তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১২ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী ১২ জানুয়ারি ২০১৮

তথ্যবিবরণী                                                                                             নম্বর : ১২৯
 
পুঁজিবাদী শক্তি ফায়দা নিচ্ছে
         --সমাজকল্যাণ মন্ত্রী
 
ঢাকা, ২৯ পৌষ (১২ জানুয়ারি) :
 
সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বিশ্বব্যাপী এক শ্রেণির মানুষ আজ কঠোর শ্রম দিয়ে জীবিকা নির্বাহ করে চলেছে। অন্যদিকে আরেক শ্রেণির হাতে রয়েছে অস্ত্র, পুঁজি ও শক্তি। এক শ্রেণির মানুষ দিন রাত পরিশ্রম করে দেশের, পরিবারের, প্রতিবেশীদের উন্নয়ন ঘটাচ্ছে, অন্যদিকে পুঁজিবাদী শক্তি দুর্বল শ্রমজীবী মানুষদের উপর দমন নিপীড়ন চালাচ্ছে। পূঁজিবাদী শক্তি আজ বিশ্বব্যাপী যুদ্ধ লাগিয়ে তার ফায়দা নিচ্ছে। মন্ত্রী আজ ঢাকায় স্থানীয় একটি হোটেলে ‘এশিয়ান এসেম্বলি অভ্ পিপলস মুভমেন্ট এন্ড অর্গানাইজেশন’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
 
মন্ত্রী বলেন, এশিয়ান এসেম্বলি অভ্ পিপলস্ মুভমেন্ট এন্ড অর্গানাইজেশন এর সফলতা মানেই খেটে খাওয়া পরিশ্রমী মানুষের সফলতা। বিশ্বের দরিদ্র অবহেলিত মানুষ আজ পূঁজিবাদীদের হাত থেকে মুক্তি চায়। তিনি বলেন, আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ ২০১৮ খ্রি. পর্যন্ত ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে যে সম্মেলন অনুষ্ঠিত হবে সেই সম্মেলনকে সফলতায় নিয়ে যেতে আজকের ঢাকার এশিয়ান এসেম্বলির এই আলোচনা ফলপ্রসূ ভূমিকা রাখবে।
 
উল্লেখ্য, আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ ২০১৮ পর্যন্ত ভেনিজুয়েলার রাজধানী কারাকাসে বামদলভিত্তিক পরবর্তী সম্মেলন ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অভ্ পিপলস্ মুভমেন্ট এন্ড অর্গানাইজেশন’ অনুষ্ঠিত হবে। 
 
#
মাইদুল/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৯০০ ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                             নম্বর :১২৮ 
 
সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠানে সব ব্যবস্থা নেয়া হয়েছে
                                           ---শিক্ষামন্ত্রী
 
ঢাকা, ২৯ পৌষ (১২ জানুয়ারি) :
 
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা শতভাগ সুষ্ঠুভাবে অনুষ্ঠানের লক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। পরীক্ষা চলাকালীন প্রশ্ন ফাঁসসহ কোনো ধরনের অনিয়মের সাথে কেউ জড়িত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। মন্ত্রী আজ রাজধানীর মোহাম্মদপুরে শহীদ পার্ক মাঠে ঢাকা স্টেট কলেজের ২৫ বছরপূর্তি উপলক্ষে রজতজয়ন্তী উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। 
 
শিক্ষামন্ত্রী বলেন, এবার এসএসসি ও সমমান পরীক্ষার সময় পরীক্ষার্থীদেরকে আধা ঘণ্ট আগে পরীক্ষার হলে প্রবেশ করতে হবে। পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ থাকবে। প্রশ্ন ফাঁস রোধে কঠোর ব্যবস্থা নেয়া হয়েছে। বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস বন্ধ করা হয়েছে।  শিক্ষার্থী ও অভিভাবকদের নৈতিকতার বিষয়ে তিনি বলেন, ফাঁস হওয়া প্রশ্নের পেছনে যেন অভিভাবকরা না ছোটেন। তিনি প্রশ্ন ফাঁস রোধে সকলের সহযোগিতা কামনা করেন।
 
মন্ত্রী বলেন, শিক্ষার মূল লক্ষ্য হচ্ছে নতুন প্রজন্মকে আধুনিক উন্নত বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলা। তাদেরকে তাই যুগের সাথে সঙ্গতিপূর্ণ বিশ্বমানের জ্ঞান-প্রযুক্তি ও দক্ষতা অর্জন করতে হবে। ভাল শিক্ষার পাশাপাশি তাদেরকে ভাল মানুষ হতে হবে। তিনি বলেন, সৎ, ন্যায়নিষ্ঠ ও জনদরদি পরিপূর্ণ মানুষ সৃষ্টি করতে চাই।
 
ঢাকা স্টেট কলেজের পরিচালনা পর্ষদের সদস্য সাব্বির নেওয়াজের পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক, মাধ্যমিক ও উচ্চ্ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, দৈনিক সমকালের সম্পাদক গোলাম সারওয়ার, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা, কলেজের অধ্যক্ষ দিলওয়ারা ইসলাম এবং কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি মোঃ আনছার আলী খান বক্তব্য রাখেন।
 
এর আগে মন্ত্রী কলেজের ব্যবস্থাপনা সফটওয়্যার উদ্বোধন করেন। 
 
#
আফরাজ/সেলিম/মোশারফ/আব্বাস/২০১৮/১৮৫৫ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ১২৭

 

৮ হাজার কম্বল বিতরণ করলেন ভূমিমন্ত্রী

 

ঢাকা, ২৯ পৌষ (১২ জানুয়ারি) :

 

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আজ ঈশ^রদী উপজেলার লক্ষ্মীকুন্ডা ও শাহাপুর ইউনিয়নে শীতার্ত মানুষের মাঝে আট হাজার কম্বল বিতরণ করেন। পরে সাহাপুর বঙ্গবন্ধু স্মৃতি বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে দু’শতাধিক দরিদ্র পরিবারের প্রতি পরিবারকে ৫ কিলোগ্রাম চাল, ১ কিলোগ্রাম ডাল, ১ লিটার সয়াবিন তেল, ১ কিলোগ্রাম লবণ, চিড়া, মুড়ি, দিয়াশলাই, মোমবাতি বিতরণ করেন।

 

#

 

রেজুয়ান/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৮/১৭৩০ ঘণ্টা

Todays handout (2).docx Todays handout (2).docx

Share with :
Facebook Facebook