Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ মে ২০১৯

তথ্যবিবরণী - 20/5/2019

তথ্যবিবরণী                                                                                নম্বর : ২০০৩
 
 
বাজার তদারকি
৯৪ প্রতিষ্ঠানকে ৭ লাখ ১৯ হাজার টাকা জরিমানা
 
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) : 
 
বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভিন্ন বিভাগীয় ও জেলা কার্যালয়ের নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, মুন্সীগঞ্জ, জামালপুর, পটুয়াখালী, কক্সবাজার, বরিশাল, ঝিনাইদহ, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, মাগুরা, রাজবাড়ী, সিরাজগঞ্জ, নাটোর, বগুড়া, কুষ্টিয়া, গোপালগঞ্জ, চাঁদপুর, নোয়াখালী, টাঙ্গাইল, খুলনা, যশোর, রাজশাহী, সিলেট ও ফরিদপুরে বাজার তদারকি করা হয়।
ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ মাসুম আরেফিন, আফরোজা রহমান, ইন্দ্রানী রায় কর্তৃক মিরপুর, ধানমন্ডি, দারুস সালাম ও বাড্ডা এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে হাজী হোটেলকে ২০ হাজার টাকা, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে বিসমিল্লাহ গোসতের দোকান, হানিফ এন্টারপ্রাইজ, নাবিল পরিবহন, দেশ ট্রাভেলস, শ্যামলি এনআর পরিবহন, শাহ ফতে আলী পরিবহন, এনা পরিবহনকে ৫ হাজার টাকা করে ৩৫ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে মীনা বাজারকে ৫০ হাজার টাকা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে বিসমিল্লাহ গোসতের দোকানকে ৫ হাজার টাকা ও বাড্ডা জেনারেল হাসপাতাল ফার্মেসীকে ৫০ হাজার টাকা, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে মীনা বাজারকে ৫০ হাজার টাকা, মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে বাড্ডা জেনারেল হাসপাতাল ফার্মেসীকে ৫০ হাজার টাকা, সেবার মূল্যের তালিকা সংরক্ষণ ও প্রদর্শন না করার অপরাধে আল বারাকা এক্সক্লুসিভকে ৫ হাজার টাকাসহ মোট ২ লাখ ৬৫ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
অপরদিকে প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রণব কুমার প্রামাণিক ও জান্নাতুল ফেরদাউস কর্তৃক বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিমের সাথে ঢাকা মহানগরীর শাহজাহানপুর, ওয়ারী, গেন্ডারিয়া, শ্যামপুর ও সূত্রাপুর এলাকায় পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৭টি প্রতিষ্ঠানকে ১২ হাজার টাকা, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে তারেক আজিজের মাংসের দোকানকে  ১০ হাজার টাকা, ঝঅখঝঅ কে ৫ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে বিক্রমপুর দই ঘরকে ৫ হাজার টাকা, সেভেন ইলেভেনকে ১০ হাজার টাকা,  প্রাইম হোটেল এন্ড রেস্টুরেন্টকে ২০ হাজার টাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরির অপরাধে সেভেন ইলেভেনকে ২০ হাজার টাকা ঝঅখঝঅ কে  ২৫ হাজার টাকা, প্রাইম হোটেল এন্ড রেস্টুরেন্টকে ৫০ হাজার টাকাসহ মোট ১ লাখ ৫৭ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।  
এছাড়া দেশব্যাপী ২৮টি বাজার তদারকির মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদোত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্যপণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্য, অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো, পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৬৫টি প্রতিষ্ঠানকে ২ লাখ ৭৪ চুয়াত্তর হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা ও ওজনে কারচুপির অপরাধে ৬টি প্রতিষ্ঠানকে ২৩ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৬ জন অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ৫ হাজার ৮৭৫ টাকা প্রদান করা হয়।
#
ফাহমিনা/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/আব্বাস/২০১৯/২১৩৮ ঘণ্টা 

তথ্যবিবরণী                                                                             নম্বর : ২০০২

প্রত্যেককে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে
---প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :

আজ  মিরপুরে অবস্থিত ঢাকা পিটিআই-এর কনফারেন্স হলে ‘আপনার উদ্ভাবন আমরা করব বাস্তবায়ন’ প্রতিপাদ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত হয় উদ্ভাবনী মেলা ও শোকেসিং ২০১৯।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী 
মোঃ জাকির হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সচিব মোঃ আকরাম-আল-হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির।

প্রতিমন্ত্রী বলেন, প্রত্যেকে নিজ নিজ জায়গা থেকে কাজ করতে হবে। এ সময় মন্ত্রণালয়ের এবং অধিদপ্তরের মনিটরিং সিস্টেম শক্ত করার আহ্বান জানান তিনি। প্রধান শিক্ষক হিসেবে সরাসরি নিয়োগ দেওয়ার বিষয়টি তুলে দিয়ে সহকারী শিক্ষকদের মধ্য থেকেই পদোন্নতি দিয়ে প্রধান শিক্ষক করা হবে বলেও জানান তিনি। তবে এর পাশাপাশি শিক্ষকদেরকে পাঠদানে মনোযোগী হওয়ার বিষয়টিতেও গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে অন্য বক্তারা ইনোভেশন কর্মকা-ের মাধ্যমে সেবা সহজীকরণ এবং মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণের ওপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ইনোভেশন কর্মকা- শুরু হয়। নাগরিক সেবা প্রদান, নৈতিকতা বিকাশ এবং বিদ্যালয় ব্যবস্থাপনা - এই তিনটি বিষয়কে কেন্দ্র করে মূলত উদ্ভাবনী আইডিয়াগুলো নিয়ে কাজ করা হয়। বর্তমান অর্থ বছর ২০১৮-১৯ - এ ১১৫টি উদ্ভাবনী আইডিয়া পাওয়া যায় যার মধ্যে মেলায় প্রদর্শিত হয় ১৫টি। এ সকল আইডিয়ার অধিকাংশই প্রাথমিক শিক্ষকদের।
#
শাহনেওয়াজ/ফারহানা/মোশারফ/আব্বাস/২০১৯/২০২১ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২০০১
 
হজ ব্যবস্থাপনা বিষয়ক আন্তঃমন্ত্রণালয় সভায় সিদ্ধান্ত
হজের ভিসার আবেদনের পূর্বে বিমানের টিকিট সংগ্রহ করতে হবে
 
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
ধর্ম প্রতিন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লাহ আজ ঢাকায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে হজ ব্যবস্থাপনা-২০১৯ খ্রিঃ (১৪৪০ হিজরি) এর অগ্রগতি বিষয়ে আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতিত্ব করেন। সভায় বিশেষ অতিথি হিসেবে বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী উপস্থিত ছিলেন।
সভায় সিদ্ধান্ত হয়, এ বছর হজ অফিস, আশকোনা, ঢাকায় ভিসার আবেদনের জন্য পাসপোর্ট জমার সময় বিমানের টিকিটসহ জমা দিতে হবে। বিমানের টিকিট ছাড়া পাসপোর্ট গ্রহণ করা হবে না। এছাড়া হজের ফ্লাইট চলাকালীন এজেন্সিগুলোর কার্যক্রম ও অগ্রগতি তদারকি করার জন্য ধর্ম মন্ত্রণালয়ের ৩টি টিম সার্বক্ষণিক কাজ করবে। সভায় আরো সিদ্ধান্ত হয়, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিঃ এবং সাউদিয়া হজ এজেন্সিগুলোর নিকট সরাসরি টিকিট বিক্রি করবে। বিমান আজকে থেকে টিকিট বিক্রয় শুরু করেছে। সাউদিয়া আগামী দু’একদিনের মধ্যে টিকিট বিক্রি শুরু করবে। এ বছর গধশশধ জড়ঁঃব ওহরঃরধঃরাব এর আওতায় বাংলাদেশি হজ যাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশন বাংলাদেশেই সম্পন্ন হবে।
সভায় ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোঃ আনিছুর রহমান, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোঃ মুহিবুল হক, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী হাসান আহমেদ, যুগ্ম সচিব (হজ) এবিএম আমিন উল্লাহ নূরী, সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ, বিমান বাংলাদেশ লিঃ এবং সাউদিয়ার প্রতিনিধিবৃন্দ, হজ্জ এজেন্সিজ এসোসিয়েশন অভ্ বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম উপস্থিত ছিলেন।
#
 
আনোয়ার/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৯/২০৩৫ঘণ্টা
 
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ২০০০
 
ভায়োলেন্স এন্ড হ্যারেজমেন্ট এগেইন্সট উইমেন এন্ড মেন 
কনভেনশনের বিষয়ে টিসিসির নীতিগত সমর্থন
 
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
জাতীয় ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদ (টিসিসি) আগামী মাসে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)-এর প্রতিষ্ঠার শততম বার্ষিকীর শ্রম সম্মেলনে ১০৮তম অধিবেশনে ভায়োলেন্স এন্ড হ্যারেজমেন্ট এগেইন্সট উইমেন এন্ড মেন ইন দ্য ওয়ার্ল্ড অভ্ ওয়ার্ক এর ওপর কনভেনশন রিকমেন্ডেশন/গ্রহণের বিষয়ে নীতিগতভাবে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। 
আজ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে টিসিসি এর ৬২তম বৈঠকে এ সমর্থনের সিদ্ধান্ত গৃহীত হয়।
এ বিষয় খতিয়ে দেখার জন্য টিসিসির একটি কমিটি গঠনের প্রস্তাবের প্রেক্ষাপটে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় পাঁচ সদস্যের কমিটি গঠনের সিদ্ধান্ত গ্রহণ করে। কমিটির সদস্যরা হলেন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনা, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ)-এর সভাপতি কামরান টি রহমান, বিজিএমইএ-এর সভাপতি রুবানা হক, বিইএফ-এর সাধারণ সম্পাদক ফারুক আহমেদ এবং জাতীয় শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদ। 
সভায় সদ্য প্রয়াত জাতীয় শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক, বাংলাদেশ ইনস্টিটিউট লেবার স্টাডিজ (বিলস)-এর উপদেষ্টা পরিষদের সদস্য এবং আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ট্রেড ইউনিয়ন নেতা রায় রমেশ চন্দ্রের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। 
সভায় অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইও) সৈয়দ আহম্মদ, অতিরিক্ত সচিব (শ্রম) ড. রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক একেএম মিজানুর রহমান, বিকেএমই-এর প্রথম ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম এবং ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব সালাউদ্দিন স্বপন অংশগ্রহণ করেন। 
#
 
আকতারুল/মাহমুদ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৯/২০৩০ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                   নম্বর : ১৯৯৯
৪১ বছরে ফিল্ম আর্কাইভ
বঙ্গবন্ধুর গড়া এফডিসি শেখ হাসিনার গড়া আর্কাইভে পূর্ণতা পেয়েছে
     ---তথ্যমন্ত্রী

ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ বলেছেন, 'চলচ্চিত্রের উন্নয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গড়া এফডিসি বা চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গড়া বিশ্বমানের ফিল্ম আর্কাইভে পূর্ণতা পেয়েছে।'
আজ বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিলনায়তনে 'বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২০২১ সালে অনুষ্ঠিতব্য ফিআফ কংগ্রেসের প্রস্তুতি' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন। ফিল্ম আর্কাইভ চত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।
চলচ্চিত্র শিল্পের উন্নয়নে বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু কন্য প্রধানমন্ত্রীর দূরদর্শিতার কথা শ্রদ্ধাভরে স্মরণ করে মন্ত্রী বলেন, 'আমাদের ফিল্ম আর্কাইভ বিশ্বের শ্রেষ্ঠ আধুনিক সুবিধা সংবলিত আর্কাইভ। আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ২০২১ সালে বিশ্ব ফিল্ম আর্কাইভ কংগ্রেস আয়োজনে আমরা সম্পূর্ণ প্রস্তুত।'
ড. হাছান বলেন, 'আর্কাইভ আমাদের অতীতের সমাজ-সংস্কৃতি-ভাবনাকে ভবিষ্যতে পৌঁছে দেওয়ার মহান কাজটি করে। আর্কাইভ তাই কালের সাক্ষী, আমাদের সিনেমাকে যুগে যুগান্তরে বাঁচিয়ে রাখার মহাস্থাপনা।'
বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক বিধান চন্দ্র কর্মকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে তথ্যসচিব আবদুল মালেক, আমন্ত্রিত অতিথি হিসেবে বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ এবং আলোচক হিসেবে চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাহউদ্দীন জাকী, ফিল্ম আর্কাইভের সাবেক মহাপরিচালক শচীন্দ্রনাথ হালদার ও চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার চলচ্চিত্র গবেষক অনুপম হায়াতের 'বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ২০২১ সালে অনুষ্ঠিতব্য ফিআফ কংগ্রেসের প্রস্তুতি' শীর্ষক মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন। 
প্রখ্যাত চলচ্চিত্র অভিনয়শিল্পী দিলারা ইয়াসমিন, দেবু ভট্টাচার্য, অঞ্জনা, চিত্রগ্রাহক আব্দুল লতিফ বাচ্চু, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল, জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলাম, টিভি ড্রামা ডিরেক্টরস গিল্ডের সভাপতি এস এ হক অলিক প্রমুখ সভায় যোগ দেন। 
চলচ্চিত্র ও চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রীর সংগ্রহ, সংরক্ষণ ও গবেষণার মাধ্যমে জাতীয় ইতিহাস ও ঐতিহ্য সংরক্ষণে দেশের একমাত্র জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ফিল্ম আর্কাইভ। ১৯৭৮ সালের ১৭ই মে তারিখে যাত্রা শুরু করেছিল চলচ্চিত্র সংগ্রহ ও সংরক্ষণের জাতীয় এ প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে পোস্টার ও স্থিরচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ১৯৫৬ সাল থেকে সাম্প্রতিক কালের বিভিন্ন সিনেমার পোস্টার ও স্থিরচিত্র প্রদর্শনীতে স্থান পায়। 
সেমিনারে বক্তারা বলেন, ২০২১ সালে মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল আন্তর্জাতিক ফেডারেশন অভ্ ফিল্ম আর্কাইভের ৭৭তম কংগ্রেস (সম্মেলন) ঢাকায় অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। ফিআফ সম্মেলনে বিশ্বের শতাধিক দেশের তিন শতাধিক অতিথি অংশগ্রহণ করবেন বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, আন্তর্জাতিক ‘আর্কাইভিস্ট’ মহলে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। 
উল্লেখ্য, ২০১৩ সালের ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সর্বাধুনিক ফিল্ম আর্কাইভ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ও ২০১৭ সালের ৩০ জুন নির্মাণ কাজ সম্পন্ন হয়।
#
আকরাম/মাহমুদ/মোশারফ/আব্বাস/২০১৯/১৯৪২ ঘণ্টা


তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯৯৮

তথ্যমন্ত্রীর সাথে নতুন তথ্য প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :


তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদের সাথে তাঁর দপ্তরে সাক্ষাৎ করেছেন নবনিযুক্ত তথ্য প্রতিমন্ত্রী 
ডা. মোঃ মুরাদ হাসান। 

আজ দুপুর আড়াইটার দিকে পুরনো কর্মস্থল স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে নতুন মন্ত্রণালয় তথ্যে আসেন প্রতিমন্ত্রী। তথ্যমন্ত্রীর দপ্তরে এলে ড. হাছান মাহ্মুদ তাকে ফুলেল শুভেচ্ছা জানান। তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, মিজান-উল-আলম ও যুগ্ম সচিব মোঃ নজরুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।

#
আকরাম/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০১৯/১৯৩৭ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯৯৬ 
চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালের কাজ দ্রুত শেষ করতে নৌপরিবহন প্রতিমন্ত্রীর নির্দেশ
                            
চট্টগ্রাম, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধানমন্ত্রী ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সামঞ্জস্য রেখে চট্টগ্রাম বন্দরের  পরিকল্পনা বাস্তবায়নের জন্য চট্টগ্রাম বন্দরের কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন। বন্দরকে এগিয়ে নেয়ার প্রচেষ্টায় কর্মকর্তা-কর্মচারীদের ভূমিকায় তিনি সন্তোষ প্রকাশ করেন এবং চলমান প্রকল্পগুলো যথাসময়ে শেষ করতে সংশ্লিষ্টদের  নির্দেশ দেন।
প্রতিমন্ত্রী আজ চট্টগ্রাম বন্দরের সভা কক্ষে বন্দর কর্তৃপক্ষের কর্মকর্তাদের সাথে এক মতবিনিয়ম সভায়  এ নির্দেশনা দেন। 
         খালিদ মাহমুদ চৌধুরী চট্টগ্রাম বন্দরের অপারেশনাল এলাকা পরির্দশন করেন। তিনি সিসিটি, এনসিটি এর কনেটইনার হ্যান্ডলিং ও জাহাজের অপারেশন সরেজমিনে প্রত্যক্ষ করেন। এছাড়া তিনি পতেঙ্গা কনেটইনার টার্মিনাল (পিসিটি) পরির্দশন করেন। তিনি পিসিটি’র নির্মাণ কার্যক্রম দেখে সন্তোষ প্রকাশ করেন।
পরে প্রতিমন্ত্রী চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনাল এলাকা পরির্দশন করেন। তিনি বে-টার্মিনালের কাজ দ্রুত শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। 
 সন্ধ্যায় তিনি বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ) কর্তৃক আয়োজিত ইফতার মাহফিলে যোগদান করেন। 
মতবিনিময় সভা ও পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী, বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল জুলফিকার আজিজ, চিফ হাইড্রোগ্রাফার কামান্ডার আরিফুর রহমান, প্রজেক্ট ডিরেক্টর লে. কর্নেল মোহাম্মদ মোঃ জিয়াউল হক, নির্বাহী প্রকৌশলী রাফিউল আলমসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সিবিএ নেতৃবন্দ উপস্থিত ছিলেন।
#
জাহাঙ্গীর/মাহমুদ/রফিকুল/আব্বাস/২০১৯/১৯১৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯৯৭
সরকার কৃষকের পাশে আছে বলেই দেশে খাদ্য উৎপাদন বেড়েছে
                        ---কৃষিমন্ত্রী
 
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
 
সরকার কৃষকের পাশে আছে বলেই দেশে খাদ্য উৎপাদন বেড়েছে। সরকার বিভিন্ন কৃষি উপকরণের দাম কয়েক গুণ কমিয়ে উৎপাদন বৃদ্ধি করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছে।
 
কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক আজ ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশনে উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তর শীর্ষক প্রশিক্ষণ প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় উপজেলা কৃষি কর্মকর্তাদের গাড়ি বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন।  
 
কৃষিমন্ত্রী বলেন, দেশে শিল্পায়নের ফলে কৃষি শ্রমিক দিন দিন কমে যাচ্ছে। এ জন্য কৃষির যান্ত্রিকীকরণ অপরিহার্য। কৃষির যান্ত্রিকীকরণে সরকার ৫০ থেকে ৭০ভাগ পর্যন্ত ভর্তুকি দিয়ে থাকে। কৃষি ও কৃষকের প্রয়োজনে যা যা করা দরকার সব করা হবে। সরকার এ ব্যাপারে আন্তরিকতার সাথে কাজ করছে।  প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ আজ খাদ্যে উদ্বৃত্ত দেশ। এখন আমরা পুষ্টির দিকে নজর দিয়েছি। 
 
ধানের দামের বিষয় উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, এ ব্যাপারে বিভিন্ন মহলের সাথে আলাপ আলোচনা হচ্ছে।  দ্রুতই এর সমাধান করা হবে। কৃষিকে আধুনিকায়ন, যান্ত্রিকীকরণ ও বাণিজ্যিকীকরণ করে কৃষির সকল সমস্যা দূর করা হবে। 
 
কৃষিমন্ত্রী ৪৪টি উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তাদের হাতে গাড়ির চাবি তুলে দেন। পর্যায়ক্রমে সকল উপজেলা কৃষি কর্মকর্তাদের গাড়ি প্রদান করা হবে বলে তিনি আশ্বস্ত করেন। 
 
উল্লেখ্য, ২০১৮-২০২২  মেয়াদি প্রকল্পটি ৩ শ ১৫ কোটি টাকার। এর মাধ্যমে ৪৮টি জেলার ১০৬টি উপজেলায় ১০৬টি কৃষক প্রশিক্ষণ কেন্দ্র ও ২০ ইউনিয়নে কৃষক সেবা কেন্দ্র নির্মাণ করা হবে। প্রকল্প বাস্তবায়ন সম্পূর্ণ হলে এর মাধ্যমে কৃষকদের সক্ষমতা বৃদ্ধি পাবে, ফসলের উৎপাদশীলতা বৃদ্ধি পাবে । 
 
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মীর নুরুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) সনৎ কুমার সাহা। স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প পরিচালক তাজুল ইসলাম পাটওয়ারী।
#
গিয়াস/মাহমুদ/সঞ্জীব/আব্বাস/২০১৯/১৯১২ ঘণ্টা

Handout                                                                                                             Number : 1995

ADB Country Director meets Foreign Minister

Dhaka, 6 Joishtho (20 May) :

            Country Director of the Asian Development Bank (ADB) for Bangladesh, Manmohan Prokash, has met the Foreign Minister Dr. A. K. Abdul Momen at the Ministry of Foreign Affairs on today. The Minister wished him success in delivering his responsibilities. The Minister assured him of all out support from the newly formed government. 

            ADB Country Director informed that ADB was willing to strengthen its cooperation further with Bangladesh especially in the areas of infrastructure and skill development as well as in the areas which may contribute to take Bangladesh to the next level of growth and development.. He also expressed his willingness to increase cooperation with Bangladesh government in other socio-economic sectors including skill development activities of the Foreign Ministry.

            The Foreign Minister briefed ADB Country Director about the visionary leadership of the Prime Minister to ensure socio-economic development in Bangladesh. He informed that Bangladesh has been acclaimed for success in human development areas like education, health and social safety net and received huge support from the development partners. The Minister also highlighted the implementation of the mega projects undertaken by the present government and sought ADB’s continued assistance.

            Foreign Minister deeply appreciated the role of ADB in the socio-economic sectors of Bangladesh, especially its huge involvement in energy, transport and education sectors and requested the Country Director of ADB to finance in regional infrastructure projects including hydro-power generation, cross border power transmission and distribution. He especially appreciated the role of ADB in strengthening the regional connectivity through SASEC programme.

            The Minister also briefed the ADB Country Director about the recent development of Rohingya crisis. He thanked international communities, especially ADB for providing humanitarian assistance to Rohingya camps and the grant of US$ 100 million. He requested the ADB Country Director to raise the issue with the international community and secure necessary funding and other humanitarian supports, given the land and resource constraints in Bangladesh.

#

Tohidul/Mahmud/Masharaf/Joynul/2019/1750 hours 

তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯৯৪
 
ই-গভর্নেন্স সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে আইসিটি প্রতিমন্ত্রীর ঢাকা ত্যাগ
 
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক ‘পঞ্চম ই-গভর্নেন্স সম্মেলন ২০১৯’ এ যোগদানের উদ্দেশ্যে আজ ঢাকা ত্যাগ করেছেন। উক্ত সম্মেলনটি আগামী ২১-২২ মে এস্তোনিয়ার রাজধানী তালিনে অনুষ্ঠিত হবে। 
সফরকালে প্রতিমন্ত্রী বাংলাদেশের আইসিটি খাতের সর্বশেষ অগ্রগতিসহ বিভিন্ন বিষয়ে এস্তোনিয়ার রাষ্ট্রপতি কবৎংঃর কধষলঁষধরফ এর সাথে বৈঠক করবেন। এছাড়া তিনি উক্ত ইভেন্টের মিনিস্টেরিয়াল প্যানেল আলোচনায় বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে বাস্তবায়িত ও গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরবেন এবং অনুষ্ঠানে বিভিন্ন দেশ থেকে আগত মন্ত্রী এবং উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠক করবেন।
এছাড়া প্রতিমন্ত্রী ২৩-২৭ মে গ্রিনল্যান্ডের ওষঁষরংংধঃ শহরে অনুষ্ঠিত জলবায়ু পরিবর্তনে ভবিষ্যৎ করণীয় বিষয়ে "ণএখ ওসঢ়ধপঃ ঊীঢ়বফরঃরড়হ এৎববহষধহফ" কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানটি “ণএখ” কর্তৃক নির্বাচিত বিশ্বের ২০ জন তরুণ নেতাকে নিয়ে অনুষ্ঠিত হবে। উক্ত নির্বাচিত ২০ তরুণ নেতাদের মধ্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলকের নাম অন্তর্ভুক্ত রয়েছে। তিনি ক্লাইমেট আপডেট, প্রফেশনাল এন্ড কালেকটিভ একশন্স, ওয়ার্ল্ড ক্লাইমেট চেঞ্জ পলিসিসহ বিভিন্ন অধিবেশনে/প্যানেলে আলোচক হিসেবে অংশগ্রহণ করবেন। 
প্রতিমন্ত্রী ২৯ মে দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।
#
 
শহিদুল/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৭৪০ঘণ্টা
তথ্যবিবরণী                                         নম্বর : ১৯৯৩
 
পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৭ শতাংশ
                   -- ওবায়দুল কাদের
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) : 
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৭ শতাংশ। আগামী ২১ অথবা ২২ মে পদ্মা সেতুর ১৩তম স্প্যানটি বসানো হবে। 
মন্ত্রী আজ সেতু বিভাগের আওতাধীন চলমান উন্নয়ন প্রকল্পের অগ্রগতি বিষয়ক সভা এবং গণমাধ্যমের সাথে মতবিনিময়কালে উপস্থিত সাংবাদিকদেরকে একথা জানান।
মন্ত্রী আরো জানান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের মূল সেতুর অগ্রগতি ৭৬ শতাংশ, নদী শাসন কাজের অগ্রগতি ৫৫ শতাংশ, সংযোগ সড়কের অগ্রগতি ১০০ শতাংশ এবং প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৭ শতাংশ। মূল সেতুর নদীর মধ্যে ২৬২টি পাইলের মধ্যে ২৩৬টির কাজ শেষ হয়েছে এবং অবশিষ্ট ২৬টি পাইলের কাজ জুলাই মাসের মধ্যে শেষ হবে। মূল সেতুর ৪২টি পিয়ারের মধ্যে ২৫টির কাজ পুরাপুরি সম্পন্ন হয়েছে, জুন মাসের মধ্যে আরো ৬টি পিয়ারের কাজ শেষ হবে এবং বাকি ১১টির কাজ চলমান আছে। মোট স্প্যান ৪১টি। মাওয়া সাইটে এ পর্যন্ত ট্রাস (স্প্যান) এসেছে ২৩টি যার মধ্যে ১২টি স্থাপন করা হয়েছে। ফলে এখন ১৮০০ মিটার দৃশ্যমান। আগামীকাল (২১ মে) অথবা তার পরদিন (২২ মে) ১৩তম স্প্যান স্থাপন করা হবে। এছাড়াও অবশিষ্ট স্প্যানগুলোর কাজ চীনে প্রায় শেষ পর্যায়ে রয়েছে। মাওয়া ও জাজিরা ভায়াডাক্টের পাইলিং এবং পিয়ারের কাজ শেষ হয়েছে। বর্তমানে পিয়ার ক্যাপ এবং গার্ডার স্থাপনের কাজ চলছে। মোট ১৩ কি.মি. নদীশাসন কাজের মধ্যে তিন কি.মি. সম্পূর্ণ হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যে আরো চার কি.মি. কাজ সম্পন্ন হবে।
গত ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী ঞঁহহবষ ইড়ধৎরহম গধপযরহব (ঞইগ) এর মাধ্যমে আনুষ্ঠানিকভাবে কর্ণফুলী নদীর তলদেশে বহুলেন সড়ক টানেল নির্মাণ প্রকল্পের খনন কাজের শুভ উদ্বোধন করেন। ইতিমধ্যে প্রতিটি ২ মিটার দৈর্ঘ্যরে ৮০টি ঞঁহহবষ জরহম বসানোর কাজ অর্থাৎ ১৬০ মিটার টানেল খননের কাজ সম্পন্ন হয়েছে। ৩০ এপ্রিল ২০১৯ পর্যন্ত সার্বিক অগ্রগতি ৩৮ শতাংশ। ২০২২ সালে টানেলটির নির্মাণ কাজ শেষ হবে।
ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের ভৌত কাজে এ পর্যন্ত ১ হাজার ৩৩৩টি পাইল, ৩০০টি পাইল ক্যাপ, ৭৯টি ক্রস-বিম, কলাম ১৮৭ (সম্পূর্ণ) ও ১১৯টি (আংশিক), ১৮৬টি আই গার্ডার নির্মাণ সম্পন্ন হয়েছে। ১ম ধাপের ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে এবং ২য় ও ৩য় ধাপের ক্ষতিপূরণ প্রদান চলমান আছে। এছাড়াও ১৪টি স্প্যান আই গার্ডার স্থাপন কাজ সম্পন্ন হয়েছে।
ঢাকা শহরে সাবওয়ে (আন্ডারগ্রাউন্ড মেট্রো) নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা কাজের পরামর্শক প্রতিষ্ঠান (ঞণচঝঅ) ওহপবঢ়ঃরড়হ জবঢ়ড়ৎঃ দাখিল করেছে এবং জুন ২০১৯ এর মধ্যে ওহঃবৎরস জবঢ়ড়ৎঃ দাখিল করবে। ডিসেম্বর ২০২০ নাগাদ সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন হবে।
গাইবান্ধা এবং জামালপুর জেলার সংযোগকারী যমুনা নদীর তলদেশে টানেল নির্মাণের লক্ষ্যে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। উক্ত সমীক্ষার জন্য বৈদেশিক অর্থ সংস্থানের লক্ষ্যে পিডিপিপি নীতিগতভাবে অনুমোদিত হয়েছে। বৈদেশিক অর্থায়ন নিশ্চিত সাপেক্ষে যথাসময়ে সমীক্ষা শুরুর আশা প্রকাশ করেন মন্ত্রী। 
এ সময় সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বিভিন্ন প্রকল্পের পরিচালকসহ সেতু বিভাগের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন।
#
 
ওয়ালিদ/মাহমুদ/মোশারফ/রেজাউল/২০১৯/১৭১০ ঘণ্টা
তথ্যবিবরণী                                                                                         নম্বর : ১৯৯২
 
আগামীকাল থেকে জেলা পর্যায়ে হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
আগামীকাল ২১ মে থেকে ৩০ মে পর্যন্ত ঢাকাসহ সকল জেলায় সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ চলবে। ঢাকার বায়তুল মোকাররম মসজিদের সম্মেলন কক্ষে একটি ভেন্যুতে এবং আশকোনা হজক্যাম্পে চারটি ভেন্যুতে ঢাকার হজযাত্রীদের প্রশিক্ষণ চলবে। প্রতিটি ভেন্যুতে প্রতিদিন ৫০০ জন করে হজযাত্রী প্রশিক্ষণ গ্রহণ করবে। এছাড়া সকল জেলায় ইতিপূর্বে নিবন্ধনের সময় যে জেলায় প্রশিক্ষণ গ্রহণের পছন্দ দিয়েছে, সেখানে উক্ত হজযাত্রী প্রশিক্ষণ গ্রহণ করবে।
ইতোমধ্যে প্রত্যেক হজযাত্রীর মোবাইলে তাঁদের ভেন্যু এবং তারিখ জানিয়ে ক্ষুদ্র বার্তা (এসএমএস) পাঠানো হয়েছে। কেউ উক্ত মেসেজ না পেলে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকের কার্যালয় অথবা ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়ে যোগাযোগ করে তাদেরকে প্রশিক্ষণ গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়েছে।
#
 
 
আনোয়ার/মাহমুদ/রফিকুল/জয়নুল/২০১৯/১৬৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                           নম্বর : ১৯৯১ 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২য় বর্ষ ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষার সময়সূচি প্রকাশ
ঢাকা, ৬ জ্যৈষ্ঠ (২০ মে) :
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮ সালের ২য় বর্ষ ডিগ্রি পাস ও সার্টিফিকেট কোর্স পরীক্ষা আগামী ২ জুলাই ২০১৯ থেকে শুরু হয়ে ৬ আগস্ট ২০১৯ তারিখ পর্যন্ত চলবে। পরীক্ষা প্রতিদিন দুপুর ২টা থেকে শুরু হবে। 
বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.ধপ.নফ এবং িি.িহঁ.ধপ.নফ/ফবমৎবব থেকে এ সংক্রান্ত বিস্তারিত সময়সূচি জানা যাবে।  
#
ফয়জুল/নাছির/রবি/জসীম/রেজ্জাকুল/আসমা/২০১৯/১৪৪৫ ঘণ্টা
Todays handout (8).docx Todays handout (8).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon