্ত্রী আজ ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে অর্থ বিভাগ আয়োজিত কোভিড-১৯ মোকাবিলা এবং টেকসই ও অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক পুনরুদ্ধারে বাংলাদেশ সরকারের নেয়া প্রণোদনা প্যাকেজের আওতায় ‘কর্মসৃজন ও গ্রামীণ অর্থনীতি পুনরুজ্জীবন’ বিষয়ক মতবিনিময় সভায় এসব কথা বলেন ।

 

          সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং কী-নোট পেপার উপস্থাপন করেন অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন মোঃ মাসুদুর রহমান এবং সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

 

#

 

শাহেদ/ফারহানা/খালিদ/মোশারফ/সেলিম/২০২০/১৯০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                            নম্বর : ৪৬৩০

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা

আজকের কুইজের প্রশ্ন ও গতকালের কুইজের বিজয়ীদের তালিকা

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :

          জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত ১০০ দিনব্যাপী দেশের সর্ববৃহৎ অনলাইনভিত্তিক ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’ প্রতিযোগিতার আজকের কুইজ : শেখ মুজিবুর রহমান তখন সপ্তম শ্রেণির ছাত্র। তিনি খেলাধুলা করতেন, গান করতেন এবং ভালো ব্রতচারী করতেন। হঠাৎ বেরিবেরি রোগে আক্রান্ত হয়ে তাঁর হার্ট দুর্বল হয়ে পড়ে। বাবা শেখ লুৎফর রহমানের সঙ্গে কলকাতায় যান চিকিৎসা করাতে। কলকাতার বড় বড় ডাক্তার শিবপদ ভট্টাচার্য, এ কে রায় চৌধুরীসহ আরও অনেককেই দেখান এবং চিকিৎসা চলতে থাকে। এভাবে প্রায় দুই বছর চিকিৎসা চলে।

প্রশ্ন: কত সালে শেখ মুজিব বেরিবেরি রোগে আক্রান্ত হন?

          ১৯৩৪ সালে, ১৯৪৩ সালে, ১৯৩২ সালে ও ১৯৩৫ সালে

          গতকালের কুইজে অংশগ্রহণ করেছেন ৬৫ হাজার ৮৯৩ জন প্রতিযোগী এবং তাদের মধ্যে স্মার্টফোন বিজয়ী সৌভাগ্যবান ৫ জন হলেন: নয়ন দাস, মোঃ কামরুজ্জামান, আবদুল আওয়াল, বিলে রায় এবং নাসিফ আহমেদ। স্মার্টফোন বিজয়ী পাঁচজনসহ ১০০ জিবি মোবাইল ডাটা বিজয়ী ১০০ জনের ছবিযুক্ত নামের তালিকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন জাতীয় বাস্তবায়ন কমিটির ওয়েবসাইট https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com  থেকে জানা যাবে।

#

 মোহসিন/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৯০০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৪৬২৯

সন্ত্রাসী কর্মকাণ্ডের উদ্দেশ্যেই অনুমতি ছাড়া সমাবেশ করতে চায় বিএনপি

ভাস্কর্যবিরোধী বক্তব্য রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত

                                                                          ---তথ্যমন্ত্রী

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) : 

 

          তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ বলেছেন, ‘সন্ত্রাসী কর্মকান্ডের উদ্দেশ্যেই বিএনপি অনুমতি ছাড়া সমাবেশ করতে চায় । আর ভাস্কর্যের বিরুদ্ধে যারা বক্তব্য দিচ্ছেন, তাদের কোনো না কোনো রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্টতা আছে।’ 

 

          আজ রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির পক্ষ থেকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের জন্য করোনা প্রতিরোধ সামগ্রী হিসেবে মাস্ক হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।

 

          ‘বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন আমরা অনুমতি না পাওয়ার কারণে বহু সমাবেশ করতে পারিনি, সেজন্য আমাদেরকে রাস্তায় প্রতিবাদ করতে হয়েছে’ বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, ‘আগে থেকেই বলবৎ যে নিয়মে সভা-সমাবেশের জন্য অনুমতি নেবার কথা ঢাকা মেট্রোপলিটন পুলিশ যখন আবার মনে করিয়ে দিল, তখন মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব এ নিয়ে কথা বলছেন। আসলে তারা বিনা অনুমতিতে গত কিছুদিন ধরে হঠাৎ করে সমাবেশ আয়োজন করছিল। আর আমরা দেখেছি, তাদের উদ্দেশ্য হচ্ছে হঠাৎ চোরাগোপ্তা মিছিল বের করে গাড়ি ভাংচুর করা। অনুমতি নিয়ে তো সেটা করতে একটু অসুবিধা হয়।’ 

 

          ‘২১ আগস্ট সন্ত্রাসবিরোধী সমাবেশ করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে যখন মুক্তাঙ্গনের জন্য অনুমতি চাওয়া হয়েছিল, মুক্তাঙ্গনে অনুমতি দেয়া হয় নাই, কারণ মুক্তাঙ্গনের আশেপাশে বিল্ডিং নাই, বিল্ডিংয়ের ওপর থেকে বোমা মারার বা গ্রেনেড ছোঁড়ার সুযোগ ছিল না’ উল্লেখ করে ড. হাছান বলেন, ‘মুক্তাঙ্গনে না দিয়ে অনুমতি দেয়া হয়েছিল বঙ্গবন্ধু এভিনিউয়েতে, কারণ বঙ্গবন্ধু এভিনিউয়ের চারপাশের ভবন থেকে গ্রেনেড ছোঁড়ার সুবিধা ছিল।’ 

 

          দেশে ভাস্কর্য নিয়ে অহেতুক একটি বিতর্ক সৃষ্টির অপচেষ্টা চালানো হচ্ছে উল্লেখ করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ‘উপমহাদেশে ইংরেজরা আসার পর কেউ কেউ ইংরেজি শিক্ষা হারাম বলে ফতোয়া দিয়েছিল, টেলিভিশন চালু হলে তা দেখা হারাম এবং হজে যাওয়ার জন্য ছবি তোলাও হারাম বলে বিভ্রান্তি ছড়ানো হয়েছিল। মুক্তিযুদ্ধের সময় ফতোয়া দেয়া হলো যে, যারা পাকিস্তানের বিরুদ্ধে লড়াই করছে তারা সবাই কাফের। সেই ধারাবাহিকতাতেই তাদেরই প্রেতাত্মারাই কিন্তু আজকে ভাস্কর্য নিয়ে প্রশ্ন তুলছে, বিভ্রান্তি ছড়াচ্ছে।’

 

          সমগ্র বিশ্বের উদাহরণ দিয়ে তথ্যমন্ত্রী বলেন, ইসলামী দেশগুলোসহ সারাবিশ্বে এমনকি সৌদি আরবেও মানুষের অবয়বসহ নানা ভাস্কর্য রয়েছে। ইরানে ইসলামী বিপ্লবের মাধ্যমে যেখানে ইসলামী সরকার প্রতিষ্ঠিত হয়েছে, সেখানে আয়াতুল্লাহ খোমেনীরও ভাস্কর্য আছে। 

 

                                                                                                চলমান পাতা-২

                                                                                                                       পাতা-২

 

          হাছান মাহ্‌মুদ বলেন, ‘বাংলাদেশেও অনেক আগে থেকে বহু নেতা, কবি, সাহিত্যিকের ভাস্কর্য আছে। তখন কেউ কিছু বলেন নাই। হঠাৎ করে এই প্রশ্ন আনা রাজনৈতিক উদ্দেশ্যে প্রণোদিত কারণ যারা এই প্রশ্নগুলো উপস্থাপন করছেন তাদের কোনো কোনো রাজনৈতিক দলের সাথে সংশ্লিষ্টতা আছে। তারা বিভিন্ন দলের নেতা, তাদের দলগুলো আবার নির্বাচন কমিশনে নিবন্ধিত। সুতরাং তারা যখন বক্তব্য দেয়, তখন রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিতভাবেই বক্তব্য দেয়।’

 

          ইসলাম একটি শান্তির ধর্ম, এর অপব্যাখ্যা করে বিভ্রান্তি না ছড়ানোর জন্য বিনীতভাবে অনুরোধ জানিয়ে ড. হাছান বলেন, ‘যারা এতোদিন ধরে স্বাধীনতা বিরোধীদেরকে লালন করেছে, পোষণ করেছে, স্বাধীনতা বিরোধীদের দিয়ে রাজনীতি করে, তারাই এটার পেছনে ইন্ধন দিচ্ছে। সুতরাং আমাদেরকে এ ব্যাপারে সতর্ক থাকতে হবে।’ 

 

