তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৬ August ২০১৭

তথ্যবিবরণী ২৬ আগস্ট ২০১৭

তথ্যবিবরণী                                                                                      নম্বর :  ২২৩১

চলচ্চিত্রকে প্রাতিষ্ঠানিকতা দিয়েছেন বঙ্গবন্ধু, হৃদয়ে পৌঁছেছেন নায়করাজ  
-- তথ্যমন্ত্রী

ঢাকা, ১১ ভাদ্র (২৬ আগস্ট) :

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, চলচ্চিত্র উন্নয়ন সংস্থা গড়ে জাতির পিতা বঙ্গবন্ধু দেশে যে চলচ্চিত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছেন, নায়করাজ রাজ্জাক তার নিপুণতায় তা পৌঁছে দিয়েছেন কোটি কোটি মানুষের হৃদয়ে।

আজ রাজধানীর শিল্পকলা একাডেমির নাট্যশালা সম্মেলন কক্ষে নায়করাজ রাজ্জাক স্মরণসভায় প্রধান আলোচকের বক্তৃতায় মন্ত্রী একথা বলেন।

ফেডারেশন অভ্ ফিল্ম সোসাইটিজ অভ্ বাংলাদেশ (এফএফএসবি) আয়োজিত এ সভায় সংগঠনের সভাপতি স্থপতি লাইলুন নাহার স্বেমির সভাপতিত্বে বরেণ্য চলচ্চিত্র ব্যক্তিত্বের মধ্যে আমজাদ হোসেন, হায়দার রিজভী, সি বি জামান, অনুপম হায়াত, মতিন রহমান, ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, নাসিরুদ্দিন ইউসুফ বাচ্চু, মুশফিকুর রহমান গুলজার, খোরশেদ আলম খসরু, ফাহমিদুল হক, নোমান রবিন তাদের আলোচনায় কিংবদন্তি নায়ক রাজ্জাকের বর্ণাঢ্য কর্মজীবনের নৈপুণ্যের ওপর আলোকপাত করেন।

মন্ত্রী বলেন, অনন্য অভিনয়শৈলী দিয়ে চরিত্র রূপায়নের রাজা হিসেবে মানুষের অন্তরে ঠাঁই নেয়া রাজ্জাক একই সাথে ছিলেন দেশের চলচ্চিত্রকে সুস্থধারায় পরিচালনের অগ্রপথিক।

বিনয়ী ও সদালাপী নায়করাজ চিরঅমর হয়ে রয়েছেন উল্লেখ করে হাসানুল হক ইনু বলেন, সরকার বঙ্গবন্ধু ফিল্ম সিটি, চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন, ফিল্ম আর্কাইভসসহ চলচ্চিত্র পরিম-লে নায়করাজকে শ্রদ্ধার সাথে স্মরণের ব্যবস্থা নেবে।

এফএফএসবি'র সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন মামুন সভাটি সঞ্চালনা করেন।

#

আকরাম/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২১০০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর :  ২২৩০

মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভায় বাণিজ্যমন্ত্রী
শেখ হাসিনাকে ১৯ বার হত্যার চেষ্টা করা হয়েছে

ঢাকা, ১১ ভাদ্র (২৬ আগস্ট):
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, যারা বাংলাদেশের স্বাধীনতাকে মেনে নিতে পারেনি, সেই দেশি ও বিদেশী ষড়যন্ত্রকারীরা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে। বঙ্গবন্ধুর রক্তের কেউ রাষ্ট্র পরিচালনা করুক, তা তারা চায়নি। বঙ্গবন্ধুর দুই কন্যা বিদেশে থাকার কারণে আল্লাহর অসীম রহমতে বেঁচে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করার জন্য ১৯ বার প্রচেষ্টা চালানো হয়েছিল।
    বাণিজ্যমন্ত্রী আজ জাতীয় প্রেসক্লাবে মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদানের সময় এসব কথা বলে।
    মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। তিনি বলেছিলেন পাকিস্তান বাঙালিদের জন্য সৃষ্টি হয়নি। বাঙালিদের ভাগ্য নির্ধারক বাঙালিদেরই হতে হবে। তিনি বাঙালি জাতির মুক্তির জন্য প্রায় ১২ বছর জেল খেটেছেন।
    আগরতলা ষড়যন্ত্র মামলার আসামী জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কর্নেল (অব.) শওকত আলীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ^ বিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মেজবাহ কামাল, সংগঠনের ভাইস চেয়ারম্যান মাজেদা শওকত আলী, মেজর (অব.) রেজাউল করীম রেজা, ঢাকা মহানগর সভাপতি আমজাদ হোসেন।
#

লতিফ/সেলিম/সঞ্জীব/রেজাউল/২০১৭/২০৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                         নম্বর :  ২২২৯

১৫ আগস্ট ঘাতকেরা কালো আইন করে খুনিদের রেখেছিল বিচারের ঊর্ধ্বে
                                         --  স্পিকার

ঢাকা, ১১ ভাদ্র (২৬ আগস্ট) :

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী  বলেছেন, আগস্ট মাস বাঙালির জাতির জীবনে শোকাবহ মাস। ১৫ আগস্ট ঘাতকেরা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের নির্মমভাবে হত্যা করে ক্ষান্ত হয়নি, ইতিহাসের কালো আইন করে হত্যার বিচারের পথ রোধ করেছিলো। খুনিদের রাখা হয়েছিল আইনের ঊর্র্ধ্বে। বাঙালি জাতিকে এই বিচারের জন্য দীর্ঘ ৩৭ বছর অপেক্ষা করতে হয়েছিল।

তিনি আজ ঢাকার  ওসমানী স্মৃতি মিলনায়তনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে গোপালগঞ্জ জেলা সমিতি আয়োজিত ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক আলোচনাসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

গোপালগঞ্জ জেলা সমিতির সভাপতি শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, উম্মে রাজিয়া কাজল এমপি ও কাজী একরাম উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, বঙ্গবন্ধুর দীর্ঘ আন্দোলন সংগ্রামের ফসল বাংলাদেশের স্বাধীনতা। অসীম সাহস আর মানুষের প্রতি তাঁর ভালবাসা তাকে জাতির পিতার আসনে অধিষ্ঠিত করেছে। তিনি বলেন, জাতির পিতা ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণে বলে ছিলেন “আমি বাংলাদেশের প্রধানমন্ত্রিত্ব চাইনা আমি বাংলার মেহনতি মানুষের মুখে হাসি ফোটাতে চাই”। তিনি বলেন, জাতির পিতা মেহনতি মানুষের মুক্তির জন্য আজীবন কাজ করে গেছেন।

স্পিকার বলেন, জাতির পিতা আমাদের দিয়েছেন স্বাধীন দেশ, লাল সবুজের পতাকা এবং একটি সংবিধান। বাঙালির অধিকার আদায়ে তিনি ছিলেন অবিচল। অন্যায়ের কাছে তিনি কখনও মাথানত করেন নি। তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে বিশ্বের বুকে প্রতিষ্ঠিত হবে।

#

কামাল/সেলিম/মোশারফ/সেলিমুজ্জামান/২০১৭/২০৩০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                           নম্বর :  ২২২৮

আন্তর্জাতিক পরিম-লে বাংলাদেশকে তুলে ধরতে
বাংলাদেশ মার্চিং ফরওয়ার্ড গ্রন্থ অবদান রেখেছে
                             --  স্পিকার

ঢাকা, ১১ ভাদ্র (২৬ আগস্ট) :

        বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, আন্তর্জাতিক পরিম-লে বাংলাদেশকে তুলে ধরার ক্ষেত্রে ড. এ কে আবদুল মোমেন রচিত ‘বাংলাদেশ মার্চিং ফরওয়ার্ড’ গ্রন্থ  অবদান রেখেছে। নারীর ক্ষমতায়ন, জলবায়ুর পরিবর্তন মোকাবিলাসহ বিভিন্ন বিষয় লেখক তাঁর গ্রন্থে তুলে ধরেছেন, যা বিশ্ববাসীর কাছে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে সহায়ক ভূমিকা রেখেছে।

তিনি আজ ঢাকায় বাংলা একাডেমিতে আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেনের ‘বাংলাদেশ মার্চিং ফরওয়ার্ড’ এ কালেকশন অভ্ আর্টিকেলস এন্ড স্পিচেস গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অভ্ বাংলাদেশের উপাচার্য ড. আব্দুল মান্নান চৌধুরী, অশোকা ফেলো সেলিম সামাদ, সুচিন্তা ফাইন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মাদ এ আরাফাত বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, গ্রন্থে উপস্থাপিত প্রবন্ধে ও বক্তব্যে অনেক গুরুত্বপূর্র্ণ তথ্য ও অভিজ্ঞতার বর্ণনা রয়েছে যা পাঠকদেরকে সমৃদ্ধ করবে। তিনি সরকারের ও দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিতদের তাঁদের নিজ  জ্ঞান ও অভিজ্ঞতা সমৃদ্ধ গ্রন্থ রচনার ওপর গুরুত্বারোপ করে বলেন, এ ধরনের প্রকাশনা  আমাদের ইতিহাস ও ঐতিহ্যকে সমৃদ্ধ করবে।

তিনি ২০৪১ সালের মধ্যে ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত সমৃদ্ধ দেশ গড়তে সকলকে এগিয়ে আসার উদাত্ত আহ্বান জানান।

উল্লেখ্য এ গ্রন্থে ২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত বিভিন্ন ঘটনা প্রবাহকে কেন্দ্র করে বিদেশি পত্র-পত্রিকা ও জার্নালে প্রকাশিত ২৪টি প্রবন্ধ এবং ১৯টি বক্তব্য অন্তর্ভুক্ত হয়েছে।

এর আগে স্পিকার ‘বাংলাদেশ মার্চিং ফরওয়ার্ড’ এ কালেকশন অভ্ আর্টিকেলস এন্ড স্পিচেস গ্রন্থের মোড়ক উন্মোচন করেন।
#

কামাল/সেলিম/সঞ্জীব/সেলিমুজ্জামান/২০১৭/১৯২০ ঘণ্টা

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ২২২৭

ফসল ঘরে না উঠা পর্যন্ত এনজিওর ঋণ পরিশোধ নয়
                     ---এলজিআরডি মন্ত্রী

ফরিদপুর, ১১ ভাদ্র (২৬ আগস্ট):

    স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, নতুন ফসল ঘরে না উঠা পর্যন্ত কোন এনজিওর ঋণের টাকা বন্যায় ক্ষতিগ্রস্তদেরকে পরিশোধ করতে হবে না। মড়ার উপর খাড়ার ঘা দেওয়া চলবে না, তাদেরকে উঠে দাঁড়ানোর সময় দিতে হবে, তবেই তারা ঋণের টাকা শোধ করতে পারবে।
    মন্ত্রী আজ ফরিদপুরের সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের বন্যার্তদের মাঝে সরকারি ত্রাণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
    মন্ত্রী বলেন, ফরিদপুরে এই চরাঞ্চল নিয়ে অতীতের বিএনপি-জামায়াত সরকার অনেক তালবাহানা করেছে। ফরিদপুর সদর আসনের যিনি সংসদ সদস্য ছিলেন তিনি চরের উন্নয়নের কথা বলে হাজার হাজার টন চাল-গম এনেছেন, কিন্তু চরাঞ্চলের হতদরিদ্ররা তা পায়নি।  
    তিনি বলেন, বর্তমান সরকার চরাঞ্চলের মানুষের ভাগ্য উন্নয়নে ঘরে ঘরে বিদ্যুতের ব্যবস্থা করেছে। আপনাদের ছেলে মেয়েরা যাতে সুশিক্ষিত হতে পারে সে জন্য স্কুল কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে। যাতায়াত সুবিধার জন্য চরে এখন পাকা সড়ক হচ্ছে। চরাঞ্চলের মানুষ ও অন্যান্য অঞ্চলের ন্যায় সমান সুযোগ সুবিধা পাবে।
    উল্লেখ্য, এই সরকারি ত্রাণ বিতরণে নর্থচ্যানেল ইউনিয়নের তিন হাজার জনকে ১০ কেজি করে চাল দেওয়া হয়।
#

জাকির/সেলিম/সঞ্জীব/আব্বাস/২০১৭/১৭৪১ ঘণ্টা

 

Todays handout (3).docx Todays handout (3).docx

Share with :
Facebook Facebook