Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ মে ২০২৪

তথ্যবিবরণী ২৫ মে ২০২৪

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৮৩৬

কর্মমুখী করার মাধ্যমে সরকার নারীদের ক্ষমতায়ন করেছে

                                                          - শিল্পমন্ত্রী

নরসিংদী (মনোহরদী), ১১ জ্যৈষ্ঠ (২৫ মে):

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বাংলাদেশের নারীরা আজ সবক্ষেত্রেই অনেক এগিয়ে গেছে। নারীরা প্রশাসন ও পুলিশের গুরুত্বপূর্ণ পদ থেকে শুরু করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যাংকার প্রভৃতি পদে সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে। অফিস-আদালতে বিভিন্ন জায়গায় কর্মমুখী হচ্ছে। এর পেছনে রয়েছে বর্তমান সরকারের গুরুত্বপূর্ণ অবদান। কর্মমুখী করার মাধ্যমে সরকার নারীদের ক্ষমতায়ন করেছে।

মন্ত্রী আজ নরসিংদী জেলার মনোহরদী সরদার আছমত আলী মহিলা ডিগ্রি কলেজ মাঠে তাঁকে দেওয়া প্রদত্ত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি শিক্ষাকে সবসময় প্রাধান্য দেই। সন্ত্রাসকে কঠোর হাতে দমন করি। আমি উন্নয়নের রাজনীতি করি। প্রতিহিংসার রাজনীতি করি না। উন্নয়নের জন্য রাজনৈতিক স্থিতিশীলতা দরকার। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রামকে শহর বানিয়েছেন। ডিজিটাল বাংলাদেশ গড়ার পর এখন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে এগিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন, মনোহরদীতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে দ্রুত পাওয়ার গ্রিড স্থাপনের কাজ শুরু হবে। সেখান থেকে পার্শ্ববর্তী জেলা কিশোরগঞ্জে বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

সরদার আছমত আলী মহিলা ডিগ্রি কলেজের গভর্নিং বডির সভাপতি সরদার মোয়াজ্জেম হোসেন বুলবুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মনোহরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা হাছিবা খান। স্বাগত বক্তব্য রাখেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ ফরহাদ হোসেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মনোহরদী পৌরসভার মেয়র মোহাম্মদ আমিনুর রশিদ সুজন, উপজেলার সহকারী কমিশনার (ভূমি) মোঃ মারুফ দস্তগীর, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কাশেম ভূঁইয়া প্রমুখ।

#

ফয়সল/সায়েম/মোশারফ/শামীম/২০২৪/১৭০৫ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                                     নম্বর : ৪৮৩৫

কোভিড-১৯ সংক্রান্ত সর্বশেষ প্রতিবেদন

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে):

          স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী গতকাল শুক্রবার সকাল ৮টা থেকে আজ শনিবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১৯ জনের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার
৪ দশমিক ৭৩ শতাংশ। এ সময় ৪০২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

          গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯ আক্রান্ত হয়ে কেউ মারা যায়নি। এ পর্যন্ত ২৯ হাজার ৪৯৫ জন করোনায় মৃত্যুবরণ করেছেন। করোনা ভাইরাস আক্রান্তদের মধ্যে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ২০ লাখ ১৭ হাজার ৮০৩ জন।

                                              #

দাউদ/সায়েম/মোশারফ/শামীম/২০২৪/১৬৪০ ঘণ্টা

তথ্যবিবরণী                                                                                    নম্বর: ৪৮৩৪

গভীর নিন্মচাপটি পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে

ঢাকা, ১১ জ্যৈষ্ঠ (২৫ মে):    

পূর্বমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি সামান্য উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৭.৬˙ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৭˙ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ সকাল ৯ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৬৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কি.মি. দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫৪০ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ৬০ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। গভীর নিম্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০১ (এক) নম্বর (পুনঃ) ০১(এক) নম্বর দূববর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া, উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল এবং তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স কো অর্ডিনেশন সেন্টার থেকে আজ আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তির (ক্রমিক নম্বর- ০৬) মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

#

নাজমুল/কামরুজ্জামান/রবি/সাজ্জাদ/মানসুরা/২০২৪/১২০৫ ঘণ্টা

2024-05-25-11-59-33ff426e59b8c99d804708871f503dd8.docx 2024-05-25-11-59-33ff426e59b8c99d804708871f503dd8.docx