তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd মে ২০১৫

তথ্যবিবরণী 03/05/2015

তথ্যবিবরণী                                                                                                                                                                                                                        নম্বর :  ১২৭৩

উন্নয়ন সম্মেলনে শিল্পমন্ত্রী
কারিগরি শিক্ষার ওপর গুরুত্বারোপ

ঢাকা, ২০ বৈশাখ (৩ মে) :

     শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, বর্তমান সরকার আন্তর্জাতিক শ্রমবাজারের প্রতিযোগিতায় টিকে থাকার মতো দক্ষ ও যোগ্য শ্রমশক্তি তৈরির চেষ্টা অব্যাহত রেখেছে। এ লক্ষ্যে দেশব্যাপী যুব সম্প্রদায়ের জন্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সম্প্রসারণ এবং প্রশিক্ষণ কার্যক্রম জোরদার করা হয়েছে। ফলে মধ্যপ্রাচ্য, মালয়েশিয়া এবং ইউরোপের শ্রমবাজারে আমাদের তরুণ জনশক্তির অবস্থান ক্রমেই সুসংহত হচ্ছে। ২০২১ সালের মধ্যে দেশে কারিগরি প্রশিক্ষিত জনবলের সংখ্যা শতকরা ২০ ভাগে উন্নীত করা হবে বলে তিনি উল্লেখ করেন। 
    
শিল্পমন্ত্রী গতকাল টেকসই উন্নয়নের জন্য কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ (ঞঠঊঞ ভড়ৎ ঝঁংঃধরহধনষব উবাবষড়ঢ়সবহঃ) শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (ওউঊই) এবং ম্যানিলার কলম্বো প্লান স্টাফ কলেজ (ঈচঝঈ) যৌথভাবে রাজধানীর একটি হোটেলে এ অনুষ্ঠান আয়োজন করে। 

ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এর প্রেসিডেন্ট এ কে এম হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম, কলম্বো প্লান স্টাফ কলেজের মহাপরিচালক ড. মোহাম্মদ নাঈম ইয়াকুব এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান 
ড. মোঃ মোস্তাফিজুর রহমান বক্তব্য রাখেন।  

শিল্পমন্ত্রী বলেন, দেশের বিশাল জনসম্পদ জাতীয় অর্থনীতির একটি শক্তিশালী উপাদান। একে পরিকল্পিতভাবে ব্যবহার করে বর্তমান সরকার শ্রমবাজার ও প্রচলিত শিক্ষা ব্যবস্থার মধ্যে বিদ্যমান বৈষম্য দূরীকরণে অগ্রাধিকারভিত্তিতে কাজ করছে। এ লক্ষ্যে উপজেলা পর্যায়ে কারিগরি স্কুল ও কলেজ স্থাপন করা হয়েছে। তৃণমূল পর্যায়ে জনগণের জন্য অধিকহারে কর্মদক্ষতা ও আয়বৃদ্ধির পাশাপাশি আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে থানা ট্রেনিং সেন্টার (ঞঞঈ) এর কার্যক্রম জোরদার করা হয়েছে। দেশব্যাপী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ সহজলভ্য করার চলমান উদ্যোগ অব্যাহত থাকবে বলে তিনি জানান। 

#
জলিল/সাইফুল্লাহ/নবী/মোশারফ/আব্বাস/২০১৫/২০৫০ ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                                                                                                        নম্বর :  ১২৭২

 

প্রতিটি উপজেলায় কারিগরি প্রশিক্ষণকেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার
                                                             --পররাষ্ট্র প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২০ বৈশাখ (৩ মে) :
ব্যবসা পরিচালনার সনাতনী পদ্ধতির পরিবর্তে আধুনিক, বৈজ্ঞানিক ও নিয়মসম্মত ব্যবস্থাপনা পদ্ধতি প্রয়োগের মাধ্যমে ব্যবসায় প্রতিষ্ঠানকে দক্ষ ও লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তরিত করতে হবে। এর ফলে কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনীতিতে প্রাণচাঞ্চল্য আনয়নের মাধ্যমে দেশের উন্নয়নে অবদান রাখার জন্য বেসরকারি প্রতিষ্ঠানের সামনে তৈরি হবে বিরাট সুযোগ।
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহ্রিয়ার আলম এমপি আজ রাজধানী ঢাকার গুলশান ক্লাবে ‘লিডারশিপ এন্ড কর্পোরেট ফিলোসফি ইন দ্য এইজ অভ্ গ্লোবালাইজেশন’ শীর্ষক প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। বাংলাদেশ-জাপান ট্রেনিং ইনস্টিটিউট (বিজেটিআই)  ৩ ও ৪ এপ্রিল দু’দিনব্যাপী এ কর্মসূচির আয়োজন করে।
নিজেকে ‘প্রাইভেট সেক্টর লেড গ্রোথ’ এর একজন এডভোকেট হিসেবে তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন সরকার প্রশিক্ষণ প্রদান, ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান, অবকাঠামো উন্নয়ন, নীতিগত পরিবর্তন, সমন্বয় ইত্যাদির মাধ্যমে বেসরকারিখাতকে সকল ধরনের সহযোগিতা দিচ্ছে; কিন্তু উন্নয়নের মূল চালিকাশক্তি হবে বেসরকারিখাত।
প্রশিক্ষণের গুরুত্ব অনুধাবন করে বর্তমান সরকার জাতীয় পর্যায়ের সাথে সাথে স্থানীয় পর্যায়ে যেমন দেশের প্রতিটি উপজেলায় (৪৯২টি) কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং ইতোমধ্যেই ১০০টি উপজেলায় এ লক্ষ্যে কাজের অনুমতি প্রদান করা হয়েছে বলে শাহ্রিয়ার আলম  জানান।
এওটিএস-হাইডা অ্যালামনাই সোসাইটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড: মাহবুবুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিজেটিআই কাউন্সিল এর সহসভাপতি আবু নাইম মোঃ শাহ্জাহানসহ দেশের শীর্ষস্থানীয় পেশাজীবী এবং প্রশিক্ষণ সংশ্লিষ্ট নীতিনির্ধারক ব্যক্তিবর্গ। জাপানের ওসাকা ইউনিভার্সিটি অভ্ কমার্স এর প্রফেসর ড. মাসায়াকি ফুরুসাওয়া প্রশিক্ষণ কর্মসূচিটি পরিচালনা করেন।


#

 


খালেদা/সাইফুল্লাহ/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                         নম্বর :  ১২৭১

 

সাংস্কৃতিক উৎসব
ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসে
ওপেন হাউজে উৎসাহী দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

ওয়াশিংটন, ৩ মে :
    ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে গতকাল অনুষ্ঠিত দিনব্যাপী ওপেন হাউজে হাজার হাজার উৎসাহী মানুষের সমাগম ঘটে। ‘কালচারাল ট্যুরিজম ডিসি’ নামক ওয়াশিংটনভিত্তিক একটি প্রতিষ্ঠানের সহায়তায় আয়োজিত এ অনুষ্ঠানে মার্কিন যুক্তরাষ্ট্র ও পৃথিবীর বিভিন্ন দেশের নাগরিকগণ অংশগ্রহণ করে। এই ওপেন হাউজ আয়োজনের মাধ্যমে কালচারাল ট্যুরিজম ডিসি ওয়াশিংটনে অবস্থিত দূতাবাসসমূহের সাথে যোগ দিয়ে বিশ্বের সাংস্কৃতিক বৈচিত্র্য তুলে ধরা হয়। বিগত বছরসমূহের ধারাবাহিকতায় এবছর অষ্টমবারের মতো বাংলাদেশ দূতাবাস এ অনুষ্ঠানটির আয়োজন করেছে।
    মার্কিন পররাষ্ট্র দফতর কালচারাল ট্যুরিজম ডিসির পাসপোর্ট ডিসি নামক কর্মসূচির সম্মানে মে মাসকে ‘আন্তর্জাতিক সাংস্কৃতিক সচেতনতা মাস’ হিসেবে ঘোষণা করেছে।  যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দীন এবং দূতাবাসের অন্যান্য কর্মকর্তা আগত অতিথিদের অভ্যর্থনা জানান। কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশের হস্তশিল্পপ্রদর্শন এবং সাংস্কৃতিক সংগঠন ও প্রবাসী বাংলাদেশি শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে বাংলাদেশে অভ্যুদয়ের ইতিহাস এবং জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে বাংলাদেশের সাফল্য তুলে ধরা হয়।  


#

সাইফুল্লাহ/আলম/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                               নম্বর :  ১২৭০

বরীন্দ্রনাথ ছিলেন বাংলা সাহিত্য ও সংস্কৃতির দিকপাল
                                                  -- মৎস্য প্রতিমন্ত্রী


ডুমুরিয়া (খুলনা), ২০ বৈশাখ (০৩ মে) :
মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন বাংলা সাহিত্য ও সংস্কৃতির  দিকপাল। তাঁর সৃষ্টিশীল রচনার মধ্য দিয়ে বাংলা সহিত্য পূর্ণতা লাভ করেছে।
প্রতিমন্ত্রী আজ খুলনার ডুমুরিয়া উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদ ডুমুরিয়া শাখার আয়োজনে রবীন্দ্র জয়ন্তী উদ্যাপন উপলক্ষে প্রস্তুতি সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, রবীন্দ্রনাথ এ অঞ্চলের সন্তান। তাঁর পৈত্রিক ভিটা, শ্বশুর বাড়ি ও মামার বাড়ি   খুলনা অঞ্চলে। সেদিক থেকে রবীন্দ্র চর্চা এবং তাঁর আদর্শকে বাস্তবায়ন আমাদের গর্বের বিষয়।
 অনুষ্ঠানে বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন ডুমুরিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান  মোঃ খান আলী মুনসুর। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল হাসান।
  প্রস্তুতি সভায় ডুমুরিয়া উপজেলা পরিষদ স্বাধীনতা চত্বরে  ৮ মে থেকে শুরু হয়ে দ্ইু দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে রবীন্দ্র জয়ন্তী উদ্যাপনের সিদ্ধান্ত নেয়া হয়।


#

মিজান/সাইফুল্লাহ/নবী/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                                                                                    নম্বর :  ১২৬৯


কর্মশালায় শিক্ষামন্ত্রী
২০১৬ শিক্ষাবর্ষে পরীক্ষামূলকভাবে ডিজিটাল বই চালু হবে

ঢাকা, ২০ বৈশাখ (৩ মে) :
    ২০১৬ শিক্ষাবর্ষে প্রচলিত পাঠ্যবইয়ের পাশাপাশি পরীক্ষামূলকভাবে ৬ষ্ঠশ্রেণির জন্য ইন্টারঅ্যাকটিভ ডিজিটাল টেক্সটবুক চালু করা হবে। পর্যায়ক্রমে তা অন্যান্য ক্লাসের জন্যও করা হবে।
    শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ আজ ঢাকায় জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম)-এর সভাকক্ষে টিকিউআই প্রকল্প আয়োজিত দু’দিনব্যাপী কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
    মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুনের সভাপতিত্বে শিক্ষাসচিব মোঃ নজরুল ইসলাম খান, টিকিউআই প্রকল্পের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) বনমালী ভৌমিক, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র পাল, নায়েমের মহাপরিচালক প্রফেসর হামিদুল হক বক্তৃতা করেন।
    শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানোন্নয়ন, বোধগম্যতা ও আকর্ষণ বৃদ্ধি, সহজলভ্যতা সৃষ্টিতে তথ্যপ্রযুক্তির বিকল্প নেই। চলমান বিশ্বের সাথে তালমেলাতে বাংলাদেশের শিক্ষাখাতে তথ্যপ্রযুক্তির ব্যবহার অনেকখানি বৃদ্ধি হয়েছে এবং আরো হচ্ছে। শিক্ষা একটি প্রতিনিয়ত অগ্রসরমান বিষয় উল্লেখ করে তিনি বলেন, ১৭ বছর পর শিক্ষাক্রম যুগোপযোগী হয়েছে। এভাবে চলবে না। নিত্য-নতুন পরিবর্তনের বিষয়াদি শিক্ষার্থীদেরকে জানাতে হবে। বইকে আরো রঙিন ও আকর্ষণীয় করতে হবে। সরকার প্রচলিত পাঠ্যপুস্তকের পাশাপাশি সকল ক্লাসে ইন্টারঅ্যাকটিভ ডিজিটাল বইচালু করার উদ্যোগ নিয়েছে। দেশের অভিজ্ঞ তথ্যপ্রযুক্তিবিদগণের সহায়তায় টিচার্স ট্রেনিং কলেজসমূহের অভিজ্ঞ শিক্ষকম-লি দিয়ে ডিজিটাল বই করা হচ্ছে। প্রতিটি বইয়ের কঠিন শব্দ, বাক্য, বিষয় ইত্যাদি সহজভাবে বুঝানোর জন্য শব্দার্থ, ব্যাখ্যা, এনিমেশন, ছবিসমূহ রঙিন করা, প্রয়োজনীয় ভিডিওযুক্ত করাসহ নানাভাবে তুলে ধরা হবে। নাহিদ বলেন, এ উদ্যোগের ফলে নতুন প্রজন্মের জন্য প্রযুক্তির নতুনদ্বার উন্মোচিত হবে।
    শিক্ষাসচিব বলেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে ৬ষ্ঠশ্রেণির সকল বইয়ের ইন্টারঅ্যাকটিভ ডিজিটাল বই তৈরি করা হবে। শিক্ষার্থীরা বিষয়সমূহ নিজেরা আরো সহজভাবে বুঝতে পারবে, আগ্রহী শিক্ষার্থীরা অধিকতর জ্ঞানঅর্জন করতে পারবে। তথ্যপ্রযুক্তি লেখাপড়াকে শিক্ষার্থীদের কাছে অনেক সহজ, আকর্ষণীয় ও বোধগম্য করে তুলবে বলে তিনি মন্তব্য করেন।


#


সুবোধ/সাইফুল্লাহ/আলম/মোশারফ/রফিকুল/জয়নুল/২০১৫/১৮৪০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                                                                                   নম্বর :  ১২৬৮

 

সিপিএ মিটিং শেষে দেশে ফিরেছেন স্পিকার


ঢাকা, ২০ বৈশাখ (৩ মে) :
বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী মালয়েশিয়া সফরশেষে গতরাতে ঢাকা ফিরেছেন।
সফরকালে স্পিকার ঈড়সসড়হবিধষঃয চধৎষরধসবহঃধৎু অংংড়পরধঃরড়হ (ঈচঅ) এর গরফ-ণবধৎ ঊীবপঁঃরাব ঈড়সসরঃঃবব  মিটিংয়ে অংশগ্রহণ করেন।  
 স্পিকারকে স্বাগত জানাতে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব মোঃ আশরাফুল মকবুলসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন।


#

শিবলী/সাইফুল্লাহ/আলম/মোশারফ/জয়নুল/২০১৫/১৮০০ঘণ্টা

Handout                                                                                                                                                                                    Number: 1267

Thai Mass Grave

BD Embassy in Touch with the Authorities Concerned  

  

Dhaka, 3 May:                  

         

          The Thai authorities have located mass grave containing mortal remains of 32 people reportedly from Bangladesh and Myanmar in a remote jungle in Sadao district of Thailand near the border of Malaysia. There were further reports that a man from Bangladesh has survived there.

 

          Foreign Ministry in a press release in Dhaka today said,  Bangladesh Embassy in Thailand has already been in touch with the Ministry of Foreign Affairs and the Ministry of Social Development and Human Security of Thailand, and sought details of the incident. The Embassy has also requested the Thai Ministry of Foreign Affairs to arrange urgent access to the survivor by a consular team of the Embassy.

 

          The Foreign Ministry in Dhaka also said, the Thai Ministry of Foreign Affairs has assured all cooperation in this regard. They have further informed that the survivor is being treated with care at a local hospital and his condition is stable and healthy.

 

          Bangladesh Embassy in Thailand is on constant contact with Thai authorities for follow-up on the matter of consular interview and nationality verification. 

#

Ekram/Saifullah/Abbas/2015/1756 Hours

 

Todays handout (5).doc Todays handout (5).doc

Share with :

Facebook Facebook