তথ্য অধিদফতর (পিআইডি) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১০ ফেব্রুয়ারি ২০১৫

Presstend 10/02/2015

 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
তথ্য অধিদফতর
বাংলাদেশ সচিবালয়
ঢাকা।

সংবাদ গতিধারা

ঢাকা, মঙ্গলবার ১০ ফেব্রুয়ারি ২০১৫, ২৮ মাঘ ১৪২১

আজকের দৈনিক পত্রিকাগুলো নিম্নলিখিত বিষয়গুলোকে প্রাধান্য দিয়ে খবর ছেপেছে :

১।    ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি
    : ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী
২।    নাশকতায় দগ্ধদের প্রত্যেকে ১০ লাখ টাকা সহায়তা পাবেন : প্রধানমন্ত্রীর ঘোষণা
৩।    মন্ত্রিসভার বৈঠকে টেলিযোগাযোগ অধিদফতর গঠনের প্রস্তাব অনুমোদন
৪।    হাইকোর্টে ১০ অতিরিক্ত বিচারপতি নিয়োগ
৫।    চলমান সহিংসতায় দোষীদের সাজা ৬ মাসের মধ্যে : আইনমন্ত্রী
৬।    মাসে দশ হাজার কর্মী যাবে সৌদিতে : প্রতিনিধিদলের সাথে বৈঠক অনুষ্ঠিত  
৭।    অবরোধ চলাকালে রাত ৯টার পর বাস চলাচল বন্ধ
৮।    বিশ্বব্যাংকের সঙ্গে সরকারের ২৩৪০ কোটি টাকার ঋণচুক্তি
৯।    নকল অ্যান্টিবায়োটিকে বাজার সয়লাব
১০।    বাতিল হলো ২৬ জনের ভুয়া মুক্তিযোদ্ধার সনদ
১১।    ব্যাংকে খেলাপি ঋণ বেড়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা
চলমান পাতা/২
 
=০২=
১।    ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছি
    : ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ডিজিটাল প্রযুক্তি কাজে লাগিয়ে ২০২১ সালের মধ্যে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত ‘ডিজিটাল বাংলাদেশ’ প্রতিষ্ঠা করা ছিল আমাদের অঙ্গীকার। আমরা সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। এখন দেশের ইউনিয়ন, পৌরসভা, উপজেলা ও জেলায় ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনগণকে ২০০ রকমের সেবা দেওয়া হচ্ছে। গতকাল ৯ ফেব্রুয়ারি সোমবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেশের তথ্য প্রযুক্তিভিত্তিক সবচেয়ে বড় আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫-এর উদ্বোধনকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সূত্র-প্রথম আলো (পৃ.২,ক.৩), ইত্তেফাক (পৃ.১, ক.৩), জনকন্ঠ (পৃ.১, ক.২), ইন্ডিপেনডেন্ট (শেষ পৃ., ক.৩), নিউ এজ (শেষ পৃ., ক.৫), নিউজ টুডে এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।
২।    নাশকতায় দগ্ধদের প্রত্যেকে ১০ লাখ টাকা সহায়তা পাবেন : প্রধানমন্ত্রীর ঘোষণা
    অবরোধ-হরতালে দগ্ধদের প্রত্যেককে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ লাখ টাকা করে অনুদান দেওয়ার ঘোষণা দিয়েছেন। গতকাল ৯ ফেব্রুয়ারি সোমবার থেকে এ কার্যক্রম বাস্তবায়নও শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়, প্রথমে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন ৬৩ জন পোড়া রোগীকে এ আর্থিক অনুদান দেওয়ার কার্যক্রম চলছে। এছাড়া ঢাকার বাইরে অন্যান্য হাসপাতালে চিকিৎসাধীন দগ্ধ রোগীরা একই পরিমাণ আর্থিক অনুদান পাবেন। সূত্র-ইত্তেফাক (পৃ.১,ক.১), সংবাদ (পৃ.১, ক.১), যুগান্তর (পৃ.১, ক.২)।
৩।    মন্ত্রিসভার বৈঠকে টেলিযোগাযোগ অধিদফতর গঠনের প্রস্তাব অনুমোদন
    ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনে টেলিযোগাযোগ অধিদফতর (ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশন ডিওটি) গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বিভিন্ন নীতি প্রণয়নে পেশাগত, কারিগরি পরামর্শ ও সহায়তা দেবে নতুন এই অধিদফতর। এ অধিদফতরের প্রধান হবেন মহাপরিচালক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল ৯ ফেব্রুয়ারি সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ অনুমোদনের কথা জানান। সূত্র-সংবাদ (শেষ পৃ.,ক.১), ইত্তেফাক (পৃ.৩, ক.৩), ইন্ডিপেনডেন্ট (পৃ.১, ক.১), ডেইলি সান (পৃ.১, ক.২)।
৪।    হাইকোর্টে ১০ অতিরিক্ত বিচারপতি নিয়োগ
    সুপ্রীমকোর্টের হাইকোর্ট  বিভাগে নতুন ১০ জনকে অতিরিক্ত বিচারপতি হিসেবে  নিয়োগ দেওয়া হয়েছে। প্রধান বিচারপতির সুপারিশক্রমে সংবিধানের ৯৮ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দুই বছরের জন্য ১০ জনকে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি নিয়োগ দিয়েছেন। এর মধ্যে তিনজন জেলা জজ রয়েছেন। সূত্র-জনকণ্ঠ (শেষ পৃ.,ক.১), ইত্তেফাক (শেষ পৃ., ক.১), ইন্ডিপেনডেন্ট (পৃ.১, ক.১), ডেইলি স্টার (শেষ পৃ., ক.১)।
৫।    চলমান সহিংসতায় দোষীদের সাজা ৬ মাসের মধ্যে : আইনমন্ত্রী
    চলমান সহিংসতার ঘটনায় দায়ীদের ছয় মাসের মধ্যে বিচার করে সাজা দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। গতকাল ৯ ফেব্রুয়ারি সোমবার রাজধানীর ধানমন্ডিতে এক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। সূত্র-ইত্তেফাক (শেষ পৃ.,ক.১), প্রথম আলো (শেষ পৃ., ক.১), সমকাল (শেষ পৃ., ক.২)।
৬।    মাসে দশ হাজার কর্মী যাবে সৌদিতে : প্রতিনিধিদলের সাথে বৈঠক অনুষ্ঠিত  
    বাংলাদেশ থেকে বিনা খরচে প্রতি মাসে ১০ হাজার শ্রমিক সৌদি আরবে কাজের সুযোগ পাবেন। বাংলাদেশ  ও সৌদি আরব সরকারের সিদ্ধান্ত অনুযায়ী এসব কর্মী সৌদি আরব যাওয়ার সব খরচ বহন করবে সংশ্লিষ্ট কোম্পানি। গতকাল ৯ ফেব্রুয়ারি সোমবার সৌদি আরব সরকারের একটি প্রতিনিধি দলের সঙ্গে  বৈঠকের পর বাংলাদেশের প্রবাসী কল্যাণমন্ত্রী জানান, শ্রমিক প্রতি ব্যয় হবে সর্বোচ্চ ২০ হাজার টাকা। মন্ত্রী জানান, সরকারি ব্যবস্থাপনাতেই কর্মীরা সৌদি আরব যাবে। তবে বেসরকারি জনশক্তি রপ্তানিকারকরাও এতে সম্পৃক্ত থাকবে। সূত্র-যায়যায়দিন (পৃ.১,ক.২), প্রথম আলো (শেষ পৃ., ক.৩), সমকাল (পৃ.১, ক.৩), ইন্ডিপেনডেন্ট (পৃ.১, ক.৩), নিউজ টুডে (পৃ.১, ক.৩)। সংবাদ, জনকন্ঠ, ডেইলি স্টার, বাংলাদেশ টুডে এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।
৭।    অবরোধ চলাকালে রাত ৯টার পর বাস চলাচল বন্ধ
    অবরোধ চলাকালে রাত ৯টার পর আঞ্চলিক ও জাতীয় মহাসড়কে যাত্রীবাহী কোনো বাস চলাচল করবে না। রাত ৯টার মধ্যে যাত্রীবাহী বাস গন্তব্যে পৌঁছবে। যাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সাময়িকভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে পণ্যবাহীসহ সব ধরনের ট্রাক চলাচল করবে দিন-রাত। এই সিদ্ধান্ত সোমবার রাত থেকে কার্যকর হয়েছে। গতকাল ৯ ফেব্রুয়ারি সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সড়ক পরিবহণ মালিকদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সূত্র-জনকণ্ঠ (পৃ.১,ক.১), প্রথম আলো (পৃ.১, ক.২), ইত্তেফাক (পৃ.১, ক.১), ডেইলি স্টার (শেষ পৃ., ক.২), ডেইলি সান (পৃ.১, ক.১), নিউ এজ এ বিষয়ে লিড নিউজ ছেপেছে।
৮।    বিশ্বব্যাংকের সঙ্গে সরকারের ২৩৪০ কোটি টাকার ঋণচুক্তি
    বিশ্বব্যাংকের সঙ্গে প্রায় তিন হাজার ৩শ’ ৪০ কোটি টাকার (৩০কোটি মার্কিন ডলার) ঋণচুক্তি স্বাক্ষর করেছে সরকার। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় দরিদ্র অন্তঃসত্ত্বা মহিলা ও মায়েদের আর্থিক সেবা দিতে এবং স্থানীয় পর্যায়ে কমন ইম্পিøমেন্টেশন প্ল্যাটফর্ম তৈরিতে এ অর্থ ব্যয় করা হবে। ফলে প্রায় পাঁচ লাখ দরিদ্র গর্ভবতী মহিলা ও শূন্য থেকে পাঁচ বছর বয়সী সন্তানের মা সরাসরি অর্থ সহায়তার আওতায় আসবে। ইনকাম সাপোর্ট প্রোগ্রাম ফর দ্য পুওরেস্ট শীর্ষক প্রকল্পের মাধ্যমে এ সহায়তা দেওয়া হবে। গতকাল ৯ ফেব্রুয়ারি সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে এ চুক্তি স্বাক্ষরিত হয়। সূত্র-জনকণ্ঠ (শেষ পৃ.,ক.২), সংবাদ (শেষ পৃ., ক.২), ডেইলি স্টার বিজনেস (পৃ.১, ক.৩), নিউ নেশন (শেষ পৃ., ক.২)।
৯।    নকল অ্যান্টিবায়োটিকে বাজার সয়লাব
    ওষুধ নকলবাজ সিন্ডিকেট আবারও সক্রিয় হয়ে উঠেছে। রাজধানীর মিটফোর্ড পাইকারি ওষুধ মার্কেটসহ দেশের বিভিন্ন ওষুধ মার্কেটে নকল ওষুধ বিক্রি হচ্ছে। তারা বাজারে বেশি বিক্রি হয় এমন নামিদামি কোম্পানির ওষুধ নকল করে বিক্রি করছে। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে শাস্তি পাওয়া এক ব্যক্তির তৈরি ৩ লাখের বেশি নকল অ্যান্টিবায়োটিক ওষুধ এখনও বাজারে বিক্রি হচ্ছে। নকলবাজ চক্রের তৈরি ভেজাল ওষুধ কিনে রোগীরা প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে। সূত্র-সংবাদ (শেষ পৃ.,ক.৩)।
১০।    বাতিল হলো ২৬ জনের ভুয়া মুক্তিযোদ্ধার সনদ
    সরকারি কর্মকর্তা-কর্মচারীসহ ২৬ জনের ভুয়া মুক্তিযোদ্ধার সনদ ও গেজেট বাতিল করেছে সরকার। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকার) সুপারিশে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এদের সনদ বাতিল করে আদেশ জারি করেছে। সূত্র-ভোরের কাগজ (পৃ.১, ক.১), ইত্তেফাক (শেষ পৃ., ক.২), ডেইলি স্টার (শেষ পৃ., ক.৩), ইন্ডিপেনডেন্ট (শেষ পৃ., ক.১)।
১১।    ব্যাংকে খেলাপি ঋণ বেড়েছে সাড়ে ৯ হাজার কোটি টাকা
    ব্যাংকিং খাতে গত বছরে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত এই এক বছরে খেলাপী ঋণের পরিমাণ বেড়েছে ৯ হাজার ৫৭৩ কোটি টাকা। ২০১৩ সালের ডিসেম্বরে ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৪০ হাজার ৫৮৩ কোটি টাকা। গত বছরের ডিসেম্বরে এসে খেলাপি ঋণের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫০ হাজার ১৫৬ কোটি টাকায়। ওই সময় পর্যন্ত ব্যাংকিং খাতে বিতরণ করা মোট ঋণের ৯ দশমিক ৬৯ শতাংশ খেলাপি। ২০১৩ সালে মোট বিতরণ করা ঋণের মধ্যে খেলাপি ঋণের হার ছিল ৯ শতাংশ। এক বছরের হিসাবে খেলাপি ঋণ বেড়েছে ২৩ দশমিক ৫৯ শতাংশ। বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বাংলাদেশ ব্যাংকের  তৈরি এক প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। সূত্র-যুগান্তর (পৃ.১,ক.২), ইত্তেফাক (পৃ.১, ক.২), সংবাদ (শেষ পৃ., ক.২), ডেইলি স্টার বিজনেস (পৃ.১, ক.৩), নিউ এজ বিজনেস (পৃ.১, ক.৫)।
সম্পাদকীয়
ক.    প্রথম আলো, ইনকিলাব, যুগান্তর, নিউজ টুডে, নিউ নেশন : বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দলগুলোর টানা অবরোধ হরতালের কর্মসূচি এবং এসব দমন করতে বিচার বহির্ভূত হত্যাকা-, নির্বিচারে গ্রেফতার বন্ধ করতে সরকার ও বিরোধী পক্ষকে কার্যকর আলোচনার মাধ্যমে সংকট সমাধানের আহ্বান;
খ.    সংবাদ, প্রথম আলো : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটে ঢুকে আলোকচিত্রীর ছবি তোলার উদ্দেশ্যে দগ্ধ রোগীদের মডেলের মতো বিশেষ ভঙ্গিমায় দাঁড় করানো ও মিউজিক ভিডিও শুটিং করানো এসব গুরুতর অভিযোগ অমানবিক উল্লেখ করে এ ব্যাপারে কর্তৃপক্ষকে কঠোর হওয়ার সুপারিশ;
গ.    জনকণ্ঠ : কৃষিভিত্তিক অর্থনীতি থেকে দেশ শিল্পভিত্তিক অর্থনীতিতে প্রবেশ করে যুগান্তকারী সাফল্যের দিকে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে বলে মন্তব্য;
ঘ.    সমকাল, যুগান্তর, ভোরের কাগজ : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্র জুবায়ের আহমেদ হত্যাকা-ের বিচারের রায়ে পাঁচজনের মৃত্যুদ- ও ছয়জনকে যাবজ্জীবন কারাদ- দেওয়ায় স্বস্তি প্রকাশ করে অবিলম্বে পলাতক খুনিদের খুঁজে বের করে দ-াদেশ কার্যকর করার দাবি;
ঙ.    যায়যায়দিন : রাজনৈতিক অস্থিতিশীলতার শিকার শিক্ষার্থীদের শিক্ষা জীবন নিয়ে উদ্বেগ প্রকাশ;
চ.    ডেইলি স্টার, ডেইলি সান, নিউ এজ : চলমান অবরোধ-হরতালে দেশের পাইকারি বাজার ও ফুটপাত ব্যবসায়ীদের পণ্য সামগ্রি বেচাকেনা প্রায় ৭০ শতাংশ কমে যাওয়ায় অর্থনীতিতে এর ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা করে জরুরিভিত্তিতে দেশের অর্থনীতিকে সুরক্ষার ব্যবস্থা গ্রহণের সুপারিশ;
ছ.    ইন্ডিপেনডেন্ট : সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রীদের আবাসন সংকট জরুরিভিত্তিতে সমাধানের ওপর গুরুত্বারোপ;
জ.    নিউজ টুডে : দেশের মাঝারি ও ক্ষুদ্র উদ্যোক্তারা দেশের ১.৫ মিলিয়নের অধিক লোকের কর্মসংস্থান সৃষ্টিতে অবদান রাখায় এসব উদ্যোক্তাদের সহায়তায় আর্থিক প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান;
ঝ.    নিউ নেশন : অবৈধ ভিওআইপি ব্যবসা বন্ধে কঠোর আইনি ব্যবস্থাসহ রাজনৈতিক হস্তক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ;
ঞ.    ফিনানসিয়াল এক্সপ্রেস : ‘কেরিয়ার ফেয়ার’ এর উদ্দেশ্য ও লক্ষ্য অর্থবহ করতে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়ে সম্পাদকীয় প্রকাশ করেছে।  
উপ-সম্পাদকীয়
    প্রথম আলো পত্রিকায় প্রকাশিত কলামে বল প্রয়োগ না করে সুবুদ্ধি প্রয়োগ করে রাজনৈতিক সংকট সমাধান সংশ্লিষ্ট সবার জন্যই কল্যাণকর বলে উল্লেখ করা হয়েছে।
নিবন্ধ ও ফিচার
    ইনকিলাব পত্রিকায় প্রকাশিত ‘বই পড়া কেন জরুরি’ শিরোনামের নিবন্ধে আফতাব চৌধুরী বই পড়ার মধ্যে দিয়ে এক নীরব আন্দোলন গড়ে মানুষই পারবে পৃথিবীকে প্রকৃত অর্থে বাসযোগ্য করে গড়ে তুলতে এমন অভিমত প্রকাশ করেছেন।
#
তানিয়া/মরজিনা/সাঈদা/বিপু/২০১৫/৯.০০ ঘণ্টা  

 

Press Trend of the National Dailies.doc Press Trend of the National Dailies.doc

Share with :

Facebook Facebook