          সর্বসাধারণের মাঝে বিতরণের উদ্দেশ্যে আওয়ামী লীগের ত্রাণ কমিটিকে ৫০ হাজার মাস্ক দেবার জন্য অস্ট্রেলিয়া আওয়ামী লীগ ও সিডনী আওয়ামী লীগকে ধন্যবাদ জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, মানুষের পাশে দাঁড়াতে গিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের প্রায় ৬শত কর্মী-সমর্থক, মন্ত্রিসভার সদস্য, পার্লামেন্ট সদস্য, কেন্দ্রীয় কমিটির অনেকেই মৃত্যুবরণ করেছেন। ভয়-ভীতি উপেক্ষা করে তারা সবাই মানুষের পাশে দাঁড়িয়েছেন, বহুজন আক্রান্ত হয়েছেন। কিন্তু বাংলাদেশ আওয়ামী লীগ মানুষের পাশে আছে এবং থাকবে। কারণ রাজনীতি হচ্ছে একটি ব্রত। রাজনীতি মানুষের কল্যাণের জন্য, মানুষের সেবার জন্য, বলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ।

 

          আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির সম্পাদক সুজিত রায় নন্দীর সভাপতিত্বে অনুষ্ঠানে মাস্ক প্রদানকারী দু’টি সংগঠন অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাউসুল আজম শাহজাদা এবং সিডনী আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফয়সাল আজাদকে সাথে নিয়ে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক আব্দুল মজিদের হাতে মাস্ক তুলে দেন তথ্যমন্ত্রী।

#

আকরাম/ফারহানা/মোশারফ/আব্বাস/২০২০/১৮৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ৪৬২৮

 

কোভিড-১৯ (করোনা ভাইরাসসংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :  

 ‌                  স্বাস্থ্য অধিদপ্তর এবং রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)-এর তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশে ১৬ হাজার ৮০৭ জনের নমুনা পরীক্ষা করে ২ হাজার ৩১৬ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে বাংলাদেশে এখন পর্যন্ত কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৭৩৯ জন।

          গত ২৪ ঘণ্টায় ৩৫ জন-সহ এ পর্যন্ত ৬ হাজার ৭৪৮ জন এ রোগে মৃত্যুবরণ করেছেন।

          করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৮ হাজার ৩৭৯ জন।

#

হাবিবুর/ফারহানা/মোশারফ/সেলিম/২০২০/১৮২০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৪৬২৭

বিজয় দিবস উপলক্ষে গাবতলী থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে

পোস্টার, ব্যানার, ফেস্টুন ব্যবহার বিষয়ক নির্দেশনা

 

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) : 

 

          মহান বিজয় দিবস ২০২০ উদ্‌যাপন উপলক্ষে ঢাকার গাবতলী থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত সড়কে যে কোনো ধরনের তোরণ (ত্রিমাত্রিক অথবা বক্স আকারে তোরণ তৈরি করা যাবে না), ব্যানার ফেস্টুন এবং পোস্টার লাগানো সীমিত রাখতে হবে।

          এক্ষেত্রে সীমিত পর্যায়ে পোস্টার, ব্যানার ও ফেস্টুন নিরাপদ দূরত্বে স্থাপন করা যেতে পারে।

 

          মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

#

 

দেবাশীষ/ফারহানা/মোশারফ/আব্বাস/২০২০/১৮১৩ ঘণ্টাতথ্যবিবরণী                                                                                                    নম্বর : ৪৬২৬

১৩ থেকে ১৫ ডিসেম্বর জাতীয় স্মৃতিসৌধ এলাকায় সর্বসাধারণের প্রবেশ নিষেধ

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) : 

          মহান বিজয় দিবস ২০২০ উদ্‌যাপন উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধ এলাকার পরিষ্কার-পরিচ্ছন্নতার জন্য আগামী ১৩ থেকে ১৫ ডিসেম্বর ২০২০ পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধ এলাকার অভ্যন্তরে সর্বসাধারণের প্রবেশ বন্ধ থাকবে।

 

          ১৬ ডিসেম্বর প্রত্যূষে আমন্ত্রিত অতিথিবৃন্দ স্মৃতিসৌধ ত্যাগ না করা পর্যন্ত জাতীয় স্মৃতিসৌধে সর্বসাধারণের প্রবেশ বন্ধ থাকবে।

 

          মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করা হয়েছে।

#

দেবাশীষ/ফারহানা/মোশারফ/আব্বাস/২০২০/১৭৫৮ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৪৬২৫

পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেল ড্রেজিং

সাড়ে ১০ মিটার ড্রাফটের জাহাজ বন্দরে প্রবেশ করতে পারবে

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :

          পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ড্রেজিং প্রকল্পটি বাস্তবায়িত হলে সাড়ে ১০ মিটার ড্রাফট বিশিষ্ট বাণিজ্যিক জাহাজ বন্দরে প্রবেশ করতে পারবে। বছরে ২০ মিলিয়ন মেট্রিক টন কয়লা বন্দরের নিজস্ব জেটিতে স্থানান্তর এবং ৩ হাজার টিইইউ’স এর (বিশ ফুট দৈর্ঘ্যরে) কন্টেইনারবাহী জাহাজ ও ৪০ হাজার টনের পণ্যবাহী বাল্ক কার্গো ক্যারিয়ার জাহাজ সরাসরি বন্দরে আগমন করতে সক্ষম হবে। বিনিয়োগকারীগণ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শিল্প কারখানা স্থাপনে আগ্রহী হবেন।

          নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্মুদ চৌধুরীর সভাপতিত্বে আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের মূল ও রক্ষণাবেক্ষণ ড্রেজিং প্রকল্প সংক্রান্ত বৈঠকে এসব তথ্য জানানো হয়।

          এ সময় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, পায়রা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর হুমায়ুন কল্লোল, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ আতাউর রহমান উপস্থিত ছিলেন।

          উল্লেখ্য, রাবনাবাদ চ্যানেলের দৈর্ঘ্য ৭৫ কিলোমিটার, প্রস্থ ১০০-১২৫ মিটার। পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের নাব্যতা বৃদ্ধির লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষের সাথে বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জান ডি নুল (ঔঅঘ উঊ ঘটখ) এর মধ্যে ১৪ জানুয়ারি ২০১৯ চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

#

 জাহাঙ্গীর/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৭৪০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                              নম্বর : ৪৬২৪

হাইজেনিয়ার হালাল মাস্ক বাণিজ্যমন্ত্রীর নিকট হস্তান্তর

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর) :

          বাংলাদেশের শিল্প উদ্যোক্তা ওয়াহেদুর রহমানের উদ্যোগে মালয়েশিয়ায় তৈরি হচ্ছে হাইজেনিয়ার হালাল মাস্ক। এর নমুনা কপি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির কাছে হস্তান্তর করা হয়েছে।

          কোম্পানির পক্ষে মাঈনুদ্দিন খোকন আজ ঢাকায় বাণিজ্যমন্ত্রীর সরকারি বাসভবনের অফিস কক্ষে মন্ত্রীর কাছে এ মাস্ক এর নমুনা হস্তান্তর করেন।

          হাইজেনিয়ার হালাল মাস্ক বাংলাদেশসহ পৃথিবীর প্রায় ২২টি দেশে বাজারজাত করা হচ্ছে। এটি মালয়েশিয়া সরকারের অনুমোদিত এবং আইএসও সনদ প্রাপ্ত হালাল মাস্ক। বাংলাদেশের কাঁচামাল ব্যবহার করা হচ্ছে হাইজেনিয়া হালাল মাস্ক তৈরিতে।

#

 বকসী/ফারহানা/মোশারফ/জয়নুল/২০২০/১৭৩০ঘণ্টা

তথ্যববিরণী                                                                                                               নম্বর : ৪৬২৩

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ ঘোষণা

ঢাকা, ১৮ অগ্রহায়ণ (৩ ডিসেম্বর):   

            সরকার চলচ্চিত্র শিল্পে গৌরবোজ্জ্বল ও অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ নিম্নবর্ণিত বিশিষ্ট শিল্পী, কলা-কুশলী, প্রতিষ্ঠান ও চলচ্চিত্রকে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯’ প্রদানের ঘোষণা করেছে। তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে আজ এ ঘোষণা প্রদান করা হয়।

            ২০১৯ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্তগণ হলেন : আজীবন সম্মাননা (যুগ্ম) : বিশিষ্ট চলচ্চিত্র অভিনেতা মাসুদ পারভেজ (সোহেল রানা) এবং বিশিষ্ট চলচ্চিত্র অভিনেত্রী: কোহিনুর আক্তার সুচন্দা; শ্রেষ্ঠ চলচ্চিত্র (যুগ্ম):        ন’ ডরাই (মাহবুব উর রহমান) ও ফাগুন হাওয়ায় (ফরিদুর রেজা সাগর); শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র: নারী জীবন:  (বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট): -শ্রেষ্ঠ প্রামাণ্য চলচ্চিত্র : যা ছিলো অন্ধকারে; (বাংলাদেশ টেলিভিশন), শ্রেষ্ঠ চলচ্চিত্র পরিচালক : তানিম রহমান অংশু (ন’ ডরাই); শ্রেষ্ঠ অভিনেতা প্রধান চরিত্রে: তারিক আনাম খান (তারিকুল আনাম খান)-আবার বসন্ত;  শ্রেষ্ঠ অভিনেত্রী প্রধান চরিত্রে : সুনেরাহ বিনতে কামাল- ন’ ডরাই; শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্ব চরিত্রে : এম ফজলুর রহমান বাবু- ফাগুন হাওয়ায়; শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্ব চরিত্রে: নারগিস আক্তার (হোসনেয়ারা)- মায়া দ্য লস্ট মাদার; শ্রেষ্ঠ অভিনেতা/অভিনেত্রী খল চরিত্রে : জাহিদ হাসান,- সাপলুডু; শ্রেষ্ঠ শিশু শিল্পী (যুগ্ম) নাইমুর রহমান আপন-কালো মেঘের ভেলা ও আফরীন আক্তার- যদি একদিন;  শ্রেষ্ঠ সংগীত পরিচালক : মোস্তাফিজুর রহমান চৌধুরী ইমন- মায়া দ্য লস্ট মাদার; শ্রেষ্ঠ নৃত্য পরিচালক : হাবিবুর রহমান- মনের মতো মানুষ পাইলাম না; শ্রেষ্ঠ গায়ক : মৃনাল কান্তি দাস (তুমি চাইয়া দেখো...)- শাটল ট্রেন; শ্রেষ্ঠ গায়িকা (যুগ্ম): মমতাজ বেগম (বাড়ির ওই পূর্বধারে .......)-মায়া দ্য লস্ট মাদার ও ফাতিমা-তুয-যাহরা ঐশী (মায়া, মায়া’ রে....)- মায়া দ্য লস্ট মাদার; শ্রেষ্ঠ গীতিকার ‍(যুগ্ম) : নির্মলেন্দু গুন (ইস্টিশনে জন্ম আমার.....)- কালো মেঘের ভেলা এবং ড. কামাল আবদুল নাসের চৌধুরী (কবি কামাল চৌধুরী) (চল হে বন্ধু চল....)-মায়া দ্য লস্ট মাদার;  শ্রেষ্ঠ সুরকার  (যুগ্ম): প্লাবন কোরেশী (আব্দুল কাদির) (বাড়ির ওই পূর্বধারে....) এবং সৈয়দ মোঃ তানভীর তারেক  (আমার মায়ের আঁচল...)      - মায়া দ্য লস্ট মাদার; শ্রেষ্ঠ কাহিনীকার : মাসুদ পথিক (মাসুদ রানা)- মায়া দ্য লস্ট মাদার; শ্রেষ্ঠ চিত্রনাট্যকার : মাহবুব উর রহমান- ন’ডরাই; শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা : জাকির হোসেন রাজু- মনের মতো মানুষ পাইলাম না;  শ্রেষ্ঠ সম্পাদক: জুনায়েদ আহমদ হালিম- মায়া দ্য লস্ট মাদার; শ্রেষ্ঠ শিল্প নির্দেশক (যুগ্ম): মোহাম্মদ রহমত উল্লাহ বাসু ও মোঃ ফরিদ আহমেদ-মনের মতো মানুষ পাইলাম না;  শ্রেষ্ঠ চিত্রগ্রাহক : সুমন কুমার সরকার- ন’ডরাই;  শ্রেষ্ঠ শব্দগ্রাহক : রিপন নাথ - ন’ডরাই; শ্রেষ্ঠ পোশাক ও সাজ-সজ্জা : খোন্দকার সাজিয়া আফরিন- ফাগুন হাওয়ায় এবং শ্রেষ্ঠ মেকআপম্যান : মোঃ রাজু- মায়া দ্য

2020-12-04-17-38-5338f9068d9ffc04788087913ca09946.docx 2020-12-04-17-38-5338f9068d9ffc04788087913ca09946.docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon