Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ ডিসেম্বর ২০১৫

তথ্যবিবরণী -07/12/2015

তথ্যবিবরণী                                                                                    নম্বর-৩৫৯২

বিয়ের সর্বনি¤œ বয়স ১৮ বছরই থাকছে
       -- মহিলা বিষয়ক প্রতিমন্ত্রী
ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর ) :
    মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, বিয়ের সর্বনি¤œ বয়স ১৮ বছরই থাকবে। এ বিষয়ে কোনরকমের লুকোচুরির সুযোগ নেই।
    প্রতিমন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় মানবাধিকার কমিশন আয়োজিত বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি বিষয়ক দ্বিতীয় পর্যায়ে ইউপিআর (টহরাবৎংধষ চবৎরড়ফরপ জবারব)ি রিকমেন্ডেশন এবং বাস্তবায়ন পরিস্থিতি বিষয়ক এক কনসাল্টেশনে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ একটি নি¤œমধ্যমআয়ের দেশ। এখানে জনসংখ্যার ঘনত্ব অনেক বেশি। অসংখ্য সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ নারী এবং শিশুর মানবাধিকার রক্ষার ক্ষেত্রে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে পরিবার এবং শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের শারীরিক শাস্তি প্রদান নিষিদ্ধ করা হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান ও কর্মস্থলে যৌন হয়রানি বন্ধের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জাতীয় শিশু নীতি, শিশু আইন, নারী নীতি, নারীর প্রতি পারিবারিক সহিংসতা আইন পাশ করা হয়েছে। তিনি আরো বলেন, যেখানে ইউরোপের দেশসমূহ সিরিয়ার শরনার্থীদের তাদের দেশে প্রবেশ করতে দিচ্ছে না সেখানে বাংলাদেশ গত তিন দশক ধরে মিয়ানমারের রোহিঙ্গাদের আশ্রয় প্রদান করে আসছে।
    জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান প্রফেসর মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক মেম্বার কাজী রিয়াজুল হক, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত, সুইডেনের রাষ্ট্রদূত এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউএন ডিপার্টমেন্টের ডিজি মোস্তাফিজুর রহমান।

#

খায়ের/আফরাজ/জসীম/রেজাউল/২০১৫/২০০৫ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৫৯১

শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের বাৎসরিক সভা শুরু

ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :
        সেভ দ্য চিলড্রেনের আয়োজনে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের বাৎসরিক সভা আজ গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সোহাগপল্লিতে শুরু হয়েছে। জাতীয় সংসদের ডেপুটি স্পিকার 
মো. ফজলে রাব্বী মিয়া দু’দিনব্যাপী এ সভার উদ্বোধন  করেন। 
    ডেপুটি স্পিকারের সভাপতিত্বে ককাসের সদস্য সংসদ সদস্য কাজী রোজী, ডা. মো. এনামুর রহমান, এডভোকেট  উম্মে  রাজিয়া  কাজল, শামসুল আলম দুদু, জেবুন্নেসা আফরোজ, কামরুন্নাহার চৌধূরী এবং হোসনে আরা লুৎফা ডালিয়া  সভায় অংশগ্রহণ করেন।
      ডেপুটি স্পিকার বলেন, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার দায়িত্ব গ্রহণের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাতৃত্বসুলভ দৃষ্টিভঙ্গি শিশুদের প্রতি সহানুভূতির প্রকাশ ঘটায়। ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে শিশুদের জন্য পৃথক অর্থবরাদ্দ রাখা হয়েছে। শিশুশ্রম নিষিদ্ধকরণে আইন করা হয়েছে। প্রতিবন্ধী ও পথশিশুদের কল্যাণে সরকার শিক্ষা, স্বাস্থ্যসহ সব ধরণের সুযোগসুবিধা নিশ্চিত করেছে। এসব সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিশুদের প্রতি সহানুভূতিশীল মানসিকতা ও উদারনৈতিক রাষ্ট্র পরিচালনার জন্য। 
    তিনি বলেন, শিশুদের অধিকার সুনিশ্চিত করার জন্য জাতীয় সংসদে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস গঠন করা হয়েছে। শিশু বিকাশ ও শিশু অধিকার নিশ্চিতকরণের ক্ষেত্রে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
      অনুষ্ঠানে জাতীয় সংসদ সচিবালয় ও সেভ দ্য চিলড্রেনের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
#
স¦পন/আফরাজ/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৪৫ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৫৯০
পোশাক কারখানা পরিদর্শনের মেয়াদ বৃদ্ধি করা হবে না
                                                                    -- বাণিজ্যমন্ত্রী

ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :
    বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের তৈরিপোশাক কারখানা পরিদর্শনের জন্য অ্যাকোর্ড এবং অ্যালায়েন্স এর সময় বৃদ্ধি করা হবে না। আগামী ২০১৮ সালের জুলাই মাসে এগুলোর মেয়াদ শেষ হবে। বাংলাদেশের তৈরিপোশাক শিল্পের কারখানাগুলোর অবস্থার পরিবর্তন হয়েছে। দেশের বেশির ভাগ কারখানা এখন কমপ্লায়েন্স হয়েছে। নিরাপদ ও কর্মবান্ধব পরিবেশে শ্রমিকরা কাজ করছে। ফায়ার ও বিল্ডিং সেফটি এখন অনেক ভালো। নিরাপদ কাজের পরিবেশে শ্রমিকরা সন্তুষ্ট। 
    মন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিজিএমইএ এবং অ্যালায়েন্স আয়োজিত ‘৩য় ইন্টারন্যাশনাল ট্রেড এক্সপো ফর বিল্ডিং এন্ড ফায়ার সেফটি’ মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।
    মন্ত্রী বলেন, তাজরিন ও রানা প্লাজায় অপ্রত্যাশিত দুর্ঘটনার ফলে অনেক দেশ বাংলাদেশ সম্পর্কে ভুল ধারনা পেয়েছিল। সরকারি ও বেসরকারি উদ্যোগের ফলে সে ইমেজ সংকট কেটে উঠেছে বাংলাদেশ। বিশ্ব রপ্তানি বাণিজ্যে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। গত ৫ মাসের রপ্তানি লক্ষ্যমাত্রা ছিল ২ দশমিক ৪৬ বিলিয়ন মার্কিন ডলার।  লক্ষমাত্রা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ৭৯ ভাগ। মার্কিন যুক্তরাষ্ট বাংলাদেশের মাত্র কয়েকটি পণ্যে ওপর জিএসপি সুবিধা প্রদান করতো। তাও বন্ধ করে দেয়া হয়েছে। তা সত্ত্বে¡ও মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্যের রপ্তানি কমেনি বরং বৃদ্ধি পেয়েছে। গত ৫ মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানির লক্ষমাত্রা ছিল ২ দশমিক ৩৯ বিলিয়ন মার্কিন ডলার, তা অর্জন করে প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৯৬ ভাগ। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের টিকফা চুক্তি রয়েছে। কিন্তু বাংলাদেশকে বাণিজ্য সুবিধা দেয়া হচ্ছে না। বাংলাদেশের জিএসপি সুবিধার ওপর স্থগিত আদেশ প্রত্যাহার না করা হলে এ টিকফা চুক্তি অর্থহীন।
    বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশালী একটি দেশ গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। সে লক্ষে কাজও শুরু করেছিলেন। কিন্তু সে কাজ তিনি শেষ করে যেতে পারেননি। এখন তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার সফলভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ এখন অর্থনৈতিক, সামাজিকসহ সকল ক্ষেত্রেই দ্রুত এগিয়ে যাচ্ছে। 
#
বকসী/আফরাজ/রফিকুল/জয়নুল/২০১৫/১৯৪৫ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                     নম্বর-৩৫৮৯

ঢাকা মহানগরীর বর্জ্য ও জলজট নিরসনে সংশ্লিষ্ট সকল সংস্থার সমন্বিত উদ্যোগ বিশেষ জরুরি
                                                                               -- এলজিআরডি মন্ত্রী
ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর ) :

    স্থানীয় সরকার, পল্লিউন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা মহানগরীর বর্জ্য ও জলজট নিরসন করতে সংশ্লিষ্ট সকল সংস্থার সমন্বিত উদ্যোগ বিশেষ জরুরি।  তিনি বলেন, বিভিন্ন দপ্তরের সাথে যাতে এ বিষয়ে সমন্বয়ের ঘাটতি না হয় সেই জন্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে একটি শক্তিশালী কমিটি গঠনের উদ্যোগ নেয়া হয়েছে।  

    মন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা ওয়াসা, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা জেলা প্রশাসন ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে ঢাকা মহানগরীর সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা এবং পানি ও পয়ঃনিষ্কাশন বিষয়ে আয়োজিত বৈঠকে সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন। 

    মন্ত্রী বলেন, কমিটি দু’টি লক্ষ্য নিয়ে কাজ করবে। প্রাথমিকভাবে বক্সকালভার্ট পরিষ্কার ও বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে আগামী মৌসুমের মধ্যে জলজট নিরসনে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা। এছাড়া ৫ বছর মেয়াদি স্থায়ী পরিকল্পনা গ্রহণ। এরমধ্যে রয়েছে অবৈধ খালগুলোর দখলমুক্ত করা এবং খালগুলোর দুই পাশে কনক্রিটের ঢালাই দেয়া- যাতে এটি আর দখল হতে না পারে।  

    তিনি আরো জানান, কমিটিতে ঢাকার দুই সিটি করপোরেশন, ঢাকা জেলা প্রশাসন, ঢাকা ওয়াসা, রাজউক ও স্থানীয় সরকার বিভাগের প্রতিনিধি থাকবে। পাশাপাশি কমিটিতে স্থানীয় প্রতিনিধি অর্থাৎ নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলর থাকবে। তারা প্রজেক্ট কমিটি করে খাল দখলমুক্ত ও ব্যবস্থাপনা এবং বক্স কালভার্ট পরিষ্কার রাখতে স্থায়ী কার্যক্রম পরিচালনা করবে। 

    মন্ত্রী বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে এই কমিটি গঠন প্রক্রিয়া সম্পন্ন  করে কার্যক্রম শুরু করবে। তাদের কাজের অগ্রগতি দেখে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কোনো খালই কেউ দখল করে রাখতে পারবে না। কারণ রাজনৈতিক নেতাদের এ কমিটিতে রাখা হচ্ছে। তারাই দখলমুক্ত রাখতে বিশেষ ভূমিকা রাখবে।  

    সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক, স্থানীয় সরকার বিভাগের সচিব মো. আব্দুল মালেক, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাসকিম এ খান, ঢাকার জেলা প্রশাসক তোফাজ্জল হোসেনসহ সংশ্লিষ্ট দপ্তর ও সংস্থার ঊর্ধŸতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

#

শহিদুল/আফরাজ/রফিকুল/রেজাউল/২০১৫/১৯২৫ ঘণ্টা
 
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৫৮৮

বাজার তদারকি  
১৮ প্রতিষ্ঠানকে এক লাখ ৪ হাজার টাকা জরিমানা

ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :
    জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান, বিভাগীয় ও জেলা কার্যালয় ঢাকা, রংপুর, কুষ্টিয়া, টাঙ্গাইল ও নোয়াখালীতে আজ বাজার তদারকি করে। তদারকিকালে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের দায়ে ১৮টি প্রতিষ্ঠানকে এক লাখ ৪ হাজার টাকা জরিমানা করা হয়।
    ঢাকা মহানগরীর লালবাগ এলাকায় পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা ও অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যপণ্য তৈরির অপরাধে মালেক বেকারিকে ৩২ হাজার টাকা এবং রমনা বিস্কুট ফ্যাক্টরিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া, ঢাকা জেলা কার্যালয়ে জাতীয় ভোক্তা অভিযোগ কেন্দ্রে শুনানির মাধ্যমে ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়ের অপরাধে স¦প্ন এসিআই লজিস্টিক লিমিটেডকে ৫ হাজার টাকা জরিমানা আদায় এবং অভিযোগকারীকে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ১ হাজার ২৫০ টাকা প্রদান করা হয়।
অপরদিকে, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মূল্যতালিকা প্রদর্শন না করা, অস্বাস্থ্যকর উপায়ে খাদ্যপণ্য তৈরি ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে রংপুরের সদর উপজেলায় ২টি প্রতিষ্ঠানকে ৯ হাজার টাকা, কুষ্টিয়ার সদর উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ১৩ হাজার টাকা, টাঙ্গাইলের সদর উপজেলায় ৪টি প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকা এবং নোয়াখালীর চাটখিল উপজেলায় ৫টি প্রতিষ্ঠানকে ১৯ হাজার টাকা জরিমানা করা হয়।
সংশ্লিষ্ট জেলা প্রশাসন, মহানগর ও জেলা পুলিশ, ক্যাব, মৎস্য অধিদপ্তর ও পরিবেশ অধিদপ্তর এসব তদারকি কার্যে সহায়তা করে। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
#
আফরাজ/মোশাররফ/রফিকুল/জয়নুল/২০১৫/১৯১০ঘণ্টা 
 
তথ্যবিবরণী                                                                                              নম্বর : ৩৫৮৭

বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় 
সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত

ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :
          জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৪তম  বৈঠক আজ কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খানের  সভাপতিত্বে  সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, অধ্যাপক মো. আলী আশরাফ, মো. আফতাব উদ্দীন সরকার এবং রওশন আরা মান্নান বৈঠকে অংশগ্রহণ করেন। 
           বৈঠকে প্রাইভেট এয়ারলাইন্সগুলোর সার্বিক কার্যক্রম, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের ড্রোন নীতিমালা এবং ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা ও অধিকার ভাতা প্রদানের নীতিমালার ওপর বিস্তারিত আলোচনা করা হয়।
          কমিটিকে জানানো হয় যে, ড্রোন নীতিমালার বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক একটি নীতিমালা প্রস্তুত করা হয়েছে এবং এটি বাংলাদেশ বিমান বাহিনী ও অন্যান্য সংস্থার সাথে সমন্বয় করে চূড়ান্ত করার কার্যক্রম চলমান রয়েছে, সামরিক বাহিনী ব্যতীত অন্য যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান যে কোনো স্থানে ড্রোন ব্যবহার করতে হলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুমতি নিতে হবে । যে সকল স্থানে বিমান বন্দর নেই সেখানে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও স্থানীয় পুলিশ প্রশাসনের অনুমতি নিয়ে ড্রোন ব্যবহার করা যাবে । 
           বৈঠকে প্রাইভেট এয়ারলাইন্সগুলোর বিভিন্ন সুযোগসুবিধা সম্বলিত প্রস্তাবনাগুলো মন্ত্রণালয়ে প্রেরণ এবং একটি সুনির্দিষ্ট ড্রোন নীতিমালা প্রস্তুত করার সুপরিশ করা হয়।
           দেশের বিভিন্ন বিমানবন্দরে জরুরি ভিত্তিতে গ্রাউন্ড হ্যান্ডেলিং এর জন্য যন্ত্রপাতি ক্রয়ের মাধ্যমে বিমানের যাত্রীসেবার মানোন্নয়নে আরো কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।  
           বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
এমাদুল/আফরাজ/জসীম/জয়নুল/২০১৫/১৯২০ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৫৮৬
পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক  
দূতাবাসসমূহে প্রেস উইং চালুর সুপারিশ

ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :
জাতীয় সংসদের পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৮ম বৈঠক আজ সংসদভবনে অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি ডা. দীপু মনি বৈঠকে সভাপতিত্ব করেন। 
কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহ্রিয়ার আলম, মুহাম্মদ ফারুক খান, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, কাজী নাবিল আহমেদ, মো. সোহরাব উদ্দিন, সেলিম উদ্দিন এবং বেগম মাহজাবিন খালেদ বৈঠকে অংশগ্রহণ করেন।  
৭ম বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন সভায় উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। 
বৈঠকে কমিটির সদস্যদের সাম্প্রতিক সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ব্রুনাই ও মালয়েশিয়া সফরের প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এ বিষয়ে আলোচনাকালে দূতাবাসগুলোতে প্রেস উইং চালু, রোহিঙ্গারা যাতে বাংলাদেশি পাসপোর্ট না পায় সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখা, পাসপোর্টে পৃষ্ঠা সংখ্যা বৃদ্ধি, দুবাই এবং মালয়েশিয়ায় নিজস্ব জমিতে স্থায়ী কনস্যুলেট ও ভবন নির্মাণ এবং প্রবাসীর মৃত্যু হলে দ্রুত সরকারি খরচে দেশে আনার ব্যবস্থা করার সুপারিশ করা হয় । 
বৈঠকে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর সর্বশেষ অবস্থা সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করা হয় এবং এমআরপি’র মেয়াদকাল ১০ বছর করার পাশাপাশি চাহিদার আলোকে দ্রুততার সাথে পাসপোর্ট ইস্যু করার সুপারিশ করা হয়।  
পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
হুদা/আফরাজ/মিজান/রফিকুল/জয়নুল/২০১৫/১৮১০ঘণ্টা   
 
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৫৮৫

সংসদীয় কার্যক্রমকে বস্তুনিষ্ঠভাবে গণমাধ্যমে তুলে ধরতে স্পিকারের আহ্বান

ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদীয় গণতন্ত্রকে আরো শক্তিশালী করার লক্ষ্যে জাতীয় সংসদের কার্যক্রমকে জনগণের কাছে বস্তুনিষ্ঠভাবে তুলে ধরতে গণমাধ্যম কর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন। 
স্পিকার আজ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ঢাকা সাবএডিটরস কাউন্সিলের (ডিএসইসি) ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন। 
    স্পিকার বলেন, গণতন্ত্র ও গণমাধ্যম পরস্পরের পরিপূরক। জনমত গঠনে গণমাধ্যমের  ভূমিকা অপরিসীম। তাই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে জনমত গঠনে এবং গণতন্ত্রের উন্নয়নে গণমাধ্যম কর্মীদের কাজ করতে হবে। তিনি বলেন, সাংবাদিকতা ও সংবাদ সম্পাদনা একটি বিশেষায়িত পেশা। এ পেশায় নিয়োজিতদের বিশেষ জ্ঞান ও দক্ষতার প্রয়োজন। তাদের দক্ষতা বৃদ্ধিতে বিষয়ভিত্তিক জ্ঞান আহরণ করতে হবে। তিনি গণমাধ্যমে রিপোর্টার ও সাবএডিটর হিসেবে নারীদের আরো বেশি সম্পৃক্ত হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। 
স্পিকার বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসারের ফলে সাংবাদিকতায় বৈচিত্র্যের পাশাপাশি চ্যালেঞ্জও বৃদ্ধি পেয়েছে। তাই এসকল চ্যালেঞ্জ মোকাবিলা করে টিকে থাকতে হলে প্রযুক্তিনির্ভর সাংবাদিকতায় আরো দক্ষ হতে হবে। তিনি আরো বলেন, সংবাদ পরিবেশনে সাবএডিটরদের ভূমিকা অনন্য এবং অনস্বীকার্য।  তাই  সংবাদ সঠিকভাবে তুলে ধরে জনগণের প্রত্যাশা পূরণে এবং সংবাদপত্রের সুনাম বৃদ্ধিতে সাবএডিটরদের সঠিক ভূমিকা পালন করতে হবে ।
ডিএসইসি’র সভাপতি নাছিমা আক্তার সোমার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও ডেইলি অবজারভারের সম্পাদক ইকবাল সোবহান চৌধুরী, জাতীয় প্রেসক্লাবের সভাপতি মুহম্মদ শফিকুর রহমান, রংপুর সিটি কর্পোরেশনের মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু, দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মাহফুজুর রহমান এবং ডিএসইসি’র সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বক্তব্য রাখেন। 
#
শিবলী/আফরাজ/জসীম/জয়নুল/২০১৫/১৭৪৫ঘণ্টা 

 
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৫৮৪ 


১ম বর্ষ স্নাতক (পাস) ও ¯œাতক (সম্মান) প্রফেশনাল কোর্সে ভর্তির সময় বৃদ্ধি


ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

    জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (পাস) ও ১ম বর্ষ ¯œাতক (সম্মান) প্রফেশনাল কোর্সের ভর্তি কার্যক্রমের আবেদনের সময়সীমা আগামী ২০ ডিসেম্বর ২০১৫ তারিখ রাত ১২টা পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।
          এ ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট িি.িহঁ.বফঁ.নফ/ধফসরংংরড়হং 
অথবা ধফসরংংরড়হং.হঁ.বফঁ.নফ -এ প্রদর্শিত ভর্তি নির্দেশিকা থেকে জানা যাবে।
#

ফয়জুল/অনসূয়া/শাহআলম/শুকলা/আসমা/২০১৫/১৫৫০ ঘণ্টা 

 


  
 
তথ্যবিবরণী                                                                                     নম্বর : ৩৫৮৩


গবাদিপশু মোটাতাজাকরণে রাসায়নিক দ্রব্যের ব্যবহারবন্ধসহ 
নির্দিষ্টস্থানে কোরবানির বর্জ্য ফেলার সিদ্ধান্ত

ঢাকা, ২৩ অগ্রহায়ণ (৭ ডিসেম্বর) :

    প্রশাসনিকভাবে জনসেবার মানোন্নয়নে প্রধানমন্ত্রীর তত্ত্বাবধানে একটি ‘গর্ভনেন্স ইনোভেশন ইউনিট’ গঠন করা হয়েছে। সেবাক্ষেত্রে নতুন নতুন ধারনাপদ্ধতি ও উপায় উদ্ভাবনে এ ইউনিট কাজ করে যাচ্ছে। 
    গত নভেম্বরে এ ইউনিটের এক সভায় গবাদিপশু মোটাতাজাকরণে ক্ষতিকর রাসায়নিক দ্রব্য ব্যবহার বন্ধকরণসহ নির্দিষ্ট স্থানে পশুজবাই ও বর্জ্য ফেলার বিষয়ে বেশকিছু সিদ্ধান্ত গৃহীত হয়। 
    জনস্বার্থে গৃহীত উল্লেখযোগ্য সিদ্ধান্তসমূহ হচ্ছে-গবাদিপশু মোটাতাজাকরণে রাসায়নিকের বদলে প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহারে উৎসাহদান, পশুখাদ্যের ওপর ভর্তুকি প্রদান, গবাদিপশুতে ক্ষতিকারক রাসায়নিক ব্যবহারে নিষেধাজ্ঞারোপসহ এ বিষয়ে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সভা-সমাবেশকরণ এবং প্রচার মাধ্যমে প্রচারণা অব্যাহত রাখা। 
    সভায় জানানো হয়, অসাধু ব্যবসায়ীসহ পশুখামারিগণ ক্ষতিকারক রাসায়নিক দ্রব্য ব্যবহার করে গবাদিপশু মোটাতাজাকরণ করায় উৎপাদিত মাংস জনস্বাস্থ্যে মারাত্মক বিরূপ প্রভাব সৃষ্টি করছে। এছাড়াও ঈদের সময় যত্রতত্র কোরবানি ও পশুবর্জ্য নিক্ষেপের ফলে সৃষ্ট পরিবেশ দূষণ বন্ধে নির্দিষ্ট স্থানে পশুকোরবানিসহ বর্জ্য ফেলার জন্য সিটি কর্পোরেশনকে উদ্যোগ গ্রহণের আহ্বান জানানো হয়। 
    প্রধানমন্ত্রীর কার্যালয়ের গর্ভনেন্স ইনোভেশন ইউনিট এর মহাপরিচালক মো. আবদুল হালিমের সভাপতিত্বে সভায় ইউনিটের সদস্যগণসহ অন্যান্য কর্মকর্তাগণ অংশ নেন। 
#

মাহফুজ/অনসূয়া/শাহআলম/শুকলা/আসমা/২০১৫/১৪০০ ঘণ্টা

1 Handout for email (1).doc 1 Handout for email (1).doc

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon