তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ জুলাই ২০১৫

তথ্যবিবরণী 17/07/2015

 

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৯৯৮

 

কাল পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত হবে

 

ঢাকা, ২ শ্রাবণ (১৭ জুলাই) :

 

          বাংলাদেশের আকাশে আজ পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আগামীকাল ১৮ জুলাই শনিবার পবিত্র ঈদুল ফিতর উদ্যাপিত হবে।

 

          আজ সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

 

          সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. চৌধুরী মোঃ বাবুল হাসান, প্রধান তথ্য কর্মকর্তা তছির আহাম্মদ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, তথ্য মন্ত্রণালয়ের যুগ্মসচিব মোঃ নাসির উদ্দিন, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন) মোঃ মাকছুদুর রহমান পাটওয়ারী, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ প্রফেসর সিরাজউদ্দিন আহমাদ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যগ্মসচিব মোঃ আমজাদ আলী, ঢাকা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন, আবহাওয়া অধিদপ্তরের পারচালক মোঃ শাহ আলম, স্পারসোর পিএসও মোঃ শাহ আলম ও বায়তুল মুকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

#

 

বিল্লাল/পরীক্ষিৎ/বিবেকানন্দ/রবি/সঞ্জীব/বিপু/২০১৫/১৯৫২ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                      নম্বর : ১৯৯৭

 

আগামী ২১ জুলাই পর্যন্ত সিএনজি স্টেশন খোলা রাখার সিদ্ধান্ত

 

ঢাকা, ২ শ্রাবণ (১৭ জুলাই) :

 

সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে ঈদুল ফিতর উপলক্ষে দেশব্যাপী সিএনজি স্টেশনসমূহ আগামী ২১ জুলাই পর্যন্ত ২৪ ঘণ্টা খোলা থাকবে।

 

ইতঃপূর্বে সিএনজি স্টেশনসমূহ ১৯ জুলাই পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। যাত্রী সাধারণের সুবিধার্থে আরো দুদিন বাড়িয়ে ২১ জুলাই পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে আজ।

 

সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের অনুরোধের প্রেক্ষিতে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এ সিদ্ধান্ত গ্রহণ করে।

#

 

নাছের/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/বিপু/২০১৫/১৭২০ ঘণ্টা

 

 

 

তথ্যবিবরণী                                                                                        নম্বর : ১৯৯৬

 

দরিদ্রদের ভাতা ও আর্থিক সাহায্য সঠিকভাবে বিতরণ করার জন্য

সংশ্লিষ্টদের নির্দেশ দিলেন ভূমিমন্ত্রী

 

ঈশ্বরদী (পাবনা), ২ শ্রাবণ (১৭ জুলাই) :

 

          ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, প্রকৃত প্রতিবন্ধীদের কার্ড প্রদান নিশ্চিতসহ সরকারের ত্রাণসামগ্রী, ভাতা ও আর্থিক সাহায্য সঠিকভাবে দরিদ্রদের বিতরণ করার দায়িত্ব সংশ্লিষ্ট সকলের। তিনি সরকারি ত্রাণসামগ্রী দরিদ্রদের মাঝে বিতরণে কারো গাফলতি বরদাস্ত করা হবে না বলে সংশ্লিষ্টদের হুঁশিয়ার করেন।

          আজ ঈশ্বরদী উপজেলার পাকশির জিগাতলা চররূপপুর গ্রামে প্রতিবন্ধী পুনর্বাসন ও মানবাধিকার সমিতি কার্যালয়ের প্রাঙ্গণে প্রতিবন্ধী পুনর্বাসন ও মানবাধিকার সমিতির সদস্যদের মাঝে ঈদ খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী সংশ্লিষ্টদের এ নির্দেশ দেন।

          ভূমিমন্ত্রী বলেন, অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক বাংলাদেশে বিভিন্ন বর্ণ, শ্রেণীর মানুষ ভেদাভেদহীন ও সহমর্মিতার সাথে বসবাস করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন অসাম্প্রদায়িক রাজনীতি করেছেন। বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা ও তাঁর পরিবারের সদস্যরা দারিদ্র্যবিমোচনে প্রাণান্ত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তিনি বলেন, সারাবিশ্বের প্রতিবন্ধী শিশুদের জন্য জননেত্রী শেখ হাসিনার কন্যা অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন পরম মমতা দিয়ে মানবহিতৈষী কাজ করে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয় তার মাকে তথ্যপ্রযুক্তিসম্পন্ন আধুনিক ডিজিটাল বাংলাদেশ গঠনে আন্তরিকতার সাথে সহযোগিতা করে যাচ্ছেন। মন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে একটি উন্নত দেশ গঠনে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ চালিয়ে যাওয়ার আহ্বান জানান। মন্ত্রী দুঃস্থদের সহযোগিতার জন্য স্থানীয় বিত্তবানদের এগিয়ে আসারও আহ্বান জানান। পরে মন্ত্রী সাত শতাধিক প্রতিবন্ধী পরিবারের মাঝে আটা, চাল, চিনি, সেমাই, নগদ অর্থসহ তিন লক্ষাধিক টাকার বিভিন্ন ঈদসামগ্রী বিতরণ করেন। মন্ত্রী প্রতিবন্ধী শিশুদের লেখাপড়ায় উৎসাহ যোগাতে অভিভাবকদের উদ্দেশে বলেন, সরকার বিনামূল্যে প্রতিবন্ধী শিশুদের লেখাপড়ার সুযোগ করে দিয়েছে। তিনি বলেন, প্রত্যেকের শিশুকে বিদ্যালয়ে যাওয়া নিশ্চিত করুন। বাংলাদেশের প্রতিবন্ধী শিশুরা সারাবিশ্বে খেলাধুলাসহ প্রতিটি সেক্টরে কৃতিত্ব স্থাপন করছে। আপনার     সন্তানকে বিদ্যালয়ে দিন আপনার সন্তানও একদিন বিশ্বসেরা হবে।

          পরে মন্ত্রী পাকশী জিগাতলার চররূপপুর সেলাই কেন্দ্র, প্রতিবন্ধী পুনর্বাসন ও মানবাধিকার সমিতির নবনির্মিত কার্যালয় পরিদর্শন শেষে সাহাপুর জামে মসজিদ সংলগ্ন সাহাপুর বঙ্গবন্ধু স্মৃতি বহুমুখী সমবায় সমিতির তত্ত্বাবধানে আরো তিনশ দরিদ্রদের মাঝে চাউল, আটা, চিনি, সেমাই, মসলা ও নগদ টাকাসহ দুই লাখ টাকার ঈদের বিভিন্ন সামগ্রী বিতরণ করেন।

          প্রতিবন্ধী পুনর্বাসন ও মানবাধিকার সমিতির সভাপতি প্রতিবন্ধী ছানোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাবেক উপজেলা সহসভাপতি বশির আহমেদ বকুল এর তত্ত্বাবধানে এসময় অন্যান্যের মধ্যে পাকশী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাবিবুল ইসলাম, ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ও কেন্দ্রীয় শ্রমিক লীগের নেতা মোহাম্মদ রশীদুল্লাহ্, ঈশ্বরদী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুকুল কুমার মৈত্র, থানা অফিসার ইনচার্জ বিমান কুমার দাস, বিশিষ্ট ব্যবসায়ী খাইরুল ইসলাম, সাহাপুর বঙ্গবন্ধু স্মৃতি বহুমুখী সমবায় সমিতির সভাপতি আকাল উদ্দিন সরদার উপস্থিত ছিলেন।

 

#

রেজুয়ান/পরীক্ষিৎ/বিবেকানন্দ/সঞ্জীব/বিপু/২০১৫/১৭০০ ঘণ্টা

 

 

 

 

 

 

চাঁদ দেখা সাপেক্ষে প্রচার/প্রকাশের জন্য

তথ্যবিবরণী                                                                                                       নম্বর : ১৯৮৮

 

পবিত্র ঈদুলফিতর উপলক্ষে প্রধানমন্ত্রীর বাণী

 

ঢাকা, ১ শ্রাবণ (১৬ জুলাই) :

 

          প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ঈদুলফিতর উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

          “মাসব্যাপী সিয়াম সাধনার পর সকলের জন্য আনন্দের বার্তা নিয়ে এসেছে পবিত্র ঈদুলফিতর। মুসলিম জাহানের প্রধান ধর্মীয় উৎসব পবিত্র ঈদুলফিতর উপলক্ষে আমি দেশব্যাপী ও বিশ্বের সকল মুসলমানকে জানাই ঈদ মোবারক।

          ঈদ শান্তি, সহমর্মিতা ও ভ্রাতৃত্ববোধের অনুপম শিক্ষা দেয়। সাম্য, মৈত্রী ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করে সকল মানুষকে। ব্যক্তি, সমাজ ও জাতীয় জীবনের সর্বক্ষেত্রে পবিত্র ঈদুলফিতরের শিক্ষার প্রতিফলন ঘটাতে আমি সকলের প্রতি আহ্বান জানাই।

          ঈদ ধনী-গরীবনির্বিশেষে সকলের জীবনে আনন্দের বার্তা বয়ে নিয়ে আসুক, এই কামনা করছি।  

          পবিত্র এদিনে আমি মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে প্রিয় মাতৃভূমি বাংলাদেশ ও মুসলিম উম্মাহর উত্তরোত্তর উন্নতি, সমৃদ্ধি ও অব্যাহত শান্তি কামনা করছি।

জয় বাংলা, জয় বঙ্গবন্ধু

বাংলাদেশ চিরজীবী হোক।

#

নুরএলাহি/অনসূয়া/শাহআলম/লাভলী/২০১৫/১৪২০ ঘণ্টা   

 

চাঁদ দেখা সাপেক্ষে প্রচার/প্রকাশের জন্য

 

 

 

 

 

চাঁদ দেখা সাপেক্ষে প্রচার/প্রকাশের জন্য

 

তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১৯৮৭

 

পবিত্র ঈদুলফিতর উপলক্ষে রাষ্ট্রপতির বাণী

 

ঢাকা, ১ শ্রাবণ (১৬ জুলাই) :

 

          রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ পবিত্র ঈদুলফিতর উপলক্ষে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :

          “ঈদ মোবারক।

          পবিত্র ঈদুলফিতর উপলক্ষে আমি দেশবাসীসহ বিশ্বের সকল মানুষকে জানাই আমার আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ।

          মাসব্যাপী সিয়াম সাধনার পর অপার খুশি আর আনন্দের বার্তা নিয়ে আমাদের মাঝে সমাগত হয় পবিত্র ঈদুলফিতর। ঈদ সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে গড়ে তোলে সৌহার্দ, সম্প্রীতি আর ঐক্যের বন্ধন। এদিন ধনী-গরীব, আশরাফ-আতরাফনির্বিশেষে সবাই এক কাতারে শামিল হন এবং ঈদের আনন্দকে ভাগাভাগি করে নেন। শান্তিপূর্ণ ও সৌহার্দময় সমাজগঠনে ঈদুলফিতরের আবেদন তাই চিরন্তন। ঈদুলফিতরের শিক্ষা আমাদেরকে সুন্দর ও সমৃদ্ধ সমাজগঠনে উদবুদ্ধ করুক-এ প্রত্যাশা করি।

          পবিত্র ঈদুলফিতর সবার জন্য আনন্দপূর্ণ ও কল্যাণকর হোক।

          খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।

#

আজাদ/অনসূয়া/শাহআলম/আসমা/২০১৫/১৪২০ ঘণ্টা      

 

চাঁদ দেখা সাপেক্ষে প্রচার/প্রকাশের জন্য

Todays handout (2).doc Todays handout (2).doc

Share with :

Facebook Facebook