তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৪ অক্টোবর ২০২১

তথ্যবিবরণী ১৪ অক্টোবর ২০২১

Handout                                                                                                         Number : 4924

 

The communal harmony of the country must be maintained at any costs
                                                                       -- Minister of Environment
 

Juri (Moulvibazar), October 14:

 

            Minister for Environment, Forest and Climate Change Md. Shahab Uddin said, 'We have achieved independence with the aim of building a non-communal Bangladesh under the leadership of Father of the Nation Bangabandhu Sheikh Mujibur Rahman.'  Regardless of race, religion, caste and community, everyone has contributed to the independence of the country and is currently working for the development of the country.  In this non-communal country, communal harmony must be maintained at all costs.


            Environment Minister said this while inspecting various puja mandaps including Kapna Pahar Tea-Garden Pujamandap, Ratna Tea-Garden Mandap, Elapur Tea-Garden Pujamandap, Fultala tea-garden puja mandap accompanied by Juri Upazila Nirbahi Officer Sonia Sultana, Upazila Parishad Vice-Chairman Rinku Ranjan Das, Women Vice Chairman Ranjita Sharma and other local leaders on Thursday (October 14).


            The Environment Minister said the present government under the leadership of  Prime Minister Sheikh Hasina is sympathetic to all the people.  During the tenure of the present government, people of all religions are practicing their respective religions in peace and security.  The minister called upon the administration and party leaders to remain vigilant to ensure peaceful celebration of the biggest festival of the followers of traditional religions.


            Earlier on Wednesday, the minister visited Adityar Mahal Puja Mandap, Hatban Puja Mandap, Pakhiala Uddhab Gosai Puja Mandap, Dakshinbhag Devasthali Puja Mandap and Das Bazar Puja Mandap in Baralekha Upazila. 


#


Dipankar/Sahela/Enayet/Rafiqul/Salim/2021/21.30

 

তথ্যবিবরণী                                                                                                             নম্বর : ৪৯২৩

 

রংপুরে পূজা মণ্ডপ পরিদর্শনে বাণিজ্যমন্ত্রী

করোনা মোকাবিলায় বাংলাদেশ সফল হয়েছে

 

রংপুর, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :

          বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছে, বাংলাদেশ করোনা মোকাবিলায় সফল হয়েছে। এসময় বিশ্বে মন্দা অর্থনীতির মাঝেও বাংলাদেশের অর্থনীতি সচল ছিল। সেজন্য আজ হিন্দু সম্প্রদায়ের মানুষ উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে নিজেদের ধর্মীয় উৎসব পালন করছেন। সবাই প্রার্থনা করবেন, যেন দ্রুত বিশ্ব করোনা মুক্ত হয়।

          মন্ত্রী আজ রংপুরের কাউনিয়া উপজেলার সারাই, শহীদবাগ, কুর্শা, টেপামধুপুর, বালাপাড়া ইউনিয়নের বিভিন্ন পুজামণ্ডপ পরিদর্শন শেষে গোপালগঞ্জ কেন্দ্রীয় মন্দিরে হিন্দু সম্প্রদায়ের সাথে কুশল বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় সারাদেশে বাণিজ্যের সম্প্রসারণ ঘটেছে। গ্রামেও গড়ে উঠেছে শিল্পনগর। বেড়েছে দেশীয় পণ্যের রপ্তানি। বেড়েছে জিপিডি প্রবৃদ্ধি। মানুষের আয়ও বেড়েছে।

#

 

বকসী/সাহেলা/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/২১৩০ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৯২২

 

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বরদাশত করা হবে না

                                           --  যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী

 

ঢাকা, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) : 

 

          যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ফলেই আজকে বাংলাদেশ বিশ্বের কাছে সাম্প্রদায়িক সম্প্রীতি স্হাপনে অনন্য দৃষ্টান্ত স্হাপন করেছে। বিরাজমান সৌহার্দপূর্ণ  সম্প্রীতি নষ্টের জন্য  বিভিন্ন সময়ে বিভিন্ন রকম পায়তারা চলছে। সাম্প্রদায়িক গোষ্ঠীসমূহ নিজেরা নিজেরাই বিভিন্ন ইস্যু তৈরি করে  বিশৃঙ্খলা সৃষ্টি করে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার অপচেষ্টা চালাচ্ছে। বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক  বাংলাদেশে কোনো সাম্প্রদায়িক শক্তির উত্থান ঘটতে দেওয়া হবে না। 

 

          আজ রাজধানীর যুব ভবনে যুব উন্নয়ন অধিদপ্তর আয়োজিত প্রস্তাবিত যুব প্রশিক্ষণ নীতিমালা ২০২১ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

 

          ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্হা গ্রহণ করা হবে বলে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন,  সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের কোনো ছাড় দেওয়া হবে না। তাদের  বিরুদ্ধে কঠোর ব্যবস্হা গ্রহণ করা হবে।  সরকার যথাযথ তদন্তের মাধ্যমে  তাদের প্রত্যেককে আইনের আওতায় নিয়ে আসবে।

 

          সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে দেশের যুবসমাজসহ সকল সচেতন  মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, যারা মুক্তিযুদ্ধ বিরোধী, যারা দেশের উন্নয়ন চায় না সেই প্রতিক্রিয়াশীল গোষ্ঠী অত্যন্ত পরিকল্পিতভাবে জঘন্য এ সকল কর্মকাণ্ডে জড়িত। এরা দেশের শত্রু, জাতির শত্রু। এদেরকে সরকার কোনোভাবেই ছাড় দিবে না। এদেরকে বিচারের আওতায় এনে উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে।

 

          কর্মশালায় যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আজহারুল ইসলাম খানের সভাপতিত্বে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ আখতার হোসেন। এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং যুব উন্নয়ন অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

#

 

আরিফ/সাহেলা/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/২১:২০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৯২১

 

আগামী ২৪ থেকে ৩০ নভেম্বরের মধ্যে দাখিল মাদ্রাসার ৬ষ্ঠ-৯ম শ্রেণির পরীক্ষা

 

ঢাকা, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) : 

 

          আগামী ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে দাখিল মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণি থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং ১০ম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনি পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হবে।

 

          কুরান মাজিদ ও তাজভিদ, বাংলা, ইংরেজি এবং সাধারণ গণিত বিষয়ে শিক্ষার্থীদের  পরীক্ষা দিতে হবে। ৫০ নম্বরের প্রশ্নপত্রে ১ ঘণ্টা ৩০ মিনিট পরীক্ষা অনুষ্ঠিত হবে। নির্ধারিত বিষয়সমূহে যে সকল অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে সে সকল অধ্যায় এবং গত ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে যে সকল অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে তা হবে শিক্ষার্থীদের সিলেবাস।

 

          প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে অ্যাসাইনমেন্টের ৪০ নম্বর যোগ করতে হবে এবং পরিস্কার- পরিচ্ছন্নতা  ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর যোগ করে মোট ১০০ নম্বরের মূল্যায়ন রিপোর্ট প্রদান করা হবে। ২০২১ শিক্ষাবর্ষে এছাড়া অন্য কোনো পরীক্ষা নেয়া যাবে না।

 

          স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে।

 

#

 

জাহিদ/সাহেলা/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/২১:৪০ ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৯২০

 

ধর্মীয় সম্প্রীতি বিনষ্টের বিরুদ্ধে সজাগ থাকবে হবে

                                            -- পার্বত্য মন্ত্রী

 

বান্দরবান, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) : 

 

          পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, ধর্মীয় সম্প্রীতির অনন্য উদাহরণ বাংলাদেশ, ধর্মীয় সম্প্রীতি রক্ষায় সরকার সজাগ রয়েছে। ধর্মীয় উন্মাদনা তৈরি করে কেউ যেন সমাজে অশান্তি ও বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে  সে বিষয়ে দল-মত-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাইকে সজাগ ও ঐক্যবদ্ধ  থাকতে হবে।

 

          আজ বান্দরবান শহরের বালাঘাটা কেন্দ্রীয় দুর্গামন্দিরে পূজামণ্ডপ পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

 

          মন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশ অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি অসাম্প্রদায়িক ও শান্তিপূর্ণ  অবস্থানে রয়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সব ধর্মীয় জনগোষ্ঠীর কল্যাণে পর্যাপ্ত উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। সরকার পার্বত্য অঞ্চলের প্রতিটি জেলা, উপজেলা, ইউনিয়ন ও পাড়ায় সকল ধর্মের ধর্মীয় অনুষ্ঠান পালনে সাহায্য সহযোগিতা অব্যাহত রেখেছে। তিনি আরো বলেন, ধর্মীয় সম্প্রীতি বিনষ্টের মাধ্যমে বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাহত করার অপচেষ্টা করা হচ্ছে। 

 

          এ সময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রেজা সরওয়ার, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, পৌর কাউন্সিলর অজিত কান্তি দাশ, কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 #

 

নাছির/সাহেলা/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/২০:২০ ঘণ্টা 

 

 

 

 

তথ্যবিবরণী                                                                                                           নম্বর :  ৪৯১৯

 

চট্টগ্রামে জলাবদ্ধতা নিরসন না হওয়া দুঃখজনক

                            -- স্থানীয় সরকার মন্ত্রী

 

ঢাকা, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) : 

 

          একাধিক প্রকল্প নিয়ে টাকা খরচ করে চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসন না হওয়াটা অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম। বারবার সচেতন করার পরও যেখানে-সেখানে ময়লা-আবর্জনা ফেললে জরিমানার আওতায় আনা হবে বলেও জানান তিনি।

 

          আজ চট্টগ্রাম মহানগরীর জলাবদ্ধতা নিরসনকল্পে অনলাইনে আয়োজিত এক সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা জানান।

 

          মন্ত্রী বলেন, চট্টগ্রামের জলাবদ্ধতা নিরসনকল্পে সিটি কর্পোরেশনকে মুখ্য ভূমিকা পালন করতে হবে। সিটি কর্পোরেশনের মেয়র হচ্ছে নগরপিতা। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, চট্টগ্রাম ওয়াসা, পানি উন্নয়ন বোর্ডসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করে সমন্বয়ের মাধ্যমে কাজ করলে শুধু জলাবদ্ধতা নয় যে কোনো সমস্যা সমাধান করা সম্ভব।

 

          জলাবদ্ধতা নিরসনে বিদ্যমান যে সকল প্রকল্প রয়েছে সেগুলো যথাসময়ে বাস্তবায়ন করতে হবে উল্লেখ করে তিনি বাস্তবায়নকারী সংস্থাগুলোর মধ্যে একে অপরকে দোষারোপ না করে যথাযথ দায়িত্ব পালন করার আহ্বান জানান। তিনি বলেন, চট্টগ্রাম ওয়াসার মাস্টারপ্ল্যান এবং জলাবদ্ধতা নিরসন প্রকল্পসমূহের অবকাঠামোর ডিজাইনের কোনো ভুল থাকলে তা সংশোধন করতে হবে।

 

          মন্ত্রী বলেন, চট্টগ্রাম শহরকে পরিস্কার-পরিচ্ছন্ন করার জন্য যে সকল কর্মী রয়েছে তারা ঠিকমত দায়িত্ব পালন করছে কিনা তা ভালোভাবে মনিটরিং করতে হবে। পরিচ্ছন্ন কর্মী নিয়োগ দিয়ে শুধু কাগজে কলমে রাখলে হবে না তাদেরকে মাঠে নামিয়ে কাজ করাতে হবে। আর যারা মনিটরিং করবে তাদেরকেও জবাবদিহিতার আওতায় আনতে হবে।

 

          তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মোঃ রেজাউল করিম চৌধুরী, স্থানীয় সরকার বিভাগ ও পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, গৃহায়ন ও গণপূর্ত সচিব, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অনলাইনে সংযুক্ত ছিলেন।

 

#

 

হায়দার/সাহেলা/এনায়েত/রফিকুল/সেলিম/২০২১/১৯:৫০ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৯১৮

বাঙালি সংস্কৃতির মূলধারা অসাম্প্রদায়িকতা    -- বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ঢাকা, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :

          বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সকল ধর্মের সম্প্রীতির বন্ধন রূপকল্প-২০৪১ বাস্তবায়নে অপরিসীম অবদান রাখবে। রূপকল্প-২০৪১ মানেই উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ। রূপকল্প-২০৪১ মানেই ধর্মভিত্তিক রাজনীতির পরিসমাপ্তি।

          বিদ্যুৎ প্রতিমন্ত্রী আজ কেরাণীগঞ্জের বিভিন্ন এলাকায় পূজা মন্দির পরিদর্শনকালে এসব কথা বলেন।

          নসরুল হামিদ বলেন, বাঙালি সংস্কৃতির মূলধারা অসাম্প্রদায়িক। সকলের প্রতি ভালবাসা-শ্রদ্ধা সৃজন করাই বাঙালি সংস্কৃতির মূললক্ষ্য। যে জাতি সংস্কৃতির ক্ষেত্রে যত উন্নত সে জাতি আর্থসামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে তত সমৃদ্ধ। তরুণ প্রজন্ম দেশের ভবিষ্যৎ কর্ণধার। দেশ পরিচালনায় যোগ্য নেতৃত্ব তৈরির জন্য তরুণ প্রজন্মকে একদিকে যেমন জ্ঞান-বিজ্ঞানে, শিক্ষা-দীক্ষায় সমৃদ্ধ করতে হবে, তেমনি তাদের হৃদয় ও মনে শিল্পকলা ও সংস্কৃতির প্রবাহ সঞ্চার করতে হবে।

          প্রতিমন্ত্রী আজ মির্জাপুর রায়বাড়ি দুর্গাপূজা মন্দির, চন্ডীতলী মন্দির, হাজারীবাগ মন্দির, পানগা বটতলা মন্দির, ব্রাক্ষ্মঙ্গাও মন্দির, জাজিরা রিষিপাড়া মন্দির, কোন্ডা রিষিপাড়া মন্দির, কোন্ডা কেস্ট বাড়ির মন্দির, জিনজিরা মান্দাইল মন্দির, জিনজিরা মালোপাড়া মন্দির, আগা নগর নয়া শুভাঢ্যা মন্দির, চুনকুটিয়া মন্দির, সাবান ফ্যাক্টরির মন্দির, তেঘরিয়া রাজেন্দ্রপুর স্বর্গপুরী দুর্গা পূজা মন্দির ও মিরেরবাগ মন্দির পরিদর্শন করেন।

          প্রতিমন্ত্রী শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা জানাতে আজ বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়-এর কেরাণীগঞ্জস্থ বাড়িতে যান এবং কিছু সময় অতিবাহিত করেন।

#

আসলাম/সাহেলা/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/২০৩০ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৯১৭

বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনে সম্মিলিতভাবে কাজ করতে হবে

                                                                        --- প্রবাসী কল্যাণ মন্ত্রী

ঢাকা, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :

          প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনে সকল অংশীজনদেরকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। তিনি বলেন, সরকার অভিবাসন সংশ্লিষ্ট সকল উন্নয়ন সহযোগী ও অংশীজনকে সাথে নিয়ে বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসন ও অভিবাসন খাতের উন্নয়ন ঘটাতে চায়। তিনি বলেন, প্রবাসী কর্মীদের সমস্যা সমাধানে সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

          মন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে অভিবাসন সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে ÔPOST COVID-19 REINTEGRATION OF RETURNED MIGRANT WORKERS: An Analysis and Way ForwardÕ সংক্রান্ত এক সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। সভাটি সঞ্চালনা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

          মন্ত্রী বলেন, সরকার বিদেশ ফেরত কর্মীদের আর্থসামাজিক ভাবে পুনর্বাসন করতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। প্রবাসী কর্মীদের প্রতি সরকার আন্তরিক উল্লেখ করে তিনি বলেন, প্রবাসী কর্মীদের জন্য রাজধানীর ভাটারায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে।

          সভায় অভিবাসন সংশ্লিষ্ট অংশীজন হিসেবে আইএলও, আইওএম, ওকাপ, রামরু, আইসিএমপিডি, বিএনএসকে বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসন ও অভিবাসন খাতের উন্নয়ন সংক্রান্ত প্রেজেন্টেশন প্রদান করে।

#

রাশেদুজ্জামান/সাহেলা/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৯৩০ঘণ্টা 

 

তথ্যবিবরণী                                                                                                               নম্বর : ৪৯১৬

 যে  কোনো মূল্যে দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে

                                                                                   -- পরিবেশমন্ত্রী

জুড়ী (মৌলভীবাজার), ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :

          পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে জাতি স্বাধীনতা অর্জন করেছে। জাতি, ধর্ম, বর্ণ ও সম্প্রদায় নির্বিশেষে সবাই দেশের স্বাধীনতায় অবদান রেখেছেন এবং বর্তমানে দেশের উন্নয়নে কাজ করছেন। অসাম্প্রদায়িক এই দেশে যেকোনো মূল্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে হবে।

          আজ জুড়ী উপজেলার কাপনা পাহাড় চা-বাগান পূজামণ্ডপ, রত্না চা-বাগান মণ্ডপ, এলাপুর চা-বাগান পূজামণ্ডপ, সাগরনাল চা-বাগান পূজামণ্ডপ, ফুলতলা চা-বাগান পূজামণ্ডপসহ বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সকল জনগণের প্রতি সমানুভূতিশীল। বর্তমান সরকারের আমলে সকল ধর্মের লোকজন শান্তিতে ও নিরাপদে নিজ নিজ ধর্ম পালন করছেন। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এ উৎসব শান্তিপূর্ণভাবে উদ্যাপন নিশ্চিত করার জন্য মন্ত্রী প্রশাসন ও দলীয় নেতাকর্মীদের সজাগ থাকার আহ্বান জানান।

          এর পূর্বে মন্ত্রী বড়লেখা উপজেলার আদিত্যর মহাল সার্বজনীন পূজামণ্ডপ, হাটবন পূজামণ্ডপ, পাখিয়ালা উদ্ধব গোসাই সার্বজনীন পূজামণ্ডপ, দক্ষিণভাগ দেবস্থলী পূজামণ্ডপ এবং দাসের বাজার পূজামণ্ডপসহ বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন।

#

দীপংকর/সাহেলা/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৯২৫ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                                                নম্বর : ৪৯১৫

দুর্গাপূজাকে কেন্দ্র করে অপপ্রয়াসে লিপ্তদের কঠোরভাবে মোকাবিলা করা হবে

                                                                                                               -- কৃষিমন্ত্রী

ধনবাড়ী (টাঙ্গাইল), ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :

          কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে দুর্গাপূজাকে কেন্দ্র করে যারা অপপ্রয়াস চালাচ্ছে, অস্থিতিশীলতা সৃষ্টি ও আইনশৃঙ্খলার অবনতি ঘটাতে চাচ্ছে-তাদেরকে কঠোরভাবে মোকাবিলা করা হবে। তাদের অপপ্রয়াস ব্যর্থ হবে।

          আজ টাঙ্গাইলের ধনবাড়ীতে বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন শেষে হিন্দু ধর্মাবলম্বীদের সাথে মতবিনিময়কালে মন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন, দেশে কিছু দল আছে যারা ধর্মকে ব্যবহার করে রাজনীতি করে, রাষ্ট্র ক্ষমতা দখল করতে চায় ও অর্থ-বিত্ত অর্জন করতে চায়। তাদের কোনো আদর্শ নেই, নীতি নেই। এই সাম্প্রদায়িক শক্তি বারবার বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতির ওপর আঘাত করেছে ও শান্তিশৃঙ্খলা বিঘ্নিত করেছে। এরাই মুক্তিযুদ্ধের সময় ধর্মের নামে লাখ লাখ মানুষকে হত্যা করেছিল। এরাই ধর্মের নামে ২ লাখ মা বোনকে পাকিস্তানিদের হাতে তুলে দিয়ে তাঁদের ইজ্জত হনন করেছিল।  

          মন্ত্রী বলেন, এই সাম্প্রদায়িক গোষ্ঠী এখনও বাংলাদেশে তৎপর। এখনও তারা বাংলাদেশের বিরুদ্ধে কাজ করে। এদের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে।

          ড. রাজ্জাক আরো বলেন, কুমিল্লার ঘটনায় জড়িত ও দোষীদের খুঁজে বের করা হবে এবং তাদেরকে আইন অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হবে। তিনি আরো বলেন, কুমিল্লার ঘটনাটি একটি বিচ্ছিন্ন ঘটনা। সার্বিকভাবে সারা দেশে অত্যন্ত উৎসাহ-উদ্দীপনায় দুর্গোৎসব পালিত হচ্ছে।

#

কামরুল/সাহেলা/এনায়েত/রফিকুল/জয়নুল/২০২১/১৮৪০ঘণ্টা   

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪৯১৪

স্বাধীনতাবিরোধীরা সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের ষড়যন্ত্রে লিপ্ত

                                                                ---মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

পঞ্চগড়, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :   

          মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, স্বাধীনতাবিরোধীরা এখনো  পরাজয়ের গ্লানি ভুলতে পারেনি। সুযোগ পেলেই তারা ষড়যন্ত্রে লিপ্ত হয়।  কোনো  ইস্যু না পেয়ে তারা এখন সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে চাচ্ছে।

          আজ পঞ্চগড় জেলার সদর  উপজেলার  নবনির্মিত  মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন শেষে এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী বলেন,  স্বাধীনতাবিরোধীরা   বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রগতি  সহ্য করতে পারে না।  পাকিস্তানের চেয়ে সব ক্ষেত্রে বাংলাদেশের এগিয়ে যাওয়া তারা মেনে নিতে পারে না । তাই এত ষড়যন্ত্র। হাজার বছর ধরে এদেশে  সাম্প্রদায়িক সম্প্রীতি রয়েছে। ভবিষ্যতেও তা বজায় থাকবে বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি  বলেন, সরকার বীরের কণ্ঠে ‘বীরগাঁথা প্রকল্প’ হাতে নিয়েছে। কিছু দিনের মধ্যে বাড়ি বাড়ি গিয়ে বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন অভিজ্ঞতা বক্তব্য রেকর্ড করা হবে। 

          মোজাম্মেল হক বলেন, বীর মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও পরিচয়পত্র প্রদানের জন্য টেন্ডার হয়ে গেছে, কার্যাদেশও দেয়া হয়েছে। কয়েক মাসের মধ্যে ডিজিটাল  সার্টিফিকেট দেয়া হবে। তিনি জানান , বীর মুক্তিযোদ্ধাদের চিকিৎসা বিনামূল্যে প্রদান করা হচ্ছে। সেজন্য উপজেলা -জেলা হাসপাতাল এবং ঢাকার ২২টি বিশেষায়িত হাসপাতালে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে।  অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীরনিবাস নির্মাণ কাজ চলমান রয়েছে । এছাড়া মুক্তিযোদ্ধাদের সম্মানি ভাতা মাসিক ২০ হাজার টাকায় উন্নীত করা হয়েছে ।

          পরে মন্ত্রী রংপুর সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্বোধন করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায়  প্রায় ২ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে এ দু'টি  কমপ্লেক্স নির্মাণ করা হয়।

#

মারুফ/সাহেলা/রফিকুল/আব্বাস/২০২১/১৮:২২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪৯১৩

সম্প্রীতির বন্ধনে কোনো অপশক্তিই আঘাত হানতে পারবে না

                                                                                  -- খাদ্যমন্ত্রী

নওগাঁ, নিয়ামতপুর, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :

          খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, বাংলাদেশ আবহমান কাল থেকেই সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত হিসেবে বিশ্বে পরিচিত। দুর্গাপূজা সম্প্রীতির সেতুবন্ধকে শক্তিশালী করেছে। কোনো অপশক্তি এই সম্প্রীতি নষ্ট করতে পারবে না বলেও মন্তব্য করেছেন তিনি। 

          আজ নওগাঁর নিয়ামতপুর উপজেলার বিভিন্ন পূজা মণ্ডপ পরিদর্শনের অংশ হিসেবে শিবপুর মজুমদার বাড়ি পূজা মন্ডপ পরিদর্শন কালে সাংবাদিকদের উদ্দেশ্যে মন্ত্রী এসব কথা বলেন।

          মন্ত্রী পূজাকে কেন্দ্র করে দু'একটি বিচ্ছিন্ন ঘটনার উল্লেখ করে বলেন, কতিপয় ব্যক্তি বা গোষ্ঠী সাম্প্রদায়িক চেতনা ভুলন্ঠিত করার মাধ্যমে সরকারের ভাবমূর্তি বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। ঐ কুচক্রীমহল সারাদেশে জাতিগত এবং ধর্মীয় বিদ্বেষ সৃষ্টি করে ফায়দা লুটতে চেয়েছিল। কিন্তু সরকার  এবং প্রশাসনের কঠোর পদক্ষেপ  গ্রহণের ফলে তাদের সে চেষ্টা ব্যর্থ হয়েছে।

          মন্ত্রী স্থানীয়ভাবে পূজা উদ্যাপন দেশের ঐতিহ্য উল্লেখ করে বলেন, এই অঞ্চলে হিন্দু মুসলমানসহ সব ধর্মের মানুষ একে অপরের উৎসব অনুষ্ঠানে অংশগ্রহণ করে সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। ভবিষ্যতে এ সম্প্রীতির বন্ধন বজায় থাকবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

#

কামাল/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/১৮৩৫ঘণ্টা   

 

তথ্যবিবরণী                                                                                                                 নম্বর : ৪৯১২

বজ্রপাত ঠেকাতে হাওরে হবে এক হাজার ছাউনি

                                                     -- ত্রাণ প্রতিমন্ত্রী

ঢাকা, ২৯ আশ্বিন (১৪ অক্টোবর) :

          দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মোঃ এনামুর রহমান বলেছেন, বজ্রপাতে মৃত্যু ঠেকাতে তালগাছ লাগানোর পাশাপাশি এবার ‘লাইটার অ্যারেস্টার’ সংবলিত বজ্রপাত-নিরোধক কংক্রিটের ছাউনি (শেল্টার) নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। দেশের হাওরাঞ্চলসহ বজ্রপাতপ্রবণ ২৩ জেলায় এসব ছাউনি নির্মাণে ৩০০ কোটি টাকা ব্যয়ে প্রকল্প হাতে নেয়া হয়েছে।

          প্রতিমন্ত্রী আজ ঢাকায় কাকরাইলে আইডিইবি ভবনে আয়োজিত ‘বজ্রপাতজনিত জাতীয় দুর্যোগের ক্ষয়ক্ষতি থেকে জানমাল রক্ষায় করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

          অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তৃতা করেন মোয়াজ্জেম হোসেন রতন এমপি, রেজওয়ান আহাম্মদ তৌফিক এমপি, এনামুল হক এমপি, সেভ দ্য সোসাইটি এন্ড ঠান্ডারস্টর্ম অ্যাওয়ারনেস ফোরামের সভাপতি প্রফেসর ড. কবিরুল বাশার এবং প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইডিইবি রিসার্চ অ্যান্ড টেকনোলজিক্যাল ইনস্টিটিউট এর রিসার্চ ফেলো প্রকৌশলী মোঃ মনির হোসেন।

          প্রতিমন্ত্রী বলেন, প্রাথমিকভাবে (পাইলট প্রকল্প) হাওর এলাকায় ১ কিলোমিটার পরপর ১ হাজার বজ্রপাত-নিরোধক কংক্রিটের ছাউনি নির্মাণ করা হবে। প্রতিটি ছাউনির সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ২৫ হাজার টাকা। এক কিলোমিটার অন্তর অন্তর নির্মাণ করা হবে একেকটি শেল্টার, যাতে মেঘের গুড়ুম গুড়ুম আওয়াজ পেলেই মাঠের কৃষকসহ মানুষজন শেল্টারে আশ্রয় নিতে পারেন। প্রতিটি শেল্টারে লাইটার অ্যারেস্টার বসানো হবে।

          প্রকল্প বাস্তবায়ন হলে বজ্রপাতে প্রাণহানির সংখ্যা কমে আসবে জানিয়ে তিনি আরো বলেন, ‘বজ্রপাত ঠেকানো সম্ভব নয়। তবে এতে মৃত্যুর হার কমিয়ে আনতে সরকার তিনটি বিষয়কে অগ্রাধিকার দিচ্ছে। এর একটি হলো আরলি ওয়ার্নিং সিস্টেম। অর্থাৎ বজ্রপাতের ৪০ মিনিট আগেই সংকেত দেবে সেই যন্ত্র। দ্বিতীয়ত হলো, বজ্রপাত-নিরোধক কংক্রিটের শেল্টার নির্মাণ এবং তৃতীয়ত, জনসচেতনতা বাড়ানো।

#

সেলিম/সাহেলা/রফিকুল/জয়নুল/২০২১/১৮০০ঘণ্টা  

তথ্যবিবরণী                                                                                                        &nbs

2021-10-14-15-46-232c04e9bd029dd5e0038aee3dddcf79.doc 2021-10-14-15-46-232c04e9bd029dd5e0038aee3dddcf79.doc

Share with :

Facebook Facebook