তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জুন ২০১৭

তথ্যবিবরণী ১৩ জুন ২০১৭

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬১৮

চট্টগ্রামে পাহাড় ধসে প্রাণহানির ঘটনায় বিমান মন্ত্রীর শোক

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :


বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় পাহাড় ধসে প্রাণহানির ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন।

আজ এক শোকবাণীতে মন্ত্রী আহতদের দ্রম্নত সুস'তা কামনা করেন এবং নিহতদের রম্নহের মাগফিরাত কামনা ও শোকসনত্মপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

#

মাহবুব/আলী/সেলিমুজ্জামান/২০১৭/২১০০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬১৭

ঢাকাকে বিশ্বের অন্যতম মহানগরী হিসেবে গড়ে তোলা হবে
                -- এলজিআরডি মন্ত্রী

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :

স'ানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, অবকাঠামোগত উন্নয়ন ও নাগরিক সুযোগ সুবিধা বৃদ্ধির মাধ্যমে ঢাকা মহানগরীকে বিশ্বের মধ্যে অন্যতম বসবাসযোগ্য মহানগরী হিসেবে গড়ে তোলা হবে। আধুনিক ঢাকা বিশ্বের বুকে অনুকরণীয় নগরী হবে।

তিনি আজ রাজধানীর মহাখালীস' রাওয়া কনভেনশন হলে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন আয়োজিত দোয়া-মাহফিল ও ইফতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বর্তমানে ঢাকা মহানগরীতে দু’টি সিটি কর্পোরেশনের মাধ্যমে উন্নয়নের মহাযজ্ঞ চলছে। সাময়িক অসুবিধা হলেও অদূর ভবিষ্যতে নগরবাসী উন্নত জীবন ধারণের সকল সুযোগ সুবিধা নিশ্চিত হবে। তিনি বলেন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়রের দড়্গ পরিচালনায় আইন-শৃঙ্খলা পরিসি'তি আগের চেয়ে অনেক ভালো হয়েছে, নাগরিক সুযোগ সুবিধা বেড়েছে, উত্তর সিটি কর্পোরেশন স্মার্ট সিটিতে পরিণত হচ্ছে।

তিনি বলেন, নগরীর উন্নয়নে  স'ানীয় সরকার মন্ত্রণালয় বড় বড় প্রকল্প বাসত্মবায়ন করছে। তিনি আরো বলেন, মন্ত্রণালয় সবসময় সিটি কর্পোরেশনসমূহকে সর্বাত্মক সহযোগিতা দিয়ে যাবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের সভাপতিত্বে দোয়া-মাহফিল ও ইফতার অনুষ্ঠানে সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, আওয়ামী লীগ, আওয়ামী-যুবলীগ, সেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের কেন্দ্রীয় ও মহানগরের নেতৃবৃন্দ উপসি'ত ছিলেন।  

উক্ত দোয়া-মাহফিল ও ইফতার অনুষ্ঠানে দেশ, জাতি ও সমগ্র ইসলাম উম্মার শানিত্ম-সমৃদ্ধি ও সি'তিশীলতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

#

জাকির/মাহমুদ/আলী/সেলিমুজ্জামান/২০১৭/২০৪০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬১৬ 

ভ্যাট ও আবগারি শুল্কের সকল প্রশ্ন নিরসন হবে, স্বাচ্ছন্দ্যে ঈদের বাজার করুন
                                                                     --- তথ্যমন্ত্রী

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
ভ্যাট ও আবগারি শুল্কের সকল প্রশ্ন সরকার নিরসন করবে উল্লেখ করে সকলকে নির্দ্বিধায় স্বাচ্ছন্দ্যে ঈদের বাজার করার জন্য আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। আজ রাজধানীর চানখার পুলে চান কমিউনিটি সেন্টারে বাংলাদেশ কেমিক্যাল এবং পারফিউমারি ব্যবসায়ীবৃন্দ আয়োজিত ইফতারপূর্ব আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।
তথ্যমন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার জনবান্ধব। এ সরকার সব দেখে এবং শোনে। তাই ভ্যাট এবং আমানতের ওপর আবগারি শুল্ক বিষয়ে সকল প্রশ্নের জবাবই সরকার দেবেন। এনিয়ে কোনো সংশয় না রেখে সকল ক্রেতা ও ব্যবসায়ীরা নির্বিঘেœ তাদের কাজ পরিচালনা করবেন।
বিশিষ্ট ব্যবসায়ী ও রাজনীতিক নুরুল আকতারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে সংসদ সদস্য হাজী সেলিম এবং অতিথি হিসেবে সোনারগাঁ পৌরসভার মেয়র ও কেমিস্ট এন্ড ড্রাগ এসোসিয়েশন সভাপতি সাদিকুর রহমান, হƒদয় অপারেশন লিমিটেডের চেয়ারম্যান মীর আকতার, ঢাকা ৩২ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ বিল্লাল সাহ, এফবিসিসিআইয়ের সাবেক সহসভাপতি হেলাল উদ্দীন, পরিচালক খন্দকার রুহুল আমীন, আবু মোতালেবসহ বিশিষ্ট ব্যবসায়ীবৃন্দ সভায় অংশ নেন।
#
আকরাম/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৯৫৫ঘণ্টা
 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬১৫

পাহাড় ধসে উদ্ধার কার্যক্রম, খাদ্য সহায়তা ও আশ্রয়
দেয়ার সকল চেষ্টা অব্যাহত রয়েছে  
                     -- দুর্যোগ ব্যবস'াপনা ও ত্রাণমন্ত্রী

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :

    দুর্যোগ ব্যবস'াপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, চট্টগ্রামের পাহাড় ধসে উদ্ধার কার্যক্রম, খাদ্য সহায়তা ও আশ্রয় দেয়ার সকল চেষ্টা অব্যাহত রয়েছে। সেনাবাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, স'ানীয় প্রশাসন ও নেতৃবৃন্দ সবাই পাহাড় ধসে হতাহত ব্যক্তিদের উদ্ধার ও আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার আপ্রাণ চেষ্টা করছে।

    তিনি আজ দুর্যোগ ব্যবস'াপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকড়্গে পার্বত্য চট্টগ্রামে সাম্প্রতিক পাহাড় ধস নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। মন্ত্রণালয়ের সচিব মোঃ শাহ্‌ কামাল, দুর্যোগ ব্যবস'াপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ, সশস্ত্রবাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রতিনিধিগণ এ সময় উপসি'ত ছিলেন।

    মন্ত্রী বলেন, পাহাড়ি এলাকায় এ পর্যনত্ম ৩৯ জন লোক মাটি চাপা পড়ে মারা গেছে। এর মধ্যে রাঙ্গামাটি-চট্টগ্রাম সড়কের মানিকছড়ি এলাকায় পাহাড় ধসে বন্ধ হয়ে যাওয়া রাসত্মা চলাচল উপযোগী করার সময় সেনাবাহিনীর ১০ জন লোক মাটি চাপা পড়ে। এতে দুইজন কর্মকর্তা ও ৪ জন সৈনিক মারা যান। তিনি নিহত ব্যক্তিদের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা প্রকাশ করেন।

    তিনি আরো বলেন, পাহাড়ি এলাকায় দু’দিন পূর্ব থেকেই লোকদেরকে নিরাপদ আশ্রয়ে চলে যাওয়ার জন্য মাইকিং করা হয়। এর মধ্যে গত দু’দিনে সাড়ে চার হাজার লোক আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে। লোকদেরকে উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া অব্যাহত রয়েছে। আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেয়া লোকজন যতদিন নিজ আশ্রয়ে ফিরে না যাবেন, ততদিন তাদেরকে আশ্রয় কেন্দ্রে খাদ্য সরবরাহ করা হবে।

    সংবাদ সম্মেলনে বলা হয়, খাদ্য সহায়তা বাবদ বান্দরবানে ৭৫ মেট্রিক টন চাল ও নগদ ২ লাখ টাকা, রাঙ্গামাটিতে ১৮৮ মেট্রিক টন চাল ও নগদ ৬ লাখ ২৩ হাজার টাকা ও চট্টগ্রামে ২২৮ মেট্রিক টন চাল ও নগদ ১১ লাখ ৪৭ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সেখানে আহত লোকদের চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। মৃত ব্যক্তিদের সৎকারের জন্য তাৎড়্গণিক সহায়তা হিসেবে জনপ্রতি ২০ হাজার টাকা করে সহায়তা দেয়া হয়েছে। ড়্গতিগ্রসত্ম পরিবারকে ৩০ কেজি করে চাল বিতরণ করা হচ্ছে।

