Wellcome to National Portal
তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩rd এপ্রিল ২০১৮

তথ্যবিবরণী 3/4/2018

তথ্যবিবরণী                                                                                          নম্বর :  ১০৮৪
 
মুক্তিযুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ চলছে
             --- শাজাহান খান
 
ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন, স্বাধীনতা ও সার্বভৌমত্বকে রক্ষা করতে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্মকে ইস্পাত কঠিন দৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে। বঙ্গবন্ধুর ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কার্যক্রমকে বেগবান করতে সকলকে কাজ করতে হবে।
নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান আজ জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার ঘোষণা দেওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনাকে অভিনন্দন’ শীর্ষক আলোচনাসভায় এসব কথা বলেন। মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদ এ আলোচনাসভার আয়োজন করে।
মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ চলছে। বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী মুক্তিযোদ্ধার সন্তানরা টাইগারের মতো শক্তি নিয়ে অপশক্তির বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়বে। তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর স্বাধীনতাবিরোধী চক্র মুক্তিযুদ্ধের চেতনা মুছে ফেলার অপচেষ্টা করেছিল; কিন্তু তাদের সে অপচেষ্টা সফল হয়নি। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু সকল বাধা বিপত্তি পেড়িয়ে দেশকে নি¤œআয়ের দেশ থেকে স্বল্পোন্নত দেশে পরিণত করেছিলেন আর তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশকে উন্নয়নশীল দেশে পরিণত করেছেন। 
মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজন্ম সমন্বয় পরিষদের আহ্বায়ক আশিবুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মাহবুবউদ্দিন আহমেদ, বীর বিক্রম।
#
জাহাঙ্গীর/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/২০৩০ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                        নম্বর :  ১০৮৩
 
জাতীয় চলচ্চিত্র দিবসের সেমিনারে বাণিজ্যমন্ত্রী
দেশের চলচ্চিত্রের উন্নয়নে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে
 
ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
 
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, দেশের উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলচ্চিত্রকে এগিয়ে নিতে হবে। সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে ঐক্যবদ্ধ হয়ে চলচ্চিত্রশিল্পের জন্য কাজ করতে হবে। তিনি বলেন, আধুনিক যুগে প্রযুক্তির উন্নতি হয়েছে, নতুন প্রযুক্তিতে এখন চলচ্চিত্র নির্মাণ হচ্ছে। সরকার সিনেমাহলগুলো ডিজিটাল করার উদ্যোগ গ্রহণ করেছেন। এজন্য এ শিল্পের সাথে সংশ্লিষ্ট সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।
 
মন্ত্রী আজ ঢাকায় জাতীয় চলচ্চিত্র দিবস-২০১৮ উপলক্ষে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন আয়োজিত এফডিসি’র আট নং সুটিং ফ্লোরে ‘বাংলাদেশের চলচ্চিত্রের বর্তমান অবস্থা এবং উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
 
মন্ত্রী বলেন, ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন প্রাদেশিক পরিষদে জাতির পিতার উত্থাপিত বিলের মাধ্যমেই এদেশে চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন প্রতিষ্ঠিত হয়। সে ঐতিহাসিক অধ্যায় স্মরণেই ২০১২ সনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটিকে জাতীয় চলচ্চিত্র দিবস ঘোষণা করেন। চলচ্চিত্র শিল্প বিকাশে সরকার সবরকম সহায়তা প্রদান করবে। বিশ^বাজারে প্রতিযোগিতা করার জন্য দেশের চলচ্চিত্রকে সক্ষমতা অর্জন করতে হবে, বলেন তিনি। 
 
বিশিষ্ট চলচ্চিত্র গবেষক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের ‘বাংলাদেশের চলচ্চিত্রের সমস্যা ও সংকট উত্তরণের উপায়’ শীর্ষক প্রবন্ধের ওপর বিশেষ অতিথি হিসেবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম  এবং অন্যান্যের মধ্যে বিএফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন ও  চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাবেক সভাপতি মিয়া আলাউদ্দিন বিস্তারিত আলোচনা করেন।
 
সেমিনারের পর জনপ্রিয় শিল্পীবৃন্দ মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।
 
#
 
বকসী/ফারহানা/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৯৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৮২
 
পাকসেনাদের বিরুদ্ধে প্রথম প্রতিরোধ যুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে ভূমিমন্ত্রী
 
ঈশ্বরদী, পাবনা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বলেছেন, মাধপুরের বটতলায় শহিদের পবিত্র রক্তেভেজা মাটি পাবনা জেলার অহংকার। রাজু, রাজ্জাকের পবিত্র রক্ত এ মাটিতে মিশে আছে। ১৯৭১ সালের আজকের এই দিনে পাকিস্তানি সেনাদের প্রতিরোধ করতে এসে মাধপুরের বটতলায় পাকিস্তানি স্বয়ংক্রিয় অস্ত্রের গোলায় ১৭ জন সহযোদ্ধাকে হারাই। সেইসাথে মাধপুর বটতলায় আরো ৫০ জন সাধারণ নিরীহ বাঙালি প্রাণ হারায়। 
আজ পাবনা জেলার দাপুনিয়া ইউনিয়নের মাধপুরে বটতলায় পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে প্রথম প্রতিরোধ যুদ্ধের স্মৃতিচারণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমিমন্ত্রী শরীফ এসব কথা বলেন।
ভূমিমন্ত্রী আরো বলেন, ১৯৭১ সালের ৭ই মার্চ রেসকোর্সের ময়দানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেয়া সেই ঐতিহাসিক ভাষণ সরাসরি শুনে পাবনা ফিরে সহযোদ্ধাদের নিয়ে দেশীয় ৪২টি অস্ত্রশস্ত্র নিয়ে প্রতিরোধ বাহিনী গড়ে তুলি। 
এর আগে মন্ত্রী মাধপুরে বটগাছতলায় স্মৃতিস্তম্ভে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্য, মহান মুক্তিযুদ্ধে সকল শহিদ মুক্তিযোদ্ধাসহ ২৯ মার্চ মাধপুরে প্রতিরোধ যুদ্ধে শহিদদের আত্মার প্রতি মাগফেরাত কামনা করে দোয়ায় অংশগ্রহণ করেন।      
পাবনা জেলা প্রশাসক জসিম উদ্দিনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পুলিশ সুপার জিহাদুল কবীর, পাবনা সদর উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেনসহ স্থানীয় নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
#
রেজুয়ান/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/২০১৫ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                           নম্বর :  ১০৮১
বর্ণাঢ্য অনুষ্ঠনের মধ্যদিয়ে জাতীয় চলচ্চিত্র দিবস উদ্যাপন
ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
আজ ঢাকায় বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প অর্পণের মাধ্যমে জাতীয় চলচ্চিত্র দিবসের সূচনা করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমত উল্লাহ, তথ্যসচিব আবদুল মালেক, জাতীয় পুরস্কারে ভূষিত প্রবীণ অভিনেতা এটিএম শামসুজ্জামান এবং বিএফডিসি’র ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেনসহ চলচ্চিত্র অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ মন্ত্রীর সাথে পুষ্প অর্পণে যোগ দেন।
এর পরপরই বিএফডিসি মঞ্চে দাঁড়িয়ে তথ্যমন্ত্রী জাতীয় সংগীতের সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন এবং দিবসের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। 
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলা চলচ্চিত্রের ভিত্তি গড়ে দিয়ে গেছেন। চলচ্চিত্র নিয়ে তার সুদূরপ্রসারী চিন্তা বিস্ময়কর। পঁচাত্তর সালের পর সামরিক জান্তাদের হাতে চলচ্চিত্র হোঁচট খায়। দেশবিরোধীরা চলচ্চিত্র অঙ্গনকে ধ্বংস করতে অশ্লীলতা আর নকলের অন্ধকারে নিয়ে যায়। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপসংস্কৃতির বেড়াজাল থেকে মুক্ত হয়ে বাঙালিয়ানার পথে হাঁটছে চলচ্চিত্র।
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, সকল গণতান্ত্রিক আন্দোলনে শিল্পীরা সবার সামনে থাকেন। জাতির পিতা বঙ্গবন্ধু এফডিসির প্রতিষ্ঠাতা আর শিল্পমনা প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্রকে শিল্প হিসেবে ঘোষণা করেছেন। প্রতিভা না থাকলে শিল্পী হওয়া যায় না। তাই শিল্পীদের সম্মান অক্ষুণœ রাখতে চলচ্চিত্রকে নিয়ে যেতে হবে নতুন মাত্রায়। 
তথ্যসচিব আবদুল মালেক বলেন, ১৯৫৭ সালের ৩ এপ্রিল তদানীন্তন প্রাদেশিক পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধুর উত্থাপিত বিলের মাধ্যমেই ঢাকায় চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন প্রতিষ্ঠিত হয়, সূচনা হয় এদেশের চলচ্চিত্রের প্রাতিষ্ঠানিক যাত্রা। সে ঐতিহাসিক অধ্যায় স্মরণেই ২০১২ সনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিনটিকে জাতীয় চলচ্চিত্র দিবস ঘোষণা করেন। এ দিবসটি উদ্যাপনের মাধ্যমে চলচ্চিত্রের সার্বিক উন্নয়নে ঐক্যবদ্ধ প্রয়াস নেয়াই সরকারের লক্ষ্য।
এছাড়া, দিবসটি উপলক্ষে এফডিসিতে প্রবীণ অভিনেতা সৈয়দ হাসান ইমাম, এটিএম শামসুজ্জামান, চিত্রনায়ক ফারুক, অভিনেত্রী সুজাতাসহ চলচ্চিত্র প্রযোজক, পরিবেশক, অভিনয়শিল্পী ও সংশ্লিষ্ট বিভিন্ন পেশাজীবী সংগঠন নানা আয়োজন করে।
#
আকরাম/ফারহানা/রফিকুল/সেলিমুজ্জামান/২০১৮/১৮৩০ ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৮০
 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক 
 
ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
দশম জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪১তম বৈঠক কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে আজ জাতীয় সংসদভবনে অনুষ্ঠিত হয়। 
কমিটির সদস্য মোঃ তাজুল ইসলাম চৌধুরী, বেগম সাহারা খাতুন এবং মোঃ শামসুল হক টুকু বৈঠকে অংশগ্রহণ করেন। 
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সার্বিক কার্যক্রমের ওপর বৈঠকে আলোচনা অনুষ্ঠিত হয়। এসময় জেলা জজ আদালতে অধস্তন কর্মচারী নিয়োগে জেলাভিত্তিক নিয়োগ, সহকারী জজদের জন্য কম্পিউটার অপারেটর পদ সৃজন, বার কাউন্সিলের কাঠামোগত উন্নয়ন, বিচারকদের নিয়মিত প্রশিক্ষণ প্রদানের সুপারিশ করা হয়।
এছাড়াও কমিটি বিচার বিভাগের সার্বিক কার্যক্রম ডিজিটাইজেশন, মামলা দ্রুত নিষ্পত্তিসহ মামলার জট কমানো ও মিথ্যা মামলা বন্ধ করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।
#
মৌমিতা/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮১৫ঘণ্টা  
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৭৯
 
বিডায় ওয়ানস্টপ সার্ভিস শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত
 
ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র ওয়ানস্টপ সার্ভিসকে যুগোপযোগীকরণের মাধ্যমে দেশিবিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে ভার্চুয়াল ওয়ানস্টপ সার্ভিসের সাথে সংশ্লিষ্ট দফতরসমূহকে নিয়ে বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মোঃ আমিনুল ইসলামের সভাপতিত্বে অ্যাপেক্স কনসাল্টিং গ্রুপের উপস্থাপনায় আজ বিডার সভাকক্ষে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। 
কর্মশালার শুরুতে বিডার নির্বাহী চেয়ারম্যান বলেন, দেশের অর্থনীতিকে উচ্চতর আয়ের দেশে রূপান্তরের জন্য যে পরিমাণ বিনিয়োগ প্রয়োজন তা আকর্ষণের লক্ষ্যে বিনিয়োগ সেবাসমূহ শুধু বিডার মাধ্যমেই নয়, পাশাপাশি অন্য সকল মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে ঐক্যবদ্ধ হতে হবে। 
এবছরের জুনের মধ্যে বিনিয়োগকারীগণ ভার্চুয়াল ওয়ানস্টপ সার্ভিসের প্রথম পর্যায়ের সেবাসমূহের সুবিধা ভোগ করবেন বলে বিডার নির্বাহী চেয়ারম্যান কর্মশালায় আশাবাদ ব্যক্ত করেন। 
#
বিবেকানন্দ/ফারহানা/সঞ্জীব/জয়নুল/২০১৮/১৮৫০ঘণ্টা 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৭৮
 
অস্ট্রেলিয়ার ক্রীড়া মন্ত্রীর সাথে বীরেন শিকদারের সাক্ষাৎ
ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে সফররত যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার নবম কমনওয়েলথ স্পোর্টস মিনিস্টার্স মিটিং-এ অংশগ্রহন শেষে অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী সিনেটর ব্রিজেট ম্যাকেঞ্জি -এর সঙ্গে সাক্ষাতে মিলিত হন।
 সাক্ষাৎকালে দু’দেশের ক্রীড়া উন্নয়নের ব্যাপারে ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়। ২০০৮ সালের পর বাংলাদেশ জাতীয় ক্রিকেটদল অস্ট্রেলিয়া সফরের কোনো সূযোগ পায়নি উল্লেখ করে প্রতিমন্ত্রী অস্ট্রেলিয়ান ক্রিকেটের দ্বিপক্ষীয়সফর অব্যাহত রাখার ব্যাপারে অনুরোধ জানান। 
এছাড়া বাংলাদেশের হকির উন্নয়নে অষ্ট্রেলিয়ার সহযোগিতা, বিশেষ করে বাংলাদেশের হকি খেলোয়াড় ও কোচদের উন্নততর প্রশিক্ষণের সুযোগ সৃষ্টির বিষয়টি আলোচনায় উত্থাপন করা হয়। আলোচনাকালে  ক্রীড়া উন্নয়ন ও এর প্রসারে বাংলাদেশ এবং অষ্ট্রেলিয়ার মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরের বিষয়ে অনুরোধ জানানো হয়।
এর আগে কমনওয়েলথ সেক্রেটারিয়েটের মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড এর সঙ্গে বাংলাদেশের ক্রীড়ানীতি উন্নীতকরণে কারিগরি সহায়তা প্রদানের বিষয় নিয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদারের ফলপ্রসূ আলোচনা অনুষ্ঠিত হয়।
এসময় যুব ও ক্রীড়া সচিব মো. আসাদুল ইসলাম উপস্থিত ছিলেন ।
 
#
শফিকুল/রিফাত/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬০৪ ঘণ্টা  
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৭৭
 
বঙ্গবন্ধু রাজনীতিতে গুণগত পরিবর্তন এনেছিলেন
                          -সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
 
গাজীপুর, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাজনীতিতে গুণগত পরিবর্তন এনেছিলেন। তিনি রাজনীতিকে সমাজের অভিজাত শ্রেণির নিকট হতে সাধারণ মানুষের কাছে নিয়ে এসেছিলেন। তিনি নেতৃত্ব তুলে এনেছিলেন তৃণমূল পর্যায় থেকে এবং মধ্যবিত্ত বাঙালি শিক্ষিত সমাজকে রাজনীতিতে যুক্ত করেছিলেন।
মন্ত্রী আজ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে গাজীপুরস্থ জাতীয় বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইন্সটিটিউট আয়োজিত “আমাদের মুক্তি সংগ্রাম, বঙ্গবন্ধু ও বাংলাদেশ” শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বঙ্গবন্ধু আওয়ামী মুসলিম লীগের নাম আওয়ামী লীগে রূপান্তর করে বিরাট অসাম্প্রদায়িক মানসিকতার পরিচয় দিয়েছিলেন। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষের আশা-আকাঙ্খা বুকে ধারণ করেছিলেন তিনি। বঙ্গবন্ধুর ছয়দফা ঘোষণা তার স্বাক্ষর বহন করে। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণকে স্বাধীনতার ঘোষণা  বলে বক্তব্যে উল্লেখ করেন তিনি। 
জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে মূল বক্তা হিসেবে বক্তৃতা করেন অধ্যাপক ড. মুনতাসীর মামুন। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খন্দকার বজলুল হক।
 
#
তৌহিদুল/রিফাত/রেজ্জাকুল/শামীম/২০১৮/১৬০০ ঘণ্টা  
 
 
তথ্যবিবরণী                                                                                          নম্বর : ১০৭৬
 
বাংলা নববর্ষ বাঙালির অসাম্প্রদায়িক অনুষ্ঠান
                                                             -সংস্কৃতি বিষয়ক মন্ত্রী
ঢাকা, ২০ চৈত্র (৩ এপ্রিল) :
সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, বাংলা নববর্ষ বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক অনুষ্ঠান। এ উৎসব আমাদের দেশের মানুষ নানাভাবে পালন করে থাকে। এ অনুষ্ঠানে দেশের ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সকল স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে। পহেলা বৈশাখের অন্যতম প্রধান অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কো কর্তৃক আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পেয়েছে। এটা আমাদের দেশের জন্য অসামান্য অর্জন।
মন্ত্রী আজ রাজধানীর রমনা শপিং কমপ্লেক্সে মগবাজার রোডসাইড সিটি কর্পোরেশন দোকান মালিক সমবায় সমিতি লিমিটেডের উদ্যোগে বাংলাদেশ উশু এসোসিয়েশন এর সহযোগিতায় ট্যালেন্টেড শোকেস আয়োজিত ‘বাঙালির বৈশাখী মেলা ১৪২৫’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
আসাদুজ্জামান নূর বলেন, এ ধরনের মেলা আয়োজনের মাধ্যমে আমাদের অর্থনৈতিক কর্মকা- যেমন বৃদ্ধি পায়, তেমনি সাংস্কৃতিক কর্মকা-ও বৃদ্ধি পায়। আর সাংস্কৃতিক কর্মকা- বৃদ্ধি পেলে সমাজ থেকে অশান্তি, মাদকাসক্তি, সন্ত্রাস ও জঙ্গিবাদ কমে যাবে। মন্ত্রী এ উদ্যোগের প্রশংসা করেন এবং বিভিন্ন উৎসব উপলক্ষে আয়োজকদের বিভিন্ন ধরনের মেলা আয়োজনের আহ্বান জানান।
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. এ কে আব্দুল মোমেন এবং জয়যাত্রা ফাউন্ডেশনের চেয়ারম্যান হেলেনা জাহাঙ্গীর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ।
 
#
ফয়সল/রিফাত/জসীম/সুবর্ণা/শামীম/২০১৮/১২২৩ ঘণ্টা  
Todays handout (4).docx Todays handout (4).docx

COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon