তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী 03/01/2018

তথ্যবিবরণী                                                                                   নম্বর : ৩৫

অটিস্টিক শিশুদের প্রতি দৃষ্টিভঙ্গি উন্নত করবে ‘পুত্র’
                     -- তথ্যমন্ত্রী

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :

    তথ্যমন্ত্রী বলেছেন, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের যৌথ সহায়তায় নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পুত্র’ অটিস্টিক (বিশেষভাবে সক্ষম) শিশুদের প্রতি দৃষ্টিভঙ্গির আরো ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখবে।

    আজ রাজধানীতে ঢাকা ক্লাবের স্যামসন এইচ হলে আগামী ৫ জানুয়ারি দেশব্যাপী ৪০টি হলে চলচ্চিত্রটির শুভমুক্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী একথা জানান।  

    মন্ত্রী এসময় অটিজম বিষয়ক ‘পুত্র’ সিনেমাটি পরিবারের সবাইকে নিয়ে হলে গিয়ে দেখার জন্য সবার প্রতি আহ্বান জানান।

    মন্ত্রী বলেন, শেখ হাসিনার সরকার অটিস্টিক মানুষকে সমাজের বোঝা নয়, সম্পদ হিসেবে রূপ দিতে চায়। চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তর প্রযোজিত ও চ্যানেল আইয়ের তত্ত্বাবধানে নির্মিত দুই ঘণ্টার ‘পুত্র’ চলচ্চিত্রটি পরিবেশনের দায়িত্ব নিয়েছে জাজ মাল্টিমিডিয়া।

    প্রধান তথ্য অফিসার কামরুন নাহার, ‘পুত্র’র কাহিনী ও সংলাপ রচয়িতা বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন অর রশীদ, তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুয়াল হোসেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন সহ ‘পুত্র’ চলচ্চিত্রের শিল্পী, কলাকুশলীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

#

আকরাম/ফারহানা/আলী/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/২০৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ৩৪

রোহিঙ্গাদের অবস্থা দেখতে ওআইসি চেয়ারম্যানের বাংলাদেশ সফর

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
ওআইসি’র  ওহফবঢ়বহফবহঃ চবৎসধহবহঃ ঐঁসধহ জরমযঃং ঈড়সসরঃঃবব (ওচঐজঈ) -এর চেয়ারম্যান ড. রশিদ আল বালুশির নেতৃত্বে উক্ত কমিটি ও সেক্রেটারিয়েটের কতিপয় সদস্যসহ ওআইসি জেনারেল সেক্রেটারিয়েটের সদস্যবৃন্দের সমন্বয়ে গঠিত ১৩ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল মিয়ানমার থেকে জোরপূর্বক বিতাড়িত এবং বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী জনগোষ্ঠীর অবস্থা স্বচক্ষে দেখার জন্য ৩-৫ জানুয়ারি ২০১৮ তারিখ পর্যন্ত বাংলাদেশ সফর করছেন। এ সফরকালে তাঁরা  পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, সচিব (দ্বিপাক্ষিক ও কনস্যুলার) ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট মহাপরিচালকবৃন্দের সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে রোহিঙ্গাদেরকে আশ্রয়দানের জন্য তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের প্রশংসা করেন।
প্রতিনিধিদল আগামী ৪ ও ৫ জানুয়ারি কক্সবাজার সফর করবেন এবং সফরশেষে তাঁরা ৬ মে ২০১৮ তারিখে বাংলাদেশ ত্যাগ করবেন।
#
খালেদা/ফারহানা/আলী/সঞ্জীব/জয়নুল/২০১৮/ ২০৫০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                          নম্বর :  ৩৩

পদ্মাসেতু জোড়াতালির নয়, খালেদা জিয়ার রাজনীতি জোড়াতালির খিচুড়িতন্ত্র
                            -- তথ্যমন্ত্রী

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :

    তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, পদ্মাসেতু জোড়াতালির নয়, খালেদা জিয়ার রাজনীতিই জোড়াতালির খিচুড়িতন্ত্র।

    আজ ঢাকায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে কেটিভি বাংলা অনলাইন টেলিভিশনের লোগো উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সম্প্রতি পদ্মাসেতুকে জোড়াতালির বলে বিএনপি  নেত্রীর মন্তব্যের জবাবে তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নমাখা পদ্মাসেতুর ওপর ভরসা রাখা যায়, কিন্তু তার (খালেদা জিয়া) ওপর ভরসা রাখা যায় না। কারণ, বেগম জিয়া গণতন্ত্রের মুখোশ পরে নির্বাচন বানচাল করতে চান।

    খালেদা জিয়াই বলেছিলেন, শান্তিচুক্তি হলে ফেনী পর্যন্ত ভারত হয়ে যাবে। আর তারপর সেই ফেনী থেকে নির্বাচন করে সংসদে এসেছিলেন, ফেনী ভারত হয়নি, উল্লেখ করে তথ্যমন্ত্রী এসময় বলেন,  শিগ্গিরই খালেদা তার কথা ভঙ্গ করে পদ্মাসেতু দিয়ে গাড়ি চালিয়ে এপার ওপার যাবেন, আর যদি তার কথা রাখেন, তবে কোনোদিনও পদ্মাসেতুতে উঠবেন না, নিচ দিয়েই যাবেন।

    তথ্যমন্ত্রী কেটিভি অনলাইনকে অভিনন্দন জানিয়ে বলেন, শিগ্গিরই অনলাইন ও আইপি টিভি পরিচালনার বিস্তারিত নীতি-পদ্ধতি প্রকাশ করবে সরকার।

    অনলাইন টেলিভিশনের চেয়ারম্যান মোঃ মামুনুর হাসান টিপুর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সাবেক  সংসদ সদস্য মকবুল হোসনে সন্টু, কেটিভি অনলাইনের প্রধান উপদেষ্টা সৈয়দ শাহ মুহাম্মদ জুনায়েদ ও উপদেষ্টা মূর্তুজা আলী চৌধুরী সভায় বক্তব্য রাখেন।

#

আকরাম/ফারহানা/আলী/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/২০২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                   নম্বর :  ৩২

উন্নত সেবা নিশ্চিত করতে নিবন্ধন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করা হয়েছে
                                                                                   -- আইনমন্ত্রী

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :

    আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, নাগরিক সুবিধা বাড়াতেই নিবন্ধন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করা হয়েছে। নাগরিক সুবিধা বাড়াতে সকল জেলা ও উপজেলায় আধুনিক সুযোগসুবিধা সংবলিত জেলা রেজিস্ট্রি অফিস ও সাব-রেজিস্ট্রি অফিসভবন এবং ইতোমধ্যে বিভিন্ন প্রকল্পের মাধ্যমে ৪৮টি জেলা রেজিস্ট্রি অফিস ভবন এবং ২৩৩টি সাব-রেজিস্ট্রি অফিসভবন নির্মাণ করা হয়েছে।

    নিবন্ধন পরিদপ্তরের কর্মকর্তাগণ তাদের প্রতিষ্ঠানকে অধিদপ্তরে উন্নীতকরণ উপলক্ষে আজ ঢাকায় সচিবালয়ে আইনমন্ত্রীকে ধন্যবাদ জানাতে এলে তিনি তাদের উদ্দেশ্যে এসব কথা বলেন। গতকাল নিবন্ধন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

    মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের যে অঙ্গীকার ব্যক্ত করেছেন তা বাস্তবায়নে সরকারের সুনির্দিষ্ট লক্ষ্য ও কর্মসূচি রয়েছে। এর মধ্যে প্রধান লক্ষ্য হলো স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন প্রতিষ্ঠা করে দুর্নীতিমুক্ত জ্ঞানভিত্তিক আধুনিক বাংলাদেশ গড়ে তোলা। এর সঙ্গে জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে তথ্য ও যোগযোগ প্রযুক্তির অবদান নিশ্চিত করা। এসব লক্ষ্য অর্জনে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে ই-গর্ভনেন্স, ই-কমার্স, ই-লার্নিং, ই-শিক্ষা, ই-স্বাস্থ্য, ই-সেবা চালুর কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে। এক্ষেত্রে নিবন্ধন পরিদপ্তরকে পিছিয়ে থাকলে চলবে না। নিবন্ধন পরিদপ্তরেও সরকার ই-সেবা চালু করতে চায় এবং এ বিষয়ে কার্যক্রম শুরু হয়েছে।

    আইনমন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী আপনারা জনগণের সেবক। এদেশের মানুষের সেবা করার জন্যই আপনাদের নিয়োগ দেওয়া হয়েছে। জনগণকে সেবা প্রদানে কোন ধরণের শৈথিল্য কাম্য নয়। ত্রিশ লাখ শহিদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত এ দেশের উজ্জ্বল ভবিষ্যৎ তথা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্নপূরণে আপনাদের আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে। এজন্য আপনাদের ঔপনিবেশিক ধ্যানধারণা থেকে বেরিয়ে এসে জনগণের সেবা করার মানসিকতা গড়ে তুলতে হবে।

    আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মোঃ জহিরুল হক, নিবন্ধন পরিদপ্তরের মহাপরিদর্শক খান মোঃ আব্দুল মান্নান, যুগ্মসচিব মোঃ হাবিবুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

#

রেজাউল/ফারহানা/শেফায়েত/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ৩১

কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৭তম বৈঠক আজ কমিটি সভাপতি মোঃ মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদভবনে অনুষ্ঠিত হয়।
কমিটি সদস্য আব্দুল মান্নান, মোঃ মামুনুর রশীদ কিরন, এ কে এম রেজাউল করিম তানসেন, মোঃ নূরুল ইসলাম ওমর এবং এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে উল্লেখ করা হয়, ধান, চাল গম ও তামাক ব্যতীত অন্য কোন কৃষিপণ্যের মূল্য সরকারিভাবে নির্ধারণ করা হয় না। আন্তঃমন্ত্রণালয় সভার মাধ্যমে সরকারিভাবে ধান, চাল, গম ও তামাকের সরকারি ক্রয়মূল্য নির্ধারণ করা হয়। চাহিদা ও যোগানের ভিত্তিতে আলু ও অন্যান্য কৃষিপণ্যের মূল্য বাজার কর্তৃক স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত হয়ে আসছে।
বৈঠকে আরো উল্লেখ করা হয়, বাজার মনিটরিং এবং বাজার সংযোগ স্থাপনের মাধ্যমে কৃষিপণ্যের মূল্য স্থিতিশীল করার জন্য কৃষি বিপণন অধিদপ্তর চেষ্টা করে। উৎপাদন খরচ ও মুল্য বিস্তৃতির ওপর ভিত্তি করে যৌক্তিক মূল্যে কৃষিপণ্য ক্রয় বিক্রয়ের লক্ষ্যে পাইকারী পর্যায়ে ২- ৫ শতাংশ এবং খুচরা পর্যায়ে আলু ও মসলা জাতীয় পণ্যে ১০-১৫ শতাংশ এবং অন্যান্য পচনশীল শাকসবজিতে ২০-২৫ শতাংশ মূল্য সংযোজন করে পাইকারী ও খুচরা পর্যায়ে কৃষিপণ্য ক্রয় বিক্রয় কার্যক্রম মনিটরিং করা হয়ে থাকে।
কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয়ের ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
সাব্বির/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/ ১৭৪৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ৩০

ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
দশম জাতীয় সংসদের ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩১তম বৈঠক কমিটির সভাপতি  বজলুল হক হারুনের সভাপতিত্বে আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়েছে।
কমিটির সদস্য হাবিবুর রহমান মোল্লা, এ কে এম এ আউয়াল, সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি, মোঃ মকবুল হোসেন এবং মোহাম্মদ আমির হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।
 সৌদি আরব এবং বাংলাদেশের মাঝে ২০১৮ সালের হজ চুক্তি ১৪ জানুয়ারি অনুষ্ঠিত হবে মর্মে মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে অবহিত করা হয়। এসময় স্থায়ী কমিটির সদস্যদেরকে অন্তর্ভুক্ত করার সুপারিশ করা হয়।
কমিটি চিহ্নিত প্রতারক হজ এজেন্সিগুলো যাতে হাজি প্রেরণ করতে না পারে- তা নিশ্চিত করার সুপারিশ করে।
 বৈঠকে ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
#
আবছার/ফারহানা/শেফায়েত/সঞ্জীব/জয়নুল/২০১৮/ ১৭৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২৯

মন্ত্রিপরিষদে রদবদল
ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :
    মন্ত্রিপরিষদ বিভাগ কয়েকজন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর দপ্তর বণ্টন/পুনর্বণ্টন করেছে।
    মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আজ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।
    প্রজ্ঞাপনে বলা হয়, নবনিযুক্ত মন্ত্রী এ, কে, এম শাহজাহান কামালকে বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্বে এবং উক্ত মন্ত্রণালয়ের মন্ত্রী রাশেদ খান মেননকে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।
    নবনিযুক্ত মন্ত্রী মোস্তাফা জব্বারকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিমকে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।
    নবনিযুক্ত মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।
    পানিসম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মন্ত্রী পদে আন্তঃপরিবর্তন করা হয়েছে। মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদকে পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং মন্ত্রী আনোয়ার হোসেনকে পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।
    নবনিযুক্ত কাজী কেরামত আলীকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী করা হয়েছে।
    জঁষবং ড়ভ ইঁংরহবংং, ১৯৯৬-এর জঁষব ৩(রা)-এ প্রদত্ত ক্ষমতাবলে প্রধানমন্ত্রী এসকল মন্ত্রী ও প্রতিমন্ত্রীর মধ্যে দপ্তর বণ্টন/পুনর্বণ্টন করেছেন বলে মন্ত্রিপরিষদের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
#
অনসূয়া/ফারহানা/সঞ্জীব/রেজাউল/২০১৮/১৭২৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                      নম্বর : ২৮

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার ফরম পূরণ শুরু
ঢাকা, ২০ পৌষ (৩ জানুয়ারি) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৭ সালের বিএ/বিএসএস/বিবিএ/বিএসসি ৪র্থ বর্ষ অনার্স কোর্স পরীক্ষার আবেদনফরম পূরণ অনলাইনে ৩ জানুয়ারি থেকে শুরু হয়ে ২৩ জানুয়ারি ২০১৮ পর্যন্ত চলবে। ফরম পূরণ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইট িি.িহঁনফ.রহভড়/যড়হড়ঁৎং থেকে জানা যাবে।
    পরীক্ষার বিস্তারিত সময়সূচি এবং অন্যান্য যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে পরে জানানো হবে।
#
ফয়জুল/অনসূয়া/শহিদ/শামীম/২০১৮/১৪০০ ঘণ্টা
 

 

Todays handout (6).docx Todays handout (6).docx

Share with :

Facebook Facebook