#

দেওয়ান/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৮৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ১৬১৪

সচিবদের সাথে তথ্য কমিশনের মতবিনিময় সভা

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সাথে তথ্য অধিকার আইন বিষয়ক এক মতবিনিময় সভা আজ প্রধান তথ্য কমিশনার অধ্যাপক ড. মোঃ গোলাম রহমানের সভাপতিত্বে তথ্য কমিশনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। একইসাথে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদেরকে তথ্য অধিকার আইনের প্রশিক্ষণ প্রদান করা হয়।
সভায় প্রধান তথ্য কমিশনার বলেন, ব্রিটিশ শাসন আমল থেকেই তথ্য না দেওয়ার যে সংস্কৃতি সমাজে তৈরি হয়েছে সেখান থেকে বের হয়ে এসে তথ্য প্রদানের মনোভাব তৈরি করতে হবে। তথ্যের জন্য আবেদনকারী এবং তথ্য প্রদানে নিয়োজিত দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার মাঝে মেলবন্ধন ঘটাতে হবে।
প্রধান তথ্য কমিশনার আরো বলেন, আমরা চাহিদা ও সরবরাহ উভয় দিককে সমান গুরুত্ব দিয়ে কাজ করছি। জনসচেতনতা সৃষ্টিতে পট গান, গম্ভীরাসহ অন্যান্য প্রচার উপকরণ তৈরি করা হয়েছে যা বিভিন্ন সময় রেডিও ও টেলিভিশনে প্রচার করা হচ্ছে। আবেদনকারী এবং দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের জন্য নির্দেশিকাসহ বিভিন্ন প্রকাশনা বিতরণ করা হচ্ছে। তিনি তথ্য অধিকার আইনকে অধিক কার্যকর ও জনগণের জন্য ফলপ্রসূ করে তুলতে সচিবদের এগিয়ে আসার আহ্বান জানান।
সভায় তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার, তথ্য কমিশনার ড. খুরশীদা বেগম সাঈদ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোঃ ফয়জুর রহমান চৌধুরী, মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোঃ মাকসুদুল হাসান খান, রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোঃ মোফাজ্জেল হোসেন, বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব শুভাশীষ বসু, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোঃ শাহজাহান মিয়া, তথ্য কমিশনের পরিচালক ভুঁইয়া মোঃ আতাউর রহমানসহ বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
আমন্ত্রিত অতিথিরা তথ্য অধিকার আইনের সাথে জনসম্পৃক্ততা বাড়াতে প্রচার কার্যক্রম বৃদ্ধির ব্যাপারে জোর দিতে বলেন। বিশেষ করে প্রান্তিক জনগোষ্ঠীকে আরো বেশি সম্পৃক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে তথ্য কমিশনকে পরামর্শ দেন। প্রাথমিক বিদ্যালয়ের মাসিক সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে এবং মসজিদের ইমামের মাধ্যমে তথ্য অধিকার আইনের প্রচার করা যেতে পারে বলে অভিমত ব্যক্ত করেন তারা। তথ্য প্রদানের জন্য বিভিন্ন দপ্তরে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া অথবা দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাকে অতিরিক্ত দায়িত্ব হিসেবে ভাতা প্রদানের প্রস্তাব করা হয়। মন্ত্রণালয়ের ওয়ার্কশপে তথ্য কমিশন থেকে রিসোর্স পার্সন পাঠিয়ে এবং বিভিন্ন প্রশিক্ষণ সেন্টারের মাধ্যমে তথ্য অধিকার আইন বিষয়ে প্রশিক্ষণ প্রদানের পরামর্শও প্রদান করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ।
#
লিটন কুমার/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৯৫০ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬১৩ 
 
মানুষ সেবা নিতে এসে যেন হয়রানির শিকার না হয় 
                              --- প্রবাসী কল্যাণ মন্ত্রী
 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
দেশ ও জনগণের সেবায় সকল দপ্তর সংস্থা ও মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীদের কাজ করতে হবে, কোন মানুষ যাতে সেবা নিতে এসে যেন হয়রানির শিকার না হয়, সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। 
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বি. এসসি আজ ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ভবনে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন। 
তিনি আরো বলেন, একটি গতিশীল প্রশাসনিক ব্যবস্থা প্রবর্তনের লক্ষ্যে কর্মসম্পাদনে স্বচ্ছতা, দায়বদ্ধতা ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকল্পে কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি প্রবর্তন করা হয়েছে। কর্মসম্পাদন ব্যবস্থাপনার অংশ হিসেবে মন্ত্রণালয়সমূহ প্রতিবছর মন্ত্রিপরিষদ বিভাগের সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর করে থাকে। মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তরসমূহ মন্ত্রণালয়ের সাথে চুক্তি সম্পাদন করে। এ বছর অর্থাৎ ২০১৭-১৮ সালের  জন্য সম্ভাব্য অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে কার্যক্রম ও লক্ষ্যমাত্রা সংবলিত চুক্তি প্রণয়ন করা হয়েছে। একই উদ্দেশ্যে এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তির আবশ্যিক কৌশলগত উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে মন্ত্রণালয় এবং আওতাধীন ৩টি সংস্থা জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লিঃ এর মধ্যে এ চুক্তি সম্পাদন করা হয়।
মন্ত্রণালয়ের রূপকল্প (ঠরংরড়হ) অভিলক্ষ্য (গরংংরড়হ) এর সাথে সামঞ্জস্য রেখে মন্ত্রণালয়ের কার্যসম্পাদনের কৌশলগত উদ্দেশ্য, কার্যক্রম এবং কর্মসম্পাদন সূচকসমূহ এ চুক্তিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে মন্ত্রণালয় ও সংস্থার লক্ষ্য অর্জন এবং দায়বদ্ধতা নিশ্চিত করা সম্ভব হবে। 
মন্ত্রণালয়ের পক্ষে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব শামছুন নাহার এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মোঃ সেলিম রেজা, বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট সার্ভিসেস লিঃ (বোয়েসেল) এর ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব মরণ কুমার চক্রবর্তী এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালকের পক্ষে পরিচালক ও যুগ্মসচিব মোঃ শফিকুল ইসলাম এ চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন। 
#
জাহাঙ্গীর/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৯১৫ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                  নম্বর :  ১৬১২

বর্তমান সরকার সকল ধর্মের মানুষের 
                   --- প্রতিমন্ত্রী রাঙ্গাঁ

রংপুর, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। বর্তমান সরকার সকল ধর্মের, সকল মানুষের সাথে সদ্ভাব বজায় রেখে জাতি হিসেবে সামনের দিকে এগিয়ে যেতে কাজ করছে। 
তিনি আজ রংপুর মহানগর শান্তিপাড়া বায়তুন নূর জামে মসজিদের নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। অনুষ্ঠানে স্থানীয় জাতীয় পার্টি নেতা শামসুল আলম, মতিউর রহমান সহ অন্যান্য নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।  
প্রতিমন্ত্রী বলেন, সকল ধর্মের অনুসারীদের মাঝে ধর্মীয় মূল্যবোধ ও নৈতিকতার অনুশীলন হলে সমাজে শান্তি, সমৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত হবে। তিনি আরো বলেন, ইসলামি জ্ঞান ও সংস্কৃতি চর্চা এবং ইসলামি মূল্যবোধের প্রতিফলন ঘটাতে সরকার কাজ করছে। এ লক্ষ্যে প্রতি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ ও ইসলামি সংস্কৃতি কেন্দ্র স্থাপনের পরিকল্পনা নেওয়া হয়েছে। সকল ধর্মীয় প্রতিষ্ঠানের সংস্কার ও অবকাঠামো উন্নয়নে বিশেষ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বর্তমান সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকা-কে এগিয়ে নিতে দলমত নির্বিশেষে সকলের সর্বাত্মক সহায়তা কামনা করেন। 
এর আগে প্রতিমন্ত্রী দৈনিক পরিবেশ পত্রিকার নতুন কার্যালয় উদ্বোধন করেন ও পরে মহানগর জাতীয় পার্টি আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
#
আহসান/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৮১৫ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬১১

চট্টগ্রামে পাহাড় ধসে প্রাণহানির ঘটনায় স্পিকারের শোক

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :


চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জেলায় পাহাড় ধসে প্রাণহানির ঘটনায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী গভীর শোক প্রকাশ করেছেন।

আজ এক শোকবাণীতে স্পিকার বলেন, অনাকাঙিড়্গত পাহাড় ধসে মহিলা, শিশু ও সেনা সদস্যসহ প্রায় অর্ধ শতাধিক প্রাণহানির ঘটনা অত্যনত্ম হৃদয় বিদারক ও মর্মস্পর্শী। এ মৃত্যুতে জাতি মেধাবী সেনা সদস্যসহ যে সকল ব্যক্তিবর্গকে হারালো তা অপ্রত্যাশিত ও অপূরণীয়। এ ঘটনা থেকে শিড়্গা নিয়ে ভবিষ্যতে পাহাড় ধস রোধে সচেতন থাকতে পাহাড়ি জনগণের প্রতি তিনি উদাত্ত আহ্বান জানান।  

স্পিকার হতাহতদের রম্নহের মাগফিরাত কামনা ও শোকসনত্মপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

পৃথক শোকবাণীতে ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া এবং চিফ হুইপ আ স ম ফিরোজ গভীর শোক প্রকাশ এবং শোকসনত্মপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

#

তারিক/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৮০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                  নম্বর : ১৬১০ 

বাংলাদেশ আইএলও’র গভর্নিং বডির ডেপুটি মেম্বার পুনর্নির্বাচিত

ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
বাংলাদেশ পাকিস্তানকে হারিয়ে ২০১৭-২০ মেয়াদের জন্য আন্তর্জাতিক শ্রম সংস্থা - আইএলও’র গভর্নিং বডির ডেপুটি মেম্বার পুনর্নির্বাচিত হয়েছে। 
গতকাল সুইজারল্যান্ডের জেনেভায় আইএলও’র ১০৬ তম আইএলসি সম্মেলনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ আইএলও’র উত্তর/কেন্দ্রীয় এশীয় উপ-আঞ্চলিক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় গ্রুপে ডেপুটি মেম্বার নির্বাচিত হয়। নির্বাচনে বাংলাদেশ, নেপাল ও পাকিস্তান প্রতিদ্বন্দ্বিতা করে। বাংলাদেশ সর্বোচ্চ ১৯০ ভোট এবং নেপাল ১৭৩ ভোট পেয়ে ডেপুটি মেম্বার নির্বাচিত হয়। 
এর আগে আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মোঃ মুজিবুল হক, আইন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, শ্রম মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার ও জেনেভায় বাংলাদেশের রাষ্ট্রদূত এবং স্থায়ী প্রতিনিধি এম শামীম আহসানসহ ৩৮ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল আইএলসি সম্মেলনে যোগদান করে।
চলমান আইএলসি সম্মেলনে আইনমন্ত্রী এবং শ্রম প্রতিমন্ত্রী নির্বাচনের প্রচারণায় অংশগ্রহণ করেন। গত বছর অক্টোবরে বাংলাদেশ এ পদের প্রার্থিতা ঘোষণা করে। বাংলাদেশ স্থায়ী মিশন নির্বাচন পর্যন্ত নির্বাচন প্রচারণায় সংযুক্ত ছিল।
এর আগে বাংলাদেশ ২০১৪ সালে ১০৩ তম আইএলসি সম্মেলনে ২০১৪-১৭ মেয়াদে আইএলও’র ডেপুটি মেম্বার নির্বাচিত হয়েছিল।
#
আকতারুল/মাহমুদ/সঞ্জীব/জয়নুল/২০১৭/১৭৫০ঘণ্টা  

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬০৯
সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) :
     দেশব্যাপী  ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যনত্ম শিড়্গার্থীদের সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতা-২০১৭ এর জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা মেধাবীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়েছে। আজ ঢাকায় ওসমানী  স্মৃতি মিলনায়তনে বিজয়ী  সেরা মেধাবীদের হাতে পুরস্কার তুলে দেন শিড়্গামন্ত্রী নুরম্নল ইসলাম নাহিদ।
    শিড়্গামন্ত্রী এ সময় বলেন, শিড়্গাড়্গেত্রে সার্বিক পরিবর্তন হয়েছে। বাংলাদেশে শিড়্গা ব্যবস'া অনেক এগিয়েছে। সব পরিবারের ছেলেমেয়েরা এখন স্কুলে যাওয়ার সুযোগ পাচ্ছে। তিনি বলেন, শিড়্গাকে একটি সৃজনশীল ধারায় নিয়ে যাওয়ার চেষ্টা করছি। এজন্য শিড়্গকদের পাঠদানের কৌশল, শ্রেণিকড়্গের পরিবেশ বদলাতে হবে। শিড়্গার লড়্গ্য হচ্ছে পড়ার আগ্রহ ও মেধা বিকাশের সুযোগ তৈরি করা এবং নিজের শক্তিকে কাজে লাগানোর চেষ্টা করা। শুধু পাঠ্যবইয়ের শিড়্গায় নিজেদের সীমাবদ্ধ না রেখে নিজেকে পরিপূর্ণ বিকাশের সুযোগ নিতে হবে।
    তিনি আরো বলেন, শিড়্গা মন্ত্রণালয় ২০১৩ সাল থেকে সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এ প্রতিযোগিতা নতুন প্রজন্মের শিড়্গার্থীদের উৎসাহিত করছে। তিনি বলেন, আমাদের নতুন প্রজন্ম বিশ্বমানের মেধাবী। তাদের সুযোগ দিতে হবে। আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে এ মেধাবী প্রজন্মকে গড়ে তুলতে হবে। বর্তমান বিশ্ব প্রতিযোগিতার উলেস্নখ করে শিড়্গামন্ত্রী বলেন, আধুনিক জ্ঞান ও প্রযুক্তি এখন সবচেয়ে বড় শক্তি। তা আয়ত্ত করে বিশ্বমানের দড়্গতা অর্জন করতে হবে এবং বিশ্বে নিজেদের স'ান করে নিতে হবে।
    শিড়্গা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিড়্গা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি ও মাদরাসা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর, মাধ্যমিক ও উচ্চ শিড়্গা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামান এবং অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান ও চৌধুরী মুফাদ আহমদ বক্তব্য রাখেন।
    শিড়্গামন্ত্রী সৃজনশীল মেধা অন্বেষণ ২০১৭ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কারের অর্থ ও সনদ বিতরণ করেন। ১২ জন সেরা মেধাবীকে এক লাখ করে এবং অন্য ৯৬ জন প্রতিযোগীকে ৫ হাজার টাকা করে প্রদান করা হয়। তিনটি গ্রম্নপে ১২ জন সেরা মেধাবী বিদেশে ৫ দিনের শিড়্গা সফরের সুযোগ পাবে। উলেস্নখ্য, দেশের আটটি বিভাগ ও ঢাকা মহানগরী থেকে মোট ১০৮ জন প্রতিযোগী  জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করে। ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্যনত্ম ৩টি গ্রম্নপে মোট ৪টি বিষয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ৪টি বিষয় হল: ভাষা ও সাহিত্য, দৈনন্দিন বিজ্ঞান/বিজ্ঞান, গণিত ও কম্পিউটার এবং বাংলাদেশ স্টাডিজ ও মুক্তিযুদ্ধ।
#
আফরাজ/মাহমুদ/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৭০০ ঘণ্টা

Handout                                                                                                         Number : 1608

 

Foreign Minister congratulates the newly appointed UK Secretary of State

 

Dhaka, 13 June :

            Foreign Minister A H Mahmood Ali MP Congratulated Boris Johnson MP, the newly appointed Secretary of State for Foreign and Common Wealth Affairs of the United Kingdom and the Northern Ireland.

