Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৬ August ২০২৩

তথ্যবিবরণী ৬ আগস্ট ২০২৩

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩৭৯

হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা নিক্ষেপ পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ন্যক্কারজনক ঘটনা

                                                                                                   - সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঢাকা, ২২ শ্রাবণ (৬ আগস্ট):

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে পারমাণবিক বোমা নিক্ষেপ পৃথিবীর ইতিহাসে সবচেয়ে ন্যক্কারজনক ঘটনা। পৃথিবী সৃষ্টি হওয়ার পর এমন ঘটনা আর ঘটেনি। ১৯৪৫ সালের ৬ ও ৯ আগস্ট এ দু'টি নগরীতে মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক পারমাণবিক বোমা নিক্ষেপের ফলে ২ লক্ষ ৪৭ হাজার মানুষের মৃত্যু ঘটে। তাছাড়া কয়েক লক্ষ মানুষ চিরতরে পঙ্গুত্ব বরণ করে এবং দীর্ঘকাল ধরে মারাত্মক ক্ষতিকর পারমাণবিক তেজস্ক্রিয়তার ফলে যে বিপর্যস্ত পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো, তা আজও কাটিয়ে ওঠা সম্ভব হয়নি। এ ঘটনার মূল হোতা মার্কিন যুক্তরাষ্ট্র। একইভাবে একাত্তরের মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর হিংস্র, নৃশংস ও বর্বর আচরণে এবং বুলেটের আঘাতে ৩০ লক্ষ মুক্তিযোদ্ধা শহিদ হন ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমহানি ঘটে। এর পেছনেও মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্ধন রয়েছে। কেননা, মার্কিন যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের ইতিহাস সবারই জানা।

প্রতিমন্ত্রী আজ রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে 'হিরোশিমা দিবস ২০২৩' পালন উপলক্ষ্যে নাট্যসংগঠন 'স্বপ্নদল' আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, নাট্যসংগঠন 'স্বপ্নদল'কে ধন্যবাদ জানাই প্রতি বছর হিরোশিমা দিবস পালনের মধ্য দিয়ে শান্তির পক্ষে কাজ করার জন্য। 'আর নয় হিরোশিমা, আর নয় নাগাসাকি, আর নয় যুদ্ধ' শিরোনামে সংগঠনটি ২২ বছর ধরে দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে আসছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, হিরোশিমা দিবস আমাদের হত্যা ও ধ্বংসের বিপরীতে শান্তিকে স্বাগত জানায়। তিনি বলেন, যুদ্ধ, দারিদ্র্য ও ক্ষুধামুক্ত বিশ্ব প্রতিষ্ঠা করাই আমাদের প্রতিজ্ঞা।

বাংলাদেশ শিশু একাডেমির সভাপতি বিশিষ্ট নাট্যজন লাকী ইনাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন ঢাকাস্থ জাপান দূতাবাসের চার্জ দ্যা অ্যাফেয়ার্স মাচিদা তাতসুয়া ও জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমেদ।

পরে স্বপ্নদলের যুদ্ধ বিরোধী গবেষণার প্রয়োজনা 'ত্রিংশ শতাব্দী' মঞ্চস্থ হয়।

প্রতিমন্ত্রী পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে প্রযোজক-পরিচালক মোহাম্মদ নুরুজ্জামান এর পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র 'আম-কাঁঠালের ছুটি'-এর প্রিমিয়ার শো অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন।

#

ফয়সল/এনায়েত/শামীম/২০২৩/২২৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৩৭৮

 

শেখ কামাল মাত্র ২৬ বছর বয়সে দেশ ও জাতির জন্য ভালো কাজ করে গেছেন

                                                                        -নৌপরিবহন সচিব

ঢাকা, ২২ শ্রাবণ (৬ আগস্ট):

নৌপরিবহন সচিব মোঃ মোস্তফা কামাল বলেছেন, শেখ কামাল মাত্র ২৬ বছর বয়সে দেশ ও জাতির জন্য ভালো কাজ করে গেছেন। তিনি আমাদের হৃদয়ের মাঝে বেঁচে আছেন। তাঁর বিরুদ্ধে অনেক অপপ্রচার করা হয়েছে-সেগুলো সত্যি প্রমাণিত হয়নি। আমাদের বিবেক জেগে আছে। আমরা কাজের মাধ্যমে দেশের সেবা করব ।

সচিব আজ বাংলামটরস্থ বিআইডব্লিউটিসি কার্যালয়ে বঙ্গবন্ধুর জ্যেষ্ঠপুত্র, ক্রীড়া ও সাংস্কৃতিক সংগঠক, বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন উপলক্ষ্যে নৌপরিবহন মন্ত্রণালয় আয়োজিত আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রশাসন দেলোয়ারা বেগম, বাংলাদেশ স্থল বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জিল্লুর রহমান চৌধুরী, বিআইডব্লিউটিসির চেয়ারম্যান এস এম ফেরদৌস আলম, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমোডোর মোহাম্মদ মাকসুদ আলম, বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমোডোর আরিফ আহমেদ মোস্তফা ও মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন) ডক্টর আ ন ম বজলুর রশিদ বক্তব্য রাখেন।

#

জাহাঙ্গীর/পাশা/এনায়েত/সঞ্জীব/শামীম/২০২৩/১৯৪০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৩৭৭

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

 

ঢাকা, ২২ শ্রাবণ (৬ আগস্ট) :  

 

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী শনিবার সকাল ৮টা থেকে আজ রবিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ৪৪ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৩ দশমিক ০১ শতাংশ। এ সময় ১ হাজার ৪৬০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।                    

 

গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে ১ জন মৃত্যুবরণ করেছেন। এ পর্যন্ত ২৯ হাজার ৪৭৪ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১১ হাজার ৭১৩ জন।

                                                   #

সুলতানা/পাশা/আব্বাস/২০২৩/১৭১৫ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                       নম্বর : ৩৭৬

 

চট্টগ্রাম থেকে বাংলাদেশ ডিজিটাল জরিপের আনুষ্ঠানিক যাত্রা শুরু

                                                                                 --- ভূমিমন্ত্রী

 

চট্টগ্রাম, ২২ শ্রাবণ (৬ আগস্ট):

            ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, চট্টগ্রামে বিডিএস রোলআউটের মধ্য দিয়ে সারা দেশে আজ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিশ্রুত বাংলাদেশ ডিজিটাল সার্ভে (বিডিএস) কার্যক্রমের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে।

            ভূমিমন্ত্রী আজ বন্দরনগরী চট্টগ্রামে অবস্থিত প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট (পিটিআই) মিলনায়তনে বিডিএস রোলআউটের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ভূমি সচিব মোঃ খলিলুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোঃ তোফায়েল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

            ভূমিমন্ত্রী বলেন, বাংলাদেশ ডিজিটাল সার্ভের মূল উদ্দেশ্য অল্প সময়ে সমগ্র বাংলাদেশে ক্যাডাস্ট্রাল সার্ভে তথা ভূ-সম্পদ জরিপ শেষ করা এবং পরবর্তীতে মাঠে গিয়ে সার্ভের প্রয়োজনীয়তা কমিয়ে নিয়ে আসা। এছাড়া কোনো এলাকায় প্রাকৃতিক কারণে বড় ধরনের ভূমির বিচ্যুতি না ঘটলে রিভিশন্যাল সার্ভের প্রয়োজনীয়তাও থাকবে না ডিজিটাল ম্যাপ পার্টিশনের সুবিধার জন্য।

            সাইফুজ্জামান চৌধুরী এই সময় বলেন, আগামী সেপ্টেম্বর নাগাদ ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইনের খসড়া আইন প্রণয়নের উদ্দেশ্যে সংসদে পাঠানো সম্ভব হবে। অবৈধ জমি দখলের দিন ফুরিয়ে আসছে উল্লেখ করে মন্ত্রী বলেন, অবৈধ জমি দখলের জন্য জেল ও জরিমানা - দু’টিরই ব্যবস্থা আছে এই আইনে।

            এর আগে গত বছরের ৩ আগস্ট পটুয়াখালী জেলার সদর উপজেলার ইটবাড়ীয়া ইউনিয়ন বিডিএস পাইলটিং কার্যক্রমের উদ্বোধন করেছিলেন ভূমিমন্ত্রী। পাইলটের সাফল্যের ওপর ভিত্তি করে আজ চট্টগ্রাম থেকে পূর্ণাঙ্গ বিডিএস কার্যক্রমের উদ্বোধন করেন ভূমিমন্ত্রী।

            অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আব্দুল বারিক, বিডিএস কার্যক্রমের ইডিএলএমএস প্রকল্প পরিচালক জহুরুল ইসলাম, চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, চট্টগ্রামের জোনাল সেটলমেন্ট অফিসার আফিয়া আখতারসহ ভূমি মন্ত্রণালয়, সংশ্লিষ্ট প্রকল্প ও মাঠ প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, দক্ষিণ কোরীয় ভেন্ডার প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ, স্থানীয় রাজনীতিবিদ, স্থানীয় সুশীল সমাজের নেতৃবৃন্দ এবং গণমাধ্যম সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ।

#

নাহিয়ান/পাশা/সঞ্জীব/জয়নুল/২০২৩/১৭৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                                        নম্বর : ৩৭৫

বাংলাদেশে রাউটার কারখানা স্থাপনে চীনা প্রযুক্তি

প্রতিষ্ঠানের শতকোটি টাকা বিনিয়োগের আগ্রহ

 

ঢাকা, ২২ শ্রাবণ (৬ আগস্ট):

            চীনের ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান কেএফএল গ্রুপ অভ্ চায়না বাংলাদেশে রাউটার উৎপাদন কারখানার জন্য ১০০ কোটি টাকা বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে আজ ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে তাঁর দপ্তরে কোম্পানিটির প্রেসিডেন্ট ঝা হেলিন এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে। সাক্ষাৎকালে প্রতিনিধিদল এই আগ্রহের কথা ব্যক্ত করে।

            ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রতিনিধিদলকে এই ব্যাপারে  প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আগ্রহ ব্যক্ত করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রযুক্তিবান্ধব নীতির ফলে বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক একটি দেশ। তিনি বলেন,  ডিজিটাল নিরাপত্তার জন্য ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)-৪ এর পরিবর্তে আইপিভি-৬ প্রচলন করা অপরিহার্য। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকার বদ্ধপরিকর। বিটিআরসিসহ সংশ্লিষ্টরা এ ব্যাপারে কাজ করছে। তিনি বলেন, ‘আইপিভি-৬ রাউটার ডিপ্লয়মেন্ট’  ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে খুবই কার্যকর একটি প্রযুক্তি।

            মোস্তাফা জব্বার উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেটকে ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার মহাসড়ক উল্লেখ করে বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে। মন্ত্রী ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে আইপিভি-৬ আপডেট করার জন্য দক্ষ মানবসম্পদ গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ সর্বাধুনিক সংস্করণের তথ্যপ্রযুক্তি গ্রহণে পিছিয়ে থাকবে না। বিশ্বের সঙ্গে সমানতালে এগিয়ে যেতে প্রয়োজনীয় সবকিছুই করবে সরকার। নতুন আইপিভি অ্যাড্রেসিং পদ্ধতিতে যেতে ইতিমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি স্ট্যাডি গ্রুপ গঠন করেছে। মন্ত্রী গুণগত মান এবং ব্যয়সাশ্রয়ী রাউটার তৈরির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

            প্রতিনিধিদল ডিজিটাল প্রযুক্তি বিকাশে বাংলাদেশের অগগতির প্রশংসা করেন।

            প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন হংকং কেএফএল এর জেনারেল ম্যানেজার লি হুই, স্থানীয় অংশীদার প্রতিনিধি এবং নেক্সট জে লিমিটেড বাংলাদেশের এমডি মোঃ নাজমুল আলম।

#

 শেফায়েত/পাশা/সঞ্জীব/জয়নুল/২০২৩/১৭২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৩৭৪

পান্না কায়সারের প্রয়াণ বাঙালির জন্য অপূরণীয় ক্ষতি

                                                ---তথ্য ও সম্প্রচার মন্ত্রী

ঢাকা, ২২ শ্রাবণ (৬ আগস্ট) :  

 

‘আজীবন সংগ্রামী লেখক গবেষক পান্না কায়সার ১৯৭৫ সালের পর হারিয়ে যাওয়া মুক্তিযুদ্ধের চেতনাকে শাণিত করেছেন, তার প্রয়াণ বাঙালির জন্য অপূরণীয় ক্ষতি’ বলেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহ্‌মুদ।

 

আজ রাজধানীতে কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে সদ্য প্রয়াত মুক্তিযুদ্ধ গবেষক শহীদজায়া পান্না কায়সারের মরদেহে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। মন্ত্রী বলেন, পঁচাত্তর সালের পর মুক্তিযুদ্ধের চেতনা হারিয়ে গিয়েছিল, অবদমিত করা হয়েছিল, সেই প্রতিকূল সময়েও তিনি মুক্তিযুদ্ধের চেতনাকে শাণিত করেছিলেন।

 

মন্ত্রী বলেন, ‘পান্না কায়সার সারাজীবন সংগ্রাম করেছেন। সংসার পাতার দুই বছরের মাথায় স্বামীকে হারিয়েছেন, তারপর তিনি আর নতুন করে সংসার পাতেন নাই। সন্তানদের মানুষ করেছেন, কষ্ট করেছেন এবং মুক্তিযুদ্ধের চেতনার সাথে সকল গণতান্ত্রিক আন্দোলনে থেকেছেন। আমি ধারণা করি নাই যে, এতো তাড়াতাড়ি তিনি আমাদের মাঝ থেকে হঠাৎ করে চলে যাবেন। আমরা তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই, তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করি, স্রষ্টা যেন তাকে চিরশান্তিতে রাখেন।’ 

                                                     #

আকরাম/পাশা/আব্বাস/২০২৩/১৬৩৪ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ৩৭৩

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে শেখ কামালের জন্মবার্ষিকী উদ্‌যাপন

ওয়াশিংটন ডিসি, ৬ আগস্ট :

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি’তে বাংলাদেশ দূতাবাসে গতকাল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হয়। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

এ উপলক্ষ্যে অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

রাষ্ট্রদূত বলেন, শেখ কামাল ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী। খেলাধুলা, সংগীত, নাটকসহ বিভিন্ন ক্ষেত্রে শহিদ শেখ কামালের অবদান দেশের ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবে।

আলোচনায় দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশ নেন।

এছাড়াও, ব্রাজিলের ব্রাসিলিয়ায়, সৌদি আরবের জেদ্দায়, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

#

সাজ্জাদ/মেহেদী/পরীক্ষিৎ/মাহমুদা/আসমা/২০২৩/১৪৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                          নম্বর : ৩৭২

মুন্সিগঞ্জের ট্রলারডুবির ঘটনায় মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর শোক

ঢাকা, ২২ শ্রাবণ (৬ আগস্ট):

মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় বালুবাহী নৌযানের ধাক্কায় পিকনিকের ট্রলারডুবিতে প্রাণহানির ঘটনায় গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

প্রতিমন্ত্রী শোকবার্তায় সকল বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

গতকাল রাতে মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার রসকাঠি এলাকায় বালুবাহী নৌযানের ধাক্কায় পিকনিকের ট্রলার ডুবে আট জনের মৃত্যু হয়েছে। প্রতিমন্ত্রী এ ধরনের নৌদুর্ঘটনা রোধে তদন্তপূর্বক ট্রলারডুবির সাথে জড়িত দোষী ব্যক্তিদের শাস্তির দাবি জানান।

#

আলমগীর/মেহেদী/পরিক্ষীৎ/কামাল/২০২৩/ ১২৪৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                 নম্বর : ৩৭১

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উদ্‌যাপন

নিউইয়র্ক, ৬ আগস্ট:

গতকাল নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে যথাযোগ্য মর্যাদায় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের জ্যেষ্ঠপুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মবার্ষিকী উদ্‌যাপন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকের নির্মম বুলেটে জাতির পিতার পরিবারের সকল শহীদ সদস্যগণের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ এবং শেখ কামালের জীবন ও কর্মের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানটিতে মুল বক্তব্য প্রদান করেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মোহাম্মদ আব্দুল মুহিত। তিনি বলেন, শেখ কামাল ছিলেন একজন ক্ষণজন্মা কিংবদন্তী। মাত্র ২৬ বছর আয়ুকালে তিনি দেশ ও দেশের মানুষের জন্য অসংখ্য অবদান রেখে গেছেন। একজন নিবেদিত, সংগ্রামী ও আদর্শবাদী রাজনৈতিক কর্মী হিসেবে ’৬৯-এর গণঅভ্যুত্থান ও ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকা পালন করেন শহীদ শেখ কামাল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বানে সরাসরি মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন।  বাংলাদেশের ক্রীড়া ও সাংস্কৃতিক অঙ্গনের উন্নয়নে নিরলস কাজ করে গেছেন। তিনি ছিলেন আবাহনী ক্রীড়াচক্রের প্রতিষ্ঠাতা, ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা, স্বাধীন বাংলাদেশে গ্রুপ থিয়েটার ফেডারেশন আন্দোলনের একজন পুরোধা। তিনি প্রতিষ্ঠা করেছিলেন স্পন্দন শিল্পীগোষ্ঠী।

স্থায়ী প্রতিনিধি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে বাংলাদেশ যে অসামান্য অগ্রগতি সাধন করেছে, তার মধ্য দিয়েই বাস্তবায়িত হচ্ছে স্বপ্নদর্শী তরুণ শেখ কামালের স্বপ্ন।

#

মেহেদী/পরীক্ষিৎ/মাহমুদা/আসমা/২০২৩/১১১২ ঘণ্টা

2023-08-06-16-40-2e856bb3559e8a600c61a930abc151b2.docx 2023-08-06-16-40-2e856bb3559e8a600c61a930abc151b2.docx