            In his message Minister Ali expressed his belief that the bonds of friendship, understanding and cooperation existing between Bangladesh and the UK would be further strengthened and consolidated in the years to come for the mutual benefit of the people of the two countries during his tenure in the office.

#

Khelada/Anasuya/Shahidul/Rafiqul/Shamim/2017/1416 Hours

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৬০৭
রাজশাহী-পার্বতীপুর স্পেশাল ট্রেন চলবে ২২ জুন থেকে ২৫ জুন পর্যন্ত
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) : 
    রাজশাহী ও পার্বতীপুর স্পেশাল ট্রেন ঈদের আগে ৪ দিন অর্থাৎ ২২ জুন থেকে ২৫ জুন পর্যন্ত চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক। মন্ত্রী আজ কমলাপুর রেলওয়ে স্টেশন পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন। এ দু’টি স্পেশাল ট্রেন পূর্বে ঈদপূর্ব ৩ দিন চলার ঘোষণা দেয়া ছিল।
    মন্ত্রী বলেন, যাত্রীদের  সুবিধার্থে এবার ২৩টি টিকিট কাউন্টার খোলা হয়েছে যার মধ্যে ২টি মহিলা কাউন্টার। কালোবাজারি রোধে জিআরপি, আরএনবিসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত আছে। তাছাড়া রেল মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা সার্বক্ষণিক তদারকি করছেন যাতে টিকিট বিক্রিতে কোনো অনিয়ম না হয়।
    তিনি সকালে কমলাপুরে টিকিট বিক্রি কার্যক্রম পরিদর্শন করেন। তিনি সেখানে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনী ও লাইনে দাঁড়ানো লোকজনের সাথে কথা বলেন। আজ ২২ জুনের অগ্রীম টিকেট দেয়া হচ্ছে।
    এ সময় বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
#
শরিফুল/অনসূয়া/গিয়াস/রফিকুল/আসমা/২০১৭/১৪১৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৬০৬

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
ঢাকা, ৩০ জ্যৈষ্ঠ (১৩ জুন) : 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ৩৬তম বৈঠক আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি মো. মোতাহার হোসেনের সভাপতিত্বে কমিটির সদস্য ও প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সামশুল হক চৌধুরী, মো. নজরুল ইসলাম বাবু, মো. আবুল কালাম, আলী আজম এবং বেগম উম্মে রাজিয়া কাজল বৈঠকে অংশগ্রহণ করেন। 
    বৈঠকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মাস্টাররোলে কর্মরত কর্মচারীদের বিশেষ ক্যাটাগরিতে মানবিক দিক বিবেচনা করে চাকরিতে নিয়মিত করার সুপারিশ করা হয়।
    কমিটি পিইডিপি-৪ প্রকল্পের পরিধি আরো সম্প্রসারিত করে বাংলাদেশের দরিদ্রপ্রবণ উপজেলাসমূহের প্রাথমিক বিদ্যালয় গুলোতে ‘মিড ডে মিল’ কার্যক্রমের আওতায় শুকনো পুষ্টিকর খাবারসহ বিস্কুট বিতরণের সুপারিশ করে। এছাড়া জাতীয় পর্যায়ে ‘স্কুল ফিডিং পলিসি’ চূড়ান্ত করার লক্ষ্যে শিক্ষক, অভিভাবক এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের মতামত সংগ্রহপূর্বক স্থায়ী কমিটিতে উপস্থাপনের সুপারিশ করে।
    বৈঠকে প্রাথমিক বিদ্যালয়ের প্রতিটি ক্লাসরুম, অফিস কক্ষ ও সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর ছবি প্রদর্শনের ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।     স্কুল চলাকালীন সময়ে কোন শিক্ষক শ্রেণিকক্ষে প্রবেশ করার পূর্বে প্রধান শিক্ষকের নিকট তাদের মোবাইল ফোন জমা রেখে পাঠদান করারও সুপারিশ করা হয়।
    বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবসহ মন্ত্রণালয়ের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#

হালিম/অনসূয়া/নুসরাত/শহিদ/শামীম/২০১৭/১৩০০ ঘণ্টা 
 

 

Todays handout (9).docx Todays handout (9).docx

Share with :
Facebook Facebook